মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৪ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

লন্ডনে তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি, ছড়িয়ে পড়ছে আগুন

ছবি- বিবিসি

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে তাপমাত্রা ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। রেকর্ড ভাঙা এই তাপপ্রবাহের মধ্যে দেশটির বিভিন্ন স্থানে আগুন ছড়িয়ে পড়েছে।

বুধবার (২০ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ওই প্রদিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার বিকেল থেকে অন্তত নয়টি জায়গায় ছড়িয়ে পড়ে। এসব স্থানে আগুন নিয়ন্ত্রণে ৪০০ জনেরও বেশি দমকলকর্মী কাজ করছেন। এসব ঘটনায় হতাহতের সংখ্যা ও ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি।

লন্ডন ফায়ার ব্রিগেডের (এলএফবি) সহকারী কমিশনার জোনাথন স্মিথ বলেছেন, চলমান ঘটনার হতাহত ও ক্ষয়ক্ষতির পরিমাণ দেওয়ার আগে প্রতিটি ঘটনার তদন্ত করতে হবে। আগুন নিয়ন্ত্রণে রাখা খুব গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।

লন্ডন অ্যাম্বুলেন্স সার্ভিস জানায়, আগুন ছড়িয়ে পড়ার ঘটনায় এখন পর্যন্ত মোট কতজনকে হাসপাতালে নেওয়া হয়েছে তা জানতে অপেক্ষা করতে হবে।

বিবিসি জানায়, পূর্ব লন্ডনের ওয়েনিংটনের বহু বাড়ি ও ঘাসে সৃষ্ট আগুন অন্যান্য স্থাপনায় ছড়িয়ে পড়ছে। আগুনে পুড়ে যাওয়ার পর বেশ কয়েকটি বাড়ি খালি করা হয়। এ ছাড়া দাগেনহামে অগ্নিকাণ্ডের পর দুজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

লন্ডন ফায়ার ব্রিগেড মঙ্গলবার বলেছে, শহরের বিভিন্ন স্থানে কয়েক ডজন অগ্নিনির্বাপক ইঞ্জিন মোতায়েন করা হয়েছে। পূর্ব লন্ডনের গাছপালায় লাগা আগুন নেভাতে অন্তত ৩০টি ইঞ্জিন পাঠানো হয়েছে। টেলিভিশন ফুটেজেও দেখা গেছে, বেশ কয়েকটি বাড়িতে আগুন ধরে গেছে। যেকোনো জরুরি পরিস্থিতিতে বাসিন্দাদের যোগাযোগ করার আহ্বান জানিয়েছে ফায়ার ব্রিগেড।

এদিকে বিদ্যমান এই পরিস্থিতিকে জটিল বলে আখ্যা দিয়ে মঙ্গল ও বুধবার পার্ক, ব্যক্তিগত বাগান এমনকি আঙিনায় বারবিকিউ করা থেকে লোকজনকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন মেয়র সাদিক খান।

যুক্তরাজ্যের আবহাওয়া দপ্তর জানিয়েছে, ব্রিটেনের ইতিহাসে প্রথমবারের মতো ৪০ ডিগ্রি তাপমাত্রা দেখা গেল। এর আগে দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ২০১৯ সালে ব্রিটেনের ক্যামব্রিজ শহরে এ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

এসএন

Header Ad

খাবারের প্যাকেটে সাংবাদিকদের টাকা দিল ন্যাশনাল ব্যাংক

ছবি: সংগৃহীত

ফের আলোচনায় নানা সমস্যায় জর্জরিত ন্যাশনাল ব্যাংক। দেশের ব্যাংকিং সেক্টরে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হওয়া ন্যাশনাল ব্যাংকের সদ্য নিয়োগপ্রাপ্ত চেয়ারম্যান খলিলুর রহমান গতকাল এক সংবাদ সম্মেলনে জানান, এখনই একীভূত হবে না, আর কোনো লুটপাট হবে না ন্যাশনাল ব্যাংকে। এক বছরের মধ্যেই ঘুরে দাঁড়াবে ব্যাংকটি। শেয়ারহোল্ডারদের মাধ্যমে এক হাজার কোটি টাকা বিনিয়োগ সংগ্রহ করা হবে বলেও জানান তিনি।

ব্যাংকটির প্রধান কার্যালয়ে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সময় ব্যাংকের সম্পর্কে রহমান সাংবাদিকদের ইতিবাচক কথা লেখার আহ্বান জানান। সংবাদ সম্মেলনের পরে সাংবাদিকদের একটি নাস্তার প্যাকেট দেওয়া হয়। তবে এর ভেতরে খাবারের পরিবর্তে ছিল টাকার একটি খাম। খামের ভেতরে ৫ হাজার করে টাকা ছিল। খাবারের প্যাকেটে টাকা দেখতে পেয়ে কয়েকজন সাংবাদিক সেটা নিতে অস্বীকৃতি জানিয়ে চলে আসেন। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি, ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মো. তৌহিদুল আলম খান।

