মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৪ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বাজার অস্থিতিশীল করলেই ব্যবস্থা: এফবিসিসিআই

রমজানে বাজার অস্থিতিশীল করলেই ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ব্যবসায়ীদের শীর্ষ নেতা এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন।

তিনি বলেন, ‘আমরা ব্যবসা করব সৎ ব্যবসায়ী হিসেবে। অসাধু ব্যবসায়ীর তকমা নেব না। এই অপবাদ থেকে বেরিয়ে আসতে চাই। বাজার ঠিক রাখতে সরকার সিরিয়াস হয়েছে, বাজারদর মনিটরিং করছে। কোনো বাজারে অস্থিতিশীলতা ধরা পড়লে কমিটি বাতিল করে শাস্তি দেওয়া হবে।’

বৃহস্পতিবার (২৩ মার্চ) মতিঝিলে এফবিসিসিআই বোর্ড রুমে অনুষ্ঠিত প্রয়োজনীয় পণ্য সমগ্রীর আমদানি, মজুদ, সরবরাহ, বাজার পরিস্থিতি ও বাজার মনিটরিং জোরদার করা লক্ষ্যে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘সবাইকে সতর্ক করে দিতে চাই, এবার রমজানে যাতে বাজারে কোনো জিনিসপত্রের দাম আর না বাড়ে। অন্য দেশের মতো আমরাও এবার উৎসবে কম দামে পণ্য বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছি।’

মো. জসিম উদ্দিন বলেন, মজুত বেশি থাকলে আলু, পেঁয়াজের মতো দাম বাড়ানো যাবে না। অনেকে মুখে বলছেন, সবকিছু চাহিদার তুলনায় বেশি পণ্য রয়েছে। তাহলে দাম বাড়ছে কেন? আবার সরকার ধরলে সব ঠিক হয়ে যায়। এভাবে গরুর মাংস, মুরগি, ডিমের দাম বাড়লে সরকারকে আমদানি করতে বলব। কারণ এভাবে মূল্য বাড়তে থাকলে আমদানির বিকল্প দেখি না।

এফবিসিসিআইর সভাপতি বলেন, বাজার নিয়ন্ত্রণের ব্যাপারে সরকার এবার খুবই শক্ত অবস্থানে। কাজেই বিভিন্ন পণ্যের দাম যা বাড়ার বেড়েছে আর যেন রমজানে না বাড়ে। মানুষকে কষ্ট দিতে চাই না।

চিনির ব্যাপারে তিনি বলেন, রিফাইনারি মালিকরা বলছেন যথেষ্ট স্টক হচ্ছে কোনো সংকট নাই। অথচ মৌলভীবাজারের চিনি ব্যবসায়ীরা বলছেন ভিন্ন কথা। তারা তো এখনই বলছে পর্যাপ্ত সরবরাহ পাচ্ছে না। তাহলে সমস্যাটা কোথায়। মুখে বলবেন এক কথা, হবে আর একটা। তা হবে না। এখানে কেন ঝগড়া করবেন। ৬২ পার্সেন্ট ডিউটি দিতে হয়। নিত্য পণ্য হলে এখানে অবশ্যই ডিউটি কমাতে হবে। সমন্বয় করতে হবে।

মুরগির দামের ব্যাপারে এই শীর্ষ ব্যবসায়ী বলেন, ফার্মের সব মুরগি কি মরে যাচ্ছে যে, এভাবে দাম বাড়তেই থাকবে। আমরা মাংস নিয়ে খুবই শঙ্কিত।

তিনি বলেন, বিশ্ব বাজাররে দাম বাড়লে আমাদের বাড়বে তবে মেকানিজম ঠিক করতে হবে। যে যেভাবে ইচ্ছা বাড়াবেন তা হবে না। এবার রমজান মাসে বাজার স্থিতিশীল রাখতে হবে। বাজার কমিটিকে দায়িত্বশীল হতে হবে। কোনোক্রমেই যাতে অতি মুনাফার লোভে বাজার অস্থিশীল না হয়। বক্তাদের উদ্দেশে এই ব্যবসায়ী বলেন, রমজানের তো অন্য সময়ের তুলনায় মানুষ কম হয়়। তাহলে তো এতটা লাগার কথা না। তারপরও ভোক্তারা বেশি করে কিনছে কেন। অনেকে বেশি করে কিনে বাড়িতে জমিয়ে রাখছেে। তাই ভোক্তাদেরও সচেতন হতে হবে।

সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন, এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা চৌধুরী বাবুসহ সংশ্লিষ্ট সেক্টরের শীর্ষ ব্যবসায়ীরা।

জেড/এমএমএ/

Header Ad

গরমে আনারস খাওয়ার উপকারিতা

ছবি: সংগৃহীত

গরমে আনারস খেয়েই আপনি পেতে পারেন কয়েক রকম পুষ্টিগুণ। প্রতিদিন যদি ১ কাপ আনারস খান তাহলেই দূরে করা যাবে গরম-ঠান্ডার জ্বর, জ্বর-জ্বর ভাবসহ নানা সমস্যা। জেনে নেয়া যাক- আনারসের কিছু গুণাগুণ।

পুষ্টিগুণ: থিয়ামিন, রাইব্ফ্লোাভিন, ভিটামিন বি-৬, ফোলেট, প্যান্টোথেনিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, অ্যান্টিঅক্সিড্যান্ট ও বিটা ক্যারোটিনের মতো পলিফেনল থাকায় আনারস খুবই পুষ্টিকর।

ভিটামিন সি: সাধারণ ভাবে আমরা মনে করি ভিটামিন সি-র সবচেয়ে বড় উৎস কমলালেবু। কিন্তু সেই কাজ অনায়াসে করে ফেলতে পারে আনারস।

বয়সজনিত সমস্যা: প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট থাকার দরুণ আনারস বয়সজনিত সমস্যা দূরে রাখতে সাহায্য করে।

বদহজম: বদহজমের সমস্যা থাকলে রোজ আনারস খেলে রেহাই পেতে পারেন। এর মধ্যে থাকা ব্রোমেলিন উৎেসচক প্রোটিন ভেঙে বদহজম রুখতে ও প্রদাহ কমাতে সাহায্য করে।

অ্যাস্থমা: আনারসে থাকা বিটা ক্যারোটিন অ্যাস্থমার সমস্যা দূরে রাখতে সাহায্য করে।

প্রজনন ক্ষমতা: যদি সন্তান ধারণের পরিকল্পনা থাকে তাহেল ডায়েটে রাখুন আনারস। এর মধ্যে থাকা ভিটামিন সি, বিটা ক্যারোটিন, জিঙ্ক, কপার, ফোলেট পুরুষ ও মহিলা উভয়েরই প্রজনন ক্ষমতা উন্নত করতে সাহায্য করে।

রক্তচাপ নিয়ন্ত্রণ: আনারসে থাকা ব্রোমেলিন উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। অ্যাসপিরিনের বিকল্প হিসেবেও কাজ করে আনারস।

ত্বক: আনারসের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ও ভিটামিন সি রক্তের ফ্রি র‌্যাডিক্যালস কমিয়ে ত্বকের ক্ষয় রুখতে সাহায্য করে। তেমনই ভিটামিন সি ত্বকে কোলাজেন তৈরি করে ইলাসটিসিটি বজায় রাখে।

প্রদাহ: অষ্টদশ শতকে আঘাত ও অস্ত্রপচারের ক্ষত সারাতে আনারস ব্যবহার করা হত। শরীরের প্রদাহ কমানোর গুণ থাকার কারণে আঘাত, মচকে যাওয়া কমাতে সাহায্য করে আনারস।

ওজন: আনারসের মধ্যে থাকা ব্রোমেলিনে প্রচুর পরিমাণ ডায়েটারি ফাইবার থাকে। যা হজমে সাহায্য করে। ওজন কমাতে চাইলে আনরসের স্মুদি বা ফ্রুট স্যালাড, ব্রেকফাস্ট বা ডেজার্ট হিসেবে খেতে পারেন।

দেশে যানবাহনের নতুন স্পিড লিমিট, মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ৬০ কিলোমিটার

