শনিবার, ১১ মে ২০২৪ | ২৮ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ফিলিস্তিনের কাছে ৫ গোলে বিধ্বস্ত বাংলাদেশ

ছবি: সংগৃহীত

লক্ষ্য ছিল কুয়েত থেকে অন্তত একটি পয়েন্ট নিয়ে ফেরার। শক্তিশালী ফিলিস্তিনের বিপক্ষে সেটা চ্যালেঞ্জ নিয়েই মাঠে নেমেছিল বাংলাদেশ। কিন্তু কুয়েতের আল জাবের আহমেদ স্টেডিয়ামে বাংলাদেশকে বাস্তবতা বোঝালো ফিফা র‌্যাংকিংয়ে ৯৭ নম্বরে থাকা দেশটি। বাংলাদেশের জালে গুনে গুনে ৫ গোল দিয়ে বিশ্বকাপ বাছাইয়ে প্রথম জয় নিয়ে ঘরে ফিরলো যুদ্ধবিধ্বস্ত দেশটি।

শুরুটা ভালই ছিল বাংলাদেশের। জমে উঠছিল মাঠের লড়াই। যদিও রক্ষণের ভুলে প্রথমার্ধের শেষদিকে দুটি গোল হজম করে বসে ক্যাবরেরার দল।বাংলাদেশের গোলরক্ষক মিতুল মারমা ভালো দুটি সেভ করেছেন প্রথমার্ধে। কিন্তু দ্বিতীয়ার্ধে খেলার চলনটাই ঘুড়িয়ে দেয় ফিলিস্তিন। ২-০ তে এগিয়ে থাকা দলটি দ্বিত্বীয়ার্ধে করে আরও ৩ গোল করে নিজেদের জয় নিশ্চিত করে।

৫-০ ব্যবধানে ফিলিস্তিনের বিপক্ষে এটাই সবচেয়ে বড় হার বাংলাদেশের। আগের ৬ ম্যাচের ৫ টিতে হারলেও কোনটিতেই ২টির বেশি গোল দিতে পারেনি মধ্যেপ্রাচ্যের দেশটি। এবার বাংলাদেশকে ৫ গোলে বিধ্বস্ত করেছে তারা।

ফিলিস্তিনের বড় জয়ে হ্যাটট্রিক করেছেন দাবাগ। ৪৩, ৫৩ ও ৭৭ মিনিটে গোল করেছেন তিনি। বাকি ২ গোল করেছেন কুনবার।

বাংলাদেশ ও ফিলিস্তিনের ফিরতি ম্যাচ ২৬ মার্চ ঢাকায়।

Header Ad

ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হবে ১০ জুন: রেলমন্ত্রী

সেমিনারে বক্তব্য রাখছেন রেলমন্ত্রী জিল্লুল হাকিম। ছবি: সংগৃহীত

চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকা রুটে ম্যাংগো স্পেশাল ট্রেন আগামী ১০ জুন চালু হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী জিল্লুল হাকিম।

শনিবার (১১ মে) রাজশাহী বিভাগ থেকে দেশের বিভিন্ন জেলায় আম পরিবহন বিষয়ে সেমিনারে এ তথ্য জানান রেলমন্ত্রী জিল্লুল হাকিম।

তিনি জানান, ছয়টি লাগেজ ভ্যানের মাধ্যমে আম পরিবহন করা যাবে ২৮ দশমিক ৮৩ টন। তবে এবার ট্রেন যাবে পদ্মা সেতু হয়ে। চাঁপাইনবাবগঞ্জের রহনপুর স্টেশন থেকে প্রতিদিন বিকেল ৪টায় ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে এই ট্রেন। যাত্রাপথে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, আব্দুলপুর, ঈশ্বরদী, পোড়াদহ, রাজবাড়ী, ফরিদপুর ও ভাঙ্গা স্টেশনসহ মোট ১৫টি স্টেশনে যাত্রাবিরতি দেবে ম্যাংগো স্পেশাল ট্রেন। এই ট্রেন ঢাকায় পৌঁছাবে রাত ২টা ১৫ মিনিটে। চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত প্রতি কেজি আমের ভাড়া লাগবে ১ টাকা ৪৭ পয়সা আর রাজশাহী থেকে ১ টাকা ৪৩ পয়সা।

মন্ত্রী বলেন, একসময় ধুকে ধুকে চলেছে। অনেক জায়গায় রেললাইন খুলে বিক্রি করে দেওয়া হয়েছে। লাইন তুলে নিয়ে বিক্রি করা হয়েছে। দক্ষ কর্মচারীদের গোল্ডেন হ্যান্ডশেকের নামে বিদায় করা হয়েছে। নানাভাবে আমরা লোক নিয়ে কাজ চালাচ্ছি। লোক নিয়োগের জন্য কাজ শুরু করেছি, সময় লাগবে। রেলপথ অসুস্থ। প্রধানমন্ত্রীর নির্দেশে সুস্থ করার কাজ চলছে। কিন্তু সময় লাগবে।

