শনিবার, ১১ মে ২০২৪ | ২৮ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বিমান থেকে ফেলা ত্রাণের আঘাতে গাজায় ৫ জনের মৃত্যু

ছবি: সংগৃহীত

গাজায় বিমান থেকে ফেলা ত্রাণের আঘাতে ৫ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন আরও ১০ জন। শুক্রবার (৮ মার্চ) আল শাতি শরণার্থী ক্যাম্পে এসব ত্রাণ ফেলা হয়। খবর সিএনএনের

আল-শিফা হাসপাতালের জরুরি বিভাগের প্রধান মোহাম্মদ আল-শেখ পাঁচজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। এ ঘটনায় আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিক খাদের আল জানুন স্থানীয়দের বরাত দিয়ে সিএনএনকে এ তথ্য জানিয়েছে। তবে কোন দেশের বিমান থেকে এসব ত্রাণ ফেলা হয়েছে তা নিশ্চিত করতে পারেননি তিনি।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ক্রমাগত হামলায় দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছেছে ফিলিস্তিনিরা। তাদের অনাহারে থাকা এসব মানুষকে সহযোগিতায় গত কয়েকদিন ধরে বিমান থেকে ত্রাণ ফেলছে যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশ।

প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশনার পর গত শনিবার যুক্তরাষ্ট্র বিমান থেকে প্রথমবারের মতো খাবারের ৩৮ হাজার প্যাকেট ত্রাণ গাজায় ফেলে। ওই সময় তাদের সহযোগিতা করেছিল জর্ডানও।

Header Ad

বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা আগামীকাল

ছবি: সংগৃহীত

আগামী ৭ জুন টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে যুক্তরাষ্ট্রের ডালাসে মাঠে নামবে বাংলাদেশ। হাতে এক মাসও সময় বাকি নেই। এরই মধ্যে বেশ কয়েকটি দেশ নিজেদের দল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে। তবে সেদিক থেকে পিছিয়ে আছে বাংলাদেশ। ক্রিকেটপ্রেমীরা অপেক্ষায় আছেন বিশ্বকাপ দল ঘোষণার। এরই মধ্যে জানা গেলো নতুন খবর। আগামীকাল বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা করতে যাচ্ছে বিসিবি।

প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু দল ঘোষণা করার খবর গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, সব কিছু চূড়ান্ত, এখন ক্রিকেট অপরারেশন্সের সবুজ সংকেত পেলেই আমরা দিব। আমরা মানসিকভাবে প্রস্তুত রয়েছি। কাল ম্যাচ শেষে বিকেলের হয়তোবা দল ঘোষণা করব আমাদের নির্দেশ দেওয়া হলে।

সাম্প্রতিক সময়ে লিটন দাসের ব্যাটে নেই রান। যা নিয়ে অস্বস্তিতে রয়েছেন ক্রিকেটভক্তরা। লিটনের বিশ্বকাপ দলে থাকা নিয়েও প্রশ্ন উঠেছে সাধারণ ভক্তদের মনে। এ নিয়ে জানতে চাইলে লিপু জানান, একবারে দল ঘোষণার সময়ই কথা বলবেন বিস্তারিত।

এদিকে বিসিবির সহকারী নির্বাচক হান্নান সরকারও দল ঘোষণা নিয়ে একই কথা জানিয়েছেন। দল ঘোষণা নিয়ে তিনি জানান, আমরা প্রস্তুত আছি দল ঘোষণা করার জন্য। বাকিটা বোর্ডের সিদ্ধান্ত। যেহেতু কাল ম্যাচ আছে বোর্ড যখন বলবে তখন দল দিব। সেটা কাল হোক আর পরশু হোক।

বাংলাদেশের বিশ্বকাপ দল কেমন হতে পারে, সে সম্পর্কে আভাস অবশ্য আগেই মিলেছিল অধিনায়ক নাজমুল হোসেন শান্তর কথায়। দলের এই টপঅর্ডার ব্যাটার বলেছিলেন, শ্রীলঙ্কা এবং জিম্বাবুয়ে সিরিজের দলের বেশিরভাগ সদস্য যাবেন বিশ্বকাপে অংশ নিতে।

