মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | ১৭ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

আগুনের ঘটনা খতিয়ে দেখা হবে: পরিকল্পনামন্ত্রী

রাজধানীর নিউমার্কেটসংলগ্ন ঢাকা নিউ সুপার মার্কেটের আগুনের ঘটনা বিশেষভাবে খতিয়ে দেখা হবে বলে জানিয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, এদেশে আগুন দিয়ে সন্ত্রাসের ইতিহাস আছে। এতো সংখ্যক আগুন ভীতি সৃষ্টি করছে। আজকের নিউ মার্কেটের আগুন লাগার পিছনে কিছু আছে কি না সরকার দেখবে অবশ্যই। আগুন সন্ত্রাসের কথা ভুলে যাইনি আমরা, আমাদের ইতিহাসে আগুন সন্ত্রাস আছে।

মন্ত্রী আরও বলেন, যারা যে কোন মূল্যে সরকার পাল্টাতে চায়। তারা নিয়ম কানুনের বাইরে গিয়ে, আইনের বাইরে গিয়ে সম্পূর্ণ গায়ের জোরে। তারা নাকি আমাদের থাকতে দেবে না, চলে যেতে হবে হবে বলে এমন ধমক দেন। এই ধরনের কথাবার্তা গণতন্ত্রের মূলমন্ত্র নয়। এই ধারার মধ্যে অতি উৎসাহে কেউ কিছু করছে কি না সরকারের দেখা উচিত।

শনিবার (১৫ এপ্রিল) দুপুরে সুনামগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ক্যানসার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোক প্যারালাইজড, জন্মগত হৃদ্‌রোগ, থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীদের আর্থিক সহযোগিতা কর্মসূচির আওতায় চেক হস্তান্তর অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বিভিন্ন রোগে আক্রান্ত ৩৪৬ জন রোগীকে সরকারের দেয়া ১ কোটি ৭৩ লক্ষ টাকার চেক হস্তান্তর করা হয়।

এসময় মন্ত্রী জানান, বৈশাখের ধান ঘরে উঠে গেলে আগামী মাস থেকে দ্রব্যমূল্যের দাম কমে আসবে। ইতিহাস তাই বলে। চালের দামই মূল্যস্ফীতির প্রধান কারণ। গরিব দেশে ভাতই বেশি খায় মানুষ। আশা করছি, মে মাসে সব ঠিক হয়ে যাবে।

মন্ত্রী বলেন, গ্রামের মানুষ এখন আর অবহেলিত নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নারী ও শিশুদের প্রতি বিশেষ সহমর্মিতা রয়েছে। নারী-পুরুষদের উন্নয়নের জন্য সরকার সমানভাবে প্রকল্প গ্রহণ করছেন। অতি দরিদ্রদের সংখ্যা কমানো হচ্ছে। দেশে এমন কোনো মানুষ নেই যারা না খেয়ে ঘুমায়। ৯৭ ভাগ শিশু এখন স্কুলে যায়, বিনামূল্যে সরকারি বই পায়। স্কুলের শিশুদের ইউনিফর্ম ও স্কুল ড্রেস দেয়ার পরিকল্পনাও সরকারের রয়েছে।

এসময় উপস্থিত ছিলেন সুনামগঞ্জের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, পৌর মেয়র নাদের বখত, অতিরিক্ত পুলিশ সুপার আবু সাঈদ সহ অন্যান্যরা।
এএজেড

Header Ad

নেটদুনিয়ায় ঝড় তুলেছে ‘লাপাতা লেডিস’-এর ফুল

লাপাতা লেডিস সিনেমার একটি দৃশ্যে নিতাংশী গোয়েল। ছবি: সংগৃহীত

সিনেমা হলে মুক্তির পর আলোচনায় ছিল না, নেটফ্লিক্সে মুক্তির পর অন্তর্জাল জুড়ে আলোচনায় পরিচালক কিরণ রাওয়ের সিনেমা ‘লাপাতা লেডিস’। বিশেষ করে নেটদুনিয়ায় যেন ঝড় তুলেছে সিনেমাটির গুরুত্বপূর্ন চরিত্র ফুল।

কিরণ রাও পরিচালিত সিনেমাটি মার্চ মাসের ১ তারিখে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে এরপর ২৬ এপ্রিল থেকে ওটিটিতে দেখা যাচ্ছে। এরপর থেকেই ফুল চরিত্রে অভিনয় করে নেটেজেনদের নজর কেড়েছেন নিতাংশী গোয়েল।

লাপাতা লেডিস সিনেমার একটি দৃশ্যে নিতাংশী গোয়েল। ছবি: সংগৃহীত

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে নেটফ্লিক্সে স্ট্রিমিংয়ের তালিকায় এক নম্বরে রয়েছে ভারতের ‘লাপাতা লেডিস’ সিনেমাটি। এরই মধ্যে দর্শকের মন জয় কেড়েছেন ফুল চরিত্রের নিতাংশী গোয়েল। যার ‘লাপাতা’ অর্থাৎ নিখোঁজ হয়ে যাওয়া নিয়েই গল্পের শুরু।

