মঙ্গলবার, ১৪ মে ২০২৪ | ৩১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বিশ্বসেরা দাবাড়ুু কার্লসেনকে হারাল ১০ বছরের মেসি

ছবি: সংগৃহীত

১০ বছর বয়সী আর্জেন্টাইন বিস্ময়বালক ফাউস্তিনো ওরো। এরই মধ্যে তার নামের পাশে ‘মেসি’ শব্দটা বসে গেছে। তবে ফুটবল মাঠে নয়, নতুন এই মেসির রাজত্ব দাবার ৬৪ ঘরে। বিনা কারণে তার নামের পাশে যে ‘মেসি’ শব্দটা বসেনি, সেই প্রমাণ আরেকবার দিয়েছে ওরো। বিশ্বের এক নম্বর দাবা খেলোয়াড় ম্যাগনাস কার্লসেনকে হারিয়েই হইচই ফেলে দিয়েছে চার বছর আগে দাবায় হাতেখড়ি নেওয়া ওরো।

দাবার মেসি কার্লসেনকে হারিয়েছে গত শনিবার। দ্য বুলেট ব্রল নামে পরিচিত বার্ষিক এক অনলাইন টুর্নামেন্টে প্রিয় দাবাড়ু কার্লসেনের বিপক্ষে ৪৮ চালে কিস্তি মাত করেছে ওরো। বুলেট ব্রলে একটু দ্রুতগতিতেই চাল দিতে হয় দাবাড়ুদের। সেই দাবায় কার্লসেনের ভুলের সুযোগ নিয়েই ইতিহাস গড়েছে ওরো।

অনলাইন এই টুর্নামেন্টে কার্লসেনসহ অংশ নিয়েছেন ১৫৬ জন দাবাড়ু। সেই ১৫৬ জনের মধ্যে দাবার মেসি হয়েছে ২১তম। চ্যাম্পিয়ন হয়েছেন যুক্তরাষ্ট্রের হিকারু নাকামুরা।

ওরোর জন্য আলোচনায় আসা নতুন কিছু নয়। ২০২৩ সালে ওয়ার্ল্ড র‌্যাপিড দাবা চ্যাম্পিয়নশিপেও একজন গ্র্যান্ডমাস্টারসহ তিনজনকে হারিয়ে নজর কেড়েছিল ওরো। ওই টুর্নামেন্টের পরই ওরোকে নিয়ে ভবিষ্যদ্বাণী করতে শুরু করেন দাবা বিশেষজ্ঞরা। ফিদে মাস্টার খেতাব জেতা ওরো এরই মধ্যে জায়গা করে নিয়েছেন দাবার র‍্যাঙ্কিংয়েও।

বুলেট ব্রলে এবারের চ্যাম্পিয়ন হিকারু নাকামুরা গত বছর মুখোমুখি হয়েছিলেন ওরোর। সেই ম্যাচের পর নিজের ইউটিউব চ্যানেলে নাকামুরা কথা বলেন ওরোকে নিয়ে, ‘ফাউস্তিনো অবশ্যই গ্র্যান্ডমাস্টার হবে। ওর সম্ভাবনা আছে আরও উঁচুতে ওঠার।’
বুলেট ব্রল টুর্নামেন্টটা আয়োজন করে চেস ডট কম। এই বুলেট দাবায় প্রতিটি চালের জন্য এক মিনিট করে সময় পান প্রতিযোগীরা। সরাসরি নয়, অনলাইনেই মুখোমুখি হন দাবাড়ুরা। ২০২৩ সাল সবচেয়ে কম বয়সে আন্তর্জাতিক মাস্টারের নর্ম জেতা ওরো এখন অনূর্ধ্ব-১১ দাবায় বিশ্বের এক নম্বর খেলোয়াড়। ফিদে র‍্যাঙ্কিংয়ে তার ইএলও রেটিং ২৩৩০।

সেই ওরো নিজের প্রিয় দাবাড়ু কার্লসেনকে হারিয়ে দেওয়ার পর যেন বিশ্বাসই করতে পারছিল না কী করেছে সে, ‘আমি খুব খুশি। এটা অবিশ্বাস্য। কারণ, আমি এর আগে কখনোই তাঁর মুখোমুখি হইনি।’

