বৃহস্পতিবার, ২ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

লিগ্যাল এইডের মাধ্যমে ঝিনাইদহে ১৪৪২ মামলা নিষ্পত্তি

লিগ্যাল এইডের মাধ্যমে ঝিনাইদহে ৫৭১ মামলার মধ্যে ৫১৬ মামলা নিষ্পত্তি ও ৮০৭ টি আপোষ মামলার মধ্যে ৭৫৬টি নিষ্পত্তি হয়। এর মধ্যে ১৭০টি পরিবার পারিবারিক অভিযোগ নিষ্পত্তির পরে সুখে শান্তিতে বসবাস করছেন। এ পর্যন্ত অভিযোগের পরিপ্রেক্ষিতে ১ কোটি ৪৮ হাজার টাকা দেনমোহর আদায় করেছে।

শুক্রবার (২৮ এপ্রিল) জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় এ তথ্য জানান ঝিনাইদহ জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিজ্ঞ জেলা ও দায়রা জজ মো. নাজিমুদ্দৌলা। 'বঙ্গবন্ধুর স্বপ্নপূরন, বিনামূল্যে আইনি সেবার দ্বার উম্মোচন' এই শ্লোগানকে সামনে রেখে সকালে জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি, সেচ্ছায় রক্তদান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আইনজীবিদের পরিষেবায় ৭ লাখ টাকা ব্যায় হয়েছে বলেও আলোচনা সভায় জানানো হয়।

লিগ্যাল এইডের চেয়ারম্যান মো. নাজিমুদ্দৌলা বলেন, আজকে আদালতে মামলা জটের জন্য শুধু মাত্র আইনজীবি নয়, এর সাথে সংশ্লিষ্টরা দায় এড়াতে পারেন না। পাশাপাশি বাদী বিবাদীর কারনেও মামলা জটের অন্যতম কারন বলে তিনি মনে করেন। বর্তমানে জেলার লিগ্যাল এইড তার কার্যক্রম দ্রুততম সময়ে বিভিন্ন সমস্যার সমাধান দিয়ে যাচ্ছে বলেও জানান তিনি। এসময় তিনি জেলা লিগ্যাল এইড এর কার্যক্রম আরও বেগবান হবে এবং অসহায় মানুষের আইনী সেবা অব্যহত রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

তিনি আরও বলেন, সমাজের নির্যাতিত অসহায় দরিদ্রদের মামলার ব্যায় লিগ্যাল বহন করে এ তথ্য সকলে জানাতে হবে। সেই সাথে ন্যায় বিচার বঞ্চিতদের হয়রানি ছাড়া সেবা দেওয়ার আহ্বানও জানান তিনি।

আলোচনা সভায় অন্যান্য বক্তাগন লিগ্যাল এইডের কার্যক্রমকে শহর থেকে প্রান্তিক পর্যায়ে পৌঁছে দেওয়ার আহবান জানিয়ে বলেন, লিগ্যাল এইডের সহয়তা যেন অব্যহত থাকে। বক্তাগন সমাজের প্রকৃত অভাবী, দুঃখী ও দরিদ্র মানুষকে আইনগত সহায়তা দিয়ে তাদের পাশে থাকার আহ্বান জানান।

ঝিনাইদহ জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিজ্ঞ জেলা ও দায়রা জজ মো. নাজিমুদ্দৌলার সভাপতিত্বে অনুষ্ঠানে চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আল আমিন মাতব্বার, পুলিশ সুপার আশিকুর রহমান, সিভিল সার্জন শুভ্রা রানী দেবনাথ, অতিরিক্ত জেলা প্রশাসক রাজিবুল ইসলাম খান, পৌর মেয়র কাইয়ুম শাহরিয়ার জাহেদী হিজল, সিনিয়র সহকারী জজ মো. বুলবুল আহম্মেদ, আইনজীবী সমিতির সভাপতি অ্যাড মো. রবিউল ইসলাম, পিপি অ্যাড ইসমাইল হোসেনসহ বিজ্ঞ বিচারক ও আইনজীবীরা উপস্থিত ছিলেন।

