বৃহস্পতিবার, ২ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

সিরিজ জয়কে সবার উপরে রাখবেন তামিম

'মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা,
অগ্নিস্নানে শুচি হোক ধরা।’

গত ২০ বছরে যা হয়নি, এবার এক সফরেই তা হয়েছে। টেস্ট মযার্দা পাওয়ার পর দ্বিপাক্ষিক সিরিজ বা অন্য কোনো আসর খেলতে গিয়ে বাংলাদেশ দক্ষিণ আফ্রিকাতে কোনো ফরম্যাটেই জিততে পারেনি। এবারও আগের ঘটনার পুনরাবৃত্তির শঙ্কা মনে নিয়েই বাংলাদেশ দল দক্ষিণ আফ্রিকা গিয়েছিল। এ রকমটি হওয়ার অসংখ্য কারণও ছিল! অতীতের মলিন রেকর্ডের সঙ্গে কিছুদিন আগে প্রোটিয়ারা ভারতের মতো শক্তিশালী দলকে ৩ ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করেছিল। সেখানে স্বাগতিকদের সামনে বাংলাদেশ কী আর এমন শক্তি? যে কারণে দেশ ছাড়ার আগে ওয়ানডে কাপ্তান তামিম ইকবাল সরাসরি জয়ের কোনো কথা না বলেননি। তবে পরোক্ষভাবে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছিলেন। তামিম ইকবালের সেই পরিবর্তন প্রথম ম্যাচে এসেই লুটিয়ে পড়ে বাংলাদেশের শিবিরে।

দূর হয় দীর্ঘ ২০ বছরের খরা। ওয়ানডে ক্রিকেটে ধাবমান হরিণের মতো এগুতে থাকা বাংলাদেশ দল সেখানেই থেমে থাকতে চায়নি। সিরিজ জয়ের নতুন স্বপ্নেরও বীজ বুনন করে। চেয়েছিল জোহানেসবার্গেই সেই বীজকে কলি থেকে ফুলে রূপান্তর করতে। কিন্তু পারেনি। হেরেছিল ৯ উইকেটে। কিন্তু সেঞ্চুরিয়ানে এসে ফুল হয়ে ফুটে দক্ষিণ আফ্রিকা পাল্টা আঘাত হেনে ৯ উইকেটে ম্যাচ জিতে।

দেশের বাইরে বাংলাদেশের এটি ছিল সবচেয়ে সেরা ওয়ানডে সিরিজ জয়। যে কারণে তামিম ইকবাল ম্যাচ শেষে জানিয়েছেন এটি তার ক্যারিয়ারের সেরা অর্জন। যদিও ঘরের মাঠে ২-১৫ সালে একই (২-১) ব্যবধানে সিরিজ জেতার নজির ছিল বাংলাদেশের। কিন্তু দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জয়, চাট্টিখানি কথা নয়।

তাইতো তামিম ইকবালের কণ্ঠে ছিল, ‘অনেক বড় অর্জন এটি। আমার ক্যারিয়ারে এটি খুব সম্ভবত বড় জয়গুলোর একটি। এমনকি আমারা দলে যে সিনিয়র ক্রিকেটার আছি তাদেরও। অবশ্যই এ সিরিজ জয় আমার কাছে সবার উপরে থাকবে।’

তিনি বলেন, ‘ প্রথমবারের মতো সিরিজ জেতা তাও দক্ষিণ আফ্রিকায়। প্রথম ম্যাচ জেতার পর বিশ্বাস আসা শুরু হল যে আমাদের সিরিজ জয়ের সুযোগ আছে। আজ দারুণ টিম পারফরম্যান্স ছিল। এর চেয়ে খুশি আর হতেই পারি না।’

দক্ষিণ আফ্রিকাকে খুবই শক্তিশালী প্রতিপক্ষ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, ‘দক্ষিণ আফ্রিকায় সিরিজ জেতা খুবই কঠিন। ওদের গত সিরিজ দেখুন, পূর্ণ শক্তির ভারতের বিপক্ষে ৩-০ ব্যবধানে জিতেছে। আমাদের একটা বিশ্বাস অবশ্যই ছিল যে আমরা জিততে পারি। কিন্তু সিরিজ জিততে আমাদের অত্যন্ত ভালো খেলতে হতো।’

এমন সাফল্যের পর নিজেদের আত্মবিশ্বাসও অনেক বাড়বে বলে জানান তামিম। তিনি বলেন, ‘এ সাফল্য আমাদের বিশ্বাস যোগাবে যে বিদেশে সফরে শুধু হারব না, ম্যাচও জিততে পারি, এমন কী সিরিজও। এ সিরিজ জয় দলের সবার মাঝে আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে।’