চার বছর আগে বিশ্ববাসী যখন করোনা মহামারিতে ঘরবন্দী, সে সময়েই দাবার সঙ্গে পরিচয় হয় ওরোর। ওরোর কোচ হোর্হে রোসিতো জানিয়েছেন শিষ্যের দাবাড়ু হয়ে ওঠার গল্প, ‘ফাউস্তি (ওরো) দাবার ঘুঁটি নাড়াচাড়া শুরু করে ২০২০ সালে মে মাসে মহামারির সময় ইউটিউবে দাবার টিউটোরিয়াল দেখে। ওর বাবা ওকে দাবার বোর্ড চিনিয়েছিলেন, এরপর ভিডিও দেখে ফাউস্তিনো দাবায় আগ্রহী হয়। ওই বছরে সেপ্টেম্বরে ওর বাবা আমার সঙ্গে যোগাযোগ করেন। আমার মনে আছে ২০২০ সালের ৪ সেপ্টেম্বর ওকে আমি প্রথম দাবার পাঠ দিই। ওই সময়ে ওর বয়স মাত্র ছয়।’

লড়াকু মানসিকতাই ওরোকে এগিয়ে দিয়েছে দাবি করলেন তার কোচ, ‘সে লড়াকু, সব সময়ই জয়ের জন্য খেলে। এটা দারুণ এক ব্যাপার। কারণ, অনেক প্রতিভাবান দাবাড়ুকে দেখেছি, যারা খেলতে গেলেই প্রতিপক্ষের সামনে ভয়ে কুঁকড়ে যায়। কিন্তু আমি ফাউস্তিকে ছয় বছর বয়সেই আন্তর্জাতিক মাস্টারদের বিপক্ষে নির্ভয়ে খেলতে দেখেছি।’

Header Ad

চার বছর পর কারামুক্ত হচ্ছেন করোনার রিপোর্ট করা চীনা সাংবাদিক

ছবি: সংগৃহীত

বৈশ্বিক করোনা মহামারির উৎপত্তিস্থল চীনের উহান শহরের পরিস্থিতি নিয়ে রিপোর্ট করায় জেলে গিয়েছিলেন চীনের সাংবাদিক ঝাং ঝান। সত্য জনগণের সামনে তুলে ধরায় ৪ বছর জেল খাটেন তিনি। অবশেষে, চার বছর পর সোমবার (১৩ মে) চীনা কর্তৃপক্ষ তাকে মুক্তি দিতে যাচ্ছে। এক প্রতিবেদনে যুক্তরাজ্যের সংবাদ মাধ্যম রয়টার্স এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের শুরুর দিকেই নিজের শহর সাংহাই থেকে উহানে গিয়েছিলেন ঝাং ঝান। সেখানের হাসপাতালগুলোতে ভিড় এবং জনশূন্য রাস্তার ভিডিও করে করোনা পরিস্থিতি নিয়ে ধারাবাহিকভাবে প্রতিবেদন প্রকাশ করছিলেন তিনি। তার এসব প্রতিবেদনে মহামারি নিয়ে চীন সরকারের গোপন রাখা অনেক বিষয় প্রকাশ পায় সবার সামনে।

এরপর ২০২০ সালের মে মাসে ঝাং ঝানকে আটক করা হয়। জুনের শেষদিকে তিনি জেলের ভেতর অনশন শুরু করেছিলেন। সে সময়, পুলিশ তার হাত বেঁধে একটি টিউব দিয়ে জোর করে তাঁকে খেতে বাধ্য করেছিল বলে দাবি করেছিলেন আইনজীবীরা।

উল্লেখ্য, ২০২০ সালের ডিসেম্বরেই বিবাদ ও ঝামেলা উসকে দেয়ার অভিযোগে ঝাংকে চার বছরের কারাদণ্ড দেয় চীনা আদালত।

গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় নিহত অন্তত ১৪

ছবি: রয়টার্স

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের মধ্যাঞ্চলীয় নুসেইরাত শরণার্থী শিবিরের একটি ভবনে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। হামলায় কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বহু মানুষ।

মঙ্গলবার (১৪ মে) এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

সংবাদমাধ্যমটি বলছে, নুসেইরাত শরণার্থী শিবিরের একটি বাড়িতে ইসরায়েলি সেনাবাহিনী বিমান হামলা চালানোর পরে ১৪ ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে ফিলিস্তিনের সরকারি বার্তাসংস্থা ওয়াফা জানিয়েছে।

গাজার চিকিৎসা সূত্রের বরাত দিয়ে ওয়াফা বলেছে, বিমান হামলায় নিহতদের মধ্যে শিশুও রয়েছে। এছাড়া হামলায় আরও বহু মানুষ আহত হয়েছেন। নুসেইরাত শরণার্থী শিবিরের দক্ষিণ অংশে একটি তিনতলা বাড়িতে ইসরায়েল ওই বিমান হামলা চালায়।