বাংলাদেশ জাতীয় দল ঘোষণা করা বাকি থাকলেও মূল আনুষ্ঠানিকতা শেষ হয়েছে আগেই। গত ১ মে ছিল আইসিসির কাছে দল পাঠানোর শেষ সময়। নির্ধারিত সেই সময় মেনেই আইসিসির কাছে দল পাঠিয়েছিল বাংলাদেশ। অবশ্য আগামী ২৫মে পর্যন্ত আইসিসির অনুমতি ছাড়াই দলে পরিবর্তন আনতে পারবে বিসিবি। এরপর থেকে পরিবর্তনের জন্য অনুমতি লাগবে বৈশ্বিক ক্রিকেট সংস্থার।

সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন 'অড সিগনেচার'-এর পিয়াল

সড়ক দুঘর্টনায় নিহত আহসান তানভীর পিয়াল। ছবি: সংগৃহীত

সড়ক দুর্ঘটনার কবলে পড়েছে অড সিগনেচার ব্যান্ড। এতে ব্যান্ডের গায়ক ও গিটারিস্ট আহাসান তানভীর পিয়াল ও গাড়িচালক নিহত হয়েছেন। আহত হয়েছেন ব্যান্ডের বাকি সদস্যরা।

শনিবার (১১ মে) ভোর সাড়ে ৫ টায় মহাসড়কের চৈতাব এলাকায় ড্রীম হলিডে পার্কের সামনে হানিফ পরিবহন ও মাইক্রোবাস মুখোমুখি সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটে।

আহসান তানভীর পিয়াল। ছবি: সংগৃহীত

নিহতরা হলেন- মাইক্রোবাসের চালক মো. সালাম (৪৩) ও যাত্রী আহসান তানভীর পিয়াল (২৬)। আহতরা হলেন- ঢাকার মহাখালি এলাকার আফতাব উদ্দিনের ছেলে আকিব (২৬), সিলেট হবিগঞ্জ এলাকার খোরশেদ আলমের ছেলে সাকিব (২৬) এবং চট্রগ্রাম পাথর ঘাটা এলাকার অনুপের ছেলে অমিত (২৭)।

পুলিশ ও স্থানীয়রা জানান, আজ ভোরে ঢাকা থেকে সিলেটের উদ্দেশ্যে ছেড়ে আসা একটি মাইক্রোবাস ভোর ৫টার দিকে নরসিংদীর চৈতাব এলাকার ড্রিম হলিডে পার্কের সামনে পৌঁছালে হানিফ পরিবহনের এটি বাসের সঙ্গে সেটির সংঘর্ষ হয়। এতে মাইক্রোবাসটি দুমড়ে মুচড়ে যায়। ঘটনাস্থলেই মাইক্রোবাসের চালক সালাম ও শিল্পী পিয়াল নিহত হন।

সড়ক দুঘর্টনায় নিহত আহসান তানভীর পিয়াল। ছবি: সংগৃহীত

আহত তিন যাত্রীকে উদ্ধার করে নরসিংদী জেলা হাসপাতালে নিয়ে গেলে প্রাথমিক চিকিৎসা শেষে তারা ছেড়ে দেওয়া হয়। এদিকে দুর্ঘটনার পর যাত্রীবাহী বাসটি পালিয়ে যাচ্ছিল, পরে ভুলতা থেকে সেটি আটক করে হাইওয়ে থানা পুলিশ।

মাধবদী ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার খাইরুল আলম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমরা ঘটনাস্থলে পৌঁছে দুজনের মরদেহ উদ্ধার করি এবং মাধবদী থানায় হস্তান্তর করি।

ইটাখোলা হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইলিয়াছ আহমেদ খবরের সত্যতা নিশ্চিত করেছেন। নিহতদের মরদেহ নরসিংদী সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, অড সিগনেচার তরুণ প্রজন্মের কাছে খুব অল্প সময়ে জনপ্রিয়তা পাওয়া একটি ব্যান্ড। ২০১৭ সালে এর আত্মপ্রকাশ। শ্রোতাদের কাছে গল্প ভিত্তিক গানের কারণে জনপ্রিয় দলটি। ব্যান্ডটির গানগুলোর মধ্যে ঘুম, আমার দেহখান, দুঃস্বপ্ন অন্যতম।

অর্থনীতি চাঙা করতে গাঁজা চাষ বৈধ করতে যাচ্ছে পাকিস্তান!