তামিম ইকবাল বলেন, ‘ওয়ানডে ক্রিকেটে আমাদের অনেক গর্ব। আমরা বিশ্বাস করি এ ফরম্যাটে আমরা অনেক ভালো দল। আমাদের হোম সিরিজে বিশ্বের সব দলকেই হারিয়েছি। আমার মতে, এ ফরম্যাটে আমরা স্বাচ্ছন্দ্যবোধ করি এবং গত ৫-৬ বছর ধরেই খুব ভালো করছি। বিদেশে জেতাই বাকি ছিল। এ সিরিজে আমরা তা করে দেখিয়েছি।’

দক্ষিণ আফ্রিকাকে ১৫৪ রানে যে আটকে রাখতে পারবেন তা কিন্তু তামিম ইকবালের ভাবনায় ভুলেও একবার আসেনি। তিনি বলেন, ‘এটা মনে করিনি দেড়শ রানে অলআউট করে দেব। কোচ থেকে শুরু করে সবাই একটা কথাই বলেছি- আমাদের যা আছে সব যেন মাঠে দিয়ে আসি। দুটি উইকেট তুলে নেওয়ার পর আমার মাথায় একটা ভাবনাই ছিল- আমরা আগ্রাসী থাকব। তাসকিন যত জোরে বল করতে পারে এবং যেন উইকেট পেতে পারে। মাঝেমাঝে আমাদের এরকম হয়- ৩-৪টা উইকেট নিয়ে নেই। এরপর বড় পার্টনারশিপ হয়ে যায়। ভালো সংগ্রহ জড়ো করে ফেলে। আজকের মনোভাব এমন ছিল- যা-ই হোক আমরা আমাদের সেরাটা দিয়ে চেষ্টা করব।’

টার্গেট কম থাকলেও তামিম ইকবালরা যখন তাড়া করতে নেমেছিলেন, তখন তারা ভাবনায় রেখেছিলেন তাদের সামনে টার্গেট ২৭০-২৮০ রান। এর ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, ‘প্রথম ইনিংস শেষে মাঠে গোল হয়ে আমার বার্তা ছিল আমরা এ ইনিংস যেন ১৫৪ রান হিসেবে না খেলি। আমরা যেন চিন্তা করি ২৭০-২৮০ তাড়া করছি। কারণ এসব ছোট খেলা কখনো কঠিন হয়ে উঠতে পারে। দ্রুত ওরা ২ উইকেট পেলে আগ্রাসী থাকার চেষ্টা করব।’

সিরিজ জয়ে ২২ গজে দলের এমন সাফল্যে তামিম ইকবাল প্রবাসী বাংলাদেশিদেরও অকুণ্ঠ সমর্থনেরও প্রশংসা করেছেন। দর্শকরা ছিলেন দ্বাদশ ক্রিকেটার। আর সেঞ্চুরিয়ানকে মনে হয়েছে মিনি ঢাকা। তামিম ইকবাল বলেন, ‘সত্যি বলতে আমার মনে হয়েছে এটি মিনি ঢাকা। দর্শকরা অসাধারণ ছিল। রাসেল, আমাদের হেড কোচ যেমনটা বলে- তারাই আমাদের দলের দ্বাদশ ব্যক্তি। আমরা যেখানেই খেলি, জিতি অথবা হারি তারা সবসময় থাকে আমাদের পাশে।’

এমপি/এসএন

 

Header Ad

প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে আ.লীগ নেতার ফেসবুকে স্ট্যাটাস

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটাক্ষ করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন পাবনার ভাঙ্গুড়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সরদার আবুল কালাম আজাদ। এ ঘটনায় জেলাজুড়ে সমালোচনার ঝড় উঠেছে। সাথে দলীয় নেতাকর্মীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দিবাগত মধ্যরাতের পর কোনো এক সময় তিনি ফেসবুক অ্যাকাউন্টে স্ট্যাটাসটি দেন। পরে বুধবার (১ মে) সকালে তার লেখাটি ভাইরাল হয়ে যায়।

অভিযুক্ত আবুল কালাম আজাদ ভাঙ্গুড়া উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান মো. বাকি বিল্লাহর ছোট ভাই ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি লোকমান হোসেনের ভাগিনা। এর আগেও তার বিরুদ্ধে ফেসবুকে বিতর্কিত লেখালেখির অভিযোগ রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় উঠেছে স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের মাঝে। ওই আওয়ামী লীগ নেতার শাস্তি দাবি করেছেন তারা। এদিকে সমালোচনার মুখে পড়ে বাধ্য হয়ে এক পর্যায়ে বুধবার বিকেল তিনটা থেকে সাড়ে তিনটার মধ্যে কোনো এক সময় পোস্টটি ফেসবুক থেকে ডিলিট করে দেন ওই নেতা।

