মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | ১৭ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বরিশালের মেয়র প্রার্থী রূপনকে বিএনপি থেকে আজীবন বহিষ্কার

দলের সিদ্ধান্ত অমান্য করে বরিশাল সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে প্রার্থী হওয়ায় স্বতন্ত্র মেয়র প্রার্থী কামরুল আহসান রূপনসহ ১৯ নেতাকে আজীবন বহিষ্কার করেছে বিএনপি।

শনিবার (৩ জুন) দুপুরে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে বরিশাল সিটি করপোরেশনের প্রহসনের নির্বাচনে মেয়র প্রার্থী হিসেবে রূপন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার শোকজের জবাব সন্তোষজনক না হওয়ায় তাকে আজীবন বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া তাকে বিশ্বাসঘাতক ও মীরজাফর আখ্যা দেওয়া হয়।

কামরুল আহসান রূপন ছাত্রদল কেন্দ্রীয় সংসদ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বরিশাল মহানগরের সাবেক সদস্য ছিলেন।

উল্লেখ্য, বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে এবার বিএনপির অন্তত ২১ জন বর্তমান ও সাবেক নেতা দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে মেয়র ও কাউন্সিলর পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আগামী ১২ জুন বরিশাল সিটি কপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এতে মেয়র পদে ৭, সাধারণ কাউন্সিলর পদে ১১৯ এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৪২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

Header Ad

সুন্দরবনের খালে ভাসছে মরা বাঘ

সুন্দরবনের খালে ভাসছে মরা বাঘ। ছবি: সংগৃহীত

সুন্দরবনের জোংড়া আর মরাপশুর খালের মাঝামাঝি এলাকায় একটি মৃত রয়েল বেঙ্গল টাইগারের মৃতদেহ ভাসতে দেখা গেছে। বন বিভাগের ধারণা বাঘটি বেশ কয়েক দিন আগে মারা গেছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সন্ধ্যায় মোংলা উপজেলার সুন্দরবন পূর্ব বন বিভাগের আন্ধারিয়া খাল বাঘটির মরদেহ উদ্ধার করেছে বন বিভাগ। বাঘটিকে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে নেওয়া হয়েছে।

সুন্দরবনের কনজারভেটর অফ ফরেস্ট (সিএফ) মিহির কুমার দো বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, খবর পাওয়ার পর বনরক্ষীরা উদ্ধার করতে ঘটনাস্থলে। বাঘটিকে ভাসমান অবস্থায় পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে বেশ কয়েক দিন আগে মারা গেছে বাঘটি।

তিনি আরও বলেন, বাঘটির মৃত্যুর কারণ জানতে ময়নাতদন্ত করা হবে। ময়নাতদন্তের প্রতিবেদন এলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে। পাশাপাশি, মৃত্যুর কারণ জানার জন্য বাঘটির বয়সসহ অন্যান্য বিষয়গুলো বন বিভাগ অনুসন্ধান করবে বলে জানা গেছে।

এর আগে গত বছরের নভেম্বরে সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের রায়মঙ্গল নদী থেকে একটি মৃত বাঘের দেহ উদ্ধার করে বনবিভাগ। তবে সেই মৃত বাঘটির মাথার কোনো খোঁজ পাওয়া যায়নি। পরে বাঘটিকে মাটিচাপা দেওয়া হয়।

তিন ইসলামি ব্যাংকের ‘ঋণ কেলেঙ্কারি’ তদন্তের নির্দেশ বাতিল

তিন ইসলামি ব্যাংকের ‘ঋণ কেলেঙ্কারি’ তদন্তের নির্দেশ বাতিল করেছে হাইকোর্ট। ছবি: সংগৃহীত

ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের বিরুদ্ধে ঋণ কেলেঙ্কারির অভিযোগ তদন্তের আদেশ বাতিল করেছে হাইকোর্ট।

আপিল বিভাগের এক রায়ের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী এবাদত হোসেনের হাইকোর্ট বেঞ্চ এ সিদ্ধান্ত জানান।

তবে দুর্নীতি দমন কমিশন (দুদক), বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এবং পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) প্রয়োজন মনে করলে এ বিষয়ে আইনি ব্যবস্থা নিতে পারে বলে জানিয়েছেন আদালত।

এর আগে বিদেশে এস আলম গ্রুপের সম্পদের অভিযোগ তদন্তের বিষয়ে হাইকোর্টের স্বতঃপ্রণোদিত রুল চলতি বছরের ৫ ফেব্রুয়ারি খারিজ করে দিয়েছিলেন আপিল বিভাগ। এর পরিপ্রেক্ষিতে আজ হাইকোর্ট তিন ইসলামি ব্যাংকের বিরুদ্ধে তদন্তের আদেশ বাতিলের সিদ্ধান্ত দেন।

টাঙ্গাইলে তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, হিট স্ট্রোকে বৃদ্ধের মৃত্যু

