সোমবার, ২০ মে ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

কেমন আছো মৌমিতা

এত সুন্দর ভোর মৌমি কখনো দেখেনি! ফজরের আযানের পর আকাশ পরিষ্কার হতেই মৌমি হাঁটতে বের হবে। মৌমি মনে মনে ঠিক করে রেখেছে, এখানে প্রতিদিন ভোর বেলা ঘুম থেকে উঠবে। ঘাঁসের বুকে হেটে বেড়াবে। পদ্মদীঘির পাড়ে গিয়ে কিছুক্ষণ বসে থাকবে। সবুজ দেখে চোখ জুড়াবে। আরও কতশত ভাবনা মন জুড়ে।

মৌমি লন্ডন স্কুল অফ ইকোনোমিক্সের শেষ বর্ষের ছাত্রী। পরীক্ষা পরবর্তী ছুটিতে দেশে বেড়াতে এসেছে। চলে যাওয়ার সময় প্রায় ঘনিয়ে এসেছে। পরশু সন্ধ্যায় মৌমির ফ্লাইট। তাই ফিরে যাবার আগে বন্ধুদের নিয়ে কয়েকদিনের জন্য বেড়াতে এসেছে শ্বশুড়ের নতুন বাংলোতে। আবার কবে কখন দেখা হবে সবার সাথে জানা নেই। সেজন্যই এই আয়োজন।

মৌমি নিচে নেমে এল। পীতাভরঙ শাড়িতে কালো টিপ পড়লে যে কাউকে এত মায়াবী লাগে, আজ ভোরে মৌমিকে না দেখলে কেউ জানতো না কোনদিন। গেট পেরিয়ে বাইরে পা রাখতে যাবে, এমন সময় পেছন থেকে ডাক শুনতে পেলো মৌমি।

-কোথায় যাচ্ছিস? সোমা এগিয়ে এসে বলল।
-ও তুই! ঘুম ভেঙ্গেছে?
-হু, রাতে খুব ভালো ঘুম হয়েছে। কোথায় যাচ্ছিস?
-খুব হাটতে ইচ্ছে করছে বনের ভেতর ভোরের বাতাসে ।
চল আমি ও যাবো। কালো টিপে তাকে অসাধারণ লাগছে! খুব মায়াবতী লাগছে তোকে।
- সাহেব ঘুমাচ্ছে বুঝি? হেসে জিজ্ঞেস করলো মৌমি।
-হাসি ফিরিয়ে দিয়ে সোমা বলল, হ্যাঁ, এখনও ঘুমাচ্ছে।
-ঠিক আছে, চল।
দুই বান্ধবী হাঁটতে হাঁটতে বনের ভিতর ঢুকে গেলো। অজস্ৰ বকুল বিছিয়ে আছে মাটিতে। ওরা বকুল কুড়াতে লাগলো সেই ছেলেবেলার মতো ।

আচ্ছা মৌ, তোর শ্বশু্রতো অর্থমন্ত্রী তাই না।
- হু, মৌমি একমনে বকুল কুড়াচ্ছে।
- আশ্চর্য! আমি শুনেছি, মন্ত্রীদের হৃদয় বলে কিছু থাকে না। কিছুদিন মন্ত্রীত্ব করলে সুখ দুঃখ হাসি কানা সব নাকি শেষ হয়ে যায়। মানে আবেগ শূন্য হয়ে যায় তারা। কিন্তু তোর শ্বশুরতো ভয়াবহ কাণ্ড করে বসে আছেন। কোন মন্ত্রী এত টাকা পয়সা খরচ করে প্রকৃতিকে এভাবে বাচিয়ে রেখেছে না দেখলে আমি বিশ্বাস করতাম না কিছুতেই।

তুই কি বিশ্বাস করতি?
-আমি ভাবতাম মন্ত্রী হবার শর্তই হচ্ছে নিজের আত্মা আর বিবেককে অকেজো করে দেয়া। এরা পতাকা বাহিত গাড়িতে উঠে বসে। পতাকা উড়িয়ে এদের কোথায় যে নিয়ে যায়, কেনইবা নিয়ে যায় এরা জানে না। জানবে কি করে? সবতো অকেজো।

