মঙ্গলবার, ২১ মে ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

বোতলজাত সয়াবিনের দাম বাড়ল, কমল খোলা তেলের

বোতলজাত সয়াবিনের দাম বাড়ল, কমল খোলা তেলের। ছবি: সংগৃহীত

প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম চার টাকা বাড়িয়ে ১৬৭ টাকা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। একই সঙ্গে পাঁচ লিটারের বোতলের দাম ১৮ টাকা বাড়িয়ে ৮১৮ টাকা বাড়ানো হয়েছে।

এদিকে খোলা সয়াবিন তেলের দাম লিটারে দুই টাকা কমিয়ে ১৪৭ টাকা করা হয়েছে। এর সঙ্গে পাম অয়েলের দাম ১৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। যা আগামীকাল থেকে কার্যকর করা হবে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভোজ্যতেলের দাম নির্ধারণ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

এর আগে, সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা বাড়ানোর ঘোষণা দেন মিল মালিকেরা। গত মঙ্গলবার থেকে নতুন এই দাম কার্যকরের ঘোষণা দিয়ে বাণিজ্য সচিব বরাবর চিঠি দেয় কোম্পানিগুলো সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

তবে, সেদিন সয়াবিনের মূল্যবৃদ্ধির ‘সুযোগ নেই’ বলে জানিয়েছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম। কিন্তু গত ১৫ এপ্রিল সরকার প্রদত্ত ভ্যাট অব্যাহতির মেয়াদ শেষ হওয়ায় বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে ভোজ্যতেলের মূল্য সমন্বয় করেছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স এন্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন।

বর্তমানে খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৪৯ টাকা থেকে ১৪৭ টাকা নির্ধারণ করা হয়েছে। সয়াবিন তেলের বোতল লিটার প্রতি ১৬৩ টাকা থেকে বাড়িয়ে ১৬৭ টাকা করা হয়েছে। আর প্রতি ৫ লিটার বোতলজাত সয়াবিন তেল ৮১৮ টাকায় বিক্রি হবে।

এছাড়াও সুপার পাম তেল প্রতি লিটার খোলা ১৩৫ টাকা বিক্রি হবে। তবে বাজারে মজুদকৃত পূর্বের সর্বোচ্চ খুচরা মূল্য সম্বলিত ভোজ্যতেল পূর্বের মূল্যেই বিক্রয় হবে।

Header Ad

সাগরে লঘুচাপের আভাস, রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে

ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে যে লঘুচাপটি তৈরি হতে চলেছে, তা ঘনীভূত হয়ে ধাপে ধাপে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার সকালের আবহাওয়ার বুলেটিনে বলা হয়েছে, পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরের দক্ষিণ-পশ্চিম ও আশপাশের এলাকায় একটি লঘুচাপ তৈরি হতে পারে।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, ঘূর্ণিঝড়ও হতে পারে, ঘূর্ণিঝড় হলে এর নাম হবে রেমাল। কোথায় আঘাত হানতে পারে তা স্পেসিফিক বলা যাচ্ছে না, নিম্নচাপ হওয়ার পর বলা যাবে কোনদিকে যাবে।

আরব সাগর ও বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের নাম দেয় বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোন সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপ। এ অঞ্চলের ১৩টি দেশের দেওয়া নামের তালিকা থেকে পর্যায়ক্রমে নতুন ঘূর্ণিঝড়ের নাম ঠিক করা হয়।

‘রেমাল’ নামটি প্রস্তাব করেছে ওমান। আরবিতে এর অর্থ বালি। সর্বশেষ ২০২৩ সালের ডিসেম্বরে বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছিল ঘূর্ণিঝড় মিগযাউম, যা পরে ভারতের অন্ধ্রপ্রদেশ দিয়ে উপকূল অতিক্রম করে। সেই ঝড়ের তেমন কোনো প্রভাব বাংলাদেশে পড়েনি।

মঙ্গলবার সকালে আবহাওয়ার বুলেটিনে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির আশঙ্কা রয়েছে।

মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় পটুয়াখালীতে দেশের সর্বোচ্চ ১২১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া নোয়াখালীর মাইজদীকোর্ট, বাগেরহাটের মোংলা, বরিশালসহ দেশের বিভিন্ন জায়গায় কমবেশি বৃষ্টি হয়েছে।

সোমবার বাগেরহাটের মোংলায় দেশের সর্বোচ্চ ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ওঠে ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে।

পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর ও রাজশাহী বিভাগে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। এছাড়া দেশের অন্যান্য জায়গার তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে সারা দেশের রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