হিট স্ট্রোকে মারা যাওয়া মনছের আলী। ছবি: ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলে তীব্র দাবদাহ ও গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বেশি ভোগান্তির শিকার হচ্ছেন খেটে-খাওয়া নিম্ন আয়ের মানুষ। এদিকে, মঙ্গলবার দুপুরে (৩০ এপ্রিল) কালিহাতী উপজেলার তালতলা গ্রামে হিট স্ট্রোকে মনছের আলী সরকার (৯৫) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।

কালিহাতী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোজহারুল ইসলাম তালুকদার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, মঙ্গলবার সিংগুরিয়া বাজার থেকে পায়ে হেঁটে বাড়িতে আসলে দুপুরে দিকে প্রচণ্ড গরমে অসুস্থতা বোধ করে। পরে হাসপাতালে নেওয়ার আগেই বাড়িতেই তার মৃত্যু হয়। মনছের আলী স্থানীয় আওয়ামী লীগের একজন নিবেদিত কর্মী এবং সামাজিক মানুষ ছিলেন।

অপরদিকে, বিকাল ৩ টায় টাঙ্গাইলে সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

শরবত খেয়ে ক্লান্তি দূর করছেন একজন রিকশাচালক। ছবি: ঢাকাপ্রকাশ

সরেজমিনে টাঙ্গাইল শহরের নিরালামোড়, পুরাতন বাসস্ট্যান্ড, নতুন বাসস্ট্যান্ড ও উত্তরবঙ্গের প্রবেশদ্বার এলেঙ্গায় দেখা যায় মানুষ প্রচণ্ড গরমে হাঁসফাঁস করছে। বিশেষ করে বয়স্ক ও শিশুরা। রিকশা-ভ্যান চালকরা ঘেমে ক্লান্ত হয়ে পড়ছেন।

এছাড়াও ফ্যানের দোকানগুলোয় বেড়েছে ভিড়। অনেকে আবার রাস্তায় বরফ লেবু এক গ্লাস শরবত খেয়ে তৃষ্ণা নিবারণ করার চেষ্টা করছেন। তবে তুলনামূলকভাবে রাস্তায় জনসাধারণের সংখ্যা কম। কিন্তু হাসপাতালগুলোয় বেড়েছে গরমজনিত রোগীর সংখ্যা।

টাঙ্গাইল আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক জামাল উদ্দিন জানান, চলতি বছরের এ জেলায় মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। বাতাসের আর্দ্রতা ৩৫%। আগামী আরও দুই এক দিন দাবদাহ থাকার সম্ভবনা রয়েছে।

টাঙ্গাইলের জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম জানান, তীব্র তাপদাহে সাধারণ মানুষ একেবারে নাকাল। কোমলমতি শিক্ষার্থীদের অসুবিধার কথা বিবেচনা করে আগামী ২ মে বৃহস্পতিবার পর্যন্ত জেলা সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রয়োজন ছাড়া বাসা-বাড়ি থেকে না বের হওয়াই ভালো।

সর্বশেষ সংবাদ

সুন্দরবনের খালে ভাসছে মরা বাঘ
তিন ইসলামি ব্যাংকের ‘ঋণ কেলেঙ্কারি’ তদন্তের নির্দেশ বাতিল
টাঙ্গাইলে তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, হিট স্ট্রোকে বৃদ্ধের মৃত্যু
অতি বাম-অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে: প্রধানমন্ত্রী
রাত ৮টার পর দোকান খোলা রাখলে বিদ্যুৎ সংযোগ কাটা হবে: মেয়র তাপস
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তারের দাবি
বড় চমক রেখে ভারতের বিশ্বকাপ দল ঘোষণা
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ
নেটদুনিয়ায় ঝড় তুলেছে ‘লাপাতা লেডিস’-এর ফুল
গুচ্ছের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, ৭০ শতাংশই ফেল
মুন্সীগঞ্জে হিট স্ট্রোকে ২ জনের মৃত্যু, অসুস্থ ৪
বাংলাদেশের অর্থনীতি আগের চেয়ে ভালো করছে: আইএমএফ
চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে আজ মুখোমুখি রিয়াল-বায়ার্ন
রেলের ভাড়া না বাড়ানোর আহ্বান জাতীয় কমিটির
আজ চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ
ড. ইউনূসের বিরুদ্ধে রংপুর শ্রম আদালতের মামলা হাইকোর্টে স্থগিত
বিরামপুরে বন্ধুর পড়ে যাওয়া ব্যাগ তুলতে গিয়ে ট্রেনের ধাক্কায় মাদ্রাসাছাত্র নিহত
দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে দুই এমপির ভাই-ভাতিজা
বাকিতে সিগারেট না দেওয়ায় দোকানিকে কুপিয়ে হত্যা, কাউন্সিলরের ভাই আটক
তারেক রহমানের নির্দেশে ফিরানো হলো খোকনকে