মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৪ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা বেড়ে ২৪ হাজার ছুঁই ছুঁই

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ২৩ হাজার ৭১৩ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে তুরস্ক থেকে উদ্ধার করা হয়েছে ২০ হাজার ২২৩ জনের মরদেহ এবং সিরিয়া থেকে উদ্ধার করা হয়েছে ৩ হাজার ৫০০ জনের মতো।

শনিবার (১১ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জাতিসংঘের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, সিরিয়ায় ৫৩ লাখের বেশি মানুষ উদ্ধাস্তু হয়েছে এই ভূমিকম্পের পর। এ ছাড়া প্রায় সিরিয়া ও তুরস্কের ৯ লাখ মানুষের জরুরি খাবার দরকার।

সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, ভূমিকম্পে বিধ্বস্ত এলাকার জন্য মানবিক সাহায্য অনুমোদন করেছে দেশটির সরকার। তুরস্কের সরকার জানায়, তারা সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত অংশে দুটি নতুন রুট খুলতে কাজ করছে।

৬ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও সিরিয়া। ওই ভূমিকম্পের ১৫ মিনিট পর ৬ দশমিক ৭ মাত্রার আরও একটি বড় ভূমিকম্প এবং পরে অনেকগুলো আফটারশক হয়। এতে তুরস্কের ১০টি শহরসহ সিরিয়ার একটি অঞ্চল।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের বিবৃতিতে বলা হয়, তুরস্কের দক্ষিণাঞ্চলীয় কাহরামানমারাশ প্রদেশের গাজিয়ানতেপ শহরের কাছে ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল।

বিধ্বংসী সেই ভূমিকম্পের পরপরই ধ্বংসাবশেষের নিচে আটকে পড়াদের উদ্ধারে তৎপরতা শুরু করেন তুরস্ক ও সিরিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের উদ্ধারকর্মীরা। পরে তাদের সঙ্গে যোগ দেন বিভিন্ন দেশের উদ্ধারকারী সদস্যরাও। বাংলাদেশ থেকেও একটি উদ্ধারকারী দল সেখানে যোগ দিয়েছে।

এসএন

Header Ad

ম্যাডোনার কনসার্টে হাজির ১৬ লাখ দর্শক

ম্যাডোনার কনসার্ট দেখতে ব্রাজিলের কোপাকাবানা সমুদ্র সৈকতে হাজির হয়েছিল ১৬ লাখ দর্শক। ছবি: সংগৃহীত

বিশ্বখ্যাত গায়িকা ম্যাডোনার কনসার্ট, সেটিও ফ্রি! এই সুযোগ কি মিস করা যায়? মোটেও না। আর তাই তো ব্রাজিলের কোপাকাবানা সমুদ্র সৈকতে শনিবার (৪ মে) ম্যাডোনার কনসার্টে ১৬ লাখেরও বেশি লোক ভিড় করেছিল। গায়িকার সেলিব্রেশন ট্যুরের অংশ হিসেবে আয়োজিত এই কনসার্টে উপচে পড়া ভক্তদের ভীড় দেখা গেছে।

শনিবার (৪ মে) স্থানীয় সময় রাতে কোপাকাবানা সৈকতে উঠেছিল রীতিমতো ম্যাডানো ঝড়। আর সেই ঝড়ের সাক্ষী হয়ে রইল প্রায় ১৬ লাখ মানুষ।

ম্যাডোনার কনসার্ট। ছবি: সংগৃহীত

সঙ্গীতে পপ আইডল ম্যাডোনার ৪০ বছর পূর্তি উপলক্ষে গত বছর অক্টোবরে লন্ডন থেকে শুরু হয় সেলিব্রেশন ট্যুর কনসার্ট। শনিবার রিও ডি জেনিরোতে কোপাকাবানা সমুদ্র সৈকতে আয়োজন করা হয় এই ট্যুরের শেষ কনসার্ট। সবার জন্য উন্মুক্ত অনুষ্ঠানটি দেখতে প্রায় ১৬ লাখ মানুষ হাজির হয়েছিলেন। যা একক শিল্পীর কনসার্টে দর্শক উপস্থিতির দিক থেকে সর্বকালের সবচেয়ে বড় কনসার্ট বলে জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, পারফরম্যান্স শুরুতে ম্যাডোনা দর্শকদের উদ্দেশ করে বলেন, “রিও, আমরা বিশ্বের সবচেয়ে সুন্দর জায়গায় আছি।”

ম্যাডোনার কনসার্ট দেখতে ব্রাজিলের কোপাকাবানা সমুদ্র সৈকতে হাজির হয়েছিল ১৬ লাখ দর্শক। ছবি: সংগৃহীত

