নিলামে আয়ের রেকর্ড মেয়েদের আইপিএল

২৫ জানুয়ারি ২০২৩, ০৫:২৭ পিএম | আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩, ০৭:১৮ পিএম


নিলামে আয়ের রেকর্ড মেয়েদের আইপিএল

চলতি বছরেই আনুষ্ঠানিক যাত্রা শুরু মেয়েদের আইপিএলের। টুর্নামেন্টের নাম হবে উইমেন্স প্রিমিয়ার লিগ (ডব্লিউপিএল), যা মঞ্চস্থ হওয়ার আগেই ভেঙে দিয়েছে ছেলেদের আইপিএল থেকে পাওয়া আয়ের রেকর্ড।

বুধবার ( ২৫ জানুয়ারি) মেগা নিলামে পাঁচ কোম্পানির কাছে পাঁচটি দল বিক্রি করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড অব কন্ট্রোল (বিসিসিআই)। তাতে মেয়েদের আইপিএলের মাধ্যমে আগামী ১০ বছরে তারা আয় করবে ৪ হাজার ৬০০ কোটি রুপির বেশি!
নিলামে সবচেয়ে বড় বিড করেছে আদানি গ্রুপ। আহমেদাবাদ ফ্র্যাঞ্চাইজির মালিকানা পেতে ১ হাজার ২৮৯ কোটি রুপি খরচ করেছে তারা। মেয়েদের টি-টোয়েন্টি লিগে দল পেয়েছে মেন্স আইপিএলের তিনটি ফ্র্যাঞ্চাইজি: মুম্বাই ইন্ডিয়ান্স, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও দিল্লি ক্যাপিটালস।

৯১২.৯৯ কোটিতে মুম্বাইয়ের মালিকানা পেয়েছে ইন্ডিয়াউইন স্পোর্টস প্রাইভেট। ব্যাঙ্গালুরুর দায়িত্ব নিতে ৯০১ কোটি রুপির বিড করেছে রয়্যালস চ্যালেঞ্জার্স স্পোর্টস প্রাইভেট লিমিটেড। দিল্লি জেএসডব্লিউজিএমআর ক্রিকেট প্রাইভেট লিমিটেড। তারা খরচ করেছে ৮১০ কোটি।

ক্যাপ্রি গ্লােবাল হোল্ডিং প্রাইভেট লিমিটেড ৭৫৭ কোটি রুপি খরচ করেছে লখনৌর মালিকানা পেতে। তাতেই রেকর্ড আয়ের বিষয়টি নিশ্চিত করেছেন বিসিসিআইয়ের সদস্য সচিব জয় শাহ। টিম নিলাম সম্পন্ন হওয়ার পরক্ষণেই দুইটি টুইট পোস্টে উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি।

প্রথম বার্তা জয় শাহ লিখেন, ‘ক্রিকেটের জন্য আজ একটি ঐতিহাসিক দিন। কারণ উদ্বোধনী মহিলা আইপিএলের দলের জন্য (মহিলা আইপিএলে পাঁচটি দল, পুরুষদের আইপিএলে আটটি দল ছিল) যে বিডিং হয়েছে, তা ২০০৮ সালে পুরুষদের উদ্বোধনী আইপিএলের রেকর্ড ভেঙে দিয়েছে। মোট ৪,৬৬৯.৬৯ কোটি রুপি উঠেছে।’

দ্বিতীয় টুইট পোস্টে বিসিসিআই কর্মকর্তা লিখেন, ‘এই ঘটনায় মেয়েদের ক্রিকেটে নতুন বিপ্লবের সূচনা হল। সেইসঙ্গে আমাদের নারী ক্রিকেটারদের জন্য পরিবর্তনের যাত্রার পথ প্রশস্ত করল। শুধু মহিলা ক্রিকেটারদের জন্য নয়, পুরো খেলার জগতের জন্য সেই যাত্রা শুরুর পথ প্রশস্ত করল।’
এর আগে পাঁচ বছরের জন্য ৯৫১ কোটি রুপিতে মেয়েদের আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনেছে ভায়োকম-১৮। অর্থাৎ ম্যাচপিছু পড়েছে ৭.০৯ কোটি। যে অঙ্কটা পাকিস্তান সুপার লিগের (পিএসএল) থেকে তিনগুণ।

কোটি কোটি অর্থের টুর্নামেন্টটির উদ্বোধনী সংস্করণের খেলা কবে শুরু হবে তা এখনো নির্ধারণ করতে পারেনি বিসিসিআই। ধারণা করা হচ্ছে, আগামী ৩ মার্চ থেকে ২৬ মার্চের মধ্যে মেয়েদের আইপিএল।

এমএমএ/


বিভাগ : খেলা