শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ | ১৪ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

গরুর মাংস ৮০০ টাকায়, কমেনি সবজির দাম!

রাজধানীর বিভিন্ন বাজারে প্রতি কেজি গরুর মাংস সাধারণত বিক্রি হয় ৭৫০ টাকায় সেই মাংস আজ বিক্রি হচ্ছে ৮০০ টাকায়। আসন্ন ঈদুল ফিতরের কারণে দাম বেড়েছে বলে দাবি মাংস ব্যবসায়ীদের। স্বস্তি ফেরেনি সবজির বাজারেও। সবকিছুর দাম বাড়তি হওয়ায় বাধ্য হয়েই পরিমাণে কম কিনছেন সীমিত আয়ের মানুষেরা।

শুক্রবার (১৪ এপ্রিল) রাজধানীর বেশ কয়েকটি বাজারে গিয়ে এমনই দৃশ্যের দেখা মিলেছে।

মাংস বিক্রেতারা বলছেন, আসন্ন ঈদুল ফিতরের কারণে গরুর দাম বেড়েছে। বেশি দামে গরু কিনতে হচ্ছে বলে বাধ্য হয়ে তারা মাংসের দাম বাড়িয়েছেন।

মালিবাগ বাজারে কথা হয় ক্রেতা রাশেদের সঙ্গে। তিনি বলেন, আজ পহেলা বৈশাখ গরুর মাংসের দাম কেজিতে বেড়েছে ৫০ টাকা। অন্যদিকে সবজির দামও কমেনি। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, মানুষ এখন খাবে কি সেটাই বুঝতে পারছিন।

শান্তিনগর বাজারে কথা হয় ক্রেতা জয়নালের সঙ্গে তিনি বলেন, সবজির বাজারে আগুন অন্যদিকে ৫০ টাকা কেজিতে বেড়েছে গরুর মাংসের দাম।

সেগুনবাগিচা মার্কেটে গরুর মাংস ব্যবসায়ী আবেদ আলী বলেন, বৈশাখ ও ঈদকে কেন্দ্র করে গরুর দাম বেড়েছে এজন্য ৫০ টাকা করে প্রতিকেজিতে বেশি রাখা হচ্ছে।

পলাশী বাজারে কথা হয় গরুর মাংস ব্যবসায়ী তাহেরের সঙ্গে তিনি বলেন, প্রতি কেজিতে মাংসের দাম বেড়েছে ৫০ টাকা। মনে হয় ঈদের আগে আর এর দাম কমবে না।

মাংসের বাজারের উত্তাপ ছড়িয়েছে সবজিতেও। রমজান মাস শেষের পথে হলেও অস্বস্তি কমেনি সবজির বাজরে। সবজি কিনতে গেলে মিলছে না ক্রেতা-বিক্রেতা কারও হিসাব।

আজিমপুর বাজারের সবজি বিক্রেতা রাবেয়া বলেন, স্বাভাবিক সময়ে সবজির এতো দাম কখনো দেখিনি। রমজান হিসেবে দাম কম হওয়ার কথা কিন্তু বাজারে এর উল্টোটা।

সবজি ক্রেতা রাসেল বলেন, আলু আর পেঁপে ছাড়া কোনো সবজি ৭০ টাকার নিচে নেই। সবজির বাজারে আগুন হু হু করে বাড়ছে সবজির দাম।

রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি কাঁকরোল বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৬০ টাকায়। ধুন্দল বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকায়। এছাড়া বরবটি, ঢেড়স, কচুর লতি, উচ্ছে, সজনে ডাঁটা, ঝিঙ্গা ও চিচিঙ্গা ৮০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে। তবে পটল, বেগুন ও একপিস ফুলকপি কোথাও ৭০ টাকা আবার কোথাও কোথাও ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

প্রতি কেজি দেশি শসা বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা দরে। এছাড়া প্রতি কেজি দেশি টমেটো ৮০ টাকা, কাঁচা মরিচ ৮০ থেকে ১২০, আলু ২৫ থেকে ৩০, পেঁপে ৪০ থেকে ৫০ এবং প্রতিটি লাউ ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

কেএম/এএস

Header Ad

গোবিন্দগঞ্জে দুই বন্ধুকে সাথে নিয়ে প্রেমিকাকে সংঘবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ২