নিতাংশী গোয়েল। ছবি: সংগৃহীত

ট্রেনের মধ্যে দুই কনের আলাদা হয়ে যাওয়ার গল্প নিয়ে তৈরি ‘লাপাতা লেডিস’। স্ত্রীদের খুঁজে পেতে পুলিশের কাছে যান দুই স্বামী। প্রথমেই ছবি নিয়ে বিপাকে পড়ে যায় পুলিশও।

নিতাংশী গোয়েল। ছবি: সংগৃহীত

একজনের ছবিই নেই, অন্যজনের মাথায় লম্বা ঘোমটা। তারপরও দুই নববধূর সন্ধানে নামে পুলিশ। অন্যদিকে সম্পূর্ণ আলাদা জগতে গিয়ে নিজেদের নতুন করে আবিষ্কার করেন গ্রামে বেড়ে ওঠা দুই কনে।

‘লাপাতা লেডিস’ সিনেমাটির প্রযোজনা করেছে আমির খানের প্রোডাকশন হাউস এবং কিন্ডলিং প্রোডাকশন। সিনেমাটিতে মূল চরিত্রে অভিনয় করেছেন নীতাংশি গোয়েল, প্রতিভা রত্না ও স্পর্শ শ্রীবাস্তব, রবি কিষাণ।

ছবিতে দেখানো হয়েছে ফুলের বয়স মাত্র ১৮ বছর। বাস্তবেও খুব একটা বড় নন তিনি। এখনো প্রাপ্তবয়স্কও হননি ফুল। তার আসল নাম নিতাংশী গোয়েল। তার জন্ম ২০০৭ সালে। বর্তমান বয়স ১৬ বছর।

লাপাতা লেডিস সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যমে খুব সক্রিয় এই ফুল। ইতোমধ্যে তার অনুরাগী ১০.২ মিলিয়ন। তার জন্ম দিল্লির নয়ডায়। লকডাউনের সময় কনটেন্ট বানানো শুরু করেন তিনি। সেখান থেকেই মেলে জনপ্রিয়তা।

তবে ‘লাপাতা লেডিস’-এ সুযোগ পাওয়া মোটেও সহজ ছিল না। রীতিমতো অডিশন দিতে হয় তাকে। অডিশনে এতটা ভালো পারফর্ম করেন যে মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই নির্বাচিত হয়ে যান। সুযোগ পান কিরণ ও আমির খানের সঙ্গে বসে লাঞ্চ করারও। কিরণও পেয়ে যান তার ফুলকে।

গুচ্ছের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, ৭০ শতাংশই ফেল

ছবি: সংগৃহীত

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষের সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) গুচ্ছের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এতে উত্তীর্ণ হয়েছেন ৫০ হাজার ৭৬০ জন।

মঙ্গলবার (৩০ এপ্রিল) যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করা হয়। এবার মোট ১৪৯৩৯১ পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিল। তাদের মধ্যে প্রায় ৯০ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। ফল প্রকাশের দেখা যায় এতে পাসের হার ৩০ শতাংশ এবং ফেল করেছে ৭০ শতাংশ।

প্রাপ্ত ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, এবারের পরীক্ষায় সর্বনিম্ন নম্বর মাইনাস ১৮ দশমিক ৭৫। তবে এই নম্বর কে পেয়েছেন তা জানা যায়নি। ৭৫ কিংবা তার চেয়ে বেশি পেয়েছেন দুইজন। ৭০ কিংবা তার চেয়ে বেশি নম্বর পেয়েছেন ৪ জন। ৬৫ থেকে ৭০ এর মধ্যে পেয়েছেন ২০ জন। ৬০ থেকে ৬৫ এর মধ্যে ৮৪ জন, ৫৫ থেকে ৬০ এর মধ্যে ৪৪০ জন, ৫০ থেকে ৫৫ এর মধ্যে দুই হাজার ২২ জন, ৪৫ থেকে ৫০ এর মধ্যে ৬ হাজার ৭১৬ জন, ৪০ থেকে ৪৫ এর মধ্যে ১৬ হাজার ৩৪৬ জন, ৩৫ থেকে ৪০ এর মধ্যে ৩১ হাজার ২১৭ জন এবং ৩০ থেকে ৩৫ এর মধ্যে পেয়েছেন ৫০ হাজার ৭৬০ জন।

এবার ক ইউনিটে মোট আবেদন করেছিলেন ১ লাখ ৭০ হাজার ৫৯৯ জন। এদের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ১ লাখ ৪৯ হাজার ৩৮৯ জন৷ পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন ৯৮ হাজার ৫৫৭ জন। ৮৪ জনের খাতা বাতিল করা হয়েছে। আর পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ২১ হাজার ২০৮ জন।

