রবিবার, ১৬ জুন ২০২৪ | ২ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

জনপ্রিয়তার কারণে আনারকে মনোনয়ন দেওয়া হয়েছিল: ওবায়দুল কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ছবি: সংগৃহীত

ভারতের কলকাতায় নিহত বাংলাদেশি সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার কোনো অপকর্মে জড়িত ছিলেন কিনা, সেটি তদন্তের মাধ্যমে জানা যাবে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। জনপ্রিয়তার কারণে তাকে নির্বাচনে মনোনয়ন দেওয়া হয়েছিল। তবে, দলে অপরাধীদের কোনো ঠাঁই নেই বলেও তিনি উল্লেখ করেন।

বৃহস্পতিবার (২৩ মে) রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে আওয়ামী লীগের নবগঠিত যুব ও ক্রীড়া উপকমিটির সদস্যদের পরিচিতি সভা ও ঈদ পনর্মিলনী সভায় এসব কথা বলেন তিনি।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ভারতে নিহত ঝিনাইদহ-৪ আসনের এমপি অপকর্মে জড়িত কিনা তা তদন্তে বেরিয়ে আসবে। তদন্ত শেষ হওয়ার আগে কিছু বলতে পারছি না। আওয়ামী লীগে অপরাধীদের কোনো ঠাঁই নেই।

তিনি বলেন, আনারকে তৃতীয়বার মনোনয়ন দেওয়া হয়েছিল তার জনপ্রিয়তার জন্য। এলাকায় গিয়ে দেখেন, এলাকার মানুষরা তার জন্য শোকার্ত। ভেতরে সে কোনো অপকর্ম করে কিনা এসব যখন প্রমাণ হয় তখন শেখ হাসিনা কাউকে ছাড় দেন না, দলের লোক হলেও। জিরো টলারেন্স নীতি তার। ভারতের গণমাধ্যমে এসেছে চোরাচালানের কথা। তার মৃত্যুর আগে দেশের কোনো সাংবাদিকের অনুসন্ধানে প্রতিবেদনে কেন বিষয়টা এলো না?

অনুষ্ঠানে ওবায়দুল কাদের ডলার সংকট নিয়েও কথা বলেন। তিনি বলেন, বৈশ্বিক নানাবিধ কারণে ডলার সংকট, দ্রব্য মূল্যও বৃদ্ধি হয়েছে। তবে সরকার বসে নেই। কাজ করে যাচ্ছে।

যুব ও ক্রীড়া উপকমিটির চেয়ারম্যান মোজাফফর হোসেন পল্টুর সভাপতিত্বে পরিচিত সভায় উপস্থিত ছিলেন উপকমিটির কো চেয়ারম্যান হারুনুর রশিদ, যুব ও ক্রীড়া উপকমিটির সদস্য সচিব ও হুইপ মাশরাফি বিন মোর্ত্তজা, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী নাহিদ ইজহার খান প্রমুখ।

Header Ad

ঘোড়াঘাটে ভূমি দখলকারীর বিরুদ্ধে সংবাদ প্রচার করায় সাংবাদিককে হত্যার হুমকি

ছবি: সংগৃহীত

দিনাজপুরের ঘোড়াঘাটে মহাসড়ক সংলগ্ন সড়ক ও জনপথ বিভাগ ও কেসি পাইলট স্কুল এন্ড কলেজের জায়গা দখল করে ব্যবসা প্রতিষ্ঠান নির্মান এবং খাবার হোটেলের ময়লা পানিতে খেলার মাঠ নর্দমায় পরিণত হওয়াকে কেন্দ্রে করে সংবাদ প্রচার করায় সাংবাদিককে হত্যার হুমকি দেয়া হয়েছে।