গ্রেপ্তার প্রেমিক মনিরুল ইসলাম। ছবি: ঢাকাপ্রকাশ

গাইবান্ধার গোবিন্দগঞ্জে প্রেমিকার সাথে একাধিক পুরুষের সম্পর্ক রয়েছে এমন সন্দেহ থেকে প্রতিশোধ নিতে দুই বন্ধুকে সাথে নিয়ে সংঘবদ্ধ ধর্ষণ করেছে প্রেমিক মনিরুল ইসলাম (২০)। এ ঘটনায় প্রেমিক মনিরুলসহ দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

শনিবার (২৭ জুলাই) গোবিন্দগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামসুল আলম শাহ এ তথ্য নিশ্চিত করেছেন।

অভিযুক্ত মনিরুল ইসলাম উপজেলার শালমারা গ্রামের জাহিদুল ইসলামের ছেলে। আর ধর্ষণে অংশ নেওয়া তার দুই বন্ধু হলো- একই গ্রামের মজনু শেখের ছেলে অসীম শেখ (২০) ও শরিফুল শেখের ছেলে শহীদ শেখ (২২)। ধর্ষকদের মধ্যে শহীদ পলাতক রয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (গোবিন্দগঞ্জ চৌকি) আদালতে হাজির করলে গ্রেপ্তার দুই আসামি ১৬৪ ধারায় ঘটনার স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করে।

মনিরুল তার জবানবন্দিতে বলেন, শালমারা গ্রামের ১৪ বছরের এক কিশোরীর সাথে তার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। প্রেম চলাকালীন সে জানতে পারে ওই কিশোরীর সাথে আরো কয়েক জনের সম্পর্ক রয়েছে। এতে ক্ষুব্ধ হয়ে তার সহযোগী বন্ধু অসীম ও শহীদকে সাথে নিয়ে গত ৪ এপ্রিল ওই কিশোরীকে কৌশলে তার বাড়ির পিছনে ডেকে এনে সকলে মিলে তাকে ধর্ষণ করে। ধর্ষণের এই ঘটনাটি উভয় পক্ষই চাপা দিলেও পরবর্তীতে কিশোরীটি অসুস্থ হওয়ায় সংঘবদ্ধ ধর্ষণের বিষয়টি প্রকাশ পায়। পরে ভুক্তভোগী ওই কিশোরীর বাবা বাদি হয়ে গত ১৯ এপ্রিল ওই ৩ জনের বিরুদ্ধে থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা দায়ের করেন।

গোবিন্দগঞ্জ থানার অফিসার ইনচার্জ শামসুল আলম শাহ্ বলেন, মামলার অভিযুক্ত ৩ জনের মধ্যে মনিরুল ও অসীমকে ১৬৪ ধারার জবানবন্দি শেষে জেল হাজতে প্রেরণ করা হয়েছে। অন্য আসামিকে গ্রেপ্তারে তৎপরতা অব্যাহত রয়েছে।

হজের প্রথম ফ্লাইট ৯ মে

ছবি: সংগৃহীত

আগামী ৯ মে শুরু হচ্ছে চলতি মৌসুমের হজ ফ্লাইট। হজযাত্রীদের নিয়ে ওইদিন প্রথম ফ্লাইট সৌদি আরবের উদ্দেশে রওনা দেবে। ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান বিষয়টি নিশ্চিত করেছেন।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু কল্যাণ ট্রাস্টের আয়োজনে ময়মনসিংহের টাউন তারেক স্মৃতি অডিটোরিয়ামে বিভাগীয় পুরোহিত ও সেবাইত সম্মেলন-২০২৪ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা জানান মন্ত্রী।

তিনি বলেন, হজ প্যাকেজে গতবারের চেয়ে ১ লাখ ২ হাজার টাকা কম নেওয়া হয়েছে। সবকিছু ভালোভাবে চলছে। আগামী ৯ মে হজের প্রথম ফ্লাইট শুরু হবে। প্রধানমন্ত্রী ৮ তারিখে উদ্বোধন করবেন।

সমাজ গঠনে ধর্মীয় নেতাদের ভূমিকা তুলে ধরে ধর্মমন্ত্রী বলেন, আমাদের সমাজে সব ধর্মের মানুষের কাছেই তাদের নিজ নিজ ধর্মের ধর্মীয় নেতাদের বিশেষ গুরুত্ব রয়েছে। এই শ্রেণির মানুষগুলোকে আমরা যদি আর্থিকভাবে স্বাবলম্বী করতে পারি এবং পেশাগত দায়িত্ব পালনে যদি তাদের আরেকটু শাণিত বা দক্ষ করে তুলতে পারি, তাহলে দেশ ও জাতি অনেক বেশি রিটার্ন পেতে পারে।