গত ২৭ এপ্রিল কোন ধরণের অনাকাঙ্ক্ষিত ঘটনা ছাড়াই সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয় এ ইউনিটের ভর্তি পরীক্ষা। এ পরীক্ষায় ৯০ শতাংশের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

জিএসটিভুক্ত ভর্তি পরীক্ষার আসন বিন্যাস, ফলাফলসহ অন্যান্য সকল তথ্য https://gstadmission.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

উল্লেখ, আগামী ৩ মে শুক্রবার ‘বি’ ইউনিট (মানবিক) এবং ১০ মে শুক্রবার ‘সি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মুন্সীগঞ্জে হিট স্ট্রোকে ২ জনের মৃত্যু, অসুস্থ ৪

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কখনো তীব্র আবার কখনো অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে দেশের বেশকিছু অঞ্চলের ওপর দিয়ে। তীব্র তাপপ্রবাবের কারণে বাড়ছে হিট স্ট্রোকে মৃত্যু। এবার মুন্সীগঞ্জে তীব্র গরমের প্রভাবে হিট স্ট্রোকে দুই জন মারা গেছেন। সেই সঙ্গে হিট স্ট্রোকের উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও চার জন।

হিট স্ট্রোকে মারা যাওয়া দুজন হলেন- ওমর আলী (৬৫) ও আব্দুল বাতেন মাঝি (৬৮)। দুজনের বাড়ি সদর উপজেলায়।

মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতাল সূত্রে জানা যায়, ওমর আলীকে মঙ্গলবার (৩০ এপ্রিল) সকাল পৌনে ১১টার দিকে এবং আব্দুল বাতেন মাঝিকে সাড়ে ১১টার দিকে হাসপাতালে আনা হয়। ওমর আলী চরকিশোরগঞ্জের বাবু হাজারীর ছেলে এবং আব্দুল বাতেন মাঝি মুন্সীগঞ্জ পৌরসভার মানিকপুরের ওলিউল্লা মাস্টারের ছেলে।

মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক আবু হেনা মোহাম্মদ জামাল বিষয়টি নিশ্চিত করে জানান, সকালে ওমর আলী মাঠে কাজ করার সময় অসুস্থ হয়ে পড়েন। আর আব্দুল বাতেন মাঝি বাজার এলাকায় অসুস্থ হয়ে পড়েন। তাদের দুজনকেই মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়। তাদের মধ্যে হিট স্ট্রোকের উপসর্গ ছিল।

তিনি আরও বলেন, আরও চার জনকে হিট স্ট্রোকের উপসর্গ নিয়ে সদর হাসপাতালে আনা হয়েছে। তাদের মধ্যে তিন জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে এবং একজনকে চিকিৎসা শেষে বাড়ি ফেরত পাঠানো হয়েছে।

সর্বশেষ সংবাদ

নেটদুনিয়ায় ঝড় তুলেছে ‘লাপাতা লেডিস’-এর ফুল
গুচ্ছের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, ৭০ শতাংশই ফেল
মুন্সীগঞ্জে হিট স্ট্রোকে ২ জনের মৃত্যু, অসুস্থ ৪
বাংলাদেশের অর্থনীতি আগের চেয়ে ভালো করছে: আইএমএফ
চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে আজ মুখোমুখি রিয়াল-বায়ার্ন
রেলের ভাড়া না বাড়ানোর আহ্বান জাতীয় কমিটির
আজ চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ
ড. ইউনূসের বিরুদ্ধে রংপুর শ্রম আদালতের মামলা হাইকোর্টে স্থগিত
বিরামপুরে বন্ধুর পড়ে যাওয়া ব্যাগ তুলতে গিয়ে ট্রেনের ধাক্কায় মাদ্রাসাছাত্র নিহত
দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে দুই এমপির ভাই-ভাতিজা
বাকিতে সিগারেট না দেওয়ায় দোকানিকে কুপিয়ে হত্যা, কাউন্সিলরের ভাই আটক
তারেক রহমানের নির্দেশে ফিরানো হলো খোকনকে
এএসপি পদে পদোন্নতি পেলেন ৪৫ পুলিশ পরিদর্শক
দুদকের মহাপরিচালক হলেন শিরীন পারভীন
শাকিবের বিয়ে নিয়ে যা বললেন অপু বিশ্বাস
চুনাপাথর নিয়ে দেশের পথে এমভি আবদুল্লাহসহ ২৩ নাবিক
এক সপ্তাহে হিটস্ট্রোকে ১০ জনের মৃত্যু, ৮ জনই পুরুষ
ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেবে ইউরোপীয় ইউনিয়ন
সম্পত্তি ভাগাভাগির জেরে ছেলের মারধরে বাবার মৃত্যু
নারী ভোটারদের নিরাপত্তা দিতে ইসির নির্দেশ