সোমবার, ৬ মে ২০২৪ | ২৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

শিরোপা জয়ে মেদভেদেভের হ্যাটট্রিক

দুই রাশিয়ানের ফাইনালে পারলেন না আন্দ্রে রুবলেভ। স্বদেশিকে সরাসরি সেটে হারিয়ে দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হয়েছেন দানিল মেদভেদেভ। তাতে শিরোপা জয়ে হ্যাটট্রিক করলেন তিনি।

শনিবার (৪ মার্চ) রাতে শিরোপার লড়াইয়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রুবলভেকে ৬-২, ৬-২ গেমে হারিয়েছেন মেদভেদেভ। এর আগে দোহা এবং রটারডামে শিরোপা উল্লাস করেন ২৭ বছর বয়সী এই খেলোয়াড়।

টেনিসে টানা ১৪ ম্যাচ অপরাজেয় মেদভেদেভ, যার ঝুলিতে জমা পড়েছে ১৮তম ট্যুর-লেভেল শিরোপা। সপ্তাহজুড়ে একটি সেটও হারেননি তিনি। দুবাইয়ে শিরোপা জয়ের পথে (সেমিফাইনালে) নোভাক জোকোভিচকে হারিয়েছেন এই রাশিয়ান।

সবশেষ ১২ মাস খুব কঠিন ছিল মেদভেদেভের জন্য। বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেন থেকেও বিদায় নেন দ্রুত। তাতে ছিটকে যান র‌্যাঙ্কিংয়ের সেরা ১০ থেকে। এরপরই ছন্দে ফিরেন তিনি। শিরোপার হাসি হাসেন টানা তিন এটিপি ট্যুরে।

দুবাইয়ে শিরোপা জয়ের পর মেদভেদেভ বলেছেন, ‘এটি আশ্চর্যজনক। কারণ বছরের শুরুটা নিখুঁত ছিল না। টেনিসে যখন আপনি টুর্নামেন্ট জিততে পারেন না, অনুশীলন যেমনই হোক না কেন, আপনি স্বস্তিতে থাকতে পারবেন না। যাই হোক, এখন অনেক ভালো লাগছে।’

এসজি

Header Ad

ড্যাফোডিল ইউনিভার্সিটিতে শিক্ষাবৃত্তি পাচ্ছেন ৫০ ফিলিস্তিনি ছাত্রী

ছবি: সংগৃহীত

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি কর্তৃপক্ষ ফিলিস্থিনের গাজা এলাকার ৫০ জন ছাত্রীর জন্য সম্পূর্ণ বিনামূল্যে বৃত্তি দেওয়ার ঘোষণা দিয়েছে। এ বৃত্তির অধীনে ৫০ ফিলিস্তিনি ছাত্রী ২০২৪ সালের ফল সেমিস্টারে একাডেমিক প্রয়োজনীয়তা পূরণ সাপেক্ষে সম্পূর্ণ বিনামূল্যে বৃত্তিসহ ১ জুলাই ২০২৪ থেকে শিক্ষা কার্যক্রম শুরু করতে পারবেন।

রোববার (৫ মে) বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস.ওয়াই রমাদান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) পরিদর্শন করেন এবং বিশ্ববিদ্যালয়ের শীর্ষ ব্যবস্থাপনা পর্ষদের সঙ্গে এক সভায় মিলিত হন। তার এ পরিদর্শনকালে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি কর্তৃপক্ষ বৃত্তির এই ঘোষণা দেয়।

বৃত্তির এই সিদ্ধান্ত ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার পর থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগের অংশ হিসেবে বাংলাদেশ এবং ফিলিস্তিনের মধ্যে সম্পর্ককে শক্তিশালী করবে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বৃত্তিপ্রাপ্তদের জন্য ড্যাফোডিল স্মার্ট সিটিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মহিলা আবাসিক হলগুলিতে আবাসনের সুবিধা দেবে। শিক্ষার্থীদের গুণগত শিক্ষার পাশাপাশি তাদের সাইকো সোশ্যাল সাপোর্টও নিশ্চিত করা হবে।

