বৃহস্পতিবার, ২ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

টুইটারের ১৬ বছর

প্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের ১৬ বছর পূর্ণ হল গতকাল। ২০০৬ সালের ২১ মার্চ জ্যাক ডরসি, নোয়াহ গ্লাস, বিজ স্টোন এবং ইভান উইলিয়ামস টুইটার প্রতিষ্ঠা করেন এবং সেই বছরের জুলাই মাসে এটি চালু হয়।

পৃথিবীর প্রথম টুইটটি করেন জ্যাক ডরসি নিজেই। ২১ মার্চ যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রাত ৯টা ৫০ মিনিটে তিনি লিখেন 'জাস্ট সেটিং আপ মাই টুইটার'। এ বিষয়ে বিবিসি নিউজ-কে দেওয়া এক সাক্ষাৎকারে জ্যাক বলেছিলেন তিনি কখনো কল্পনাও করেননি যে তার এই সামান্য টুইটটি এক বিশাল ইতিহাস গড়ে ফেলবে। শুধু তাই নয় ২০২১ সালের ২৩ মার্চ টুইটারের ১৫ বছর পূর্তি উপলক্ষ্যে জ্যাকের করা টুইটটি ২ দশমিক ৯ মিলিয়ন ডলারে বিক্রি করা হয়। বাংলাদেশি টাকায় যার মূল্য দাঁড়ায় ২৫ কোটি ২ লাখ ৭৫ হাজার ৭৭১ টাকা।

টুইটারের পুরো নাম, টুইটার ইনকর্পোরেটেড। যার সদরদপ্তর মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকো-তে এবং সারা বিশ্বে এটির ২৫টিরও বেশি অফিস রয়েছে৷

২০২১ সালের হিসাব অনুযায়ী, প্রতিদিন প্রায় ২১৭ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী প্রতিদিন প্রায় ৫০০ মিলিয়ন টুইট পোস্ট করেন। ২০১৩ সালে এটি দশটি সর্বাধিক জনপ্রিয় ওয়েবসাইটগুলির মধ্যে একটি ছিল এবং এটিকে "ইন্টারনেটের এসএমএস" হিসাবে বর্ণনা করা হয়। ২০১৯ সালের হিসাব অনুযায়ী, টুইটারে ৩৩০ মিলিয়নেরও বেশি মাসিক সক্রিয় ব্যবহারকারী ছিল। বাস্তবে, ব্যবহারকারীদের সংখ্যালঘু অংশই বেশিরভাগ টুইট লিখে থাকেন।

প্রথমদিকে টুইটগুলি মূলত ১৪০ অক্ষরের মধ্যে সীমাবদ্ধ ছিল, কিন্তু ২০১৭ সালের নভেম্বরে অক্ষরের সীমা দ্বিগুণ করে ২৪০ করা হয়। বেশিরভাগ অ্যাকাউন্টের জন্য অডিও এবং ভিডিও টুইটগুলি ১৪০ সেকেন্ডের মধ্যে সীমাবদ্ধ থাকে।

২০২২ সালের জানুয়ারিতে সর্বশেষ হিসাব অনুযায়ী টুইটারের নিট সম্পদের পরিমাণ ৩৫ বিলিয়ন বা প্রায় ৩ লাখ ২ হাজার কোটি টাকা। যেখানে মোট রাজস্বের পরিমাণ প্রায় ৪৩ হাজার কোটি টাকা। কেবল ২০২১ সালেই রাজস্বের পরিমাণ সাড়ে ১৩ হাজার কোটি টাকা।