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, গত অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ৩৫ হাজার ৯১ জনে পৌঁছেছে। হামলায় অন্তত ৭৮ হাজার ৮২৭ জন আহত হয়েছেন বলেও মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে।
ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় ৫৭ জন নিহত এবং আরও ৮২ জন আহত হয়েছেন উল্লেখ করে মন্ত্রণালয় বলেছে, অনেক লোক এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছেন কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

মূলত ইসরায়েলি আক্রমণ গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। জাতিসংঘের মতে, ইসরায়েলের বর্বর আক্রমণের কারণে গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। এছাড়া আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েল গণহত্যার দায়ে অভিযুক্ত হয়েছে।

 

বজ্রপাতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমাতে কাজ করেছে সরকার: ত্রাণ প্রতিমন্ত্রী

ছবি: সংগৃহীত

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান বলেছেন, আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বজ্রপাতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমাতে কাজ করে যাচ্ছে সরকার। সম্প্রতি বজ্রপাতে মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ায় জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি বজ্র নিরোধক যন্ত্র স্থাপন করাসহ এ বিষয়ক ব্যবস্থাপনা কাঠামো গড়ে তুলতে কার্যকর কর্মসূচী গ্রহণ করা হবে বলেও জানািন তিনি।

সোমবার সচিবালয়ের নিজের অফিস কক্ষে বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মেরী মাসদুপুইয়ের সঙ্গে সাক্ষাৎকালে এ কথা বলেন ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান।

প্রতিমন্ত্রী জানান, বজ্র নিরোধক প্রযুক্তি সুলভ ও ব্যাপকভিত্তিক করতে গবেষণা এবং আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে প্রযুক্তি বিনিময় ও হস্তান্তরে পদক্ষেপ নেয়া হচ্ছে।

সাক্ষাতকালে ফ্রান্সের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে বজ্রপাত প্রতিরোধে প্রযুক্তি জ্ঞান বিনিময় ছাড়াও যন্ত্র স্থাপন, বজ্রপাত নিরোধী অবকাঠামো নির্মাণ ও প্রশিক্ষণ প্রদানে তার দেশ সহয়তা প্রদান করবে।

সর্বশেষ সংবাদ

চার বছর পর কারামুক্ত হচ্ছেন করোনার রিপোর্ট করা চীনা সাংবাদিক
গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় নিহত অন্তত ১৪
বজ্রপাতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমাতে কাজ করেছে সরকার: ত্রাণ প্রতিমন্ত্রী
জমজ দুই বোনের চমক, এসএসসি পরীক্ষায় পেলো জিপিএ-৫
স্বল্প আয়ের মানুষের জন্য আবাসন : গণপূর্ত মন্ত্রণালয়
নওগাঁয় মেয়াদ পুর্ণ হওয়ার পরও গ্রাহকদের টাকা দিচ্ছে না প্রগ্রেসিভ লাইফ ইনসিওরেন্স
চুয়াডাঙ্গা জেলায় ১৬ মে থেকে আম সংগ্রহ শুরু
২৩ নাবিকসহ কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আবদুল্লাহ
মঙ্গলবার ঢাকায় আসছেন ডোনাল্ড লু
ঢাকাসহ ৭ বিভাগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস
বিভাজন থেকে সবাইকে বেরিয়ে আসা উচিত : মির্জা ফখরুল
ভোটারকে থাপ্পড় মারায় এমপির গালে ভোটারের পাল্টা থাপ্পড়, ভিডিও ভাইরাল
শিশু জায়েদকে মামার জিম্মায় দিতে হাইকোর্টের নির্দেশ
কেউ পাস করেনি বিরামপুরের খয়েরবাড়ী মির্জাপুর দাখিল মাদ্রাসায়
বিক্ষোভে অংশ নেয়ায় অর্ধশতাধিক মার্কিন অধ্যাপক গ্রেপ্তার
প্রেম করলে শরীর ও মন ভালো থাকে: মন্দিরা
এবার একীভূত হলো সোনালী ব্যাংক-বিডিবিএল
১৩ শিক্ষকের বিদ্যালয়ে ১৪ পরীক্ষার্থীর সবাই ফেল, প্রধান শিক্ষককে শোকজ
ইসরাইলের বিরুদ্ধে কঠিন সিদ্ধান্ত মিসরের
নিজের রেকর্ড ভেঙে ২৯ বার এভারেস্ট জিতলেন রিতা শেরপা