ঢাবিতে গোলাম মাওলা রনির গাড়িতে হামলা

ছবি: সংগৃহীত

রাজনীতিবিদ ও সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা রনির গাড়িতে হামলার ঘটনা ঘটেছে।

মঙ্গলবার (২১ মে) দুপুর ১২টার দিকে ঢাবির পুষ্টি বিজ্ঞান বিভাগের উল্টো দিকে ইউটার্ন নেয়ার সময় চার পাঁচজন যুবক হাতুড়ি ও আগ্নেয়াস্ত্র নিয়ে গাড়ির ওপর ঝাঁপিয়ে পড়ে বলে জানান গোলাম মওলা রনি। এরপর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এই হামলার কথা জানিয়ে তার গাড়ির কিছু ছবি পোস্ট করেন গোলাম মওলা রনি।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পোস্টে তিনি বলেন, জল্লাদের কবলে পড়ে আজ আর একটু হলেই মরতে বসেছিলাম। প্রাণের শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আমার প্রাণের ওপর আঘাত আসবে এমন চিন্তা কোনদিন মাথায় ঢোকেনি। তাই রাত বিরেতে একাকি, পায়ে হেঁটে, রিকশা বা উবারের মোটর সাইকেলে করে মনের আনন্দে দোয়েল চত্বর হয়ে কখনো টিএসসি বা কখনো শহীদ মিনার হয়ে নীলক্ষেত দিয়ে বাসায় ফিরেছি। অফিসে আসার ক্ষেত্রেও সর্বদা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস হয়ে আসতেই শান্তি অনুভব করি!

 

 

গোলাম মাওলা রনি বলেন, তো আমার সেই শান্তির যাত্রায় আজ কি ঘটেছে সেই কথা বলার চেষ্টা করবো! আমার গাড়ি যখন ঢাকা বিশ্ববিদ্যালয় মেট্রো রেলের স্টেশন পাড়ি দিয়ে পুষ্টি বিজ্ঞান বিভাগের উল্টো দিক দিয়ে যাচ্ছিল ঠিক তখন ইউ টার্ন নেয়ার জায়গায় ৪ থেকে ৫ জন যুবক হাতুড়ি এবং আগ্নেয়াস্ত্র নিয়ে আমার গাড়ির ওপর ঝাঁপিয়ে পড়লো। হাতুড়ি দিয়ে বেধড়ক পিটিয়ে গাড়ির গ্লাস ভেঙ্গে ফেললো। হতচকিত ড্রাইভার প্রথমে গাড়ি ব্রেক করলেন । তারপর আবার দ্রুত টান মেরে জল্লাদদের কবল থেকে বাঁচার চেষ্টা করলেন। হাতুড়ি বাহিনী পেছনে ছুটল আর অকথ্য ভাষায় গালাগাল দিতে লাগলো।

জীবন নিয়ে শঙ্কা প্রকাশ করে সাবেক আওয়ামী লীগ নেতা বলেন, এ অবস্থায় আমার কপালে আগামী দিনে কি ঘটবে তা আমি জানি না। এটা নিয়ে আমার কোনো উদ্বেগ বা উৎকণ্ঠাও নেই। কারণ আমি জন্ম থেকেই ছন্নছাড়া মানুষ। জীবনের প্রতি মায়া, বেঁচে থাকার স্বপ্ন বা কোনো কিছু পাওয়ার লোভ কোনো দিন আমাকে তাড়িত করেনি। সুতরাং মরে যাওয়া বা কেউ আমাকে মেরে ফেলবে এটা নিয়ে হৈচৈ করার প্রয়োজন আছে বলে মনে হয় না।

তিনি আরো বলেন, বর্তমানে আমার ব্যবসা বাণিজ্য প্রায় বন্ধ। চলমান দুর্বিষহ সময়, চারিদিকের হাহাকার, অভাব অভিযোগ, মানুষের আর্তনাদ ইত্যাদি বিষয় আমাকে যেভাবে আহত করে সেখানে কেউ যদি কষ্ট করে আমাকে মারতে আসে এবং মেরে ফেলে তাহলে অনেক ঝামেলা থেকেই বেঁচে যাই। সুতরাং আমাকে প্রাণে মেরে ফেলার জন্য আজ আক্রমণ করে যারা ব্যর্থ হয়েছেন তাদের যেন আগামীতে কোন কষ্ট করতে না হয় এই জন্য আমার সম্পর্কে কিছু তথ্য পেশ করলাম।