বর্তমানে টুইটারে কর্মী নিয়োজিত আছে ৬ হাজার ১০০ জন। পরিসংখ্যানের হিসাব অনুযায়ী টুইটারের ৭০ দশমিক ৪ শতাংশ ব্যবহারকারী পুরুষ এবং মাত্র ২৯ দশমিক ৬ শতাংশ নারী। যুক্তরাষ্ট্রের ২৩ শতাংশ প্রাপ্তবয়স্ক নাগরিক টুইটার ব্যবহার করেন। এবং সারা বিশ্বে ২৫ থেকে ৩৪ বছর বয়সী টুইটার ব্যবহারকারীর সংখ্যা বেশি, যা মোট ব্যবহারকারীর ৩৮ দশমিক ৫ শতাংশ। যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা প্রতিদিন গড়ে ৬ মিনিট টুটারে ব্যয় করে।

টুইটার বলছে ৩৯১ মিলিয়ন টুইটার অ্যাকাউন্টের অর্থাৎ ৩৯ কোটি ১০ লাখ ব্যবহারকারীর কোনো ফলোয়ার নেই। সংখ্যার ভিত্তিতে সর্বোচ্চ টুইটার ব্যবহারীর দেশ যুক্তরাষ্ট্র, যেখানে ব্যবহারকারীর সংখ্যা ৭৭ দশমিক ৭৫ মিলিয়ন বা ৭ কোটি ৭৭ লাখ ৫০ হাজার। দ্বিতীয় স্থানে আছে জাপান, যার ব্যবহারকারী ৫৮ দশমিক ২ মিলিয়ন বা ৫ কোটি ৮২ লাখ এবং তৃতীয় স্থানে আছে ভারত, যার ব্যবহারকারী ২৪ দশমিক ৪৫ মিলিয়ন বা ২ কোটি ৪৪ লাখ ৫০ হাজার জন।

বর্তমানে টুইটারে চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন ব্রেট টেলর, তিনি ২০২১ সালের নভেম্বরে দায়িত্ব পান। এবং সিইও এর দায়িত্ব পালন করছেন পরাগ আগরওয়াল। ২০২১ সালের ১৯ নভেম্বর জ্যাক ডরসি সিইও পদ থেকে পদত্যাগ করেন। তার স্থলাভিষিক্ত হন সিটিও পরাগ আগারওয়াল।

Header Ad

সিসিইউতে ভর্তি খালেদা জিয়া

ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ফুসফুসের পানি অপসারণের জন্য রাজধানীর এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে ভর্তি করা হয়েছে। বুধবার (১ মে) সন্ধ্যায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং কর্মকর্তা শামসুদ্দিন দিদার।

এর আগে সন্ধ্যা সাড়ে ৬টায় গুলশানের বাসভবন ফিরোজা থেকে হাসপাতালের উদ্দেশ্যে রওয়ানা হন খালেদা জিয়া। হাসপাতালে পৌঁছান সন্ধ্যা সাতটা ৫ মিনিটে।

গত ৩০ মার্চ দিবাগত রাতে এভারকেয়ার হাসপাতালে ভর্তি হন বেগম জিয়া। এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে রেখে তার স্বাস্থ্য পরীক্ষা করেন চিকিৎসকরা। চিকিৎসা শেষে হাসপাতাল থেকে বাসায় ফেরেন ২ এপ্রিল।

গত বছরের শেষ দিকে পাঁচ মাসেরও বেশি সময় হাসপাতালে চিকিৎসা চলে বেগম জিয়ার। সে সময় যুক্তরাষ্ট্র থেকে আসা তিন বিশেষজ্ঞ চিকিৎসকের নেতৃত্বে যকৃতে ‘ট্র্যান্সজাগুলার ইন্ট্রাহেপেটিক পোরটোসিসটেমিক শান্ট (টিপস)’ প্রক্রিয়ায় অস্ত্রোপচার করা হয়।

টিপস প্রক্রিয়ার মাধ্যমে তার দুটি রক্তনালীর মধ্যে একটি নতুন সংযোগ তৈরি করেন চিকিৎসকরা।

বিদেশে যাওয়া যাবে না এবং বাড়িতে বসে চিকিৎসা নিতে হবে এই দুই শর্তে অন্তর্বর্তীকালীন মুক্তিতে রয়েছেন খালেদা জিয়া।