স্থানীয় সময় রাত ১০টা ৪৫ মিনিটে কোপাকাবানা প্যালেস হোটেল থেকে বিশেষ এলিভেটেড ব্রিজে মঞ্চে আসেন এ জনপ্রিয় তারকা। দুই ঘণ্টারও বেশি সময় ধরে “নাথিং রিয়েলি ম্যাটার্স”, “লাইক আ প্রেয়ার” ও “ভোগ”-এর মতো কালজয়ী গান পরিবেশন করে শ্রোতাদের মাতিয়ে রাখেন ৬৫ বছর বয়সী ম্যাডোনা। একপর্যায়ে তার সঙ্গে মঞ্চে যোগ দেন ব্রাজিলিয়ান গায়িকা আনিতা।

অনুষ্ঠানটি দেখার জন্য সমুদ্র সৈকতের পাশে বড় পর্দা স্থাপন করা হয়। এছাড়া বিভিন্ন কেউ অ্যাপার্টমেন্ট, হোটেল, নৌকা থেকে ম্যাডোনার গান উপভোগ করেন। পুরো সৈকতে ছিল টি-শার্ট, স্যুভেনিরসহ নানা উপকরণের দোকান। এই কনসার্ট ব্রাজিলের স্থানীয় অর্থনীতিতে ৪০ লাখ ডলারের বেশি অবদান রেখেছে বলে জানা গেছে।

মার্কিন এ তারকা মঞ্চে ওঠার কয়েক ঘণ্টা আগে থেকেই স্পিকারে তার গান বাজানো হয়। এ সময় ম্যাডোনার গানের সঙ্গে ভক্তদের নাচতে দেখা যায়। অনুষ্ঠানটি নির্বিঘ্ন করতে নিরাপত্তার দায়িত্বে ছিলেন ৩ হাজার ২০০ সেনাসদস্য, প্রস্তুত ছিলেন আরও ১ হাজার ৫০০ পুলিশ সদস্য।

কনসার্টটি উপভোগ করতে বিভিন্ন দেশ থেকে ম্যাডোনা ভক্তদের ঢল নামে ব্রাজিলে। এজন্য রিও ডি জেনিরোতে ১৭০টি অতিরিক্ত ফ্লাইট নামে বলে জানা গেছে। স্থানীয় হোটেলগুলোও ছিল প্রায় শতভাগ পূর্ণ।

নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে সিঙ্গাপুরের হাইকমিশনারের সাক্ষাৎ

নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে সিঙ্গাপুরের হাইকমিশনারের নেতৃত্বে একটি প্রতিনিধিদলের সাক্ষাৎ। ছবি: সংগৃহীত

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত সিঙ্গাপুরের হাইকমিশনার (নন-রেসিডেন্ট) ডেরেক লোহ এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করেছেন।

মঙ্গলবার (৭ মে) সচিবালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট দ্বিপাক্ষিক বিষয়াদি নিয়ে আলোচনা করেন। এছাড়াও বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে নৌ প্রটোকল রুটের বিষয়গুলো নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়।

এসময় নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মোস্তফা কামাল এসময় উপস্থিত ছিলেন।

এ বছর পুলিৎজার পুরস্কার পেল যেসব সংবাদমাধ্যম

পুলিৎজার পুরস্কার। ছবি: সংগৃহীত

এ বছর পুলিৎজার পুরস্কার পেয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স, মার্কিন সংবাদমাধ্যম দ্যা নিউ ইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্ট। সোমবার (৬ মে) এবারের পুলিৎজার পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

এ বছর দুইটি পুলিৎজার পুরস্কার পেয়েছে রয়টার্স। একটি গাজায় চলমান সংঘাতের ভয়াবহ চিত্র তুলে ধরায়। অন্যটি ইলন মাস্কের বিভিন্ন প্রতিষ্ঠানের ওপর অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করায়। অনুসন্ধানী প্রতিবেদনটির জন্য ন্যাশনাল রিপোর্টিং বিভাগে এ পুরস্কার পেয়েছে রয়টার্স।

পুলিৎজারের ব্রেকিং নিউজ ফটোগ্রাফি বিভাগে পুরস্কার পেয়েছে গাজা সংঘাত নিয়ে রয়টার্সের বেশ কয়েকটি ছবি। এর মধ্যে একটি ছবি তুলেছেন আলোকচিত্রী মোহাম্মদ সালেম। ছবিটিতে দেখা যায়, গাজায় নিহত পাঁচ বছরের এক শিশুর লাশ জড়িয়ে ধরে আছেন এক ফিলিস্তিনি নারী। ছবিটি এ বছর সম্মানজনক ওয়ার্ল্ড প্রেস ফটো অফ দ্য ইয়ার পুরস্কারও পেয়েছে।

এছাড়া তিনটি করে পুরস্কার পেয়েছে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট ও দ্য নিউ ইয়র্ক টাইমস।

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলা নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় ন্যাশনাল রিপোর্টিং বিভাগে পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে ওয়াশিংটন পোস্ট। পাশাপাশি সম্পাদকীয় ও মতামত বিভাগেও পুরস্কার জিতেছে সংবাদমাধ্যমটি। জেলবন্দি রাশিয়ার বিরোধী রাজনীতিবিদ ও ওয়াশিংটন পোস্টের কলামলেখক ভ্লাদিমির কারা-মুর্জাকে পুলিৎজার দেওয়া হয়েছে। কারাগারে থেকেই জীবনের ঝুঁকি নিয়ে আলোচিত কিছু কলাম লেখার কারণে তিনি এই পুরস্কার পেয়েছেন।