সোমার কথার ধরনে খুব হেঁসে উঠে মৌমি। দারুনতো!
কি?
তুই যা বললি। এখন কি তোর ভাবনা বদল হয়েছে?
তোর শ্বশুরের লাগানো বকুল গাছের বকুল ফুল হাতে নিয়ে আছি। কি করি বলতো?
হাত থেকে বকুল ফুল ফেলে দে।
. অসম্ভব, পারবো না। মরে গেলেও না।
. তাহলে যে তোর ভাবনা অদল বদল হয়ে যাবে।
. আচ্ছা তোর শ্বশুর কেমন মানুষ?
মানে?
ভাল না কি মন্দ?
.জানিনা। শ্বশুর শ্বশুরের মতো। তবে আমার মনে হয় তিনি একজন ভালো মানুষ।
আর তোর শ্বাশুরি?
-আমি তার থেকে ভালো কিছু শিখতে পারিনি। বুঝলি?
- হু, বুঝলাম। প্রসঙ্গ পাল্টে সোমা বলল- সত্যিই বিশ্বাস কর,এত সবুজ আমি কোনদিন দেখিনি। মৌমির দিকে তাকিয়ে হাসলো সোমা। তোর জন্য দেখতে পেলাম। থ্যাঙ্কু।
-মৌমি ও সোমা বনের ভেতর বসার মতো একটা জায়গা দেখে সেদিকে এগিয়ে গিয়ে বসলো। চুপচাপ ভাবছিল মৌমি।
এত কি ভাবছিস আনমনে হয়ে?
চোখ ফিরিয়ে সোমাকে দেখে মৌমি। তারপর বলে, সোমা আজ তোকে আমি একটি গল্প বলবো।
-কি গল্প?
-রূপকথার গল্প । মৌমি হেসে উঠে।
-রূপকথার গল্প ?
আচ্ছা, আগে গল্পটা শুনে নে। তারপর বলবি।
-আচ্ছা বল।

-একটি মেয়ে। মায়ের লক্ষ্মী মেয়ে। পড়াশোনায় খুব ভালো। ভালো ঘর আর ভালো বর দেখে মা তাকে বিয়ে দেয়। মেয়েটি তার স্বামীকে ভালবাসে। কিন্তু বিয়ের অল্প কিছুদিনের মধ্যেই গুণধর সামীটির মুখোশ ধরা পড়ে যায়। মেয়েটির স্বামী ছিল মাতাল । নারী মন নয়, নারী শরীরের প্রতি লোভী ছিল সে। মনে মনে কঠিন সিদ্ধান্ত নেয় মেয়েটি। ঠিক করে ফেলে সে আর পরাজিতার মতো সংসার করবে না । নিজের পথ নিজে বেছে নেবে। যদিও একসময় সবার চেষ্টায় মেয়েটির স্বামী ঘরে ফিরে আসে। প্রচণ্ডভাবে ভালবাসতে শুরু করে মেয়েটিকে। আর মেয়েটিও নিজের জীবন নিজের নিয়তিকে মেনে নিতে চেষ্টা করে। অন্য সবার মতো সুখী হতে চেষ্টা করে মেয়েটি। কিন্তু আরও একটি কঠিন পরীক্ষা অপেক্ষা করছিলো যেন ওর জন্য। পড়াশোনার পরীক্ষাগুলো্তে মেয়েটি যত সহজে উতরে যায়, জীবনের পরীক্ষাগুলোতে সে ততটাই বিচলিত হয়ে পড়ে। সহজ পথের মেয়ে জটিলতায় সিদ্ধান্ত নিতে পারেনা যেন কিছুতেই।
এবার মৌমি একটু থামে।

তারপর?

