মঙ্গলবার, ২১ মে ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

বাংলাদেশি স্বামী সাজ্জাদকে নিয়ে যা বললেন পাকিস্তানি সেই নারী

ছবি:সংগৃহীত

হবিগঞ্জের চুনারুঘাটে স্ত্রীর স্বীকৃতি পেতে আসা পাকিস্তানি নারী মাহা বাজোয়া (৩২) তার স্বামী সাজ্জাদ হোসেন তালুকদারের (৩৫) বিরুদ্ধে যৌতুক নিরোধ আইনে মামলা করেছেন। গতকাল বুধবার (১৩ ডিসেম্বর) তিনি তার আইনজীবী অ্যাডভোকেট এমএ মজিদের চেম্বারে এ বিষয়ে কথা বলেন। তার ওই বক্তব্যের ৬ মিনিট ৫০ সেকেন্ডের একটি ভিডিও পাওয়া গেছে।

সেখানে মাহা বাজোয়া বলেন, ১০ বছর আগে আমার বিয়ে হয়েছে। আমার স্বামী সাজ্জাদ হোসেন তালুকদার। সে ১০ বছর আগে পাকিস্তান এসেছিল। তারপর সে আমাকে অনেক ভালোবাসে বলে জানায়। তোমাকে ছাড়া আমি থাকতে পারব না, অনেক খুশি রাখব এসব বলে। তারপর ২০১৪ সালে পাকিস্তানে আমাদের বিয়ে হয়। এরপর সাজ্জাদ দুবাই চলে যায়। প্রতিবছরই সে পাকিস্তানে আমার কাছে আসত। ২০১৮ সালে আমি চুনারুঘাটে আমার শ্বশুর বাড়ি যাই। পরে আমি আবার পাকিস্তান ফিরে যাই। আর আমার স্বামী সাজ্জাদ দুবাই চলে যান। ২০১৯ সালে সে আবারও পাকিস্তানে আমার কাছে আসে। তখন আমি তাকে শ্বশুরবাড়ি বাংলাদেশ বা সে যে জায়গায় চাকরি করে সেখানে আমাকে রাখতে বলি। তখন সে আমাকে বলে করোনা ভাইরাসের কারণে তার অবস্থা খুবই খারাপ। চাকরি চলে গেছে। করোনাভাইরাস শেষ হলেই সে আমাকে তার সঙ্গে নিয়ে যাবে।

তিনি আরও বলেন, করোনা ভাইরাস শেষে আমি আমার মেয়ের পাসপোর্ট তৈরি করি। সাজ্জাদ পাকিস্তান না আসার কারণে মেয়ের পাসপোর্টে তার নাম দিতে পারছিলাম না। আমি তখন আমার স্বামীর সাথে যোগাযোগ করলে সে জানায় দুবাইতে একটি নাইট ক্লাবে তার চাকরি হয়েছে। আমি দুবাইতে যাওয়ার কথা বললে সে জানায় করোনা ভাইরাসের কারণে তার আর্থিক অবস্থা খারাপ হয়ে গেছে। অনেক টাকা ঋণও হয়েছে তার। তখন আমি আমার বোনের কাছ থেকে টাকা নিয়ে তাকে পাঠাই। এরপর আমার অলংকার বিক্রি করে স্বামীকে টাকা দেই। এতে আমার অনেক ক্ষতি হয়। তার জন্য আমি অনেক ত্যাগ করি। ২২ বছর বয়স থেকে ৩২ পর্যন্ত ১০ বছর আমি তার জন্য অপেক্ষা করি। তারপরও আমার স্বামী তার কাছে রাখার মত টাকা নেই বলে আমাকে তার কাছে রাখতে পারবে না বলে জানায়। ২০২২ সালে আমি তাকে বলিু- রমজান এসে গেছে আমাকে তোমার কাছে নিয়ে যাও। আমি ও আমার মেয়ের পাসপোর্টও রেডি আছে। রমজানের পর আমাকে বাংলাদেশে নিয়ে যাবে বলে সে জানায়। রমজানের পর তিন মাস পর সাজ্জাদদের সাথে যোগাযোগ করা হলে সে বাংলাদেশে আমাকে নেওয়ার মতো টাকা নেই বলে জানায়। তারপর আমার বাড়ি বিক্রি করে আমি ও আমার মেয়ের ভিসা ও টিকেট করি।

