মঙ্গলবার, ১৪ মে ২০২৪ | ৩১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বিয়েতে দুধের বদলে কীটনাশক দিয়ে সেমাই রান্না, হাসপাতালে ৩২

ছবি: সংগৃহীত

ময়মনসিংহের গফরগাঁওয়ে একটি বিয়ে বাড়িতে সেমাই খেয়ে নারী-শিশুসহ ৩২ জন অসুস্থ হওয়ার ঘটনা ঘটেছে। তারা ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরের দিকে উপজেলার রসুলপুর ইউনিয়নের দক্ষিণ ভরভরা গ্রামের মফিজ উদ্দিনের বাড়িতে এ ঘটনা ঘটে।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের দায়িত্বরত উপ-পরিদর্শক (এসআই) মো. জাহাঙ্গীর আলম বলেন, খাদ্যে বিষক্রিয়ায় অসুস্থ হয়ে মোট ৩২ জন হাসপাতালে ভর্তি আছেন, ১০ জন প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়িতে ফিরে গেছেন।

রসুলপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মঈন সরকার বলেন, দক্ষিণ ভরভরা গ্রামের মফিজ উদ্দিনের প্রবাসী ছেলে রাসেলের বিয়ের অনুষ্ঠানে সেমাই খান মেহমানরা। এদিন সকালে মেহমানদের নাস্তা করানোর জন্য বাজার করতে যান মফিজ উদ্দিন। বাজারে গিয়ে সেমাই, চিনির সঙ্গে ধান ও সবজিতে ব্যবহৃত থিয়োভিট (কীটনাশক-ভিটামিন) কিনে আনেন। আনার পর বাড়ির নারীরা ভুলে দুধ ভেবে থিয়োভিট মিশিয়ে সেমাই রান্না করেন। পরে সেই সেমাই খেতে দিলে ৩২ জন অসুস্থ হয়ে পড়েন।

গফরগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রাশেদুজ্জামান বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এই ঘটনায় সবাই শঙ্কামুক্ত ও স্বাভাবিক রয়েছে।

Header Ad

গলায় লিচুর বিচি আটকে আওয়ামী লীগ নেতার মৃত্যু

ছবি: সংগৃহীত

মানিকগঞ্জের ঘিওরে গলায় লিচুর বিচি আটকে আব্দুল মজিদ মিয়া (৬৫) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১৪ মে) দুপুরে উপজেলার বড়টিয়া ইউনিয়নের কলিয়া গ্রামে মর্মান্তিক এ দুর্ঘটনা ঘটে।

নিহত মজিদ ওই গ্রামের মৃত আব্দুল কাশেম মিয়ার ছেলে। তিনি ‍উপজেলার বড়টিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ছিলেন।

নিহতের ছেলে মুরাদের বরাত দিয়ে বড়টিয়া ইউপি চেয়ারম্যান শামসুল আলম রওশন বলেন, মজিদ মিয়া লিচু খাওয়ার সময় হঠাৎ করে এর বিচি গলায় আটকে যায়। দ্রুত তাকে শিবালয় উপজেলার উথুলী স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

টাঙ্গাইলে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল এক কলেজছাত্রের

নিহত কলেজছাত্র মো. শিপন ইসলাম ও দুর্ঘটনা কবলিত মোটরসাইকেল। ছবি : ঢাকাপ্রকাশ

পরীক্ষা দিতে যাওয়ার পথে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে টাঙ্গাইলের ভূঞাপুরে মো. শিপন ইসলাম (২২) নামে এক কলেজছাত্র নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৪ জন।

মঙ্গলবার (১৪ মে) সকাল সাড়ে ১১ টার দিকে বঙ্গবন্ধু সেতু পূর্ব-ভূঞাপুর-এলেঙ্গা আঞ্চলিক মহাসড়কের উপজেলার ছাব্বিশা এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত কলেজছাত্র শিপন ইসলাম উপজেলার গাবসারা ইউনিয়নের চরবিহারী গ্রামের আজিজুর রহমানের ছেলে। তিনি ভূঞাপুর ইবরাহীম খাঁ সরকারি কলেজের ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার্থী ছিল।

আহতরা হলেন- ঈমান আলীর ছেলে মনিরুজ্জমান (৪৮), হামিদের ছেলে হাবিবুর (২২), আইয়ুব আলীর ছেলে দুলাল হোসেন (২০)। আরেকজনের নাম-পরিচয় জানা যায়নি। এরমধ্যে হাবিবুরসহ অন্যজন ভূঞাপুর হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নেন। অপর আহতদের মধ্যে মনিরুজ্জামান ও দুলাল হোসেন টাঙ্গাইল জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন।

স্থানীয়রা জানান, গোবিন্দাসী থেকে একটি মোটরসাইকেল ভূঞাপুরের দিকে যাচ্ছিল। পথিমধ্যে ছাব্বিশা এলাকায় পৌঁছলে ভূঞাপুর থেকে আসা অপর একটি মোটরসাকেলের সাথে মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। এতে শিপনসহ দুই মোটরসাইকেলের ৫ জন আহত হয়।