মৌমি আবারও বলতে শুরু করে। একসময় তার জীবনে আসে অন্য পুরুষ। ওর শৈশবের খেলার সাথী। মেয়েটির প্রতি তার ভালোবাসা বিস্তীর্ণ সবুজ মাঠ কিংবা জাগ্রত সমুদ্রের মতো কিংবা বলা যায় সুবিশাল নীলাকাশের মতো। মেয়েটি তা টের পায় নিজের হৃদয় দিয়ে। মেয়েটি তার বয়ে যাওয়া জীবনকে নিয়েই যেমন পথ চলতে চায়, তেমনি সেই বন্ধুটি যেন তাকে মনে মনে ডাকে!

হঠাৎ সোমা মৌমিকে থামিয়ে দিয়ে বলল,
এই গল্পের মেয়েটি কি তুই?
-মৌমি চুপ করে থাকে।-তারপর চোখ তুলে সোমার দিকে তাকিয়ে বলে হ্যাঁ, আমিই সেই মেয়ে।
-এবার তুই আমাকে বল, আমি কি করবো।
-তার আগে তুই আমাকে বল, তোর সেই বন্ধুটি নিশ্চয়ই বিজয়!
-মৌমি খুব অবাক হয়। তারপর বলে, তুই কি করে জানলি?
-সত্যি কিনা বল।
হ্যাঁ, বিজয়! মৌমি অকপটে স্বীকার করে।
-সোমা হাসে।
-হাসছিস যে, আমি কি হাসির কিছু বলেছি?
-মৌমি,আমরা সবাই জানতাম বিজয় তোকে ভালবাসে। কিন্তু;
-কিন্তু কি?
কিন্তু তোরা কেউ জানতিস না আমি মনে মনে বিজয়কে ভালোবাসতাম! বিজয় কিন্তু জানতো। সোমা হাসে।
-বিজয়ও কি তোকে...
না, না। ওর ধ্যান জ্ঞানে জড়িয়ে ছিলি শুধু তুই। মৌমিতা মেহজাবিন।

আমার অবস্থা এমন হয়ে ছিল যে, আমি সবসময় সবকিছুতে যেন বিজয়কে দেখতে পেতাম। অনেকটা মরীচিকার মতো মনে হতো বুঝলি! আই ফিল থার্সট ইন মাই হার্ট ফর হিম। অলওয়েজ। কি কঠিনভাবে ফিল করতাম ওকে! কতটা পাগল ছিলাম আমি সেই সময়ে বিজয়ের জন্য। ভাবলে এখনও শিউরে উঠি! সেসব আর বলতে ইচ্ছে করছে না। খুব কষ্টে গিয়েছে সেই দিন গুলিরে!
সোমার কথাগুলো যেন অনেক দূর থেকে ভেসে আসতে লাগলো মৌমির কানে।
অথচ দেখ! আমিতো দিব্বি রুহানের সংসার করছি। আমরা ভালোও আছি। আমার সামনে পিছনে ভিতরে বাইরে কোথাও বিজয়কে পাই না আর।

মৌমি চুপচাপ সোমার দিকে তাকিয়ে থাকে।
- সোমা বলে, মৌ ভালোবাসা জোয়ার ভাটার মতো। নিজের জন্যই কখনো সেটা আকাশ ছুঁতে চায়। আবার নিজের জন্যই কখনো সেটা হৃদয় থেকে মুছে যায়। এর বেশি কিছু না।
- তোর ভিতর বাইরে বিজয় কি সত্যিই নেই সোমা!
- নাহ, নেই। একফোঁটাও নেই আজ। আমি ভুলে গিয়েছে। আমি সব ভুলে গিয়েছি। সোমা আনমনে বলতে থাকে কথাগুলো। সোমা আরও বলে, মৌ, শোন।
মৌমিতা সোমার দিকে এমনভাবে তাকায়, যেন সোমা তার মনের কথাটিই বলবে।
তুইতো বিজয়কে সুখী করতে পারবিনা, মৌ। তুই একজন বিবাহিতা। এটা কাটা হয়ে বিধবেই তোদের জীবনে।আমি কি মিথ্যা বলছি?
ঠিকই বলেছিস তুই। মৌমি দূরের দিগন্তে তাকিয়ে থাকে চুপচাপ।
-মৌমি যা কিছু তোর নিজের তা নষ্ট করিস না। ভুল করবি। আর শোন, পড়ালেখা শেষ হলেই তুই একটা বাবু নিয়ে নিবি বুঝলি। সন্তান ছাড়া সংসার সুবাস ছাড়া ফুলের মতো পানসে লাগে।
তুই নিচ্ছিস না কেন?
-ভাবছি। আচ্ছা বলতো কোন জিনিসগুলো খুব সত্য আর মূল্যবান মানুষের জীবনে।
-জানিনা।
-অশ্রু, আনন্দ, সন্তান, সময় আর মানুষের মন। যখন এগুলো তোর দখলে তখন পৃথিবীটা তোর। বুঝলি?
-মৌমিতা সোমা প্রশ্নের উত্তর না দিয়ে চুপচাপ বেঞ্চটাতে বসে রইলো। অনেকক্ষণ কেউ কোন কথা বলল না ওরা।