মাহা বাজোয়া বলেন, হোয়াটসঅ্যাপে তাকে ভিসা ও টিকেটের কপি পাঠিয়ে জানাই আমরা সকালে দুবাই আসছি। পরে বাংলাদেশ থেকে কল এসেছে বলে জানায় আমার স্বামী। দুইদিন পর কল করলে সে বলে তার বাবার হার্ট অ্যাটাক হয়ে আইসিইউতে আছে। যে কারণে তাকে বাংলাদেশে যেতে হচ্ছে। আমি তাকে বাংলাদেশে যাওয়ার ক্ষেত্রে কোনো বাধা না দিয়ে বলি- ঠিক আছে তুমি বাংলাদেশ যাও। আবার দুবাই আসার পর আমাকে নিয়ে বাংলাদেশ নিয়ে যেও। কিন্তু সে বাংলাদেশ গিয়েই আমার নম্বর ব্লক করে দেয়। তারপর তার পরিবারের কয়েকজনের নম্বরে যোগাযোগ করার চেষ্টা করি। তারাও আমার ফোন ব্লক করে দেন। তখন জানতে পারি আমার স্বামী দ্বিতীয় বিয়ে করেছে। কিন্তু আমি বিশ্বাস করিনি।

পাকিস্তানি এই নারী বলেন, এর তিন মাস পর সে দুবাই এসে আমার সাথে যোগাযোগ করে। আমিও তখন দুবাইতে তার কাছে যাই। আমি তার দ্বিতীয় বিয়ে সম্পর্কে জানতে চাইলে সে অস্বীকার করে। আমি তাকে বলি এতদিন কথা না বলায় আমাকে অনেক ভোগান্তি পোহাতে হয়েছে। আমি তখন তাকে পবিত্র কোরআন শরিফ ছুঁয়ে আমাকে না ছাড়ার অঙ্গীকার করতে বলি। আমরা হোটেলে কয়েকদিন থাকি। একদিন খাবার আনার কথা বলে সে হোটেল থেকে বের হয়ে টিকেট করে বাংলাদেশ চলে যায়। আমি তো না জেনে তার জন্য অপেক্ষা করতে থাকি। একপর্যায়ে পুলিশকে জানালে তারা জানায় সাজ্জাদ বাংলাদেশে চলে গেছে। আমি তার সাথে যোগাযোগ করতে চাইলে তার ফোন নম্বর বন্ধ পাই। এরপর আমি বাংলাদেশে আসার জন্য কয়েকবার চেষ্টা করি। কিন্তু স্পন্সরের কারণে আসতে পারিনি।

মাহা বাজোয়া বলেন, এবার আমি আমার স্বামীর জন্য আসিনি। পাকিস্তান ও দুবাইতে সালোয়ার কামিজের ব্যবসা করি। বাংলাদেশের মেয়েরাও পাকিস্তানি সালোয়ার কামিজ পছন্দ করে বলে এখানেও ব্যবসা শুরু করার পরিকল্পনা রয়েছে।

এ বিষয়ে তার স্বামী সাজ্জাদ হোসেন তালুকদারের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, মাহা বাজোয়ার সাথে ২০১৪ সালে আমার বিয়ে হয়। ২০২২ সালের মে মাসে ছাড়াছাড়ি হয়ে যায়। আমি দুবাইতে যত টাকা রোজগার করেছি, সবই মাহা বাজোয়াকে দিয়ে দিতে হয়েছে। আমার বাংলাদেশি পরিবারকে তার জন্য কোনো অর্থ দিতে পারিনি।