আম একটি পচনশীল জিনিস উল্লেখ করে মো. জিল্লুল হাকিম বলেন, সহজে নষ্ট হয়ে যায়। আম পরিবহন খুবই সেনসিটিভ। রেল যে ভাড়ায় আম পরিবহন করছে, এর চেয়ে ট্রাকে করে পাঠাতে ৩ থেকে ৪ টাকা বেশি পড়ে। রেলে আম পরিবহন করলে সেভ হবে। প্রধানমন্ত্রী এটি ব্যবস্থা করেছেন।

রেলমন্ত্রী বলেন, সমস্যা থাকবেই। একটা কিছু শুরু করলে সমস্যা হবে। ত্রুটি থাকবে। সেগুলো আমরা সমাধান করব। আমরা ডোর টু ডোর সেবা দিতে পারছি না। তবে, চেষ্টা করে যাচ্ছি।

সেমিনারে সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর। বক্তব্য রাখেন, রাজশাহী সদর আসনের সংসদ সদস্য অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, নাটোর-১ আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ, রেলওয়ে মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবীর, রেলওয়ের পরিচালক সরদার সাহাদাত আলী, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, রাজশাহী আম গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুল ইসলাম।

২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ এখন বাংলাদেশের জলসীমায়

২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ এখন বাংলাদেশের জলসীমায়। ছবি: সংগৃহীত

২৩ নাবিকসহ দেশের জলসীমায় ঢুকেছে সোমালিয়ান জলদস্যুর কবল থেকে মুক্ত হওয়া জাহাজ ‘এমভি আব্দুল্লাহ’। সোমবার (১৩ মে) কক্সবাজারের কুতুবদিয়ায় নোঙর করতে পারে জাহাজটি।

কুতুবদিয়ায় পৌঁছানোর পর দুই দিন পণ্য খালাস করে চট্টগ্রাম বন্দরের নোঙরে ভেড়ার কথা রয়েছে; সেখানে বাকি পণ্য খালাস করা হবে।

শনিবার (১১ মে) দুপুরে জাহাজের মালিকপক্ষ কবির গ্রুপের মিডিয়া ফোকাল পার্সন মিজানুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, '১৩ মে বিকাল নাগাদ আবদুল্লাহ কুতুবদিয়া পৌঁছাতে পারে। সেখানে কিছু পণ্য খালাস করবে। এতে দুই দিন সময় লাগতে পারে। তারপর চট্টগ্রাম বন্দরে আসবে। চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে বাকি পণ্য খালাস করবে।'

এমভি আবদুল্লাহ কুতুবদিয়া পৌঁছানোর পর নাবিকরা জাহাজে করেই চট্টগ্রামে পৌঁছাবে, নাকি আগেই জাহাজ থেকে নেমে চট্টগ্রাম যাবে, সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি বলে জানান মিজানুল ইসলাম।

জাহাজের মালিকপক্ষ এর আগে জানিয়েছিল, এমভি আবদুল্লাহ দেশে পৌঁছাতে পারে ১২ মে। জাহাজে ৫৬ হাজার মেট্রিক টন পাথর রয়েছে।

উল্লেখ্য এর আগে গত ১২ মার্চ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে সোমালিয়া উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। অস্ত্রের মুখে জাহাজসহ ২৩ নাবিককে জিম্মি করে দস্যুরা। নানা উদ্বেগ-উৎকণ্ঠার মধ্য দিয়ে ৩৩ দিন পর গত ১৩ এপ্রিল রাত ৩টার দিকে জলদস্যুরা জাহাজ ছেড়ে চলে যায়। এরপর গন্তব্য দুবাইয়ের আল হামরিয়া বন্দরের উদ্দেশে রওনা হয় জাহাজটি।

১৪ এপ্রিল দুপুরে এমভি আবদুল্লাহর চিফ অফিসার আতিকুল্লাহ খানের দেওয়া ফেসবুক পোস্টের একটি ছবিতে মুক্ত নাবিকদের পাশে অপারেশন আটলান্টার কমান্ডোদের দেখা যায়। ১৫ এপ্রিল বিকেলে ইইউএনএভিএফওআর অপারেশন আটলান্টা মিশন তাদের টুইট বার্তায় এমভি আবদুল্লাহকে পাহারা দিয়ে এগিয়ে যাওয়ার ছবি প্রকাশ করে।

এমভি আবদুল্লাহ শুরুতে যায় সংযুক্ত আর আমিরাতের আল হামরিয়া বন্দরে। সেখানে জাহাজে থাকা কয়লা খালাস করা হয়। এরপর ওই বন্দরেই পণ্য লোডের পর মিনা সাকার বন্দরে যায় আবদুল্লাহ। সেখান থেকে আরব আমিরাতের ফুজাইরা বন্দরে থেমেছিল জ্বালানি নিতে।