এরপর স্থানীয়রা তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স হাসপাতালে নিয়ে আসলে তাদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় সেখানকার কর্মরত চিকিৎসকরা তাদের টাঙ্গাইল জেনারেল হাসপাতালে রেফার্ড করে। পরে চিকিৎসাধীন অবস্থায় শিপন নামে একজন পরীক্ষার্থী মারা যায়।

প্রতিবেশি হ্যাপি আকন্দ জানান, শিপন ভূঞাপুর ইবরাহীম খাঁ সরকারি কলেজের ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষা দিচ্ছিল। মঙ্গলবার সকালে বাড়ি থেকে বের হয়ে মোটরসাইকেলযোগে পরীক্ষা দিতে ঘাটাইল জিবিজি সরকারি কলেজ কেন্দ্রে যাচ্ছিলেন। পথেই ছাব্বিশা এলাকায় পৌঁছলে দুই মোটরসাইলের সংঘর্ষে আহত হয়ে শিপন চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. জুলফিকার হায়দার বলেন, আহত অবস্থায় ৫ জনকে হাসপাতালে নিয়ে আসেন স্থানীয় লোকজন। পরে আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাদেরকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে প্রেরণ করা হয়। এছাড়া আহত অপর দুইজনকে হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

এ ঘটনায় ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আহসান উল্লাহ্ বলেন, সড়ক দুর্ঘটনার বিষয়টি জানা নেই এবং কেউ জানায়নি।

খারকিভে হামলা জোরদার করেছে রাশিয়া

ছবি: সংগৃহীত

রাশিয়া সোমবার ইউক্রেনের উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলে শহর ও গ্রামগুলোতে হামলা জোরদার করেছে। সীমান্তে আকস্মিক ব্যাপক স্থল আক্রমণ শুরুর কয়েকদিন পর রাশিয়া এই অভিযান শুরু করেছে। কয়েকদিনের হামলায় হাজার হাজার মানুষকে এলাকা থেকে সরে যেথে বাধ্য করেছে।

ইউক্রেনের সেনাবাহিনী স্বীকার করেছে, রাশিয়া ‘কৌশলগত সাফল্য অর্জন করেছে।’

রাশিয়া শুক্রবার স্থল হামলা শুরু করে। এতে প্রায় ৬ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জোর দিয়ে বলেছেন, তারা সেখানে শক্তিবৃদ্ধি করেছে এবং ‘পাল্টা আক্রমণ’ চলমান রয়েছে।

সন্ধ্যায় ভাষণে তিনি বলেন, ‘আমাদের কাজ পরিষ্কার,সেটা হলো রাশিয়ার যুদ্ধ সম্প্রসারণের প্রচেষ্টাকে ব্যর্থ করা।’

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে,লিপটসি এবং ভোভচানস্ক শহরসহ আশপাশের সীমান্তের গ্রামগুলোতে তাদের সেনারা ‘কৌশলগত অবস্থান উন্নত করেছে এবং ইউক্রেনীয় সেনাদের ওপর আঘাত করেছে’।

ছেলেকে নিয়ে লিপটসি থেকে পালিয়ে আসা ৭৪ বছর বয়সী কাতেরিনা স্টেপানোভা বলেছেন,তাদের আসার পথে রাস্তায় বেশ কয়েকটি বোমা হামলা হয়েছে।

লিপটসিতে ইউক্রেনের সামরিক প্রশাসনের উপপ্রধান সের্গি ক্রাইভেচেনকো এএফপি’কে বলেছেন, ‘তারা গ্রামগুলোতে গোলাবর্ষণ করছে এবং নির্বিচারে গুলি চালাচ্ছে।’

লিপটসিতে রাশিয়ান আক্রমণ থেকে রক্ষা পাওয়ার পর বিশ্রামরত ইউক্রেনীয় এক সেনা সদস্য বলেন, বিমান থেকে বোমাগুলো ‘বৃষ্টির মতো’ পড়ছে।

ইউক্রেনের নিরাপত্তা পরিষদের প্রধান অলেক্সান্ডার লিটভিনেনকো বলেছেন, মস্কো খারকিভ অঞ্চলে হাজার হাজার সৈন্য মোতায়েন করেছে।
তিনি এএফপি’কে বলেছেন ‘এখানে রাশিয়ান রয়েছে, প্রায় ৫০ হাজার বেসামরিক লোক।

হোয়াইট হাউস সোমবার বলেছে, রাশিয়ার আকস্মিক তীব্র আক্রমণ মোকাবেলায় তারা জরুরি ইউক্রেনের কাছে অস্ত্র পৌঁছাতে ‘সবকিছ’ু করছে।

যুক্তরাষ্ট্র বলেছে, ‘আমরা নিজেরা এবং আমাদের মিত্র উভয়েই মানবিকভাবে সম্ভব সবকিছু করছি।’

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সাংবাদিকদের বলেন, ‘আগামী কয়েক দিনে’ একটি নতুন অস্ত্র প্যাকেজ ঘোষণা করা হবে।

