মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | ১৭ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

চিনির শুল্কছাড়ে এনবিআরকে চিঠি দেওয়া হবে

চিনির শুল্কছাড় শেষ হবে ৩১ মে। এই শুল্ক ছাড় অব্যাহত রাখতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি পাঠানো হবে। আন্তর্জাতিক বাজারে চিনির দাম ও ডলারের মূল্য বাড়ায় চিনির দাম বৃদ্ধি পেয়েছে, এ জন্য শুল্কহার আরও কমানোর পদক্ষেপ নেওয়া হচ্ছে। আবার বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশনের যে দাবি তা সমন্বয় করা সম্ভব নয়। কারণ ট্যারিফ কমিশনের সুপারিশে কেজিতে ১৬ টাকা বাড়ানো হয়েছে।

উপরোক্ত বক্তব্যটি বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের। বুধবার (১০ মে) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আমদানি করা খাদ্যের মাণ নিশ্চিতকরণে আমদানি নীতি আদেশ-২০২১, ২০২৪ সম্পর্কে স্টেকহোল্ডারদের অবহিতকরণবিষয়ক কর্মশালা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্য সচিব বলেন, চিনির ক্ষেত্রে একটু ঘাটতি আছে, এ ধরনের খবর আছে। আমরা ভোক্তা অধিদপ্তরকে এরই মধ্যে বলেছি। আমরা চিটাগাং পোর্ট থেকেও খবর নিচ্ছি, চিনি নিয়ে জাহাজ কতগুলো এসেছে। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত চিনির দাম ও ডলারের মূল্য বৃদ্ধি পাওয়ায় চিনির আমদানি কমেছে।

তিনি আরও বলেন, কয়েক দিন আগে বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়ে দাম সমন্বয় করার অনুরোধ জানালে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে বলা হয়। এরপর ট্যারিফ কমিশনের সুপারিশ অনুযায়ী খোলা চিনি প্রতি কেজি ১২০ টাকা ও প্যাকেটজাত চিনি প্রতি কেজি ১২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এই দামে চিনি বিক্রির জন্য বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশনকে মন্ত্রণালয় থেকে চিঠি দিয়ে জানানো হয়েছে। আমরা তাদের সঙ্গে যোগাযোগ করেছি, এটা বাস্তবায়ন করবে কি না। তারপরও তারা আমাদেরকে এ বিষয়ে কিছু জানায়নি। তবে তাদের যে দাবি ততটা সমন্বয় করা সম্ভব নয়। কারণ আমরা ১০৪ টাকা ও ১০৯ টাকার জায়গায় ১২০ টাকা এবং ১২৫ টাকা নির্ধারণ করে বিপণন করতে অনুরোধ করেছি।

তপন কান্তি ঘোষ আরও বলেন, ‘যখনই কোনো নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বাড়তে থাকে, তখনই আমরা এনবিআরকে শুল্কহার কমাতে অনুরোধ জানাই। তারা কখনও কমায়, আবার সম্ভব না হলে কমায় না।

ভোজ্যতেলের দাম বাড়ার বিষয়ে সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ভোজ্যতেলের ওপর শুল্ক রেয়াত ৩০ এপ্রিল শেষ হয়। বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন দাম সমন্বয়ের জন্য মন্ত্রণালয়ে চিঠি দেয়। এরপর ট্যারিফ কমিশনের মাধ্যমে দাম নির্ধারণ করে তেলের দাম বাড়ানো হয়েছে। এনবিআর এর রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা থাকে। সার্বিক বিষয় বিবেচনা করেই তারা সিদ্ধান্ত দেবে।

ই-সিগারেটের আমদানির প্রসঙ্গে বাণিজ্য সচিব বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতামত অনুযায়ী আমদানি নীতি প্রণয়ন করা হবে। ই-সিগারেটের বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তই চূড়ান্ত।

জেডএ/এএস

Header Ad

বড় চমক রেখে ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা। ছবি: সংগৃহীত

আর মাত্র ৩১ দিন পরেই বসবে ক্রিকেটের বড় আসর টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ক্যারিবিয়ান দ্বীপে এই বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। একে একে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড ঘোষণাও করতে শুরু করেছে দলগুলো। নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা আর ইংল্যান্ডের পর এবার ভারত দল ঘোষণা করল। বিশ্বকাপ দলে বেশ চমক রেখেছে ভারত।

মঙ্গলবার (৩০ এপ্রিল) রোহিত শর্মাকে অধিনায়ক করে ১৫ দল ঘোষণা করেছে বিসিসিআই।

আইপিএলে বাজে পারফরম্যান্সের কারণে বিশ্বকাপ দলে জায়গা হারাবেন হার্দিক পান্ডিয়া এমন গুঞ্জন ছিল। তবে সব গুঞ্জন উড়িয়ে হার্দিক পান্ডিয়াকে বিশ্বকাপ দলেই শুধু রাখেনি ভারত। সহ-অধিনায়ক করা হয়েছে এই অলরাউন্ডারকে।