এদিকে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সাজ্জাদের পরিবারের বিরুদ্ধে মারধরের অভিযোগ এনেছেন মাহা বাজোয়া। মারধরের অভিযোগ এনে তিনি জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন করেন। খবর পেয়ে চুনারুঘাট থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে দুই পক্ষের সঙ্গে কথা বলে।

মারধরের অভিযোগ প্রসঙ্গে সাজ্জাদ বলেন, মাহা বাজোয়াকে কোনো মারধর করা হয়নি। সে নাটক সাজিয়েছে।

সাজ্জাদ হোসেন মজুমদার চুনারুঘাট পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের উত্তর বড়াইল এলাকার শফিউল্লা মজুমদারের ছেলে। আর মাহা বাজোয়া পাকিস্তানের লাহোর প্রদেশের মুলতান রোডের সাকি স্ট্রিট সৈয়দপুরের বাসিন্দা মকসুদ আহমেদের মেয়ে।

Header Ad

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে যা বললেন সাবেক সেনাপ্রধান আজিজ

সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদ। ছবি: সংগৃহীত

বাংলাদেশের সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদ ও তার পরিবারের সদস্যদের তাদের দেশে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার (২০ মে) রাতে ইউনাইটেড স্টেট ডিপার্টমেন্ট অব স্টেটের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এ ঘটনার পর দেশের একটি বেসরকারি টিভি চ্যানেলে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন সাবেক এ সেনাপ্রধান। তিনি বলেন, আমাকে যে দুই কারণে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে, তার কী কোনো ভিত্তি আছে? তারা বলেছেন, আমি আমার পদপদবি দিয়ে আমার ভাইকে নাকি সহযোগিতা করেছি।

তিনি আরও বলেন, আমি কোনো অপরাধ করিনি যে, শাস্তি পেতে হবে। তারা আমার বিরুদ্ধে যেসব অভিযোগ তুলেছে, তার কোনো প্রমাণ থাকলে আমাকে দিক। ভাইদের সম্পদশালী করতে আমি কোনো ক্ষমতা অপব্যবহার করিনি। তারা আমার বিরুদ্ধে প্রমাণ করুক।

এর আগে সোমবার রাতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বাংলাদেশের সেনাবাহিনীর সাবেক প্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতি। ছবি: সংগৃহীত

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেছেন, দুর্নীতিতে উল্লেখযোগ্য সম্পৃক্ততার কারণে বাংলাদেশের সেনাবাহিনীর সাবেক প্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের বিরুদ্ধে এই পদক্ষেপ নিয়েছে পররাষ্ট্র দপ্তর। তার (জেনারেল আজিজ) কর্মকাণ্ড বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং সরকারি প্রতিষ্ঠান ও প্রক্রিয়ার প্রতি জনগণের আস্থা ও বিশ্বাসকে ক্ষুণ্ন করতে ভূমিকা রেখেছে।

বিবৃতিতে বলা হয়েছে, আজিজ আহমেদ তার ভাইকে বাংলাদেশে অপরাধমূলক কার্যকলাপের জন্য জবাবদিহিতা এড়াতে সাহায্য করেছেন। আর এটা করতে গিয়ে তিনি সরকারি প্রক্রিয়ায় হস্তক্ষেপ করে উল্লেখযোগ্য দুর্নীতিতে জড়িত হয়েছেন। এ ছাড়া অন্যায়ভাবে সামরিক খাতে কন্ট্রাক্ট পাওয়া নিশ্চিত করার জন্য তিনি তার ভাইয়ের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছেন। একই সঙ্গে নিজের ব্যক্তিগত সুবিধার জন্য সরকারি নিয়োগের বিনিময়ে ঘুসগ্রহণ করেছিলেন।

