বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ | ২ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

কুমিল্লা-৮ আসনে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচন বর্জন

নুরুল ইসলাম মিলন। ছবি: সংগৃহীত

কুমিল্লা-৮ (বরুড়া) আসনে স্বতন্ত্র প্রার্থী ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক নুরুল ইসলাম মিলন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন।

শনিবার (৬ জানুয়ারি) বরুড়া উপজেলার কলেজ রোড এলাকার নির্বাচনি কার্যালয়ে দুপুর ১২টায় সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি।

তিনি বলেন, নির্বাচনের পরিবেশ অনুকূলে না থাকায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জনের ঘোষণা দিচ্ছি। আমি আমার অভিযোগ লিখিত আকারে রিটার্নিং কর্মকর্তার কাছে জানিয়েছি। নির্বাচনের পরে নেতাকর্মী ও সাংবাদিকদের একত্রিত করে আমার বক্তব্য বরুড়ার জনগণের উদ্দেশ্য রাখব।

এসময় উপস্থিত ছিলেন, জাতীয় পার্টির সাবেক উপজেলা সভাপতি মো. আবদুল বারী, সাধারণ সম্পাদক মো. আখতারুজ্জামান ভুঁইয়া, জাপা নেতা আবু ইউসুফ মানিক, রফিকুল ইসলাম প্রমুখ।

প্রসঙ্গত, ২০১৪ সালের নির্বাচনে জাতীয় পার্টির দলীয় ব্যানারে নির্বাচন করে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। ২০২২ সালের শুরুতে তাকে জাতীয় পার্টি থেকে বহিষ্কার করা হয়। এবছর জাপার মনোনয়ন পেয়েছেন ইরফান বিন তোরাব আলী। আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঈগল প্রতীকে নির্বাচন করছিলেন অধ্যাপক নুরুল ইসলাম মিলন।

Header Ad

এক শতাংশ ভোটার এলেও নির্বাচন গ্রহণযোগ্য: ইসি হাবিব

বক্তব্য রাখছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান। ছবি: সংগৃহীত

প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোটার উপস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান। তিনি বলেন, এই সময়ে ৩৬ শতাংশ ভোট কম না। নির্বাচনে এক শতাংশ ভোটার এলেও তা গ্রহণযোগ্য।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে বৃহস্পতিবার (১৬ মে) যশোর শিল্পকলা একাডেমির মিলনায়তনে যশোর, নড়াইল ও মাগুরার জেলার প্রার্থী নির্বাচন সংশ্লিষ্টদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, উপজেলাওয়ারি ভোটার উপস্থিতির পরিসংখ্যান প্রকাশ করবে নির্বাচন কমিশন। পাশাপাশি আসন্ন দ্বিতীয় ও তৃতীয় ধাপের নির্বাচনে কেন্দ্রে ভোটার আনতে কমিশন প্রচারণা চালাবে। প্রার্থীদেরও প্রচারণা চালাতে হবে। পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে আসতে সব ব্যবস্থা করবে।

নির্বাচন কমিশনার বলেন, মূলত তিনটি কারণে ভোটার উপস্থিতি কম ছিল। এর মধ্যে একটি বৃহৎ রাজনৈতিক দলের অনুপস্থিতি, দ্বিতীয়ত এখন ধান কাটার মৌসুম, তাছাড়া ভোটের আগের রাতে ব্যাপক বৃষ্টিপাত হয়েছে। আগামীতে ভোটার উপস্থিতি বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বৈঠকের কথা উল্লেখ করে বলেন, আমি প্রার্থীদের বলেছি, মানুষ হিসেবে যে আমরা শ্রেষ্ঠ তা প্রমাণ করতে হবে। জনগণের সেবক হতে হবে। কারোর ওপর ভর না দিয়ে জনগণের ভালোবাসার ওপর ভর করতে হবে। প্রার্থীরা আমাদের কথায় সম্মত। তাদের আমরা আশ্বস্ত করতে পেরেছি। সামনের নির্বাচনগুলো আগের থেকে আরও স্বচ্ছ ও ভালো হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আইন প্রয়োগে কঠোর হবে। কোনও ছাড় হবে না।

আহসান হাবিব খান বলেন, আমরা আস্তে আস্তে ভালো করছি। আগামীতে আমাদের নির্বাচন বিশ্ববাসীর জন্য রোল মডেল হবে।