দেশের অন্যতম পুরনো এই ব্যাংকটি ২০২২ সালে ৩ হাজার ২৮৫ কোটি টাকা লোকসান করে। ২০২৩ সালে এই লোকসানের পরিমাণ দাঁড়ায় ১ হাজার ৪৯৭ কোটি টাকায়। ব্যাংকটির খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১২ হাজার ৩৬৮ কোটি টাকা যা মোট বিতরণ করা ঋণের প্রায় ২৯ শতাংশ।

ঢাকায় বিএনপির সমাবেশ ১০ মে

ছবি: সংগৃহীত

রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সুচিকিৎসাসহ নিঃশর্ত মুক্তি, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের মিথ্যা মামলা প্রত্যাহারসহ সব কারাবন্দি নেতাদের মুক্তির দাবিতে সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি ঢাকা মহানগর দক্ষিণ।

শুক্রবার (১০ মে) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

মঙ্গলবার (৭ মে) ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির দপ্তর সম্পাদক সাইদুর রহমান মিন্টু জানান, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সুচিকিৎসাসহ নিঃশর্ত মুক্তি, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারসহ কারাবন্দি নেতাদের মুক্তির দাবিতে ১০ মে রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি।

তিনি জানান, সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। সভাপতিত্ব করবেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম এবং সঞ্চালনায় থাকবেন সদস্য সচিব রফিকুল আলম মজনু।

এছাড়া ৮ মে (বুধবার) বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক নাসির উদ্দিন আহমেদ পিন্টুর মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে বলেও জানান ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির দপ্তর সম্পাদক সাইদুর রহমান মিন্টু।

নির্বাচনে প্রভাব বিস্তার বড় সমস্যা না : সিইসি

ছবি: সংগৃহীত

আসন্ন উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তারের বিষয়টি বড় সমস্যা হয়ে দাঁড়াবে না বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। মঙ্গলবার (৬ মে) নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সিইসি বলেন, নির্বাচনে কোন দল থেকে কে দাঁড়াল সেটি ইসির দেখার বিষয় নয়। আমাদের কাজ নির্বাচন পরিচালনা করা।

হাবিবুল আউয়াল বলেন, আমরা দেখছি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে কেমন। দলীয় প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে কিনা সেটা আমরা দেখব না।

তিনি আরও বলেন, আইনে আছে নির্বাচনে যদি একজন প্রার্থী থাকেন তাহলে তিনি নির্বাচনে জয়ী ঘোষিত হবেন। কেউ যদি এভাবে বিজয়ী হয়ে থাকেন সেটা আইন অনুযায়ী।

সিইসি আরও বলেন, প্রার্থীদের দলীয় সিদ্ধান্ত না মানার বিষয়ে ইসি বেকায়দায় নেই। এটা পুরাটাই রাজনৈতিক নৈতিকতার বিষয়।

এদিকে, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষায় প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। ৬ থেকে ১০ মে পর্যন্ত নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষায় বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

এ ছাড়া ভোট উপলক্ষে বুধবার ১৪১টি উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।

উল্লেখ্য, মোট চার ধাপের এই নির্বাচনের পরবর্তীতে তিন ধাপের ভোট ২৩, ২৯ মে ও ৫ জুন অনুষ্ঠিত হবে।

সর্বশেষ সংবাদ

খাবারের প্যাকেটে সাংবাদিকদের টাকা দিল ন্যাশনাল ব্যাংক
ঢাকায় বিএনপির সমাবেশ ১০ মে
নির্বাচনে প্রভাব বিস্তার বড় সমস্যা না : সিইসি
যেভাবে জানা যাবে এসএসসি ও সমমানের ফল
বঙ্গবন্ধু সেতু মহাসড়কে কভার্ডভ্যান-ট্রাক সংঘর্ষে একজন নিহত, যান চলাচল স্বাভাবিক
স্বাভাবিক রুটিনে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু
উপজেলা নির্বাচনে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা, দুই নম্বর হুঁশিয়ারি সংকেত
হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম
অ্যান্ড্রয়েড ফোনে ভয়ংকর ত্রুটির খোঁজ, নিরাপত্তাঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী
গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে সম্মত হামাস
প্রতিষ্ঠাবার্ষিকীতে এবারও বিএনপিকে দাওয়াত করা হবে: ওবায়দুল কাদের
গোবিন্দগঞ্জে ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিসিক উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ সমাপনী
দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে আরও ৩ জনকে বহিষ্কার করল বিএনপি
আপাতত চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত নেই: জনপ্রশাসনমন্ত্রী
ঝিনাইদহ-১ উপনির্বাচন স্থগিত
প্রিমিয়ার লিগে বিধ্বংসী বোলিংয়ে নতুন রেকর্ড গড়লেন রাজা
দুদকের ‘ধাওয়ায়’ বিদেশ পালিয়েছেন বেবিচকের ৭ কর্মকর্তা
জনগণকে কবর দিয়ে আ.লীগ ক্ষমতায় থাকতে চায়: রিজভী
‘মঙ্গল গ্রহে গেলেও সেরা ক্লাব হবে রিয়াল মাদ্রিদ’