ম্যাথিউ মিলার বলেন, এই পদক্ষেপের মাধ্যমে বাংলাদেশে গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং আইনের শাসনকে শক্তিশালী করার জন্য যুক্তরাষ্ট্রের যে প্রতিশ্রুতি রয়েছে তা আবারও নিশ্চিত করা হলো। সরকারি সেবা আরও স্বচ্ছ ও নাগরিকদের সেবা লাভের সুযোগ তৈরি করার পাশাপাশি ব্যবসা ও নিয়ন্ত্রণ ব্যবস্থার উন্নয়ন এবং অর্থপাচার ও অন্যান্য অর্থনৈতিক অপরাধের অনুসন্ধান ও বিচার নিশ্চিতে সক্ষমতা তৈরিতে সহায়তার মাধ্যমে বাংলাদেশে দুর্নীতিবিরোধী প্রচেষ্টায় সহায়তা করে থাকে যুক্তরাষ্ট্র।

ভয় থেকেই সরকার ইঞ্জিনিয়ার ইশরাককে কারাগারে নিয়েছে: রিজভী

ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনসহ নেতাকর্মীদের মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল। ছবি: ঢাকাপ্রকাশ

ভয় থেকেই সরকার ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনকে কারাগারে নেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

মঙ্গলবার (২১ মে) দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির আন্তর্জাতিক কমিটির সদস্য ও ঢাকা মহানগরের সিনিয়র সদস্য ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনসহ নেতাকর্মীদের মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল শেষে তিনি এসব কথা বলেন।

রিজভী আহমেদ বলেন, আন্দোলন সংগ্রাম, আমাদের মিছিলের মাধ্যমে মহাপ্লাবন তৈরি করতে পারবো। সেই প্লাবনে এই সরকারকে হটিয়ে দিবো। চুরি-সন্ত্রাসী ও যারা মানুষ খুন করে এরা কোনো না কোনোভাবে সরকারের লোক। সামাজিক অনাচারে জড়িতরাও ক্ষমতাসীনদের লোক। বাংলাদেশ ব্যাংকের চুরি হওয়া টাকা ফিলিপাইনের জুয়ার টেবিলে উড়ছে-সরকার সেগুলো ধরতে পারে না। কিন্তু ইশরাকের মতো একজন প্রতিশ্রুতিশীল ইঞ্জিনিয়ার তরুণদের মূখপাত্রে পরিণত হয়েছে তাকে ধরে নিয়ে গেছে। সাগর-রুনির তদন্ত ১০৯ বার পরিবর্তন করা হয়েছে। তার ফাইনাল রিপোর্ট এখনো দিতে পারে নাই। কিন্তু ইশরাকদেরকে আজ কারাগারে নিয়ে যাওয়া হয়। কারণ ভয় থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদের কারাগারে নিচ্ছে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, গোটা বাংলাদেশ এখন কাঁটাতারের বেড়ায় আটকে আছে। বাংলাদেশ এখন উন্মুক্ত নয়। উন্মুক্ত কারাগার পরিণত হয়েছে। যারা গণতন্ত্রের জন্য লড়াই করছে, দেশে গণতন্ত্র ফেরাতে চায়, বাকস্বাধীনতার ফেরাতে চায় তাদের জায়গা হচ্ছে কারাগারে।

মিছিলের আওয়াজ শুনলেই নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে জানিয়ে রিজভী বলেন, আতঙ্ক থেকেই সাইফুল আলম নিরব, সুলতান সালাউদ্দিন টুকু, আবু আসফাকসহ নেতাকর্মীদের কারাগারে বন্দী করে রেখেছে।

এসময় আরও উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও মহানগরের আহ্বায়ক আব্দুস সালাম, চেয়ারপারসনের বিশেষ সহকারী এড. শিমুল বিশ্বাস, ঢাকা বিভাগীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক এড. আব্দুস সালাম, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক আমিনুল ইসলাম ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনু, স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ডা. জাহিদুল কবির, যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাহিত্য ও প্রকাশনা সম্পাদক মেহেবুব মাসুম শান্ত, ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাবেক সহ সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান আউয়ালসহ মহানগর বিএনপির নেতৃবৃন্দ।

দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, স্ট্রোকে প্রাণ গেল ভোটারের