/এএস

Header Ad

জায়েদ খানের উপস্থাপনায় মঞ্চ মাতাবেন জেমস

জেমস ও জায়েদ। ছবি: সংগৃহীত

উপমহাদেশের নন্দিত গায়ক নগরবাউল জেমস এবার মঞ্চ মাতাবেন লন্ডনে। আর ‘বাংলাদেশ ফেস্টিভ্যাল’ শিরোনামের এই অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন ঢাকাই চলচ্চিত্রের আলোচিত-সমালোচিত চিত্রনায়ক জায়েদ খান।

আয়োজকদের পক্ষ থেকে জানা গেছে, আগামী ২৬-২৭ মে লন্ডনের মাইল অ্যান্ড স্টেডিয়ামে অনুষ্ঠেয় এই আয়োজনে দুদিনই মঞ্চ মাতাবেন রকস্টার জেমস। পাশাপাশি সংগীতশিল্পী কনকচাঁপা, প্রীতম হাসান, সাব্বির জামান, দোলাসহ লন্ডনের প্রবাসী অনেক শিল্পী সংগীত পরিবেশন করবেন। থাকছে যাত্রাপালা ও মেলার আয়োজনও।

জেমস ও জায়েদ। ছবি: সংগৃহীত

নেক্সট স্টেজ ইভেন্ট আয়োজিত এই দুদিনব্যাপী অনুষ্ঠান হাস্যরসে উপস্থাপনা করবেন চিত্রনায়ক জায়েদ খান।

ইতোমধ্যে অনুষ্ঠানের সকল প্রস্তুতিও সম্পূর্ণ বলে নিশ্চিত করেছে আয়োজক প্রতিষ্ঠান।

আইপিএল থেকে কত টাকা পাচ্ছেন মুস্তাফিজ?

মুস্তাফিজুর রহমান। ছবি: সংগৃহীত

এবারের মতো আইপিএল অভিযান শেষ হচ্ছে মুস্তাফিজুর রহমানের। এনওসির মেয়াদ শেষ হওয়ায় কিছুটা আগেভাগেই শেষ হচ্ছে মুস্তাফিজুর রহমানের আইপিএল অধ্যায়। চলমান আসরে নিজের শেষ ম্যাচে পাঞ্জাব কিংসের বিপক্ষে কোনো উইকেট না পেলেও ৪ ওভারে মাত্র ২২ রান দিয়েছেন তিনি, রয়েছে এক মেইডেনও।

এবারের আইপিএলে চেন্নাইয়ের জার্সিতে মোট ৯ ম্যাচ মাঠে নেমেছেন মুস্তাফিজ। জিম্বাবুয়ের বিপক্ষে টি-২০ সিরিজ থাকায় আইপিএলের মাঝপথেই বাঁহাতি এই পেসারকে দেশে ফিরতে হচ্ছে। এ অবস্থায় অনেকের মনেই প্রশ্ন, চলতি আসর থেকে কত টাকা পাচ্ছেন তিনি।

গত ডিসেম্বরের মিনি নিলামে ২ কোটি রুপিতে মুস্তাফিজকে দলে ভিড়িয়েছিল চেন্নাই। আইপিএলের নিয়মানুযায়ী, পুরো টুর্নামেন্ট খেললে সব টাকাই পেতেন মুস্তাফিজ। তবে সেটি না হওয়ায় আনুপাতিক হারে পারিশ্রমিক পাবেন এই পেসার।

নিলামের দাম অনুযায়ী, প্রতি ম্যাচ বাবদ টাইগার এই পেসার পাবেন ১৪ লাখ ২৮ হাজার ৫৭১ রুপি। সেই হিসেবে ৯ ম্যাচে মুস্তাফিজ পাবেন ১ কোটি ২৮ লাখ ৫৭ হাজার ১৩৯ রুপি। অবশ্য এই টাকার পুরোটা পাচ্ছেন না মুস্তাফিজ। ট্যাক্স বাবদ ভারত সরকার কেটে রাখবে ২০ শতাংশ।

সেক্ষেত্রে আর বাকি থাকছে ১ কোটি ২ লাখ ৮৫ হাজার ৭১২ রুপি। অবশ্য এই টাকাটাও পুরোটা পাবেন না তিনি। আইপিএলের নিয়মানুযায়ী, একজন খেলোয়াড় যত টাকা পাবেন তার ২০ শতাংশ খেলোয়াড়ের সংশ্লিষ্ট বোর্ডকে দিতে হবে।