একসময় মৌমি রাজন কে ভালোবেসেছিলো। কিন্তু ভালোবাসার গভীরতা অনুভব করেনি সেভাবে। রাজনের ভালোবাসা অনেকটা সাদা ভাতের মতো, যা বেঁচে থাকার জন্য হয়তো প্রয়োজনীয়। কিন্তু বিজয়কে দেখে মৌমি শিখেছিল প্রকৃত ভালোবাসার অনুভূতি, ভালোবাসার সৌন্দর্য। মৌমি অবাক হয়েছিলো বিজয়ের ভালোবাসার সুক্ষ্মটানকে নিজের ভেতর অনুভব করে। মৌমি ছাড়া যে কেউ এই ভালোবাসার টানে নিশ্চয়ই ভেসে যেতো, হারিয়ে যেতো। কিন্তু কিছুটা সময়ের জন্য টালমাটাল হলেও মৌমি ফিরে এসেছে নিজের কাছে। সত্যের মুখোমুখি দাঁড়াতে ভয় পায়নি। মৌমি খুব বুদ্ধিমতী আর খুব বেশি আত্মসচেতন মেয়ে বলেই হয়তো।

মৌমির লুসিয়ার কথা মনে পড়ে। লুসিয়ার কথা হলো যে ওকে এমন হৃদয় নিংড়ানো ভালোবাসা দেবে, ও তার কাছেই ফিরে যাবে। এ জীবনের জন্য ভালোবাসা ছাড়া আর সবকিছুই মূল্যহীন ওর কাছে। কিন্তু সোমা বলল ভিন্ন কথা। সোমার কথা হলো, জীবনের প্রয়োজনেই ভালোবাসা, ভালোবাসার জন্য জীবন নয়। যা হওয়া উচিত তাই করা উচিত। বাস্তববাদী কথা ওর।

মৌমিতা ভাবে আচ্ছা, আমার মনের কথাটি কি তবে? আমি চাই সময়ের হাত ধরে পথ চলতে। আর পিছনে ফিরে তাকাতে চাই না। বিজয়কে চিনতে না পারার ভুলের মাসুল দিতে গিয়ে নতুন কোন ভুলের পথিক হতে চাইনা আমি ।

মৌমিতা শোন, তুই খুব নরম মনের মানুষ, তাই এত ভাবছিস। কিন্তু তুই কখনো ভেবে দেখেছিস, তুই অন্য আরেকজনের হাত ধরে আছিস। তার সাথে জড়িয়ে আছে তোর ঘরের সুখ। অনেকগুলো মুখের সুখ। ভুল করা সহজ কিন্তু ভুলগুলোকে শুধরানো এত সহজ নয়। রাজন নিজেকে শুধরে নিয়েছে। সে তোকে প্রচণ্ড ভালোবাসে। এটাই তোর জীবন, এটাই তোর সংসার। বিজয় পথিক। মাঝে মাঝে দেখা হলে হাসি মুখে কথা বলা ছাড়া আর কোন সম্পর্ক রাখার মানে কি জানিস?

