সোমবার, ৬ মে ২০২৪ | ২৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বিনা নোটিশে অর্থমন্ত্রীর মেয়ের কারখানা বন্ধ, শ্রমিকদের সমাবেশ

সাভারের আশুলিয়ায় বেআইনিভাবে বন্ধ কারখানা চালু ও শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধের দাবিতে সমাবেশ ও প্রতীকী অনশন করেছে ভুক্তভোগী শ্রমিকরা। মঙ্গলবার (১৬ মে) আশুলিয়ার শ্রীপুর থেকে মিছিল নিয়ে এসে আশুলিয়া প্রেসক্লাবের সামনে সমাবেশ করেন শ্রমিকরা। পরে বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত অনশন পালন করেন তারা।

খোঁজ নিয়ে জানা যায়, শ্রমিকদের কোনো প্রকার নোটিশ প্রদান না করে সোমবার (১৫ মে) থেকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের মেয়ে নাফিসা কামালের মালিকানাধীন কারখানা এল কে কটন এন্ড স্পিনিং মিলস লিমিটেড বন্ধ ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। তাছাড়া কারখানায় কর্মরত ২৬৫ জন শ্রমিকের বেতন-ভাতা পরিশোধ করেনি কর্তৃপক্ষ। তাই বন্ধ কারখানা চালু ও শ্রমিকদের বকেয়া পাওনাদি পরিশোধের দাবিতে এ কর্মসূচি পালন করেন ভুক্তভোগী শ্রমিকরা।

আন্দোলনরত শ্রমিকরা জানান, আশুলিয়ার বলিভদ্র বাজারে অবস্থিত অর্থমন্ত্রীর মেয়ে নাফিসা কামালের মালিকানাধীন কারখানা ‘এল কে কটন এন্ড স্পিনিং মিলস লিঃ’ কোনো প্রকার নোটিশ প্রদান না করে গতকাল সোমবার (১৫ মে) বন্ধ করে দেয়। শ্রমিকরা প্রতিদিনের ন্যায় গতকাল কারখানায় কাজে যোগদান করতে গেলে কারখানা তালাবদ্ধ দেখতে পায়। সেখানে কারখানা বন্ধের কোনো নোটিশও ছিল না।

শ্রমিকরা অভিযোগ করে বলেন, বিগত ১ মাস যাবত কারখানার ম্যানেজমেন্ট কারখানা বন্ধ করে দেওয়ার কথা মৌখিকভাবে শ্রমিকদের জানিয়েছেন। কিন্তু শ্রমিকরা মালিকের লিখিত নোটিশ দেখতে চাইলে তারা তা দেয় নাই। তাই ইতিপূর্বে বিষয়টি লিখিতভাবে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ঢাকা জেলার উপ-মহাপরিদর্শক এবং শিল্প পুলিশ -১ এর পুলিশ সুপারের কাছে লিখিতভাবে জানান তারা। কিন্তু তারা কোনো ব্যবস্থা না নেওয়ায় আজ মালিক বেআইনিভাবে কারখানা বন্ধের সাহস পেয়েছে। তাছাড়া এই কারখানায় সরকার ঘোষিত নিম্নতম মজুরি এখনও বাস্তবায়ন করা হয় নাই। শ্রমিকদের এখনও ৪/৫ হাজার টাকা করে বেতন দেওয়া হয়, যা সরকার ঘোষিত মজুরি ৮ হাজার টাকার কম। এভাবে বেআইনি ভাবে কারখানা চালিয়ে আজ তা বন্ধ করাও হয়েছে বেআইনি ভাবে। তাই অবিলম্বে বেআইনি ভাবে বন্ধ কারখানা চালু, শ্রমিকদের বকেয়া আইনানুগ পাওনা পরিশোধ ও সরকার ঘোষিত নিম্নতম মজুরি বাস্তবায়নের দাবি জানান তারা।

উক্ত কর্মসূচীতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর সাভার আশুলিয়া ধামরাই শিল্পাঞ্চল কমিটির সাধারণ সম্পাদক আহমেদ জীবন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক আনিসুর রহমান আনিস, বাসদ সাভার উপজেলা আহবায়ক আবু বকর সিদ্দিক লাভলু, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সংগঠক আলাল মোল্লা আওয়াল, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি অরবিন্দু বেপারী বিন্দু, গার্মেন্টস শ্রমিক ঐক্যলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শ্রমিক নেতা সারোয়ার হোসেন, শাখাওয়াত হোসেন প্রমুখ।

এসআইএইচ

 

Header Ad

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া

ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ায় ৬ দশমিক ২ মাত্রায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। সোমবার (৬ মে) বার্তাসংস্থা আনাদোলু এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির ওয়েস্ট পাপুয়া অঞ্চলে রোববার (৫ মে) এই ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পশ্চিম পাপুয়ায় ফাকফাক এলাকার ১৫৩ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং ভূপৃষ্ঠের ১২ দশমিক ১ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পে মানুষ আতঙ্কিত হলেও এখনও পর্যন্ত হতাহতের বা সম্পত্তির ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

এর আগে, গত মাসের শেষের দিকে ৬ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে ইন্দোনেশিয়া।

