বুধবার, ১ মে ২০২৪ | ১৮ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

রমজানে ওমরাহ পালনকারীদের জন্য দুঃসংবাদ

ছবি সংগৃহিত

চলছে পবিত্র রমজান মাস। পবিত্র এ মাসটিকেই ওমরাহ পালনের জন্য আদর্শ মৌসুম হিসেবে গণ্য করে মুসলিম বিশ্ব। এবার এ ব্যাপারে কঠোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ। পবিত্র রমজানে এখন থেকে একবারের বেশি ওমরাহ পালনে নিষেধাজ্ঞা জারি করেছে তারা।

পবিত্র রমজানে যারা একবার ওমরাহ পালন করেছেন তাদের জন্য মন খারাপের খবর জানাচ্ছে সৌদি আরব। পবিত্র এই রমজানে অনেকেই একাধিকবার ওমরাহ পালন করতে যেতে চান। কিন্তু সৌদি কর্তৃপক্ষ সেই সুযোগ আর দিচ্ছে না। মূলত অতিরিক্ত মুসল্লি হওয়ার কারণে পবিত্র রমজান মাসে দ্বিতীয়বার ওমরাহ পালনের সুযোগ দিবে না সৌদি আরব। খবর গালফ নিউজ

গত সপ্তাহ থেকে পবিত্র রমজান মাস শুরু হয়েছে। পবিত্র রমজানকে ওমরাহ পালনের জন্য আদর্শ মৌসুম হিসেবে গণ্য করা হয়। এ মাসে অনেক মুসল্লি পবিত্র নগরী মক্কা ও মদিনায় যাওয়ার অপেক্ষায় থাকেন।

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, পবিত্র রমজানে কাউকে দুইবার ওমরাহ পালনের অনুমতি দেওয়া হবে না। এছাড়া পবিত্র এ রমজানে ওমরাহ পালনকারীদের মক্কা-মদিনায় দীর্ঘ সময় না থাকার জন্য আহ্বান জানানো হয়েছে।

সৌদির স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, নতুন কাউকে সুযোগদানে এবং ভিড় এড়াতে এমন সিদ্ধান্ত নিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

নুসাকের তথ্য অনুযায়ী, সৌদি সরকার ওমরাহ’র যাবতীয় সেবা অ্যাপের মাধ্যমে দিয়ে থাকে। ফলে এ অ্যাপের মাধ্যমে একই ব্যক্তি যদি দ্বিতীয়বার ওমরা পালনের জন্য আবেদন জানায় তাহলে তার আবেদন গৃহীত হবে না। তবে অ্যাপ থেকে নতুন কেউ আবেদন করতে পারবেন।

পবিত্র রমজানে সৌদিসহ বিশ্বের অনেক মুসল্লি ওমরাহ পালনের জন্য গ্রান্ড মসজিদে ভিড় করে থাকেন। এজন্য সৌদি কর্তৃপক্ষ নিরবিচ্ছিন্নভাবে এবং ভোগান্তি ছাড়া মুসল্লিদের ওমরাহ পালন নিশ্চিতে নতুন এ পদক্ষেপ নিয়েছে।

Header Ad

সন্ধ্যায় হাসপাতালে যাবেন খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ছবি: সংগৃহীত

শারীরিক কিছু পরীক্ষা করাতে আজ সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাসপাতালে নেওয়া হবে। মেডিকেল বোর্ডের সিদ্ধান্তক্রমে শারীরিক কিছু জরুরি পরীক্ষা-নিরীক্ষার জন্য তাকে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে নেওয়া হচ্ছে।

বুধবার (১ মে) সন্ধ্যায় গুলশান-২ এর বাসভবন ফিরোজা থেকে এভারকেয়ার হাসপাতালে নেওয়া হবে খালেদা জিয়াকে।

মঙ্গলবার দিনগত মধ্যরাতে এ তথ্য জানান বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার।

এর আগে গত ৩০ মার্চ এভারকেয়ার হাসপাতালে ভর্তি হন খালেদা জিয়া। হাসপাতালের সিসিইউতে রেখে তার স্বাস্থ্য পরীক্ষা করেন চিকিৎসকরা। প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা শেষে ২ এপ্রিল সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে বাসায় ফেরেন তিনি।

উল্লেখ্য, খালেদা জিয়া লিভার সিরোসিস, আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস, হার্ট ও চোখের সমস্যাসহ নানা রোগে ভুগছেন। বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১৯ সদস্যের একটি মেডিকেল বোর্ড খালেদা জিয়ার চিকিৎসা কার্যক্রম সার্বক্ষণিক তদারকি করছেন।

নাটোরে আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা

নিহত মনজুর রহমান। ছবি: সংগৃহীত

নাটোরের লালপুর উপজেলার গোপালপুর পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি মনজুর রহমান মঞ্জুকে গুলি করে হত্যা করেছে দূর্বৃত্তরা।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দিবাগত রাত ১১টার দিকে লালপুরের গোপালপুর পৌরসভার আজিমনগর রেলস্টেশন এলাকার একটি কনফেকশনারি দোকানের সামনে এই ঘটনা ঘটে।

নিহত মো. মনজুর রহমান মঞ্জু লালপুর উপজেলার বাহাদিপুর গ্রামের আব্দুল মান্নানের ছেলে। তিনি গোপালপুর পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি।