ছবি: সংগৃহীত

দেশে যানবাহনের নতুন স্পিড লিমিট প্রকাশ করেছে সরকার। এতে মোটরসাইকেলের গতি এক্সপ্রেসওয়েতে ৬০ কিলোমিটার ও মহাসড়কে সর্বোচ্চ ৫০ কিলোমিটার গতিসীমা বেধেঁ দেয়া হয়েছে। আর সিটি করপোরেশন ও পৌরসভা এলাকায় মোটরসাইকেল চলতে পারবে সর্বোচ্চ ৩০ কিলোমিটারে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় মোটরযাানের গতিসীমা নির্দেশিকা ২০১৪ -নামে বিভিন্ন যানবাহনের সর্বোচ্চ স্পিড লিমিট নতুন করে প্রকাশ করেছে।

নির্দেশিকা অনুযায়ী, দেশের এক্সপ্রেসওয়ে সড়কে মোটরসাইকেলের সর্বোচ্চ গতিসীমা আগের ৮০ কিালোমিটার থেকে নামিয়ে ৬০ নির্ধারণ করা হয়েছে। জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে মোটরসাইকেল এখন থেকে সর্বোচ্চ ৫০ কিলোমিটার গতিতে চলতে পারবে। মিনি ট্রাক, কাভার্ডভ্যান ও মালবাহী গাড়ির গতিসীমা সর্বোচ্চ ৫০ কিলোমিটারে নামিয়ে দেয়া হয়েছে। আর বাস-মিনিবাস, মাইক্রোবাস ও প্রাইভেট কার সর্বোচ্চ ৮০ কিালোমিটার গতিতে চলতে পারবে।

গত ৫ মে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপসচিব মো জহিরুল ইসলাম সাক্ষরিত এই ‘মোটরযান গতিসীমা নির্দেশিকা ২০১৪’ প্রকাশ করা হয়।

১৪১ উপজেলায় বুধবার সাধারণ ছুটি

ছবি: সংগৃহীত

প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোট উপলক্ষে আগামীকাল বুধবার সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. কামরুজ্জামান স্বাক্ষরিত প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, অ্যালোকেশন অব বিজনেস অ্যামং দি ডিফারেন্ট মিনিস্ট্রিজ অ্যান্ড ডিভিশন্সের জনপ্রশাসন মন্ত্রণালয়ের অংশে ৩৭ নম্বর ক্রমিকের অনুবলে বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের চাহিদা মোতাবেক ১৪১টি উপজেলা পরিষদের সাধারণ নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের দিন অর্থাৎ ৮ মে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হলো।

এবার ৮ মে থেকে ৫ জুন পর্যন্ত চার ধাপে দেশের উপজেলাগুলোয় নির্বাচন করছে ইসি। পরবর্তী ধাপের ভোটেও সাধারণ ছুটি থাকবে।

সর্বশেষ সংবাদ

গরমে আনারস খাওয়ার উপকারিতা
দেশে যানবাহনের নতুন স্পিড লিমিট, মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ৬০ কিলোমিটার
১৪১ উপজেলায় বুধবার সাধারণ ছুটি
খাবারের প্যাকেটে সাংবাদিকদের টাকা দিল ন্যাশনাল ব্যাংক
ঢাকায় বিএনপির সমাবেশ ১০ মে
নির্বাচনে প্রভাব বিস্তার বড় সমস্যা না : সিইসি
যেভাবে জানা যাবে এসএসসি ও সমমানের ফল
বঙ্গবন্ধু সেতু মহাসড়কে কভার্ডভ্যান-ট্রাক সংঘর্ষে একজন নিহত, যান চলাচল স্বাভাবিক
স্বাভাবিক রুটিনে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু
উপজেলা নির্বাচনে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা, দুই নম্বর হুঁশিয়ারি সংকেত
হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম
অ্যান্ড্রয়েড ফোনে ভয়ংকর ত্রুটির খোঁজ, নিরাপত্তাঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী
গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে সম্মত হামাস
প্রতিষ্ঠাবার্ষিকীতে এবারও বিএনপিকে দাওয়াত করা হবে: ওবায়দুল কাদের
গোবিন্দগঞ্জে ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিসিক উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ সমাপনী
দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে আরও ৩ জনকে বহিষ্কার করল বিএনপি
আপাতত চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত নেই: জনপ্রশাসনমন্ত্রী
ঝিনাইদহ-১ উপনির্বাচন স্থগিত
প্রিমিয়ার লিগে বিধ্বংসী বোলিংয়ে নতুন রেকর্ড গড়লেন রাজা