এ ঘটনায় শনিবার (১৫ জুন) সকালে দৈনিক আমার সংবাদের ঘোড়াঘাট উপজেলা প্রতিনিধি ঘোড়াঘাট থানায় নিজের নিরাপত্তার চেয়ে একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছে। যার জিডি নং-৬৪২, তারিখ-১৬/০৬/২৪ইং। এর আগে গত ১০ জুন ‘ফুটবল খেলার মাঠ গিলে খাচ্ছে ব্যবসায়ীরা, খেলার অনুপযুক্ত হয়ে উঠছে মাঠ’ শিরোনামে দৈনিক আমার সংবাদের অনলাইন সহ স্থানীয় দৈনিক এবং বেশ কিছু নিবন্ধিত অনলাইন পোর্টাল সংবাদ প্রচার করা হয়।

শুক্রবার (১৪ জুন) রাত সাড়ে ৮টায় সাংবাদিক লোটাস আহম্মেদ পৌর এলাকার বাসস্ট্যান্ডে অবস্থিত ঢাকা হোটেল এন্ড রেস্টুরেন্টে খাবার কিনতে যায়। তখন ওই হোটেল মালিক মোন্তাজ আলীর ছেলে সজিব মাহমুদ (২৪) ওই সাংবাদিককে উদ্দেশ্য করে অকথ্য ভাষায় গালিগালাজ শুরু করে এবং বলে “আমরা জায়গা দখল করে ব্যবসা করে খাচ্ছি তাতে তোর সমস্যা কি। কোন মাইকেলের সাহস নাই এখান থেকে আমাদের হোটেল উঠিয়ে দেওয়ার। কত জনকে মাইরা রাস্তায় ফেলায় দিচ্ছি। আর দু‘একজনকে মারলে কিছুই হবে না।”

এর এক পর্যায়ে ভূমিদখলকারী ও সন্ত্রাসী সজিব মাহমুদ ওই সাংবাদিককে একা পেলে পিটিয়ে হাত-পা ভেঙে দেওয়া সহ প্রাণনাশের হুমকি দেয়। এছাড়াও সন্ত্রাসী সজিব মাহমুদ হুমকি প্রদানের পর থেকে ওই সাংবাদিককে জড়িয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে উদ্দেশ্য প্রণোদিত ও সম্মানহানিকর পোস্ট করতে থাকে।

হুমকি প্রদানকারী সজিব মাহমুদ ঘোড়াঘাট পৌরসভার নয়াপাড়া (বাস¯ট্যান্ড) গ্রামের মোন্তাজ আলীর ছেলে। সে পেশায় একজন ছাত্র।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, সজিবের বাবা মোন্তাজ আলী ইতিপূর্বে ফেন্সিডিল সহ অন্যান্য মাদকের জমজমাট ব্যবসায় জড়িত ছিলেন। ঘোড়াঘাট সহ আশপাশের এলাকার ফেন্সিডিল ডিলার ছিলেন তিনি। তার বিরুদ্ধে মাদকের একাধিক মামলা রয়েছে এবং মাদকের মামলায় আদালত কতৃক সাজাপ্রাপ্ত হওয়ায় কারাবরণ করেছেন। অপর দিকে সজিব মাহমুদ বগুড়া শহরে পড়াশুনা করার সুবাদে সরকার বিরোধী রাজনৈতিক দলের সাথে জড়িত আছে বলে জানান তার কয়েকজন স্থানীয় বন্ধু। সজিবের বাবা মোন্তাজ আলীও ঘোড়াঘাট পৌর বিএনপির কর্মী।

ভূক্তভোগী সাংবাদিক লোটাস আহম্মেদ বলেন, আমি আমার এবং আমার পরিবারের সদস্যদের জীবন নিয়ে শঙ্কিত। হুমকি প্রদানকারী সজিবের পরিবার ইতিপূর্বে মাদকের ব্যবসায় জড়িত থাকায় তাদের বিভিন্ন সন্ত্রাসী বাহিনীর সাথে গোপন সখ্যতা আছে। সে নিজে কিংবা সন্ত্রাসী বাহিনীর মাধ্যমে আমাকে মারপিট ও হত্যার চেষ্টা করতে পারে।