জানা গেছে, রাতে স্টেশনের একটি কনফেকশনারির দোকানে মঞ্জুরুল ইসলাম মঞ্জু বসে ছিলেন। এ সময় চার থেকে পাঁচজনের একটি দল মোটরসাইকেলে এসে স্টেশনে নামে। পরে তারা হেঁটে এসে মঞ্জুরুল ইসলাম মঞ্জুর মাথায় ও বুকে দুটি গুলি করে পালিয়ে যায়। এতে ঘটনাস্থলেই মঞ্জুর মৃত্যু হয়। এ ঘটনার পর এলাকায় উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছে।

লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাছিম আহমেদ বলেন, মঞ্জু গোপালপুর বাজারে একটি দোকানের সামনে দাঁড়িয়ে ছিলেন। রাত সাড়ে ১০টার দিকে মুখোশধারী দুর্বৃত্তরা এসে মুঞ্জুরের মাথায় ও পেটে গুলি করেন। দুর্বৃত্তরা চলে গেলে স্থানীয়রা তাকে উদ্ধার করে ক্লিনিকে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। দুর্বৃত্তদের সনাক্ত করতে পুলিশ মাঠে নেমেছে।

তিনি আরও জানান, এ ঘটনায় এলাকায় উত্তেজনা সৃষ্টি হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বৃষ্টি নিয়ে সুসংবাদ দিলো আবহাওয়া অফিস

ফাইল ছবি

দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র থেকে মাঝারী তাপপ্রবাহ। ভ্যাপসা গরমে হিট স্ট্রোকে মৃত্যুর ঘটনাও ঘটছে। এরই মধ্যে বৃষ্টি নিয়ে সুসংবাদ দিলো আবহাওয়া অফিস। আগামী পাঁচদিনের মধ্যে সারাদেশে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে বলে জানানো হয়েছে।

সেই সঙ্গে আগামী তিনদিনের মধ্যে সামান্য কমে আসতে পারে তাপমাত্রাও। তবে দেশজুড়ে তাপপ্রবাহে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে। মঙ্গলবার (৩০ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসের বিজ্ঞপ্তিতে এমনটাই বলা হয়েছে।

আজ বুধবারের পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বজ্রপাত ও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

এছাড়া আজ যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, পাবনা, রাজশাহী, বাগেরহাট ও সাতক্ষীরা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নারায়নগঞ্জ, সিরাজগঞ্জ, দিনাজপুর ও খুলনা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

আজ সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে আভাস থাকলেও আগামীকাল বৃহস্পতিবার সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা কমে আসার আভাস রয়েছে। আবহাওয়া অফিস বলছে, দিনের তাপমাত্রা কমলেও ওইদিন দেশের পূর্বাঞ্চলের রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এ দিন কিছু কিছু জায়গা থেকে বিরাজমান তাপপ্রবাহও প্রশমিত হতে পারে বলেও আভাস রয়েছে।

এদিকে, আগামী শুক্রবার বিরাজমান তাপপ্রবাহের তীব্রতা হ্রাস পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এ দিন দেশের পূর্বাঞ্চলে দিনের তাপমাত্রা ১ থেকে ২ কমে যেতে পারে এবং অন্যত্র তা সামান্য কমার আভাস আছে। দেশের পূর্বাঞ্চলে রাতের তাপমাত্রাও ১ থেকে ২ ডিগ্রি হ্রাস পেতে পারে এবং অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

অপরদিকে, বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থা নিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী পাঁচদিনে সারাদেশে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বিস্তার লাভ করতে পারে।

সর্বশেষ সংবাদ

সন্ধ্যায় হাসপাতালে যাবেন খালেদা জিয়া
নাটোরে আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা
বৃষ্টি নিয়ে সুসংবাদ দিলো আবহাওয়া অফিস
কেনিয়ায় বৃষ্টি-বন্যায় নিহত বেড়ে ১৬৯, নিখোঁজ শতাধিক
টাঙ্গাইলে ট্রাক-অটোরিকশার সংঘর্ষ, নারীসহ নিহত ২
শ্রমিকের কল্যাণে নিরন্তর কাজ করে যাচ্ছে সরকার: রাষ্ট্রপতি
‘আমার জীবনটা এখানেই থেমে গেলো’
চ্যাম্পিয়ন্স লিগ: ভিনিসিয়ুসের জোড়া গোলে বায়ার্নকে রুখে দিলো রিয়াল
মহান মে দিবস: শ্রমিকদের অধিকার আদায়ের দিন আজ
মহাদেবপুরে খাদ্যগুদামের ২ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা
ফিলিপাইনে গরমে জেগে উঠল ৩০০ বছর আগে ডুবে যাওয়া শহর
দাম বাড়ল জ্বালানি তেলের
সুন্দরবনের খালে ভাসছে মরা বাঘ
তিন ইসলামি ব্যাংকের ‘ঋণ কেলেঙ্কারি’ তদন্তের নির্দেশ বাতিল
টাঙ্গাইলে তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, হিট স্ট্রোকে বৃদ্ধের মৃত্যু
অতি বাম-অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে: প্রধানমন্ত্রী
রাত ৮টার পর দোকান খোলা রাখলে বিদ্যুৎ সংযোগ কাটা হবে: মেয়র তাপস
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তারের দাবি
বড় চমক রেখে ভারতের বিশ্বকাপ দল ঘোষণা
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