ছবি: সংগৃহীত

দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান বিগত কয়েক বছর ধরেই আর্থিক সংকটে ভুগছে। সেই সংকট কাটাতে দেশটির সরকার নানামুখী উদ্যোগ নিচ্ছে। সেরকমই একটি উদ্যোগের আওতায় দেশটির সরকার গাঁজা চাষ বৈধ করতে যাচ্ছে। তবে শর্তহলো- এই চাষ হবে মূলত চিকিৎসা ও শিল্প কারখানায় ব্যবহারের উদ্দেশ্যে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তান সরকার ক্যানাবিস কন্ট্রোল অ্যান্ড রেগুলেটরি অথোরিটি (সিসিআরএ) গঠনের লক্ষ্য একটি অধ্যাদেশ জারি করেছে।

এই কর্তৃপক্ষ পাকিস্তানে চিকিৎসা ও শিল্প খাতে ব্যবহারের জন্য গাঁজার চাষ, আহরণ, পরিশোধ, গাজার বিভিন্ন উপজাত দ্রব্য পুনরুৎপাদন এবং ক্রয়-বিক্রয়ের বিষয়টি নিয়ন্ত্রণ করবে।

পাকিস্তানের উপজাতি এলাকায় দীর্ঘ দিন ধরে গাঁজা চাষ হয়ে আসছে। ছবি: আল জাজিরা

অধ্যাদেশ অনুসারে, সিসিআরএ গঠিত হবে ১৩ সদস্য দিয়ে। এই কর্তৃপক্ষ মূলত সরকারের বিভিন্ন দপ্তরের শীর্ষস্থানীয় কর্মকর্তা, গোয়েন্দা সংস্থার কর্মকর্তা ও বেসরকারি খাতে অংশীদার প্রতিনিধিদের নিয়ে গঠিত হবে। ২০২০ সালে পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খানের সরকারের সময় এই কমিটি গঠনের বিষয়টি প্রথম উত্থাপিত হয়।

মূলত, বিশ্বজুড়েগাঁজাবৈধ ব্যবহারের বাজারে পাকিস্তানের অংশ নিশ্চিত করতেই সেই উদ্যোগ নেওয়া হয়েছিল। আয়ারল্যান্ডভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান রিসার্চঅ্যান্ড মার্কেটসের হিসাব বলছে, ২০২২ সালে বিশ্বে গাঁজা ও গাঁজাসংশ্লিষ্ট পণ্যের বাজার ৭০০ কোটি ডলার। যা ২০২৭ সালের মধ্যে ৩ হাজার কোটি ডলারের বাজারে পরিণত হবে বলে আশা করা হচ্ছে। পাকিস্তানও চায় এই বিশাল বাজারে অংশ হিসেবে নিজে অবস্থান দৃঢ় করে আর্থিক ফায়দা নিতে।

সিসিআরএ গঠনের বিষয়ে এর সদস্য ও পাকিস্তান কাউন্সিল অন সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের চেয়ারম্যান সৈয়দ হোসাইন আবিদি বলেন, জাতিসংঘের আইন মেনেই এই কর্তৃপক্ষ গঠন করা হয়েছে। তিনি বলেন, জাতিসংঘের আইন বলে, যদি কোনো দেশ গাঁজা-সম্পর্কিত পণ্য উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও ক্রয়-বিক্রয় পরিচালনা করতে চায় তবে সেটির একটি ফেডারেল সত্তা থাকতে হবে যা সরবরাহ চেইন নিয়ন্ত্রণ করবে এবং আন্তর্জাতিক সম্মতি নিশ্চিত করবে।