নিউ ইয়র্ক টাইমস যে তিনটি বিভাগে পুরস্কার পেয়েছে, সেগুলো হলো-ইনভেস্টিগেটিভ রিপোর্টিং, ইন্টারন্যাশনাল রিপোর্টিং ও ফিচার রাইটিং। গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলা ও তারপর থেকে গাজায় ইসরাইলি বাহিনীর ব্যাপক ও বর্বর আগ্রাসন নিয়ে বিস্তৃত ও প্রকাশযোগ্য প্রতিবেদন করায় ইন্টারন্যাশনাল রিপোর্টিং ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে দ্য নিউ ইয়র্ক টাইমস।

এবারের পুলিৎজারে অভিবাসীদের নিয়ে ছবি প্রকাশ করে ফিচার ফটোগ্রাফি বিভাগে শীর্ষস্থান ধরে রেখেছে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)। এক্সপ্লেনেটরি রিপোর্টিং ও ইলাস্ট্রেটেড রিপোর্টিং অ্যান্ড কমেন্টারি বিভাগে পুরস্কার জিতেছেন দ্যা নিউ ইয়র্কারের সাংবাদিকেরা। আর ক্রিটিসিজম বিভাগে পুরস্কার নিজেদের করে নিয়েছে দ্যা লস অ্যাঞ্জেলেস টাইমস।

পুলিৎজারে সবচেয়ে সম্মানজনক পুরস্কার হিসেবে ধরা হয় পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ডকে। এ বছর এই অ্যাওয়ার্ড নিজেদের দখলে রেখেছে অনুসন্ধানী সাংবাদিকতা নিয়ে কাজ করা নিউইয়র্কভিত্তিক অলাভজনক সংস্থা প্রোপাবলিকা। আর ব্রেকিং নিউজ বিভাগে এবার পুলিৎজার পেয়েছে লুকআউট সান্তা ক্লজ নামের একটি নিউজ পোর্টাল।

এবার পুলিৎজারের ফিকশন অ্যাওয়ার্ড জিতেছেন সাহিত্যিক জেন অ্যান ফিলিপস। যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধ চলাকালীন ও তার পরবর্তী সময়ে এক মা ও তার মেয়েকে নিয়ে লেখা উপন্যাস নাইট ওয়াচের জন্য এই পুরস্কার পেয়েছেন তিনি।

অন্যদিকে এ ডে ইন দ্যা লাইফ অফ আবেদ সালামা: অ্যানাটমি অব এ জেরুজালেম ট্র্যাজেডি বইয়ের জন্য পুলিৎজারের ননফিকশন পুরস্কার পেয়েছেন আমেরিকান ইহুদি লেখক নাথান থ্রাল।

সাংবাদিকতার নোবেল হিসেবে খ্যাত এই পুলিৎজার পুরস্কার। ১৯১৭ সাল থেকে সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য এ পুরস্কার দেওয়া হচ্ছে। যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া ইউনিভার্সিটির একটি বোর্ড প্রতি বছর এ পুরস্কার ঘোষণা করে।

সর্বশেষ সংবাদ

ম্যাডোনার কনসার্টে হাজির ১৬ লাখ দর্শক
নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে সিঙ্গাপুরের হাইকমিশনারের সাক্ষাৎ
এ বছর পুলিৎজার পুরস্কার পেল যেসব সংবাদমাধ্যম
৩ দিনেই স্টার সিনেপ্লেক্স থেকে নামিয়ে দেওয়া হল 'ডেডবডি'
গরমে আনারস খাওয়ার উপকারিতা
দেশে যানবাহনের নতুন স্পিড লিমিট, মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ৬০ কিলোমিটার
১৪১ উপজেলায় বুধবার সাধারণ ছুটি
খাবারের প্যাকেটে সাংবাদিকদের টাকা দিল ন্যাশনাল ব্যাংক
ঢাকায় বিএনপির সমাবেশ ১০ মে
নির্বাচনে প্রভাব বিস্তার বড় সমস্যা না : সিইসি
যেভাবে জানা যাবে এসএসসি ও সমমানের ফল
বঙ্গবন্ধু সেতু মহাসড়কে কভার্ডভ্যান-ট্রাক সংঘর্ষে একজন নিহত, যান চলাচল স্বাভাবিক
স্বাভাবিক রুটিনে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু
উপজেলা নির্বাচনে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা, দুই নম্বর হুঁশিয়ারি সংকেত
হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম
অ্যান্ড্রয়েড ফোনে ভয়ংকর ত্রুটির খোঁজ, নিরাপত্তাঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী
গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে সম্মত হামাস
প্রতিষ্ঠাবার্ষিকীতে এবারও বিএনপিকে দাওয়াত করা হবে: ওবায়দুল কাদের
গোবিন্দগঞ্জে ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিসিক উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ সমাপনী