ইসি আহসান হাবিব বলেন, নির্বাচনে ভোটারের উপস্থিতি বাড়ানোর জন্য নির্বাচন কমিশন ও প্রার্থীরা কাজ করবে। উপজেলা নির্বাচনের প্রথম ধাপে মোট ভোট গ্রহনের শতাংশ প্রকাশ করা হয়েছে। আমরা এবার থেকে ভোট গ্রহনে উপজেলাভিত্তিক তালিকা প্রকাশ করব। ভোটার উপস্থিতি বাড়ানোর জন্য নির্বাচন কমিশন ও প্রার্থীরা আলাদাভাবে প্রচারণা করতে নির্দেশনা দেওয়া হয়েছে। যারা ভোটাদের বাঁধা দিবে তাদের প্রতিহত করবে প্রশাসন। আমরা প্রশাসনকে নির্দেশনা দিয়েছি। আইনের হাত ও ক্ষমতা অনেক বেশি। নির্বাচন বানচাল করতে সেই ক্ষমতা কঠোরভাবে প্রয়োগ করবে প্রশাসন।

এর আগে সকাল ১১ টার দিকে এই মতবিনিময় শুরু হয়। এতে যশোর জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদারের সভাপতিত্বে সভায় যশোর, নড়াইল ও মাগুরা জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপাররা বক্তব্য রাখেন।

সভায় যশোর, মাগুরা ও নড়াইল জেলার সকল প্রার্থী, নির্বাচন সংশ্লিষ্ট উপজেলাসমূহের উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং কর্মকর্তাবৃন্দ, আচরণবিধি ও আইন-শৃঙ্খলা রক্ষায় দায়িত্বপ্রাপ্ত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটবৃন্দ, জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাবৃন্দ এবং আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বিভিন্ন বাহিনী ও গোয়েন্দা সংস্থার প্রতিনিধিবৃন্দ অংশ নেয়।

তীব্র তাপপ্রবাহে কিশোরগঞ্জে এক বিদ্যালয়ের ২৫ শিক্ষার্থী অসুস্থ

তীব্র তাপপ্রবাহে অসুস্থ হয়ে পড়েছেন শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জের হোসেনপুরে তীব্র তাপদাহে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২৫ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। তাদের মধ্যে একজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। বাকিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরের দিকে এ ঘটনা ঘটে।

হোসেনপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেবেকা সুলতানা জানান, দুপুরের দিকে স্কুলের ২৫ শিক্ষার্থী হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। তারা বেশিরভাগই দোতালার ভবনে ক্লাস করছিল। ধারণা করছি, অতিরিক্ত গরমে তারা অসুস্থ হয়ে পড়েছে। ঘটনার পরপরই স্কুল ছুটি দেওয়া হয়। এ ছাড়া তাদেরকে প্রাথমিক চিকিৎসাও দেওয়া হয়। অসুস্থদের মধ্যে এক শিক্ষার্থীকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এরপর তাদের অভিভাবকদেরকে ডেকে বাকি শিক্ষার্থীদের বাড়িতে পাঠানো হয়েছে।

হোসেনপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. তানভীর হাসান জানান, দুপুরের দিকে হোসেনপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৯ বছর বয়সী এক শিক্ষার্থীকে নিয়ে আসা হয়। তারপর চিকিৎসার মাধ্যমে বোঝা যায় তার পেটে হালকা ব্যথা হয়েছিল। তবে বর্তমানে সে সুস্থ রয়েছে।

হোসেনপুর উপজেলা শিক্ষা কর্মকর্তা (চলতি দায়িত্ব) নুরুল ইসলাম বলেন, এ ঘটনা জানার সঙ্গে সঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে আমরা স্কুল পরিদর্শনে গিয়েছি। তারপর অসুস্থ শিক্ষার্থীদের প্রাথমিক চিকিৎসা শেষে অভিভাবকদের ডেকে বাড়িতে পাঠানো হয়েছে।

নিকলি আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক আক্তার ফারুক জানান, গত কয়েকদিন ধরেই সারা দেশের মতো কিশোরগঞ্জেও বেড়েছে তাপমাত্রা। বৃহস্পতিবার কিশোরগঞ্জে বিকাল ৩টায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

ফোর্বসের ‘অনূর্ধ্ব ৩০’ সেরা উদ্যোক্তার তালিকায় ৯ বাংলাদেশি

‘অনূর্ধ্ব ৩০’ সেরা উদ্যোক্তার তালিকায় স্থান পাওয়া ৯ বাংলাদেশি। ছবি : সংগৃহীত

মার্কিন সাময়িকী ফোর্বসের সম্মানজনক ‘৩০ অনূর্ধ্ব ৩০’ এশিয়া'র নবম সংস্করণের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশি ৯ তরুণ-তরুণী। বিশ্বের বাণিজ্য, প্রযুক্তি, শিল্পকলাসহ বিভিন্ন ক্ষেত্রে প্রভাবশালী এবং প্রতিশ্রুতিশীল ভূমিকা রাখা ৩০ বছরের কম বয়সী তরুণ-তরুনীদের নিয়ে ‘৩০ অনূর্ধ্ব ৩০’ তালিকা প্রকাশ করে ফোর্বস। এবছর বাংলাদেশের নয়জন বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এই তালিকায় স্থান পেয়েছেন।