খারকিভের আঞ্চলিক গভর্নর ওলেগ সিনেগুবভ বলেছেন, রাশিয়ার আক্রমণ শুরুর পর থেকে এখন পর্যন্ত ৫,৭৬২ জনকে সরিয়ে নেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘আজ আমরা প্রায় ১,৬০০ স্থানীয় বাসিন্দাদের বের করার পরিকল্পনা করছি।’

তিনি বলেন, সীমান্তের কাছে শিশুদের বাড়ি থেকে ১১৩ শিশুকে থেকে নিরাপদে সরিয়ে নেওয়া দরকার।

জেনারেল স্টাফ বলেছেন, খারকিভ অঞ্চলে সোমবার রাশিয়া ১১টি হামলা চালায় এবং আটটি বিমান হামলা চালায়।

এতে বলা হয়েছে, লুকিয়ানসি গ্রাম দখলে রাশিয়া ‘আংশিক সফল’ হয়েছে। ইউক্রেন এখানে তাদের অগ্রযাত্রা থামিয়ে দেয়।

সিনেগুবভ বলেন, রাশিয়া ‘৩০টিরও বেশি’ শহর ও গ্রামে হামলা চালিয়েছে।

পুলিশ জানিয়েছে, সোমবার সন্ধ্যায় খারকিভ শহরের কাছাকাছি একটি বসতি একটি ক্ষেপণাস্ত্র আঘাত করে। এতে ৩৮ বছর বয়সী এক ব্যক্তি নিহত এবং তিনজন আহত হয়েছে।

গভর্নর বলেন, এর আগে ইজিয়ুম শহরে হামলায় ৭১ বছর বয়সী এক নারী এবং ৬৯ বছর বয়সী এক পুরুষ আহত হন।
ইউক্রেনের সেনাবাহিনী ভোভচানস্কে লড়াইয়ের খবর দিয়েছে, যেখানে রাশিয়া বিপুল সৈন্য মোতায়েন করেছে। এই সংখ্যা পাঁচ ব্যাটালিয়নে দাঁড়িয়েছে।

আঞ্চলিক সামরিক প্রশাসনের প্রধান অলেক্সান্ডার প্রকুদিন বলেছেন, দক্ষিণ খেরসন অঞ্চলে একটি আবাসিক ভবনে হামলায় দু’জনকে মৃত অবস্থায় পাওয়া গেছে।

ইউক্রেন পশ্চিম রাশিয়ার ওপর ড্রোন হামলা শুরু করেছে। কিয়েভের একটি নিরাপত্তা সূত্র এএফপি’কে বলেন, বেলগোরোড সীমান্ত অঞ্চলে এটি একটি তেল টার্মিনালে এবং একটি লিপেটস্ক অঞ্চলে বৈদ্যুতিক সাবস্টেশনে আঘাত হানে।

রাশিয়ার কুরস্ক সীমান্ত অঞ্চলের আঞ্চলিক কর্তৃপক্ষ জানিয়েছে, একটি ড্রোন বেশ কয়েকটি গাড়িতে আঘাত করলে এক নারী নিহত ও তিন জন আহত হয়।

সর্বশেষ সংবাদ

গলায় লিচুর বিচি আটকে আওয়ামী লীগ নেতার মৃত্যু
টাঙ্গাইলে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল এক কলেজছাত্রের
খারকিভে হামলা জোরদার করেছে রাশিয়া
নিজের পদ্ধতিতে মস্তিষ্কের ক্যানসার মুক্ত হলেন চিকিৎসক
মাথায় অস্ত্র ঠেকিয়ে নগদ টাকাসহ ১৯ ভরি স্বর্ণ লুট
স্বজনদের কাছে ফিরলেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক
পাকিস্তানি বলে গুলিস্তানের ড্রেস বিক্রি করতো গুলশানের ‘সানভীস বাই তনি’
ইলিয়াস হোসাইনের বিরুদ্ধে তিনটি মামলাই খারিজ করে দিয়েছে আদালত
মার্কিন স্যাংশন, ভিসা নীতিকে পাত্তা দেই না: ওবায়দুল কাদের
ইসরায়েলের সঙ্গে মিলে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী
৫ কোম্পানির ইলেকট্রোলাইট ড্রিংকস নিষিদ্ধ চেয়ে মামলা
তাসকিনকে নিয়ে বিশ্বকাপের দল ঘোষণা, বাদ সাইফউদ্দিন
ঢাকায় ডোনাল্ড লু
টঙ্গীতে নারী আইনজীবীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
৭ জেলায় বইছে মৃদু তাপপ্রবাহ
এম ভি আবদুল্লাহ থেকে পণ্য খালাস শুরু
জুন-জুলাইয়ে প্রধানমন্ত্রীর তিন গুরুত্বপূর্ণ সফর
বিএনপি নেতা সোহেল কারামুক্ত
চার বছর পর কারামুক্ত হচ্ছেন করোনার রিপোর্ট করা চীনা সাংবাদিক
গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় নিহত অন্তত ১৪