কি?
শখ করে কস্ট কিনে বয়ে বেড়ানো।ভুল করিস না মৌমি, সোমা বলে।

মৌমি সোমার কথাগুলি বুঝতে চেস্টা করে। নিখাদ ভালোবাসাকে লালন করার জন্য মন ও শরীর দুটিই নিখাদ হওয়া প্রয়োজন। সোমা ঠিকই বলেছে। যে দিকে কোন পথই নেই সেদিকে মন পছন্দে পথ তৈরি করা শখ করে কষ্ট কেনার মতোই। শুরুতেই সে পথ বন্ধ করে দেয়া উচিত। হ্যাঁ, এটা ঠিক যে, রাজনের সব কিছু খুব ফরমাল। অনেক বেশি আবেগ তার নেই। কিন্তু এটিও সত্য যে, আমার সাথে রাজনের সম্পর্কে আজ আর কোন মিথ্যা নেই। সে আমাকে ভালোবাসে,মৌমিতা ভাবে।আমি বাস্তবতাকে এড়াতে পারবো না।
-এক সময় মৌমি বলে উঠে চল, এবার উঠি।
- হ্যাঁ, চল।
-হাঁটতে হাঁটতে মৌমিতা বলে, জানিস, লুসিয়া বলেছিল এমন ভালোবাসা পেলে সে এই জীবনে আর কিছু চাইতো না।
লুসিয়া কে?
আমার সাথে পড়ে। কালো কিন্তু বেশ মিষ্টি একটা মেয়ে। খুব ডেসপারেট।
হু, বুঝলাম । কিন্তু তুইতো লুসিয়া না। তুই মৌমিতা।

মৌমিতার বিজয়ের কথা মনে পড়ে। বিজয় বলেছিল ,আজন্ম আমি তোমায় ভালবেসেছি।আমার মানসপটে তোমাকে আমার রানী করে রেখেছি। তোমার যোগ্য করে নিজেকে গড়তে চেয়েছি। কি না করেছি আমি তোমার জন্য মৌমিতা? অথচ দেখো, এত কিছুর পরেও আমি একজন ব্যর্থ মানুষ।

এ কথা বলছ কেন? মৌমিতা জানতে চেয়েছিল ।

তোমাকে পাওয়া হলো না আমার এ জীবনের জন্য!

উত্তরে মৌমিতা বিজয়ের দিকে তাকিয়ে বলেছিল, তুমিতো সাধক বিজয়। যে সাধনা করে সে কি বিনিময় আশা করে বলো? যেন মৌমিতা নয়, মৌমিতার ভিতর থেকে অন্য কেউ বলেছিল, বিজয়ের দুঃখ তাকে খুব বেশি স্পর্শ করেছিল বলেই হয়তোবা। 

কিন্তু আমিতো সাধক হতে চাই নি। আমি তোমাকে পাশে পেতে চেয়েছিলাম মৌমিতা!

বিজয়ের সেই প্রশ্নের উত্তর মৌমিতা সেদিন দিতে পারেনি। তবে সব প্রশ্নের উত্তর যে সত্যিই হয় না মৌমিতা আজ তা জানে।

 মৌমিতা সোমার দিকে তাকিয়ে বলল হ্যাঁ, সেটাই। তুই ঠিকই বলেছিস। আমি লুসিয়া নই। আমি মৌমিতা। তবে লুসিয়ার মতো হলেই জীবনটা সহজ হতো মনে হয়। মৌমিতা ওর দীর্ঘশ্বাস গোপন করতে চেষ্টা করলো না।

-মৌমি ও সোমা বাংলোর দিকে ফিরে গেল। কিছুদূরে যেতেই ওরা বিজয়কে দেখতে পেলো। বিজয়ও মনে হচ্ছে হাঁটতে বেরিয়েছে। এদিকেই আসছে ও।
কাছাকাছি আসতেই ওরা দাঁড়িয়ে পড়লো।
বিজয় মৌমিকে একটুক্ষণ দেখলো। তারপর সোমার দিকে তাকিয়ে প্রশ্ন করলো।
- আরে সোমা? তুমি কবে এসেছো?
- পরশু সন্ধ্যায়, তুমি?
-এইতো গতকাল রাতে। আড়চোখে মৌমিকে আরও একবার দেখে নিয়ে বলল, অনেক রাতে। ঘুমিয়ে পড়েছিলে তাই রাজন আর ডাকেনি ।
-ও, আচ্ছা।
- হাঁটতে বেরিয়েছ নাকি ফিরে যাচ্ছ?
-আমাদের হাঁটা শেষ। ফিরে যাচ্ছি।