প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে আ.লীগ নেতার ফেসবুকে স্ট্যাটাস

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটাক্ষ করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন পাবনার ভাঙ্গুড়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সরদার আবুল কালাম আজাদ। এ ঘটনায় জেলাজুড়ে সমালোচনার ঝড় উঠেছে। সাথে দলীয় নেতাকর্মীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দিবাগত মধ্যরাতের পর কোনো এক সময় তিনি ফেসবুক অ্যাকাউন্টে স্ট্যাটাসটি দেন। পরে বুধবার (১ মে) সকালে তার লেখাটি ভাইরাল হয়ে যায়।

অভিযুক্ত আবুল কালাম আজাদ ভাঙ্গুড়া উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান মো. বাকি বিল্লাহর ছোট ভাই ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি লোকমান হোসেনের ভাগিনা। এর আগেও তার বিরুদ্ধে ফেসবুকে বিতর্কিত লেখালেখির অভিযোগ রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় উঠেছে স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের মাঝে। ওই আওয়ামী লীগ নেতার শাস্তি দাবি করেছেন তারা। এদিকে সমালোচনার মুখে পড়ে বাধ্য হয়ে এক পর্যায়ে বুধবার বিকেল তিনটা থেকে সাড়ে তিনটার মধ্যে কোনো এক সময় পোস্টটি ফেসবুক থেকে ডিলিট করে দেন ওই নেতা।

উপজেলার দিলপাশার ইউনিয়ন যুবলীগের সভাপতি রিপন আহমেদ বলেন, সরদার আজাদ আওয়ামী লীগ ক্ষমতায় আছে বলেই তিনি আঙুল ফুলে কলা গাছ হয়েছেন। এখন তিনি শেখ হাসিনার নেতৃত্ব মানেন না। এই নেতার কঠোর শাস্তি হওয়া উচিত।

স্ট্যাটাসের বিষয়ে কথা বলতে সরদার আবুল কালাম আজাদের মোবাইল ফোনে বুধবার বিকেল ৫টা ৮ মিনিটে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

এ বিষয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সরদার আজাদের মামা লোকমান হোসেন বলেন, আজাদ ফেসবুকে যেটা লিখেছে, সেটা সে কোনভাবেই লিখতে পারে না। এ ব্যাপারে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমাকে বিষয়টি জানিয়েছেন। দলীয় আলোচনার মাধ্যমে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। কোনভাবেই তাকে ছাড় দেয়া হবে না।

পাবনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স এমপি বলেন, শেখ হাসিনাকে নিয়ে আওয়ামী লীগ নেতার এমন স্ট্যাটাস খুবই ন্যক্কারজনক। এ বিষয়ে কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতাদের জানানো হয়েছে। ওই আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর

ছবি: সংগৃহীত

সারাদেশে বইছে তীব্র তাপপ্রবাহ। তীব্র গরমে অস্বস্তিতে দেশের মানুষ। এর মধ্যেই কিছুটা স্বস্তির খবর দিল আবহাওয়া অধিদপ্তর। আজ বৃহস্পতিবার (২ মে) থেকে তাপমাত্রা কমতে পারে জানিয়েছে আবহাওয়া অফিস। এমনকি কয়েকটি বিভাগে বৃষ্টিরও সম্ভাবনাও রয়েছে। বুধবার (১ মে) এক ব্রিফিংয়ে এ তথ্য জানান আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুর রহমান খান।

আবহাওয়াবিদ আব্দুর রহমান খান বলেন, বৃহস্পতিবার থেকে অনেক জায়গার তাপমাত্রা কমে আসার সম্ভাবনা আছে৷ ময়মনসিংহ বিভাগ, সিলেট বিভাগ, ঢাকা বিভাগ এবং কুমিল্লা অঞ্চলে বিচ্ছিন্নভাবে বৃষ্টি শুরু হবে বৃহস্পতিবার। তবে শুক্রবার পর্যন্ত দেশের উত্তর-পশ্চিম ও পশ্চিমের জেলাগুলোর তাপমাত্রা আগের মতোই থাকবে।

