৩৫তম জাতীয় কবিতা উৎসব ১ ও ২ ফেব্রুয়ারি

১৭ জানুয়ারি ২০২৩, ০৯:২৪ পিএম | আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩, ০৩:৪২ এএম


৩৫তম জাতীয় কবিতা উৎসব ১ ও ২ ফেব্রুয়ারি

 

করোনা মহামারির কারণে দুই বছর বন্ধ থাকার পর আগমী ১ ও ২ ফেব্রুয়ারি ‘বাংলার স্বাধীনতা আমার কবিতা’ স্লোগানকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় গ্রন্থাগার প্রাঙ্গণে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩৫তম জাতীয় কবিতা উৎসব। এতে ভারত, নেপাল, মালদ্বীপসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের কবিরা অংশ নেবেন।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে কবিতা উৎসব দপ্তরে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছে জাতীয় কবিতা পরিষদ। পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত।

তারিক সুজাত বলেন, বাংলাদেশের কবিরা চিরকালই প্রগতির পক্ষে অবস্থান নিয়েছেন। বিগত প্রায় সাড়ে তিন দশক ধরে বিশ্বের বিভিন্ন দেশ ও ভাষার সংগ্রামী কবিরা এই উৎসবে আমাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে মানুষের মুক্তির কথা বলেছেন। এই উৎসবকে আমরা কবিতার মিলনমেলায় পরিণত করতে পেরেছি।

সংবাদ সম্মেলনে কবি মুহাম্মদ সামাদ বলেন, আমরা এবার স্লোগান দিয়েছি ‘বাংলার স্বাধীনতা আমার কবিতা’। আমরা মনে করি বাংলার যে স্বাধীনতা, সেটা একটা কবিতা। কারণ কবিদের কবিতা, যেমন- জীবনানন্দ দাশ, নজরুল ও রবীন্দ্রনাথের গান-কবিতা আমাদের মুক্তিযুদ্ধের সময় কী ভূমিকা পালন করেছে, আপনারা তা জানেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে এবারের জাতীয় কবিতা উৎসবের আহ্বায়ক শিহাব সরকার, জাতীয় কবিতা পরিষদের নেতা আমিনুর রহমান সুলতান, আসলাম সানী, নাসির আহমেদ, কাজল বন্দ্যোপাধ্যায় প্রমুখ বক্তব্য দেন।

এমএমএ/