আচ্ছা, ঠিক আছে।

বিজয় আবার মৌমির দিকে তাকালো। এবার চোখাচোখি হলো ওদের। কিন্তু কেউ কোন কথা বলল না। মৌমিতা চোখ নামিয়ে নিয়ে বাংলোর দিকে হাঁটতে লাগলো।

 

 

 

 

 

Header Ad

প্রবাসীর স্বর্ণ ছিনতাইকালে আটক পুলিশের এসআই

ছবি: সংগৃহীত

চট্টগ্রামে এক প্রবাসীর স্বর্ণ ছিনিয়ে নিয়ে পালিয়ে যাওয়ার সময় আমিনুল ইসলাম নামে পুলিশের এক সাব-ইন্সপেক্টরকে (এসআই) ধাওয়া দিয়ে আটক করে পুলিশে দিয়েছে স্থানীয় জনতা। একই সময়ে ওই পুলিশ কর্মকর্তার সাথে থাকা এক পুলিশের সোর্স শহীদুল ইসলাম জাহেদকেও আটক করেছে পুলিশ।

রোববার (১৮ মে) বিকেলে আখতারুজ্জামান ফ্লাইওভার থেকে তাদের আটক করা হয়েছে।

ভুক্তভোগী চট্টগ্রামের লোহাগড়া উপজেলার বাসিন্দা আবদুল খালেক জানান, তার ছোট ভাইয়ের পাঠানো ১৬ ভরি ওজনের ৮টি বালা নিয়ে চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দর থেকে নিয়ে ফিরছিলেন তিনি। দুপুর সাড়ে বারোটার দিকে নগরীর টাইগারপাস এলাকায় তাকে পুলিশ পরিচয়ে বাস থেকে নামায় দুই যুবক। পরে তাকে সিএনজিতে উঠিয়ে নগরীর বিভিন্ন সড়কে ঘুরিয়ে আখতারুজ্জামান ফ্লাইওভারে উঠে স্বর্ণালংকার ছিনিয়ে নিয়ে নামিয়ে দেয়া হয়। এসময় চিৎকার শুরু করেন ভুক্তভোগী। ওই রাস্তা দিয়ে যাওয়া সাধারণ মানুষেরা দুই ছিনতাইকারীকে ধাওয়া দিয়ে আটক করে।

এসময় পাশ দিয়ে যাচ্ছিল পাঁচলাইশ থানা পুলিশের একটি টহল দল। টহল দল দুই ছিনতাইকারীর মধ্যে একজন খুলশী থানার এস আই আমিনুল ইসলাম বলে নিশ্চিত হয়। এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানা গেছে।

নওগাঁয় পৃথক সড়ক দূর্ঘটনায় প্রাণ গেল ২ শিশুর

ছবি : ঢাকাপ্রকাশ

নওগাঁয় পৃথক সড়ক দূর্ঘটনায় দুই শিশুর মৃত্যু হয়েছে। রোববার (১৯ মে) দুপুরে জেলার পোরশা ও মহাদেবপুর উপজেলায় পৃথক সময়ে এ দূর্ঘটনাটি ঘটে।

নিহতরা হলো- পোরশা উপজেলার নিতপুর মনোহরপুর গ্রামের রুবেল ইসলামের ছেলে লালচাঁন ইসলাম (৭) এবং মহাদেবপুর উপজেলার চেরাগপুর ইউনিয়নের বুজরুক বড়াইল গ্রামের ইউনুস আলীর ছেলে সিফাত হোসেন (১২)।