জানা গেছে, চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে যাবেন ৮৩ হাজার ২০২ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৪ হাজার ৩০৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭৮ হাজার ৮৯৫ জন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পালিত হতে পারে পবিত্র হজ। প্রতিবছর একমাস আগে থেকে শুরু হয় হজ ফ্লাইট। তার আগে হজযাত্রীদের ভিসা, ফ্লাইট শিডিউল সংক্রান্ত কাজ সম্পন্ন করে ধর্ম মন্ত্রণালয় ও এয়ারলাইন্সগুলো। এবার এখনো শুরু হয়নি ভিসা কার্যক্রম। চূড়ান্ত হজযাত্রীদের তালিকা না পাওয়ায় ঘোষণা করা হয়নি ফ্লাইট শিডিউলও।

স্বর্ণের দাম আরও কমলো

ছবি: সংগৃহীত

দেশের বাজারে স্বর্ণের দাম আরও কিছুটা কমিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সবচেয়ে ভালোমানের বা ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম (প্রতি ১১.৬৬৪ গ্রাম) ৬৩০ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এর ফলে ভালো মানের প্রতি ভরি সোনার দাম হয়েছে এক লাখ ১২ হাজার ৯৩১ টাকা।

শনিবার বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম কমার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার বিকেল সাড়ে ৪টা এ দাম কার্যকর হবে।

নতুন দাম অনুযায়ী, দেশের বাজারে ভালোমানের সোনা প্রতি ভরি (২২ ক্যারেট) বিক্রি হবে এক লাখ ১২ হাজার ৯৩১ টাকায়। ১ ক্যারেটের এক ভরি সোনার দাম কমে এক লাখ ৮ হাজার ২৬৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ৯২ হাজার ৪০২ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ৭৬ হাজার ৮৪২ টাকা করা হয়েছে।

অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটের রুপার দাম প্রতি ভরি দুই হাজার ১০০ টাকা।

এর আগে, গত ২৫ এপ্রিল ২৪ ঘণ্টার ব্যবধানে ভরিতে ভরি স্বর্ণের দাম ৬৩০ টাকা কমিয়ে এক লাখ ১৩ হাজার ৫৬০ টাকা নির্ধারণ করে বাজুস । এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ৮ হাজার ৪০৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯২ হাজার ৯১৫ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৪ হাজার ৮০১ টাকা নির্ধারণ করা হয়।

চলতি বছর এ নিয়ে ১৪ বার স্বর্ণের দাম সমন্বয় করল বাজুস।

সর্বশেষ সংবাদ

গোবিন্দগঞ্জে দুই বন্ধুকে সাথে নিয়ে প্রেমিকাকে সংঘবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ২
হজের প্রথম ফ্লাইট ৯ মে
স্বর্ণের দাম আরও কমলো
আজও দেশের সর্বোচ্চ ৪২.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা
মস্কো চলচ্চিত্র উৎসবের পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা
বনানীতে সড়কের মাঝে চলন্ত যাত্রীবাহী বাসে আগুন
টাঙ্গাইলে ইসতিসকার নামাজ শেষে মুসল্লিদের অঝোরে কান্না
আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল তিন বিদেশি শক্তি: জিএম কাদের
উন্নয়নের ভেলকিবাজিতে দেশ এখন মৃত্যু উপত্যকা: রিজভী
চিফ হিট অফিসার একটি টাকাও বেতন নেন না: মেয়র আতিক
বৃষ্টি নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস
বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেল একই পরিবারের ৩ জনের
সরকারি স্কুল খুলছে রোববার, শ্রেণি কার্যক্রম চলবে যেভাবে
শীতল আবহাওয়া ও বৃষ্টির আশায় নওগাঁয় ইসতিসকার নামাজ
জুলাইয়ের মধ্যে শেষ হচ্ছে তিন গুরুত্বপূর্ণ কর্মকর্তার চাকরির মেয়াদ
ভ্যাম্পায়ার ফেসিয়াল করে এইডসে আক্রান্ত ৩ নারী
ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করছে বিএনপি: ওবায়দুল কাদের
কোটি টাকার মাদকসহ সংগীত শিল্পী এনামুল কবির গ্রেপ্তার
টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড গড়ে কলকাতাকে হারাল পাঞ্জাব
বাগেরহাটে ট্রাকচাপায় ভ্যানের ৩ আরোহী নিহত