আব্দুর রহমান খান আরও বলেন, রাজশাহী যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা এলাকায় আরও দুই-একদিন পর বৃষ্টি হবে। ৩ থেকে ৪ মে’র পর সারাদেশেই বৃষ্টি হবে। তবে জলীয়বাষ্পের কারণে অস্বস্তি ভাবটা থেকে যাবে। তারপরও সহনশীলতায় চলে আসবে। তবে ৫ থেকে ৬ দিনের বৃষ্টিপাতের পর দেশের তাপমাত্রা আবার বাড়বে বলে জানান এই আবহাওয়াবিদ।

রাজশাহী, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, পাবনা, বাগেরহাট ও সাতক্ষীরার ওপর দিয়ে এখন অতি তীব্র তাপপ্রবাহ বইছে। গোপালগঞ্জ, ফরিদপুর, টাঙ্গাইল, নারায়ণগঞ্জ, নওগাঁ, সিরাজগঞ্জ, দিনাজপুর ও খুলনা বিভাগের বাকি অংশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। আর দেশের অন্যান্য এলাকার ওপর দিয়ে বইছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ।

পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর বলেছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

প্রসঙ্গত, বাতাসে তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কম হলে তাকে মৃদু তাপপ্রবাহ ধরা হয়। ৩৮ থেকে ৪০ ডিগ্রির কম তাপমাত্রাকে বলা হয় মাঝারি এবং ৪০ থেকে ৪২ ডিগ্রির কম তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়। আর তাপমাত্রা ৪২ ডিগ্রির উপরে উঠলে তাকে বলা হয় অতি তীব্র তাপপ্রবাহ।

মঙ্গলবার দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় যশোরে। চুয়াডাঙ্গায় ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলিসিয়াসে। আর ঢাকায় তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৬ ডিগ্রি।

সর্বশেষ সংবাদ

সিসিইউতে ভর্তি খালেদা জিয়া
প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে আ.লীগ নেতার ফেসবুকে স্ট্যাটাস
সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর
মিল্টন সমাদ্দারের সব অপকর্ম বিবেচনায় নিচ্ছে ডিবি
সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ
বেঁকে যাওয়া রেললাইনে কচুরিপানা থেরাপি
এবারের আইপিএলে কি আউট হবেন না ধোনি?
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও বিস্তৃত করতে আগ্রহী যুক্তরাষ্ট্র
মানুষ আজ ন্যূনতম অধিকার থেকেও বঞ্চিত: মির্জা ফখরুল
মিল্টন সমাদ্দার গ্রেপ্তার
নওগাঁয় মাঠে ধান কাটতে গিয়ে গরমে কৃষকের মৃত্যু
আজও দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৮ ডিগ্রী
মে দিবসের কর্মসূচিতে এসে গরমে অসুস্থ শ্রমিকের মৃত্যু
টাঙ্গাইলে সেনা সদস্য পরিচয়ে প্রতারণা
ভারতের নির্বাচনি প্রস্তুতি দেখার আমন্ত্রণ পেল আওয়ামী লীগ
বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন সর্বদা: খাদ্যমন্ত্রী
পুলিশ হেফাজতে সালমান খানের বাড়িতে হামলার অস্ত্রদাতার আত্মহত্যা
দুই মাস পর ইলিশ ধরতে নেমেছেন জেলেরা
গরমে ফ্রিজের ঠান্ডা পানি খাচ্ছেন? হতে পারে বড় বিপদ
নিজ এলাকায় জানাজায় গিয়ে মোবাইল হারালেন ধর্মমন্ত্রী