বিশ্বের দূষিত শহরের তালিকায় আবারও শীর্ষে উঠে ঢাকা

২৫ জানুয়ারি ২০২৩, ০২:৫৬ পিএম | আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১২:০৭ পিএম


বিশ্বের দূষিত শহরের তালিকায় আবারও শীর্ষে উঠে ঢাকা

বায়ুদূষণে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় আবারও শীর্ষে উঠে এসেছে বাংলাদেশের রাজধানী ঢাকা । বুধবার (২৫ জানুয়ারি) সকালে এয়ার কোয়ালিটি ইনডেক্সে ঢাকা শহরটির একিউআই স্কোর ছিল ২৭৬। এর আগে একিউআই স্কোর (২১১) অনুযায়ী মঙ্গলবার সবচেয়ে দূষিত শহরের তালিকার শীর্ষে ছিল উজবেকিস্তানের তাসখন্দ শহরটি।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে একিউআই স্কোর তৈরি করে সুইজারল্যান্ডভিত্তিক প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার। তার উপর ভিত্তি করে দূষিত শহরের তালিকা প্রকাশ করে থাকে বায়ুর মান পর্যবেক্ষণকারী এই প্রতিষ্ঠানটি।

প্রকাশিত তালিকা অনুযায়ী ১৯৭ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে পাকিস্তানের করাচি এবং ১৭১ স্কোর নিয়ে তৃতীয় স্থানে ভারতের কলকাতা শহর রয়েছে। এ ছাড়া ১৭০ স্কোর নিয়ে চতুর্থ স্থানে নেপালের কাঠমান্ডু ও পঞ্চম স্থানে ভারতের দিল্লি শহর রয়েছে। আর পঞ্চম স্থানে উজবেকিস্তানের তাসখন্দ ও ষষ্ঠ স্থানে ভারতের মুম্বাই শহর রয়েছে। তাসখন্দের একিউআই স্কোর ১৬৯ ও মুম্বাইয়ের একিউআই স্কোর ১৬৮ ছিল।

জানা গেছে, একিউআইয়ের মাত্রা ০ থেকে ৫০ পর্যন্ত ভালো এবং ৫১ থেকে ১০০ পর্যন্ত মোটামুটি ধরা হয়। তবে ১০১ থেকে ২০০’র মধ্যে থাকলে তা অস্বাস্থ্যকর হিসেবে চিহ্নিত করা হয়। আর ২০১ থেকে ৩০০’র মধ্যে থাকলে সেই মাত্রাকে খুবই অস্বাস্থ্যকর হিসেবে ধরা হয়। ৩০১-এর বেশি স্কোর হলে তাকে বিপজ্জনক বলা হয়।

এসআইএইচ


বিভাগ : জাতীয়