গোলাম মাওলা রনি বলেন, আমার অফিস ৩৩ তোপখানা রোড। বাসা ১০ নায়েম রোড ধানমণ্ডি। সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত অফিস থাকি। রোজ রাতে টকশো থাকে এবং গভীর রাতে একা একা বাসায় ফিরি। বিকেলে রমনা পার্কে একা হাটি। শুক্রবার ধানমণ্ডি ৭ নম্বর সড়কের বাইতুল আমান মসজিদে নামায পড়ি। সুতরাং কেউ যদি আমাকে মেরে ফেলতে চান তাহলে একটু কষ্ট উল্লেখিত ঠিকানায় এলেই হবে। আল্লাহ আমাদের সবাইকে হেদায়েত দান করুন!

যুদ্ধবিমানের বহর নিয়ে ইরান যাচ্ছেন পুতিন

ছবি: সংগৃহীত

যুদ্ধবিমানের বহর নিয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির শেষকৃত্যে যাবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আজ মঙ্গলবার ইরানি সংবাদমাধ্যম মেহেরের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

একটি সূত্রের বরাত দিয়ে এতে বলা হয়, ৪টি সুখোই ৩৫ যুদ্ধবিমান নিয়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থায় ইরানে যাবেন পুতিন। সেখানে তিনি রাইসির শেষকৃত্যে অংশ নেবেন।

এর আগে গত সোমবার ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে শোক প্রকাশ করেন পুতিন। শোক বার্তায় রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, সৈয়দ ইব্রাহিম রাইসি ছিলেন একজন অসামান্য রাজনীতিবিদ। যার পুরো জীবন মাতৃভূমির সেবায় নিবেদিত ছিল।

গত রোববার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান উত্তর-পশ্চিমাঞ্চলীয় পূর্ব আজারবাইজান প্রদেশে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন।

এদিন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি একটি বাঁধ উদ্বোধন করতে আজারবাইজান সীমান্তবর্তী এলাকায় গিয়েছিলেন। সেখানে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভও ছিলেন। সেখান থেকে তিনটি হেলিকপ্টারের বহর নিয়ে ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী তাবরিজে ফিরছিলেন ইব্রাহিম রাইসি ও তাঁর সঙ্গে থাকা অন্য কর্মকর্তারা। পথে পূর্ব আজারবাইজানের জোলফা এলাকার কাছে পাহাড়ি এলাকায় প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। তবে অন্য দুটি হেলিকপ্টার নিরাপদে গন্তব্যে পৌঁছে।

ঘন কুয়াশার কারণে দীর্ঘ ১৬ ঘণ্টার টানা অভিযান শেষে গত সোমবার হেলিকপ্টারটির খোঁজ পায় উদ্ধারকারী দল। হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার ঘটনায় ইরানের প্রেসিডেন্টসহ নয়জন নিহত হন।

সর্বশেষ সংবাদ

সাগরে লঘুচাপের আভাস, রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে
ঢাবিতে গোলাম মাওলা রনির গাড়িতে হামলা
যুদ্ধবিমানের বহর নিয়ে ইরান যাচ্ছেন পুতিন
আজিজ আহমেদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা নিয়ে নতুন তথ্য দিলেন ওবায়দুল কাদের
বিরামপুরে ধান-চাল-সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করলেন সংসদ সদস্য শিবলী সাদিক
আখাউড়ায় ব্যালট বাক্স ছিনতাই, পুকুর থেকে উদ্ধার
১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার
জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রাইসির স্মরণে এক মিনিট নীরবতা, ক্ষুব্ধ ইসরায়েল
উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষ, চলছে গণনা
নিষেধাজ্ঞায় তাদের অপকর্ম থামেনি: ফখরুল
দেশে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৭৮৪ মার্কিন ডলার
আজ চা প্রেমীদের দিন
সাবেক সেনাপ্রধানের ওপর নিষেধাজ্ঞা নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী
কেন্দ্র দখল ও ভোটে কারচুপি ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে: নৌপ্রতিমন্ত্রী
তাবরিজে রাইসির শেষ বিদায়ে হাজারও মানুষের ঢল
অনির্বাণ ভট্টাচার্যের সংসার ভাঙার গুঞ্জন
রাইসির মৃত্যুতে একদিনের রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ
চার ঘণ্টায় ভোট পড়েছে ১৭ শতাংশ: ইসি সচিব
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে যা বললেন সাবেক সেনাপ্রধান আজিজ
ভয় থেকেই সরকার ইঞ্জিনিয়ার ইশরাককে কারাগারে নিয়েছে: রিজভী