উল্লেখ্য, ২০০৪ সালে ইন্দোনেশিয়ার সুমাত্রার উপকূলে ৯ দশমিক ১ মাত্রার ভয়াবহ একটি ভূমিকম্প হয়। ভূমিকম্পের পরপর আঘাত হানে সুনামি। তখন ওই অঞ্চলে ১ লাখ ৭০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়।

দুপুরের মধ্যে ৮০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঝড়

ফাইল ছবি

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে সোমবার (৬ মে) দুপুর ১টার মধ্যে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার (৬ মে) ভোর ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ০২ নম্বর নৌ হুশিয়ারী সংকেত (পুনঃ) ০২ নম্বর নৌ হুশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া রংপুর এবং কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবাঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ০১ নম্বর (পুনঃ) ০১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, অপর পূর্বাভাসে জানানো হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণপশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এ অবস্থায় রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। এ সময়ে ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়োহাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ২

ছবি: সংগৃহীত

রাজধানীর যাত্রাবাড়ীর মাতুয়াইলে বাস ধাক্কায় পিকআপ ভ্যানের চালকসহ ২ জন নিহত হয়েছেন। রোববার (৫ মে) দিবাগত রাত ২টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মাতুয়াইল মা ও শিশু হাসপাতালের সামনে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন বাবুল চিশতা (৪৫) ও অপরজনের নাম জানা যায়নি। তার বয়স আনুমানিক (৫০) বছর।

যাত্রাবাড়ী থানার উপ-পরিদর্শক (এসআই) আবু সায়েম জানান, মাতুয়াইল মা ও শিশু হাসপাতালের সামনের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে রাত পৌনে ২টার দিকে একটি পিকআপ ভ্যান ইউটার্ন নিচ্ছিল। তুহিন পরিবহনের একটি বাস তখন পিকআপ ভ্যানটিকে ধাক্কা দেয়। এতে পিকআপ ভ্যানটি দুমড়েমুচড়ে যায় এবং বাসটি পাশে খাদের পানিতে পড়ে যায়। খবর পেয়ে ঘটনাস্থল গিয়ে দেখা যায়, স্থানীয়রা পিকআপ ভ্যানের ভেতর থেকে মুমূর্ষু অবস্থায় দুজনকে বের করে রাস্তায় রাখেন। তখন তাদের হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

তিনি আারও জানান, দুর্ঘটনার সময় ওই বাসটিতেও কয়েকজন যাত্রী ছিলেন। তবে তারা সামান্য আহত হওয়ায় স্থানীয় হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা নিয়ে যে যার বাসায় চলে গেছেন। নিহত বাবুল চিশতি পিকআপ ভ্যানটির চালক। আর তার পাশের সিটে বসে থাকা ওই ব্যক্তির নাম পরিচয় জানা যায়নি। মরদেহ দুটি ঢাকা মেডিকেল কলেজ মর্গে রাখা হয়েছে।

নিহত বাবুল চিশতির স্ত্রী নার্গিস আক্তার জানান, শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার সামন্তশা গ্রামে বাবুলের বাড়ি। বাবার নাম আব্দুর রশিদ আকন। পরিবার নিয়ে যাত্রাবাড়ীর মৃধাবাড়ি এলাকায় থাকেন। ভাড়ায় পিকআপ ভ্যান চালাতেন তিনি। সোমরাত রাত ১টার দিকে বাসা থেকে বের হয়েছিলেন। বের হওয়ার সময় জানিয়েছিলেন, যাত্রাবাড়ী মাছের আড়তে যাবেন। সেখান থেকে পিকআপ ভ্যানে করে মাছ নিয়ে কোথাও যাওয়ার কথা ছিল তার।

সর্বশেষ সংবাদ

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া
দুপুরের মধ্যে ৮০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঝড়
রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ২
সারাদেশে ঝড় ও বজ্রপাতে মা-ছেলেসহ ৯ জনের মৃত্যু
হামাসের রকেট হামলায় ইসরায়েলের ৩ সেনা নিহত
অনুমতি ছাড়া গাছ কাটা বন্ধে হাইকোর্টে রিট
ওবায়দুল কাদেরের ভাইসহ ৪ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল
গ্রামে ৮ থেকে ১২ ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ থাকে না, সংসদে ক্ষোভ চুন্নুর
আটকে গেল এমপিওভুক্ত শিক্ষকদের বদলি
৩০ ঘণ্টা পর নিয়ন্ত্রণে সুন্দরবনের আগুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
এবার মানবপাচার মামলায় ৪ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার
দ্বিতীয় বিয়েতে বাধা দেওয়ায় স্ত্রীকে তালাকের অভিযোগ
দেশে ফেরা হলো না প্রবাসীর, বিমানে ওঠার আগে মৃত্যু
বজ্রপাত থেকে বাঁচার ‘কৌশল’ জানাল আবহাওয়া অফিস
নওগাঁয় ঔষধ ব্যবসায়ীদের বিরুদ্ধে হয়রানি মূলক মামলার প্রতিবাদে মানববন্ধন
কিশোরীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে দুই যুবককে পিটিয়ে হত্যা করল জনতা
সত্য বলায় যুক্তরাষ্ট্রের স্বার্থে আঘাত লাগলে কিছু করার নেই: ওবায়দুল কাদের
সেনাবাহিনীকে আরও আধুনিক ও দক্ষ করে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী
উপজেলা নির্বাচন বর্জনে রিজভীর লিফলেট বিতরণ