এ বছর ৩০ বছরের কম বয়সী ৯ জন বাংলাদেশিকে বিভিন্ন ক্ষেত্রে তাদের অবদানের জন্য স্বীকৃতি দেওয়া হয়েছে। ক্ষেত্রগুলো হলো: কলা, প্রযুক্তি, মিডিয়া, ফিনান্স এবং আরও বেশকিছু ক্ষেত্রে।

এ বছর ফোর্বস ৩০ অনূর্ধ্ব ৩০-তে জায়গা করে নেওয়া ৯ বাংলাদেশি হলেন: আনুশা আলমগীর, মেহেদি স্মরণ (হ্যালো টাস্ক), রেদোয়ান আহমেদ, মো. শহিদুল ইসলাম, আব্দুল গাফফার সাদী এবং এমডি তুষার (দ্রুত লোন), সুলতান মনি, মুমতাহিনা আনিকা (যাতিক), ফাহাদ আহমেদ (উইন্ড অ্যাপ)।

আনুশা আলমগীর: আনুশা আলমগীর আর্ট ক্যাটাগরিতে স্থান পেয়েছেন। লন্ডনের রয়্যাল কলেজ অফ আর্ট থেকে স্থাপত্যে স্নাতকোত্তর ডিগ্রিধারী, আলমগীর ২০২৩ ভেনিস বিয়েনেলে ১৮তম আন্তর্জাতিক স্থাপত্য প্রদর্শনীতে একমাত্র নারী বাংলাদেশী প্রদর্শক ছিলেন। তার 'পর্দা' চলচ্চিত্রটি মুসলিমদের পর্দাশীলতার প্রথার ওপর ভিত্তি করে তৈরি এবং এটি বেশ আলোচিত হয়।

আনুশা আলমগীর। ছবি: সংগৃহীত

মেহেদি স্মরণ (হ্যালো টাস্ক): হ্যালোটাস্কের সহ-প্রতিষ্ঠাতা মেহেদী স্মরণ কনজিউমার টেকনোলজি ক্যাটাগরিতে স্থান পেয়েছেন। কাজ শুরু করেন ২০১৭ সালের সেপ্টেম্বরে। রোবট ডাকো নামে এর যাত্রা হলেও এখন এর নাম হ্যালোটাস্ক। প্রথমে অন ডিমান্ড ডেলিভারি দিয়ে শুরু করলেও ১৮ সালের ফেব্রুয়ারিতে গৃহকর্মী সেবা চালু করে হ্যালোটাস্ক অ্যাপ্লিকেশন। অ্যাপেই বাসার লোকেশন দিয়ে সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত অ্যাপের মাধ্যমে গৃহকর্মী ডাকা যাবে।

মেহেদি স্মরণ। ছবি: সংগৃহীত

এই সেবা নিতে হলে সার্ভিস চার্জ ঘণ্টা হিসেবে প্রতি ঘণ্টা ১০০ টাকা খরচ পড়বে। প্রথম ঘণ্টায় বেজ ফি ৫০ টাকা অতিরিক্ত নেওয়া হয়। অনেকে গৃহকর্মী ডেকে নিয়ে পরে কাজ করান না, তাই ৫০ টাকা যাতায়াত হিসেবে একবারই নেওয়া হয়।

রেদোয়ান আহমেদ: রেদওয়ান আহমেদ, একজন পুরস্কার বিজয়ী ফ্রিল্যান্স সাংবাদিক, মিডিয়া, মার্কেটিং এবং বিজ্ঞাপন বিভাগে স্থান হয়েছেন। তার উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে রোহিঙ্গা সংকটের কভারেজ এবং পোশাক কারখানার শ্রমিকদের শোষণের ইনভেস্টিকেশন।

রেদোয়ান আহমেদ। ছবি: সংগৃহীত

মো. শহিদুল ইসলাম, আব্দুল গাফফার সাদী এবং এমডি তুষার (দ্রুত লোন): দ্রুতলোন নামের ফিনটেক প্ল্যাটফর্ম বেশ বড় পরিসরে সেবা নিয়ে এসেছে যার মধ্যে আছে স্থানীয় এমএসএমই (অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি) প্রতিষ্ঠানগুলোর জন্য ঋণ পাওয়ার প্রক্রিয়াকে সহজ করে আনা। দ্রুতলোনের অন্যতম গুরুত্বপূর্ণ উদ্যোগ হল, তাদের সেবা গ্রহণ করতে বারবার আর্থিক প্রতিষ্ঠানে যাওয়ার প্রয়োজন পড়ে না। যার ফলে ব্যবসার জন্য ঋণ নেওয়া আরও সহজ হবে এবং দেশের সুবিধাবঞ্চিত অঞ্চলগুলোর অর্থনৈতিক উন্নয়নে তারা আরও অবদান রাখতে পারবেন।