স্থানীয় সূত্রে জানা যায়- রোববার দুপুরে রুবেল ইসলাম তার ছেলে লালচাঁনকে সাথে নিয়ে পোরশা উপজেলার কপালী মোড় পোশাকসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্যে আসেন। এসময় রাস্তা পারাপারের সময় মাসুদ বিড়ি বহনকারি একটি অটোরিশার লালচাঁনকে ধাক্কা দেয়। এতে লালচাঁন গুরুত্বর আহত হয়ে রাস্তার ওপর ছিটকে পড়ে যায়। ঘটনাটি দেখতে পেয়ে স্থানীয়রা পোরশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

পোরশা থানার অফিসার ইনচার্জ (ওসি) আতিয়ার রহমান জানান, সংবাদ পেয়ে অটোরিকশার চালক আবুল কালামকে আটকসহ অটোরিকশাটি জব্দ করা হয়েছে। এ ঘটনায় থানায় মামলা হয়েছে।
অপরদিকে, রোববার বিকেল ৫টার দিকে মহাদেবপুর উপজেলার নওগাঁ-রাজশাহী মহাসড়কের রানীপুকুর মাদ্রাসার অদূরে বাস চাপায় সিফাত হোসেন নামে শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় ফয়সাল হোসেন নামের আরেক শিক্ষার্থী আহত হয়েছে। নিহত সিফাত হোসেন মহাদেবপুর উপজেলার চেরাগপুর ইউনিয়নের বুজরুক বড়াইল গ্রামের ইউনুস আলীর ছেলে এবং রানিপুকুর ক্বেরাতুল কুরআন ক্বওমী মাদ্রাসার কিতাব বিভাগের ছাত্র।

মহাদেবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) রুহুল আমিন দূর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন।

বিএনপি নেতা ইশরাককে কারাগারে পাঠানোর নির্দেশ

ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ‘ভুয়া উপদেষ্টাকাণ্ডে’র মামলায় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য ইশরাক হোসেনের জামিন আবেদন নাকচ করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছে আদালত।

রোববার ঢাকার মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এই আদেশ দেন।

ইশরাকের আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ বলেন, এ মামলায় ছয় সপ্তাহের আগাম জামিন পেয়েছিলেন ইশরাক। সেই সময় শেষ হতে চলায় গত ২৩ এপ্রিল তিনি জজ আদালতে জামিন আবেদন করেন।

ইশরাক হোসেন পল্টন থানাসহ ১২টি মামলায় স্থায়ী জামিন আবেদন করেন। আদালত ১১ মামলায় জামিন মঞ্জুর করেন। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ভুয়া উপদেষ্টাকাণ্ডের ঘটনায় পল্টন থানার মামলায় তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

আদেশের প্রতিক্রিয়ায় ইশরাক বলেন, হাই কোর্টথেকে জামিনে থাকলে মেয়াদ শেষ হওয়ার পরেও বেশিরভাগ মামলাতেই আদালত জামিন দিয়ে দেন। কিন্তু একটায় আটকানো হল আমাকে। এটা উদ্দেশ্যমূলক। সরকার তো গোটা দেশটাকেই কারাগার বানিয়ে ফেলেছে।

গত ২৯ অক্টোবর মহিউদ্দিন শিকদার নামে এক ব্যক্তি বাদী হয়ে রাজধানীর পল্টন থানায় এ মামলা করেন। মামলায় মার্কিন প্রেসিডেন্টের ‘উপদেষ্টা’ পরিচয় দিয়ে বিএনপি কার্যালয়ে সংবাদ সম্মেলন করা মিঞা জাহিদুল ইসলাম আরেফীর পাশাপাশি অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী এবং বিএনপি নেতা ইশরাক হোসেনকে আসামি করা হয়।

মামলার এজাহারে বলা হয়, গত ২৮ অক্টোবর বিএনপির পূর্বঘোষিত মহাসমাবেশ উপলক্ষে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সারাদেশ থেকে নেতাকর্মীরা জড়ো হতে শুরু করেন। ওইদিন দুপুর সাড়ে ১২টার দিকে বিএনপি নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। এক পর্যায়ে কাকরাইল মোড় থেকে আরামবাগ মোড় পর্যন্ত সংঘর্ষ ছড়িয়ে পড়ে।