এছাড়া নির্বাচিত ছাত্র-ছাত্রীদের জীবিকা নির্বাহের বিষয়ে, ডিআইইউ ক্যাম্পাসে তাদের জন্য নিরাপদ ও স্বাস্থ্যকর জীবনযাপন এবং অধ্যয়নের পরিবেশ নিশ্চিত করার জন্য উপযুক্ত স্পনসর খুঁজতে একসঙ্গে কাজ করবে বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান, উপাচার্য প্রফেসর ড.এম লুৎফর রহমান, উপ-উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুব উল হক মজুমদার, ট্রাস্টি বোর্ডের সদস্য ড. মোহাম্মদ ইমরান হোসেন, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. সৈয়দ আক্তার হোসেন, বাণিজ্য ও উদ্যোক্তবৃত্তি অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাসুম ইকবাল, হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সস অনুষদের ডিন প্রফেসর ড. মো. বেলাল হোসেন, রেজিস্ট্রার ড. নাদির বিন আলী এবং আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ মাহাবুবুর রহমান উপস্থিত ছিলেন।

সেলফি তুলতে চাওয়ায় ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

সেলফি তুলতে চাওয়ায় ভক্তকে চড় মারতে গেলেন সাকিব। ছবি: সংগৃহীত

বাংলাদেশের ক্রিকেটের পোস্টার বয় - সাকিব আল হাসান। নিজের পারফরম্যান্স দিয়ে বিশ্ব ক্রিকেটে সমীহ আদায় করেছেন। একক নৈপুণ্যে অনেক ম্যাচ জেতালেও ক্যারিয়ারে বিতর্কের ঊর্ধ্বে থাকতে পারেননি এই ক্রিকেটার। ফের নতুন বিতর্কে জড়াল এই তারকা ক্রিকেটারের নাম। আবারও মেজাজ হারালেন সাকিব।

ক্রিকেট মাঠে ব্যাটে বলের নৈপুণ্যে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। একক নৈপুণ্যে অনেক ম্যাচ জেতালেও ক্যারিয়ারে বিতর্কের ঊর্ধ্বে থাকতে পারেননি এই ক্রিকেটার। ফের নতুন বিতর্কে জড়াল এই তারকা ক্রিকেটারের নাম। আবারও মেজাজ হারালেন সাকিব।

সোমবার (৬ মে) খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ডিপিএলে লড়ছে প্রাইম ব্যাংক আর শেখ জামাল ধানমন্ডি ক্লাব। ম্যাচ শুরুর আগে মাঠের পাশে প্রাইম ব্যাংক কোচ সালাহ উদ্দিন ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবের কোচ সোহেল ইসলামের সঙ্গে কথা বলছিলেন সাকিব। এ সময় হঠাৎ সেলফি তুলতে যান এক ভক্ত। প্রথমবার মানা করলেও সাকিবের কথা শোনেননি সেই ভক্ত। আর তখনই মেজাজ হারান সাকিব। এ সময় বাধ্য হয়েই তার ওপর ক্ষুব্ধ হয়ে ওঠেন সাকিব। তেড়ে গিয়ে সেই ভক্তের মোবাইল কেড়ে নেওয়ার চেষ্টা করেন এবং মারতে উদ্যত হন। তাকে (ভক্ত) চড় মারতে গিয়েও থেমে যান তারকা অলরাউন্ডার। শেষমেশ সেই ভক্তকে মাঠ থেকে বের করে দেন তিনি।

সেলফি তুলতে চাওয়ায় ভক্তকে চড় মারতে গেলেন সাকিব। ছবি: সংগৃহীত

বিষয়টি নজর এড়ায়নি উপস্থিত গনমাধ্যমকর্মীদেরও। এখানেই শেষ নয়, সকালে স্টেডিয়ামের প্রবেশের সময়ও মেজাজ হারান সাকিব। তখনও এক ভক্ত সেলফি তোলার জন্য ফোন নিয়ে এগিয়ে আসলে তার মোবাইল ফোন কেড়ে নিয়ে তাকে হাত দিয়ে দূরে সরিয়ে দেন সাকিব। সবমিলিয়ে ম্যাচের আগে বেশ আগ্রাসী ভূমিকায় দেখা গেছে বিশ্বসেরা অলরাউন্ডারকে।