ঘোড়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান আসাদ বলেন, সংবাদ প্রচার ও প্রকাশকে কেন্দ্র করে কোন সাংবাদিকের দিকে কেও চোখ তুলে তাকালে আমরা তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করবো। সাংবাদিককে প্রাণনাশের হুমকি প্রদান সংক্রান্তে থানায় একটি জিডি করা হয়েছে। আমরা তদন্ত কার্যক্রম শুরু করেছি। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

ঈদের দিন পাহাড়পুর বৌদ্ধবিহার ও জাদুঘর সকল দর্শনার্থীদের জন্য বন্ধ থাকবে

ছবি: ঢাকাপ্রকাশ

নওগাঁ জেলার ঐতিহ্য, বদলগাছী উপজেলায় অবস্থিত পাহাড়পুর বৌদ্ধবিহার। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সিদ্ধান্ত অনুযায়ী আগামীকাল সোমবার (১৭ জুন) পাহাড়পুর বৌদ্ধবিহার ও জাদুঘর পরিদর্শনে সকল দর্শনার্থীদের জন্য বন্ধ থাকবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

বিষয়টি ঢাকা প্রকাশকে নিশ্চিত করেছেন পাহাড়পুর বৌদ্ধ বিহার জাদুঘরের কাস্টোডিয়ান মুহাম্মদ ফজলুল করিম আরজু।

তিনি বলেন, ‘পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষ্যে আগামী ১৭ জুন পাহাড়পুর বৌদ্ধবিহার ও জাদুঘর সকল দর্শনার্থীদের জন্য বন্ধ থাকবে এবং ১৮জুন থেকে যথা নিয়মে প্রত্নস্থল ও জাদুঘর (সকাল ১০টা থেকে বিকাল ৬টা পর্যন্ত) খোলা থাকবে। সবাইকে নির্ধারিত সময়ে প্রত্নস্থল ও জাদুঘর পরিদর্শনের আমন্ত্রণ জানান তিনি।’

উল্লেখ্য, বাংলাদেশের মানবসভ্যতার ইতিহাসের ঐতিহাসিক সাক্ষ্য পাহাড়পুর বৌদ্ধবিহার তথা সোমপুর মহাবিহার যা বাংলার প্রাচীন ইতিহাসের অনন্য নিদর্শন শুধু দেশের ঐতিহ্যের নয় বিশ্ব ইতিহাসের জায়গা করে নিয়েছেন ও বাংলাদেশকে এনে দিয়েছেন উচ্চ মর্যাদা। দেশের এ পর্যটনশিল্প সংস্কৃতিকে কেন্দ্র করে প্রতিনিয়ত উপভোগ করতে আসেন দেশ বিদেশের হাজার পর্যটন পিয়াসি মানুষ। তবে সাম্প্রতিক সময়ে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী জাদুঘর ও প্রত্নস্থল পরিদর্শনে বাংলাদেশ সরকার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় প্রত্নতত্ত্ব অধিদপ্তর একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে।

ছাত্রদলের ২৬০ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা

ছবি: সংগৃহীত

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের ২৬০ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। এতে রাকিবুল ইসলামকে সভাপতি ও নাছির উদ্দিনকে সাধারণ সম্পাদক করা হয়েছে। কমিটিত ৪১ জনকে সহ-সভাপতি, একজনকে সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ও ১১১ জনকে যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়েছে।