সে সময় বিচারপতির সরকারি বাসভবনসহ সরকারি স্থাপনা ও গাড়িসহ বিভিন্ন প্রতিষ্ঠানে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগ করে বিএনপিকর্মীরা। তাতে পুলিশের ৪১ সদস্য আহত ও এক সদস্য নিহত হন। এক পর্যায়ে বিকাল ৩টার দিকে বিএনপির কেন্দ্রীয় নেতারা মহাসমাবেশ স্থগিত ঘোষণা করেন।

এজাহারে বলা হয়, বিএনপির ওই কর্মকাণ্ডের পর সন্ধ্যা ৬টা থেকে ৭টার মধ্যে আসামি জাহিদুল ইসলাম আরেফী, চৌধুরী হাসান সারওয়ার্দী এবং বিএনপি নেতা ইশরাক হোসেনের নেতৃত্বে ২০ জন নেতাকর্মী কিছুসংবাদমাধ্যমের সামনে উপস্থিত হন। মে সময় আরেফী নিজেকে বাইডেনের উপদেষ্টা পরিচয় দেন। বাংলাদেশ পুলিশ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং আইন ও বিচার বিভাগের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে তার সরকারের কাছে সুপারিশকরেছেন বলে তিনি বক্তব্য দেন।

এজাহারে বাদী অভিযোগ করেন, মামলার ২ নম্বর আসামি হাসান সারওয়ার্দী এবং ৩ নম্বর আসামি ইশরাক হোসেন আরেফীকে ‘মিথ্যা বক্তব্য দিতে সহযোগিতা’ করেন এবং তার বক্তব্য সমর্থন করে বিএনপি নেতাকর্মীদের আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতিতে ‘উসকানি’ দেন।

সর্বশেষ সংবাদ

প্রবাসীর স্বর্ণ ছিনতাইকালে আটক পুলিশের এসআই
নওগাঁয় পৃথক সড়ক দূর্ঘটনায় প্রাণ গেল ২ শিশুর
বিএনপি নেতা ইশরাককে কারাগারে পাঠানোর নির্দেশ
ঘুষের দর-কষাকষির অডিও ভাইরাল, ফেঁসে যাচ্ছেন এএসআই
দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্ট রইসিকে বহনকারী হেলিকপ্টার
১৭ মন্ত্রী-এমপির স্বজন চেয়ারম্যান প্রার্থী: টিআইবি
দ্বিতীয় ধাপে টাঙ্গাইলে ৩ উপজেলায় নির্বাচন, আইন-শৃংখলা রক্ষায় জেলা পুলিশের ব্রিফিং
মিশা-ডিপজল দুজনেই মূর্খ: নিপুণ
পুকুর খননের মাটির ভেতর থেকে মিলল কষ্টি পাথরের লক্ষ্মী-নারায়ন মূর্তি
ভারতে গিয়ে নিখোঁজ ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য
কালশীতে পুলিশ বক্সে আগুন দিল অটোরিকশাচালকরা
‘পৃথিবী থেকে বিদায়,ভালো থাকো সবাই, সব শেষ আমার’ লিখে ফেসবুকে পোষ্ট দিয়ে যুবকের আত্নহত্যা
মেট্রোরেলের উত্তরা-টঙ্গী রুটে হবে পাঁচ স্টেশন
টাঙ্গাইলে নির্মাণাধীন ভবনের ছাদ থেকে পড়ে প্রাণ হারালো রাজমিস্ত্রী
পৃথিবীতে ধেয়ে আসতে পারে আরও ভয়ানক সৌরঝড়
পাকিস্তানে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ১৪ জন নিহত
স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন কারাদণ্ড
ঈদের আগেই মসলার বাজার গরম, ডলারের মূল্যবৃদ্ধির অযুহাত ব্যবসায়ীদের
বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে ৩ কেএনএফ সদস্য নিহত
বাংলাদেশি অনুপ্রবেশকারীরা কংগ্রেসের ভোটব্যাংক : অমিত শাহ