দলে রয়েছেন বিরাট কোহলি, যশপ্রীত বুমরাহর মতো অভিজ্ঞ ক্রিকেটাররা। এছাড়া ১৬ মাস পর দলে প্রত্যাবর্তন করেছেন উইকেটরক্ষক ব্যাটার রিশভ পন্থ।

বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন তরুণ ক্রিকেটাররা যশস্বী জয়সওয়াল। তবে বিশ্বকাপ দলে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছেন শুভমান গিলের মতো ক্রিকেটার। তার সঙ্গে কপাল পুড়েছে রিংকু সিংহের।

এক নজরে ভারতের বিশ্বকাপ দল:

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, রিশভ পন্ত, সঞ্জু স্যামসন, হার্দিক পাণ্ডিয়া, শিবাম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, আর্শদীপ সিং, যসপ্রীত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ।

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে সুপারিশ করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। ছবি: সংগৃহীত

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ বছর করার প্রস্তুতি নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি এ সংক্রান্ত একটি চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয়ের পাঠিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

মঙ্গলবার (৩০ এপ্রিল) চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের।

সুপারিশের কথা স্বীকার করে গণমাধ্যমের কাছে শিক্ষামন্ত্রী বলেছেন, একজন জনপ্রতিনিধি হিসেবে তিনি সুপারিশ করেছেন। তবে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে জনপ্রশাসন মন্ত্রণালয়।

শিক্ষামন্ত্রীর সুপারিশকৃত ওই চিঠিতে বলা হয়েছে, বর্তমানে সরকারি, আধা-সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে সব ধরনের চাকরিতে প্রবেশে বয়সসীমা ৩০ বছর মানদণ্ড হিসেবে অনুসরণ করা হয়। এ অবস্থায় চাকরিতে আবেদনের বয়সসীমা আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ৩৫ বছর করার দাবিতে শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে রাজপথে আন্দোলন চালিয়ে আসছেন। বিষয়টি উপলব্ধি করে ২০১৮ সালে আওয়ামী লীগ নির্বাচনী ইশতেহারে শিক্ষা, দক্ষতা ও কর্মসংস্থান বৃদ্ধি অনুচ্ছেদে ‘সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর বিষয়ে মেধা ও দক্ষতা বিবেচনায় রেখে বাস্তবতার নিরিখে যুক্তিসঙ্গত ব্যবস্থা গ্রহণ করা হবে’ বলে উল্লেখ করেছিল।

বর্তমানে সাধারণত সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে তা ৩২। চাকরিপ্রার্থী শিক্ষার্থীদের একটি অংশ দীর্ঘদিন ধরে চাকরিতে আবেদনের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলন করে আসছেন।

শিক্ষামন্ত্রীর সুপারিশকে আন্দোলনকারীদের প্রাথমিক বিজয় বলে মনে করছেন ‘চাকরিতে আবেদনের বয়সসীমা স্থায়ীভাবে ৩৫ চাই’ এর মূখ্যপাত্র মো. শরিফুল হাসান। তিনি বলেন, সরকারের প্রাথমিক স্বীকৃতি। চূড়ান্ত বিজয় না আসার পযন্ত আমরা রাজপথে থাকব।

নেটদুনিয়ায় ঝড় তুলেছে ‘লাপাতা লেডিস’-এর ফুল

লাপাতা লেডিস সিনেমার একটি দৃশ্যে নিতাংশী গোয়েল। ছবি: সংগৃহীত

সিনেমা হলে মুক্তির পর আলোচনায় ছিল না, নেটফ্লিক্সে মুক্তির পর অন্তর্জাল জুড়ে আলোচনায় পরিচালক কিরণ রাওয়ের সিনেমা ‘লাপাতা লেডিস’। বিশেষ করে নেটদুনিয়ায় যেন ঝড় তুলেছে সিনেমাটির গুরুত্বপূর্ন চরিত্র ফুল।

কিরণ রাও পরিচালিত সিনেমাটি মার্চ মাসের ১ তারিখে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে এরপর ২৬ এপ্রিল থেকে ওটিটিতে দেখা যাচ্ছে। এরপর থেকেই ফুল চরিত্রে অভিনয় করে নেটেজেনদের নজর কেড়েছেন নিতাংশী গোয়েল।