শনিবার (১৫ জুন) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কমিটির বিষয়ে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মো. রাকিবুল ইসলাম রাকিবকে সভাপতি এবং নাছির উদ্দীন নাছিরকে সাধারণ সম্পাদক করে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের ২৬০ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জাতীয়তাবাদী ছাত্রদলের বিভিন্ন ইউনিটের সভাপতি ও সাধারণ সম্পাদকদের কেন্দ্রীয় সংসদে পদমর্যাদা উল্লেখ করা হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি মো. আসাদুজ্জামান আসলাম, বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি আবু হোরায়রা, ঢাকা কলেজ ছাত্রদলের সভাপতি শাহীনুর রহমান (শাহীন), সরকারি তিতুমীর কলেজ ছাত্রদলের সভাপতি আরিফুর রহমান এমদাদ, তেজগাঁও কলেজ ছাত্রদলের সভাপতি মো. ফয়সাল দেওয়ান, কবি নজরুল সরকারি কলেজ ছাত্রদলের সভাপতি সাইদুর রহমান সাইদ, সরকারি বাংলা কলেজ ছাত্রদলের সভাপতি ইব্রাহিম হোসেন বিপ্লবকে বাংলাদেশ জাতীয়বাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদে সহ-সভাপতি পদমর্যাদা দেওয়া হয়েছে। এছাড়া জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাধারণ সম্পাদক সুজন মোল্লা, বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাধারণ সম্পাদক রাজিবুল ইসলাম তালুকদার (বিন্দু), ঢাকা কলেজ ছাত্রদলের সাধারণ সম্পাদক জুলহাস মৃধা, সরকারি তিতুমীর কলেজ ছাত্রদলের সাধারণ সম্পাদক ইমাম হোসেন, তেজগাঁও কলেজ ছাত্রদলের সাধারণ সম্পাদক মো. বেলাল হোসেন খান, কবি নজরুল সরকারি কলেজ ছাত্রদলের সাধারণ সম্পাদক কাওসার হোসেন, সরকারি বাংলা কলেজ ছাত্রদলের সাধারণ সম্পাদক মো. বেল্লাল হোসেন সোহাগকে ছাত্রদলের কেন্দ্রীয় সংসদে যুগ্ম সাধারণ সম্পাদক পদমর্যাদা দেওয়া হয়েছে।

এর আগে, ২ মার্চ রাকিবুলকে সভাপতি আর নাছিরকে সাধারণ সম্পাদক করে ছাত্র দলের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। এরপর আজ পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

ঘোড়াঘাটে ভূমি দখলকারীর বিরুদ্ধে সংবাদ প্রচার করায় সাংবাদিককে হত্যার হুমকি
ঈদের দিন পাহাড়পুর বৌদ্ধবিহার ও জাদুঘর সকল দর্শনার্থীদের জন্য বন্ধ থাকবে
ছাত্রদলের ২৬০ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা
দায়িত্বের এ জীবন কঠিন হলেও সুন্দর : বাবা দিবসে পরীমণি
কুড়িগ্রামে আলোচিত গৃহবধূ ধর্ষণের ঘটনায় সোলায়মানকে গ্রেপ্তার করেছে র‌্যাব
জাতীয় ঈদগাহে ৫ স্তরের নিরাপত্তা: ডিএমপি কমিশনার
জেনে নিন ঢাকায় কখন কোথায় ঈদের জামাত
ঈদের দিনেও রেহাই নেই গাজার বাসিন্দাদের
চাঁদপুরের অর্ধশত গ্রামে পালিত হচ্ছে ঈদুল আজহা
বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে ফের রেকর্ড, ২৪ ঘণ্টায় অর্ধলাখ যানবাহন পারাপার
শেষ মুহূর্তে নাড়ির টানে রাজধানী ছাড়ছেন মানুষ
অজিদের কল্যাণে সুপার এইট নিশ্চিত করলো ইংল্যান্ড
সব গণতান্ত্রিক আন্দোলনে অবদান রেখেছে আওয়ামী লীগ : খাদ্যমন্ত্রী
সারাদিনের ভোগান্তির পর উত্তরের ঈদযাত্রায় ফিরেছে স্বস্তি
আর্থিক সংকটে কাঙ্খিত বেচা-কেনা হয়নি চুয়াডাঙ্গার পশুহাট গুলোতে
আনারকন্যার অভিযোগ অস্বীকার করেছেন ডিএমপি কমিশনার
গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ শ্রমিকদের
বঙ্গবন্ধু সেতু-ভূঞাপুর-এলেঙ্গা সড়কের ২৯ কিলোমিটার পথেও দুর্ভোগ
আক্রান্ত হলে ছেড়ে দেব না : সেন্টমার্টিন প্রসঙ্গে ওবায়দুল কাদের
বিএনপির জাতীয় নির্বাহীর কমিটির ৩৯ পদ পরিবর্তন