হ্যাটট্রিক চ্যাম্পিয়ন নিগাররা ফিরছেন মঙ্গলবার

২৬ সেপ্টেম্বর ২০২২, ০৭:১২ পিএম | আপডেট: ২৯ নভেম্বর ২০২২, ০৭:৪৪ পিএম


হ্যাটট্রিক চ্যাম্পিয়ন নিগাররা ফিরছেন মঙ্গলবার

টানা তৃতীয়বারের মতো বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বের টিকিট পাওয়া বাংলাদেশ নারী দল আগামীকাল (২৭ সেপ্টেম্বর) দেশে ফিরবে। আবুধাবি থেকে তারা ঢাকার হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবে সকাল ৬টা ৫০ মিনিটে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে আগামী বছর দক্ষিণ আফ্রিকায়। বাছাইপর্বে বাংলাদেশের সঙ্গী হয়েছে আয়ারল্যান্ড। এই দুই দল ফাইনালে উঠেই দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছিল। ফাইনালে বাংলাদেশ ৭ রানে হারিয়েছিল আয়ারল্যান্ডকে। টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশ ৮ উইকেটে মাত্র ১২০ রান করেছিল। জবাব দিতে নেমে আয়ারল্যান্ড ৯ উইকেটে ১১৩ রান করেছিল।

এবারের আসরে বাংলাদেশ অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে। ‘এ’ গ্রুপে তারা আয়ারল্যান্ডকে ১৪ রানে, স্কটল্যান্ডকে ৬ উইকেটে ও যুক্তরাষ্ট্রকে ৫৫ রানে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠে। সেমিতে তারা থাইল্যান্ডের সামনে বড় চ্যালেঞ্জের সামনে পড়ে। আগে ব্যাট করে ৫ উইকেটে মাত্র ১১৩ রান করেছিল। বোলারদের কল্যাণে শেষ পর্যন্ত সেই রান থাইল্যান্ড আর অতিক্রম করতে পারেনি। ৬ উইকেটে ১০২ রান পর্যন্ত যেতে পেরেছিল তারা।

ফাইনালের আগ পর্যন্ত বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানা সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। কিন্তু ফাইনালে তিনি ৬ রান করেন। এদিকে পাপুয়া নিউগিনির তানিয়া রুমা অপরাজিত ৬৩ রানের ইনিংস খেলে নিগারকে টপকে যান। তার রান ৫ ম্যাচে ১৯৮। নিগারের রান সমান ম্যাচে ১৮০। রান সংগ্রাহকের সেরা দশে আছেন ওপেনার মুর্শিদা খাতুনও। তিনি ৫ ম্যাচে ১৪০ রান করে আছেন তালিকার সাতে।

বল হাতে সেরা দশে আছেন বাংলাদেশের তিন বোলার সালমা খাতুন, নাহিদা আক্তার এবং সানজিদা আক্তার মেঘলা। সালমা ৮৬ রানে ৮ উইকেট নিয়ে আছেন চারে। ৮ উইকেট নাহিদারও। কিন্তু তিনি রান দিয়েছেন বেশি ১০৯। তার অবস্থান ছয়ে। সানজিদা ৮৫ রানে ৭ উইকেট নিয়ে অবস্থান করছেন আটে। সবার উপরে আছেন ১১ উইকেট নিয়ে জিম্বাবুয়ের কেএনডিলোবো।

এমপি/এসজি


বিভাগ : খেলা