নিজের মুখেই পিএসজি ছাড়ার ঘোষণা দিলেন এমবাপ্পে

কিলিয়ান এমবাপ্পে। ছবি: সংগৃহীত

চলতি মৌসুম শেষে কিলিয়ান এমবাপ্পের পিএসজি ছাড়ার বিষয়টি অনেক আগেই জানা গিয়েছিল। বাকি ছিল শুধু আনুষ্ঠানিক ঘোষণা। এবার সেটাও সেরে ফেললেন ফরাসি তারকা। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে নিজেই জানিয়ে দিলেন সিদ্ধান্তের কথা।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা এক ভিডিওতে এমবাপ্পে নিশ্চিত করেছেন, এটিই পিএসজির হয়ে তার শেষ মৌসুম। রবিবার তুলুজের বিপক্ষে ম্যাচটিই হবে পিএসজির জার্সিতে লিগ ওয়ানে তার শেষ ম্যাচ।

কিলিয়ান এমবাপ্পে। ছবি: সংগৃহীত

এক্সে পোস্ট করা নিজের ভিডিওতে এমবাপ্পে বলেছেন, ‘আমি আপনাদেরকে জানাতে চাই, পিএসজির হয়ে এটিই ছিল আমার শেষ মৌসুম। আমি আর মেয়াদ বাড়াচ্ছি না, এই যাত্রা আগামী কয়েক সপ্তাহেই শেষ হতে যাচ্ছে। রবিবার পার্ক দে প্রিন্সেসে আমার শেষ ম্যাচ খেলব।’

পিএসজি ছেড়ে কোন ক্লাবে যোগ দিচ্ছেন তা অবশ্য এখনও খোলাসা করেননি মাত্র ১৯ বছর বয়সে দেশের হয়ে বিশ্বকাপ জেতা এ ফরাসি ফুটবল তারকা। তবে তার পরবর্তী গন্তব্য যে ফ্রান্সের বাইরে, সেটার ইঙ্গিত দিয়ে রেখেছেন। দেশের বাইরে নতুন চ্যালেঞ্জের জন্য মুখিয়ে আছেন এমবাপ্পে, ‘কখনো ভাবিনি লিগ ওয়ান, নিজের দেশ ফ্রান্স ছাড়ার ঘোষণা দেওয়াটা এতো কঠিন হবে। কিন্তু আমার মনে হয় সাত বছর পর নতুন চ্যালেঞ্জ নেওয়াটা আমার জন্য দরকার ছিল।’

তবে জোর গুঞ্জন, মৌসুম শেষে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে যোগ দিতে পারেন এই ফ্রেঞ্চ ফরোয়ার্ড। শৈশব থেকে ক্লাবটি তার মনে আলাদা জায়গা করে আছে, এমন কথা হরহামেশাই শোনা গেছে এমবাপ্পের কণ্ঠে।

সর্বশেষ সংবাদ

ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হবে ১০ জুন: রেলমন্ত্রী
২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ এখন বাংলাদেশের জলসীমায়
নিজের মুখেই পিএসজি ছাড়ার ঘোষণা দিলেন এমবাপ্পে
মা, স্ত্রী ও তিন সন্তানকে নৃশংসভাবে হত্যার পর যুবকের আত্মহত্যা
বিয়ে না করেই দ্বিতীয়বার মা হচ্ছেন একতা কাপুর
আগামীকাল এসএসসির ফল প্রকাশ, জানবেন যেভাবে
৫০ দিন পর জেল থেকে মুক্তি কেজরিওয়াল, একনায়কতন্ত্র আটকানোর আহ্বান
থাইল্যান্ডে হিট স্ট্রোক কেড়ে নিল ৬১ প্রাণ
যাত্রী উধাও, ভাড়া না পেয়ে জ্ঞান হারালেন রিকশাচালক
শেয়ারবাজারের স্থিতিশীলতায় বড় তহবিল পাচ্ছে আইসিবি
নওগাঁয় ভুট্টাক্ষেতে পড়েছিল কৃষকের মরদেহ
৩৭ শতাংশ হজযাত্রীর এখনো ভিসা হয়নি
ইসরায়েল বাহিনীর হামলায় গাজায় ৫০০ মসজিদ ধ্বংস, নিহত শতাধিক ইমাম
আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশ আজ
নেইমার-ক্যাসেমিরোকে বাদ দিয়েই ব্রাজিলের কোপা আমেরিকার দল
আফগানিস্তানে ভারী বৃষ্টি ও বন্যায় ৬০ জনের প্রাণহানি
বৃষ্টি ভেজা স্নিগ্ধ বৈশাখের সকালের দেখা পেল রাজধানীবাসী
রোমাঞ্চকর লড়াইয়ে পাকিস্তানকে হারাল আয়ারল্যান্ড
বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত, দুদিন পর মরদেহ ফেরত
সব সরকারি হাসপাতালে অবৈধ ক্যান্টিন ও ফার্মেসি বন্ধের নির্দেশ