মো. তুষার, মো. শহিদুল ইসলাম (মাঝে) এবং আব্দুল গাফফার সাদী। ছবি: সংগৃহীত

সুলতান মনি, মুমতাহিনা আনিকা (যাতিক): ফাইন্যান্স অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল ক্যাটাগরিতে স্তান পেয়েছেন জাতিকের সহ-প্রতিষ্ঠাতা সুলতান মনি এবং মুমতাহিনা আনিকা। যাতিক ছোট কোম্পানিগুলিকে অ্যাকাউন্টিং পরিচালনা করতে সাহায্য করার জন্য সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার সমাধান প্রদান করে। কোম্পানিটি ই-কমার্স ওয়েবসাইট তৈরির জন্য ছোট ব্যবসার জন্য টুল ও বানিয়ে থাকে।

সুলতান মনি ও মুমতাহিনা আনিকা (ডানে)। ছবি: সংগৃহীত

ফাহাদ আহমেদ (উইন্ড অ্যাপ): ‘উইন্ড ডট অ্যাপ’র সহ-প্রতিষ্ঠাতা ফাহাদ আহমেদ ফাইন্যান্স অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল ক্যাটাগরিতে ফোর্বেসের এই তালিকায় জায়গা করে নিয়েছেন। 'উইন্ড ডট অ্যাপ' দ্রুত এবং খুবই কম খরচে ক্রস-বর্ডার রেমিট্যান্স সুবিধা দেয়। স্টার্টআপটি ৩৮ লাখ ডলার তহবিল পেয়েছে।

ফাহাদ আহমেদ। ছবি: সংগৃহীত

'উইন্ড ডট অ্যাপ'র আগে ফাহাদ আহমেদ কাজ করেছেন 'পাঠাও'-এ। তিনি 'পাঠাও' এর প্রতিষ্ঠাতা দলের একজন ছিলেন এবং সেখানে তিনি বিভিন্ন পরিষেবা চালু করেছিলেন।

উল্লেখ্য, বিখ্যাত বিজনেস জার্নাল ফোর্বস ২০১১ সালে প্রথমবারের মতো ‘৩০ অনূর্ধ্ব ৩০’ তালিকা প্রকাশ করে। ব্যবসা ক্ষেত্রে বিশেষ অবদান রাখা ৩০ বছরের কম বয়সী ৩০ জনকে নিয়ে তালিকাটি তৈরি করা হয়।

সর্বশেষ সংবাদ

এক শতাংশ ভোটার এলেও নির্বাচন গ্রহণযোগ্য: ইসি হাবিব
তীব্র তাপপ্রবাহে কিশোরগঞ্জে এক বিদ্যালয়ের ২৫ শিক্ষার্থী অসুস্থ
ফোর্বসের ‘অনূর্ধ্ব ৩০’ সেরা উদ্যোক্তার তালিকায় ৯ বাংলাদেশি
যে কারণে জয়কে থাপড়াতে চাইলেন মিষ্টি জান্নাত
২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন
প্রথমবারের মতো দেশীয় শিং মাছের জিনোম সিকোয়েন্স উন্মোচন
সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ১০৮ বার পেছাল
দুর্নীতি মামলায় জামিন পেলেন ইমরান খান
ইঞ্জিনে আগুন লাগায় হজ ফ্লাইটের জরুরি অবতরণ
আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ের ঘোষণা দিলেন সুনীল ছেত্রী
সরকারের লোকদের লুটপাটের খবর বের হতে শুরু করেছে : রিজভী
ইসলামপুরে চার শিশুর জন্মের পর তিনজনের মৃত্যু
চীন সফরে পুতিন, তীক্ষ্ণ দৃষ্টি পশ্চিমা বিশ্বের
ঢাকা ছাড়লেন ডোনাল্ড লু
ভারত-পাকিস্তানের পাশাপাশি দুবাইয়ে ৩৯৪ বাংলাদেশির ৬২১ বাড়ি রয়েছে
সৌদি পৌঁছেছেন ২১ হাজারের বেশি হজযাত্রী
নিপুণের এত দিন পরে মনে হলো নির্বাচন সুষ্ঠু হয়নি : জায়েদ খান
র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে ডোনাল্ড লু’র সঙ্গে কথা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী
১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা জুলাইয়ে হতে পারে
রাফায় হামলা বন্ধ না করলে সম্পর্কের অবনতি হবে : ইসরায়েলকে ইইউ