মুস্তাফিজের ক্ষেত্রে এই ২০ শতাংশ টাকা পাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সেক্ষেত্রে ৯টি ম্যাচ খেলে মুস্তাফিজ নিজে পাবেন প্রায় ৮২ লাখ ২৮ হাজার ৫৬৫ রুপি। এর সঙ্গে অবশ্য ম্যাচ ফি, ম্যান অব দ্য ম্যাচের পুরস্কারসহ বাড়তি আরো কিছু টাকা যোগ হবে।

পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা করে ৯৯৯-এ ফোন দিলেন স্বামী

ছবি: সংগৃহীত

সুনামগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যার পর জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ ফোন দিয়ে পুলিশকে জানিয়েছেন স্বামী। গতকাল বুধবার (১ মে) বুধবার সুনামগঞ্জ পৌর শহরের নবীনগর এলাকায় সুরমা নদীর পাড়ে এ ঘটনা ঘটে।

নিহতের নাম সুমা আক্তার (১৯)। তিনি জেলার বিশ্বম্ভপুর উপজেলার মৃত গোলাপ মিয়ার মেয়ে। অভিযুক্ত স্বামীর নাম রহমত আলী (২১)। তিনি জেলা সদর উপজেলার মৃত আবদুল মনাফের ছেলে।

বৃহস্পতিবার (২ মে) এক সংবাদ সম্মেলনে নিহতের স্বামী রহমত আলীকে আটকের বিষয়টি জানায় পুলিশ।

পুলিশ জানায়, বুধবার রাতে সুরমা নদীর পাড়ে নিয়ে স্ত্রীকে রড ও ছুড়ি দিয়ে হত্যা করে। পরে ঘটনাস্থলে গিয়ে মরদেহ উদ্ধার করে পুলিশ। এ সময় হত্যাকাণ্ডে ব্যবহৃত রড ও ছুরিও উদ্ধার করা হয়।

স্থানীয়রা জানান, মাদকাসক্ত রহমত প্রায়ই তার স্ত্রীকে মারধর করতো। হত্যার পর রহমত নিজেই ৯৯৯-এ ফোন দিয়ে বিষয়টি পুলিশকে জানায়।

সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (গণমাধ্যম) রাজন কুমার দাস বলেন, পরকীয়া সন্দেহে পরিকল্পিতভাবে আসামি তার স্ত্রীকে হত্যা করেছে।

 

সর্বশেষ সংবাদ

জায়েদ খানের উপস্থাপনায় মঞ্চ মাতাবেন জেমস
আইপিএল থেকে কত টাকা পাচ্ছেন মুস্তাফিজ?
পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা করে ৯৯৯-এ ফোন দিলেন স্বামী
গণমাধ্যমের যে কোনো সমালোচনাকে সরকার স্বাগত জানায়: তথ্য প্রতিমন্ত্রী
কংগ্রেসকে পাকিস্তানের ‘মুরিদ’ বললেন নরেন্দ্র মোদি
দেশে নির্মাণ হচ্ছে স্বর্ণ কারখানা
টাঙ্গাইলে প্রতীক পেয়েই প্রার্থীদের প্রচারণা
ওমরাহ পালন করতে সস্ত্রীক ঢাকা ছাড়লেন মির্জা ফখরুল
সরকারি খাদ্য গুদামে হয়রানির অভিযোগ পেলে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: খাদ্যমন্ত্রী
মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে
রোনালদোর পর সিকান্দার রাজাও সংবাদ সম্মেলনে কোমল পানীয়র বোতল সরালেন
রাঙামাটিতে বজ্রপাতে প্রাণ গেল ৩ জনের
শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ
ঢাবির সিনেট সদস্য হলেন গাইবান্ধা-৫ আসনের এমপি মাহমুদ হাসান
আরও কমলো এলপি গ্যাসের দাম
সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী মারা গেছেন
আগেই মিষ্টি কিনেছিলেন রিঙ্কুর বাবা, কিন্তু জায়গা হলো না বিশ্বকাপে
ইসরায়েলের সাথে সম্পর্কচ্ছেদ করল কলম্বিয়া
শনিবার থেকে খুলছে মাধ্যমিক স্কুল-কলেজ, রোববার প্রাথমিক
মামলা হলে মিল্টনের স্ত্রীকেও গ্রেপ্তার করা হবে: ডিবিপ্রধান