উপজেলার দিলপাশার ইউনিয়ন যুবলীগের সভাপতি রিপন আহমেদ বলেন, সরদার আজাদ আওয়ামী লীগ ক্ষমতায় আছে বলেই তিনি আঙুল ফুলে কলা গাছ হয়েছেন। এখন তিনি শেখ হাসিনার নেতৃত্ব মানেন না। এই নেতার কঠোর শাস্তি হওয়া উচিত।

স্ট্যাটাসের বিষয়ে কথা বলতে সরদার আবুল কালাম আজাদের মোবাইল ফোনে বুধবার বিকেল ৫টা ৮ মিনিটে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

এ বিষয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সরদার আজাদের মামা লোকমান হোসেন বলেন, আজাদ ফেসবুকে যেটা লিখেছে, সেটা সে কোনভাবেই লিখতে পারে না। এ ব্যাপারে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমাকে বিষয়টি জানিয়েছেন। দলীয় আলোচনার মাধ্যমে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। কোনভাবেই তাকে ছাড় দেয়া হবে না।

পাবনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স এমপি বলেন, শেখ হাসিনাকে নিয়ে আওয়ামী লীগ নেতার এমন স্ট্যাটাস খুবই ন্যক্কারজনক। এ বিষয়ে কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতাদের জানানো হয়েছে। ওই আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর

ছবি: সংগৃহীত

সারাদেশে বইছে তীব্র তাপপ্রবাহ। তীব্র গরমে অস্বস্তিতে দেশের মানুষ। এর মধ্যেই কিছুটা স্বস্তির খবর দিল আবহাওয়া অধিদপ্তর। আজ বৃহস্পতিবার (২ মে) থেকে তাপমাত্রা কমতে পারে জানিয়েছে আবহাওয়া অফিস। এমনকি কয়েকটি বিভাগে বৃষ্টিরও সম্ভাবনাও রয়েছে। বুধবার (১ মে) এক ব্রিফিংয়ে এ তথ্য জানান আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুর রহমান খান।

আবহাওয়াবিদ আব্দুর রহমান খান বলেন, বৃহস্পতিবার থেকে অনেক জায়গার তাপমাত্রা কমে আসার সম্ভাবনা আছে৷ ময়মনসিংহ বিভাগ, সিলেট বিভাগ, ঢাকা বিভাগ এবং কুমিল্লা অঞ্চলে বিচ্ছিন্নভাবে বৃষ্টি শুরু হবে বৃহস্পতিবার। তবে শুক্রবার পর্যন্ত দেশের উত্তর-পশ্চিম ও পশ্চিমের জেলাগুলোর তাপমাত্রা আগের মতোই থাকবে।

আব্দুর রহমান খান আরও বলেন, রাজশাহী যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা এলাকায় আরও দুই-একদিন পর বৃষ্টি হবে। ৩ থেকে ৪ মে’র পর সারাদেশেই বৃষ্টি হবে। তবে জলীয়বাষ্পের কারণে অস্বস্তি ভাবটা থেকে যাবে। তারপরও সহনশীলতায় চলে আসবে। তবে ৫ থেকে ৬ দিনের বৃষ্টিপাতের পর দেশের তাপমাত্রা আবার বাড়বে বলে জানান এই আবহাওয়াবিদ।

রাজশাহী, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, পাবনা, বাগেরহাট ও সাতক্ষীরার ওপর দিয়ে এখন অতি তীব্র তাপপ্রবাহ বইছে। গোপালগঞ্জ, ফরিদপুর, টাঙ্গাইল, নারায়ণগঞ্জ, নওগাঁ, সিরাজগঞ্জ, দিনাজপুর ও খুলনা বিভাগের বাকি অংশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। আর দেশের অন্যান্য এলাকার ওপর দিয়ে বইছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ।

পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর বলেছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

প্রসঙ্গত, বাতাসে তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কম হলে তাকে মৃদু তাপপ্রবাহ ধরা হয়। ৩৮ থেকে ৪০ ডিগ্রির কম তাপমাত্রাকে বলা হয় মাঝারি এবং ৪০ থেকে ৪২ ডিগ্রির কম তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়। আর তাপমাত্রা ৪২ ডিগ্রির উপরে উঠলে তাকে বলা হয় অতি তীব্র তাপপ্রবাহ।