তবে সৈয়দ হোসাইন আবিদি পাকিস্তানে গাঁজা চাষের উদ্দেশ্য নিয়ে বলেছেন, পাকিস্তান নিজের স্বার্থে গাঁজাচাষের বিষয়টিকে ইতিবাচকভাবে কাজে লাগাতে পারে। গাঁজা এবং এ সংশ্লিষ্ট পণ্য রপ্তানি, এই খাতে বিদেশি বিনিয়োগ এবং অভ্যন্তরীণ বাজের বিক্রয়ের মাধ্যমে পাকিস্তান ‘অনিশ্চিত’ বৈদেশিক মুদ্রার রিজার্ভবাড়ানোর লক্ষ্যে রাজস্ব আয় করতে পারে। চাষাবাদ বৈধ করা হলেও এর অপব্যবহার রোধে কঠোর আইনও রেখেছে পাকিস্তান। যেমন- কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান যদি গাঁজা চাষ সংক্রান্ত কোনো আইন ভঙ্গ করেন তবে ১ কোটি থেকে ২০ কোটি পাকিস্তানি রুপি পর্যন্ত জরিমানা গুনতে হবে।

এত দিন পাকিস্তানে গাঁজা চাষ আইনত অবৈধ হলেও দেশটি খাইবার পাখতুনখাওয়া প্রদেশে বিপুল পরিমাণ জমিতে গাজার চাষ হতো। এবার সেই বিষয়টিকে নজরদারি ও সরাসরি অর্থনীতির সঙ্গে যুক্ত করার প্রচেষ্টা নিয়েছে দেশটি।

এ বিষয়ে আবিদি বলেন,গাঁজাচাষিদের পাঁচ বছর মেয়াদে লাইসেন্স দেওয়া হবে। এ সময় তিনি আরও জানান, পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশে অন্তত ৭ লাখ একর জমিতে গাজার চাষ হয়।

সর্বশেষ সংবাদ

বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা আগামীকাল
সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন 'অড সিগনেচার'-এর পিয়াল
অর্থনীতি চাঙা করতে গাঁজা চাষ বৈধ করতে যাচ্ছে পাকিস্তান!
ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে ‘বিসিএস প্রস্তুতি’ বন্ধ হচ্ছে
বিদেশিদের এনআইডি করতে লাগবে না দ্বৈত নাগরিকত্ব সনদ
চুয়াডাঙ্গায় বজ্রাঘাতে প্রাণ গেল ২ কৃষকের
ফিলিস্তিনকে স্বীকৃতি, জাতিসংঘের সনদ ছিঁড়ে ফেললেন ক্ষুব্ধ ইসরায়েলি রাষ্ট্রদূত
স্প্যান বসানো শেষ, ডিসেম্বরে বঙ্গবন্ধু রেলসেতুর উদ্বোধন
পুলিশি বাধা উপেক্ষা করে শাহবাগে চাকরির বয়স ৩৫ প্রত্যাশীদের অবরোধ
ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হবে ১০ জুন: রেলমন্ত্রী
২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ এখন বাংলাদেশের জলসীমায়
নিজের মুখেই পিএসজি ছাড়ার ঘোষণা দিলেন এমবাপ্পে
মা, স্ত্রী ও তিন সন্তানকে নৃশংসভাবে হত্যার পর যুবকের আত্মহত্যা
বিয়ে না করেই দ্বিতীয়বার মা হচ্ছেন একতা কাপুর
আগামীকাল এসএসসির ফল প্রকাশ, জানবেন যেভাবে
৫০ দিন পর জেল থেকে মুক্তি কেজরিওয়াল, একনায়কতন্ত্র আটকানোর আহ্বান
থাইল্যান্ডে হিট স্ট্রোক কেড়ে নিল ৬১ প্রাণ
যাত্রী উধাও, ভাড়া না পেয়ে জ্ঞান হারালেন রিকশাচালক
শেয়ারবাজারের স্থিতিশীলতায় বড় তহবিল পাচ্ছে আইসিবি
নওগাঁয় ভুট্টাক্ষেতে পড়েছিল কৃষকের মরদেহ