এমন ঘটনার পর মাঠে ভক্তদের এমন অবাধ বিচরণে ক্রিকেটারদের নিরাপত্তা নিয়েও উঠেছে প্রশ্ন। অনেক সমর্থক সাকিবের সেই ভক্তের সময়ের জ্ঞান নিয়ে প্রশ্ন তুলেছে। কেউ কেউ জানান, সেই ভক্ত নিরাপত্তা ভেঙে প্রবেশ করে আদতে নিয়ম ভাঙলেন। অনেকে আবার সাকিবের এমন আগ্রাসী ভূমিকায় নিন্দা জানাচ্ছে। তাদের মতে, ভক্তদের সঙ্গে এমন ব্যবহার সাকিবের থেকে মোটেই কাম্য নয়।

অবশ্য সাকিবের ক্যারিয়ারে এমন ঘটনা এই প্রথম নয়। এর আগেও নানা সময়ে ভক্তদের ওপর মেজাজ হারিয়েছেন তিনি।

হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

তীব্র তাপপ্রবাহে নাকাল দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ। এদিকে তীব্র এই গরমে হিট স্ট্রোকে সারাদেশে গত ১৫ দিনে ১৫ জনের মৃত্যুর খবর দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের মধ্যে ১৩ জন পুরুষ ও দুজন নারী রয়েছেন।

এদিকে সোমবার (৬ মে) সকাল ১১টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও তিনজন হিট স্ট্রোক করেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম জানিয়েছে। তাদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। তিনি নড়াইলের বাসিন্দা।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সারা দেশে এখন পর্যন্ত ৩৪ জন হিট স্ট্রোক করেছেন। মারা যাওয়া ১৫ জনের মধ্যে ১৩ জন পুরুষ ও দুজন নারী।

তবে হিট স্ট্রোকে মারা যাওয়া মানুষের প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে। কারণ স্বাস্থ্য অধিদপ্তর ২২ এপ্রিল থেকে, অর্থাৎ তাপদাহ বয়ে যাওয়ার ২০ দিন পর থেকে এই তথ্য সংগ্রহ শুরু করেছে।

এবারই প্রথম স্বাস্থ্য অধিদপ্তর হিট স্ট্রোক সংক্রান্ত তথ্য প্রকাশ করছে। এর আগে ডেঙ্গু ও করোনায় মারা যাওয়া ব্যক্তিদের তথ্য প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

সর্বশেষ সংবাদ

ড্যাফোডিল ইউনিভার্সিটিতে শিক্ষাবৃত্তি পাচ্ছেন ৫০ ফিলিস্তিনি ছাত্রী
সেলফি তুলতে চাওয়ায় ভক্তকে চড় মারতে গেলেন সাকিব
হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর
স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা ও সমাবেশ
টাইটানিকের সেই ক্যাপ্টেন বার্নার্ড হিল আর নেই
সম্পদ অর্জনে এমপিদের পেছনে ফেলেছেন চেয়ারম্যানরা: টিআইবি
স্বামীর সঙ্গে ঝগড়া, ছেলেকে কুমির ভর্তি নদীতে ফেলে দিলেন মা!
অবৈধ দেশি-বিদেশি টিভি চ্যানেল বন্ধের কার্যক্রম শুরু
হিলি স্থলবন্দর দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি
আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো কোচ মেনোত্তি মারা গেছেন
বিদেশ যাওয়ার অনুমতি পেলেন বিএনপি নেতা আমান
ফের পেছালো রিজার্ভ চুরি মামলার তদন্ত প্রতিবেদন
শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া
দুপুরের মধ্যে ৮০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঝড়
রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ২
সারাদেশে ঝড় ও বজ্রপাতে মা-ছেলেসহ ৯ জনের মৃত্যু
হামাসের রকেট হামলায় ইসরায়েলের ৩ সেনা নিহত
অনুমতি ছাড়া গাছ কাটা বন্ধে হাইকোর্টে রিট
ওবায়দুল কাদেরের ভাইসহ ৪ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল
গ্রামে ৮ থেকে ১২ ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ থাকে না, সংসদে ক্ষোভ চুন্নুর