মঙ্গলবার দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় যশোরে। চুয়াডাঙ্গায় ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলিসিয়াসে। আর ঢাকায় তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৬ ডিগ্রি।

মিল্টন সমাদ্দারের সব অপকর্ম বিবেচনায় নিচ্ছে ডিবি

ছবি: সংগৃহীত

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার' আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে আনিত অভিযোগের ভিত্তিতে গতকাল (বুধবার) তাকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। তার বিরুদ্ধে তিনটি মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

বৃহস্পতিবার (২ মে) মিরপুর মডেল থানায় এসব মামলা হবে বলে জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।

গোয়েন্দা মিরপুর বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মানস কুমার পোদ্দার বলেন, মিল্টনের বিরুদ্ধে মিরপুর মডেল থানায় তিনটি অভিযোগে মামলা হবে। মামলাগুলো এজাহারভুক্ত হওয়ার কার্যক্রম প্রক্রিয়াধীন।

এর আগে রাজধানীর মিরপুর এলাকায় অভিযান চালিয়ে মিল্টন সমাদ্দারকে আটক করে গোয়েন্দা পুলিশের একটি দল।

পরে সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ জানান, মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ। তার বাড়ি বরিশালের উজিরপুরে। বাবাকে পেটানোর কারণে এলাকাবাসী তাকে এলাকাছাড়া করে। এরপর ঢাকায় চলে আসে সে।

ডিবিপ্রধান বলেন, অভিযোগের বিষয়ে তার স্ত্রীকেও জিজ্ঞাসাবাদ করা হবে। তার বিরুদ্ধে যেসব অভিযোগ উঠেছে তা জঘন্য অপরাধ। প্রমাণ মিললে তাকে ছাড় দেওয়া হবে না। একাধিক মামলা হবে।

ডিবিপ্রধান আরও বলেন, মিল্টনের বিরুদ্ধে মানবপাচার, শিশুদের ওপর হামলা, আত্মীয়-স্বজন গেলে তাদের মারপিট এবং তার টর্চার সেল, সব কিছুই মামলার মধ্যে আসবে।

হারুন অর রশীদ আরও বলেন, মিল্টন ঢাকায় এসে শাহবাগে ফার্মেসিতে কাজ শুরু করেন। ওষুধ চুরি করে ব্রিক্রির কারণে মিল্টনকে বের করে দেওয়া হয়। এরপর একজন নার্সকে বিয়ে করেন। বিয়ের পর ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ স্থাপনের জন্য স্ত্রীর সঙ্গে আলাপ-আলোচনা করেন।

এর আগে মিল্টন সমাদ্দারের বিভিন্ন অপকর্ম নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে নিয়ে শুরু হয় সমালোচনার ঝড়। মুখ খুলতে থাকেন ভুক্তভোগীরাও। কয়েকটি গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে সব অভিযোগ অস্বীকার করেন মিল্টন সমাদ্দার।

সর্বশেষ সংবাদ

প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে আ.লীগ নেতার ফেসবুকে স্ট্যাটাস
সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর
মিল্টন সমাদ্দারের সব অপকর্ম বিবেচনায় নিচ্ছে ডিবি
সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ
বেঁকে যাওয়া রেললাইনে কচুরিপানা থেরাপি
এবারের আইপিএলে কি আউট হবেন না ধোনি?
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও বিস্তৃত করতে আগ্রহী যুক্তরাষ্ট্র
মানুষ আজ ন্যূনতম অধিকার থেকেও বঞ্চিত: মির্জা ফখরুল
মিল্টন সমাদ্দার গ্রেপ্তার
নওগাঁয় মাঠে ধান কাটতে গিয়ে গরমে কৃষকের মৃত্যু
আজও দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৮ ডিগ্রী
মে দিবসের কর্মসূচিতে এসে গরমে অসুস্থ শ্রমিকের মৃত্যু
টাঙ্গাইলে সেনা সদস্য পরিচয়ে প্রতারণা
ভারতের নির্বাচনি প্রস্তুতি দেখার আমন্ত্রণ পেল আওয়ামী লীগ
বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন সর্বদা: খাদ্যমন্ত্রী
পুলিশ হেফাজতে সালমান খানের বাড়িতে হামলার অস্ত্রদাতার আত্মহত্যা
দুই মাস পর ইলিশ ধরতে নেমেছেন জেলেরা
গরমে ফ্রিজের ঠান্ডা পানি খাচ্ছেন? হতে পারে বড় বিপদ
নিজ এলাকায় জানাজায় গিয়ে মোবাইল হারালেন ধর্মমন্ত্রী
মানুষের মস্তিষ্কের আকার বড় হচ্ছে!