লাপাতা লেডিস সিনেমার একটি দৃশ্যে নিতাংশী গোয়েল। ছবি: সংগৃহীত

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে নেটফ্লিক্সে স্ট্রিমিংয়ের তালিকায় এক নম্বরে রয়েছে ভারতের ‘লাপাতা লেডিস’ সিনেমাটি। এরই মধ্যে দর্শকের মন জয় কেড়েছেন ফুল চরিত্রের নিতাংশী গোয়েল। যার ‘লাপাতা’ অর্থাৎ নিখোঁজ হয়ে যাওয়া নিয়েই গল্পের শুরু।

নিতাংশী গোয়েল। ছবি: সংগৃহীত

ট্রেনের মধ্যে দুই কনের আলাদা হয়ে যাওয়ার গল্প নিয়ে তৈরি ‘লাপাতা লেডিস’। স্ত্রীদের খুঁজে পেতে পুলিশের কাছে যান দুই স্বামী। প্রথমেই ছবি নিয়ে বিপাকে পড়ে যায় পুলিশও।

নিতাংশী গোয়েল। ছবি: সংগৃহীত

একজনের ছবিই নেই, অন্যজনের মাথায় লম্বা ঘোমটা। তারপরও দুই নববধূর সন্ধানে নামে পুলিশ। অন্যদিকে সম্পূর্ণ আলাদা জগতে গিয়ে নিজেদের নতুন করে আবিষ্কার করেন গ্রামে বেড়ে ওঠা দুই কনে।

‘লাপাতা লেডিস’ সিনেমাটির প্রযোজনা করেছে আমির খানের প্রোডাকশন হাউস এবং কিন্ডলিং প্রোডাকশন। সিনেমাটিতে মূল চরিত্রে অভিনয় করেছেন নীতাংশি গোয়েল, প্রতিভা রত্না ও স্পর্শ শ্রীবাস্তব, রবি কিষাণ।

ছবিতে দেখানো হয়েছে ফুলের বয়স মাত্র ১৮ বছর। বাস্তবেও খুব একটা বড় নন তিনি। এখনো প্রাপ্তবয়স্কও হননি ফুল। তার আসল নাম নিতাংশী গোয়েল। তার জন্ম ২০০৭ সালে। বর্তমান বয়স ১৬ বছর।

লাপাতা লেডিস সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যমে খুব সক্রিয় এই ফুল। ইতোমধ্যে তার অনুরাগী ১০.২ মিলিয়ন। তার জন্ম দিল্লির নয়ডায়। লকডাউনের সময় কনটেন্ট বানানো শুরু করেন তিনি। সেখান থেকেই মেলে জনপ্রিয়তা।

তবে ‘লাপাতা লেডিস’-এ সুযোগ পাওয়া মোটেও সহজ ছিল না। রীতিমতো অডিশন দিতে হয় তাকে। অডিশনে এতটা ভালো পারফর্ম করেন যে মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই নির্বাচিত হয়ে যান। সুযোগ পান কিরণ ও আমির খানের সঙ্গে বসে লাঞ্চ করারও। কিরণও পেয়ে যান তার ফুলকে।

সর্বশেষ সংবাদ

বড় চমক রেখে ভারতের বিশ্বকাপ দল ঘোষণা
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ
নেটদুনিয়ায় ঝড় তুলেছে ‘লাপাতা লেডিস’-এর ফুল
গুচ্ছের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, ৭০ শতাংশই ফেল
মুন্সীগঞ্জে হিট স্ট্রোকে ২ জনের মৃত্যু, অসুস্থ ৪
বাংলাদেশের অর্থনীতি আগের চেয়ে ভালো করছে: আইএমএফ
চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে আজ মুখোমুখি রিয়াল-বায়ার্ন
রেলের ভাড়া না বাড়ানোর আহ্বান জাতীয় কমিটির
আজ চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ
ড. ইউনূসের বিরুদ্ধে রংপুর শ্রম আদালতের মামলা হাইকোর্টে স্থগিত
বিরামপুরে বন্ধুর পড়ে যাওয়া ব্যাগ তুলতে গিয়ে ট্রেনের ধাক্কায় মাদ্রাসাছাত্র নিহত
দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে দুই এমপির ভাই-ভাতিজা
বাকিতে সিগারেট না দেওয়ায় দোকানিকে কুপিয়ে হত্যা, কাউন্সিলরের ভাই আটক
তারেক রহমানের নির্দেশে ফিরানো হলো খোকনকে
এএসপি পদে পদোন্নতি পেলেন ৪৫ পুলিশ পরিদর্শক
দুদকের মহাপরিচালক হলেন শিরীন পারভীন
শাকিবের বিয়ে নিয়ে যা বললেন অপু বিশ্বাস
চুনাপাথর নিয়ে দেশের পথে এমভি আবদুল্লাহসহ ২৩ নাবিক
এক সপ্তাহে হিটস্ট্রোকে ১০ জনের মৃত্যু, ৮ জনই পুরুষ
ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেবে ইউরোপীয় ইউনিয়ন