নিহত ইউসুফ মন্ডল। ছবি: সংগৃহীত

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুরর ইউনিয়নের বড়ই চারা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোট দিতে এসে স্ট্রোক করে ইউসুফ মণ্ডল (৬২) নামে এক ভোটারের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (২১ মে) সকাল ১০টার দিকে এ ঘটনা ঘটে। নিহত ইউসুফ মন্ডল নবাবপুরের চরদক্ষিণবাড়ীর হানু মন্ডলের ছেলে।

নিহতের স্বজনরা জানান, সকালে বড়ই চারা ভোটকেন্দ্রে দুই চেয়ারম্যানপ্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় ইউসুফ মণ্ডল মারামারি দেখে আতঙ্কিত হয়ে স্ট্রোক করে মারা যান।

স্থানীয়রা জানান, ইউসুফ মণ্ডল ডায়াবেটিসসহ বিভিন্ন রোগে আক্রান্ত ছিলেন।

ভোটকেন্দ্রের ইনচার্জ সহকারী উপ-পরিদর্শক (এএসআই) আব্দুর রহমান বলেন, ভোট দিতে এসে হঠাৎ ভোটের মাঠে অসুস্থ হয়ে পড়েন ইউসুফ মণ্ডল। পরে স্থানীয়রা তাকে বাড়িতে নিয়ে যান। শুনেছি তিনি মারা গেছেন।

বড়ই চারা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মো. রঞ্জুরুল ইসলাম বলেন, সকালে ভোট দিতে এক ব্যক্তি অসুস্থ হয়ে পড়লে তাকে ভ্যানে করে হাসপাতালে পাঠানো হয়। খোঁজ নিয়ে জানতে পেরেছি তিনি মারা গেছেন।

উল্লেখ্য, বড়ই চারা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার রয়েছেন ৩ হাজার ৪৯০ জন। বালিয়াকান্দিতে ২ জন চেয়ারম্যান, ৬ জন ভাইস চেয়ারম্যান ও ৩ জন মহিলা ভাইস চেয়ারম্যান প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সর্বশেষ সংবাদ

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে যা বললেন সাবেক সেনাপ্রধান আজিজ
ভয় থেকেই সরকার ইঞ্জিনিয়ার ইশরাককে কারাগারে নিয়েছে: রিজভী
দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, স্ট্রোকে প্রাণ গেল ভোটারের
লিফট-এসি কিনতে বিদেশ যাচ্ছেন ১০ কর্মকর্তা
নওগাঁর নিয়ামতপুরে প্রথম দুই ঘণ্টায় ভোট পড়েছে ৫ শতাংশের কম
গাইবান্ধার ৩টি উপজেলায় ভোটগ্রহণ চলছে, ভোটার উপস্থিতি কম
ঢাকায় পৌঁছেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং
হোটেলে খেতে গিয়ে দায়িত্ব হারালেন প্রিজাইডিং কর্মকর্তা
প্রথম দুই ঘণ্টায় ভোট পড়েছে ৮ শতাংশ: ইসির অতিরিক্ত সচিব
উপজেলা নির্বাচন: ২ ঘণ্টায় মাত্র ৩ ভোট!
গাজায় ইসরায়েলি হামলায় আরও শতাধিক মৃত্যু, প্রাণহানি বেড়ে ৩৫৫৬২
আইপিএলে বৃষ্টিতে কোয়ালিফায়ার ম্যাচ ভেস্তে গেলে কে যাবে ফাইনালে?
নজরুল পদক পাচ্ছেন চার গুণীজন
জীবনের শেষ বক্তব্যে যা বলেছিলেন ইব্রাহিম রাইসি
ভূমধ্যসাগর থেকে ৩৫ বাংলাদেশি উদ্ধার
এভারেস্টজয়ী বাবর আলী এবার জয় করলেন লোৎসে
সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ চলছে
সরকারি লোগো লাগানো গাড়িতে মিলল ৭ লাখ ইয়াবা, গ্রেপ্তার ৪
গাইবান্ধায় মাদক মামলায় নারীর যাবজ্জীবন কারাদণ্ড