শুক্রবার, ২৪ মে ২০২৪ | ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

কেসিসি নির্বাচন: আপিলেও ৩ মেয়রপ্রার্থীসহ ৫ জনের মনোনয়ন বাতিল

খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে ৩ মেয়র ও ২ কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল আদেশ বহাল রেখেছে আপিল বিভাগ।

মঙ্গলবার (২৩ মে) শুনানি শেষে মেয়রপ্রার্থী এস এম মুশফিকুর রহমান, মো. আব্দুল্লাহ চৌধুরী ও কামরুল ইসলামের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করে আপিল বোর্ড। তবে আপিল শুনানিতে প্রার্থিতা ফিরে পেয়েছেন জাকের পার্টির মেয়রপ্রার্থী এস এম সাব্বির হোসেন। সব মিলিয়ে ৪ মেয়র প্রার্থীসহ ১৮৪ জনর মনোনয়নপত্র বৈধ হয়েছে বলে রিটার্নিং কার্যালয় সূত্রে জানা যায়।

এদিকে শুনানি শেষে কেসিসির ২৪নং ওয়ার্ডের কাউন্সিলর শমসের আলী মিন্টুর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়। এর ফলে ওই ওয়ার্ডে একমাত্র কাউন্সিলর প্রার্থী রয়েছেন জেড এ মাহমুদ ডন। এ ছাড়া ১৪নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী সৈয়দ হুমায়ুন কবিরের প্রার্থিতাও বাতিল হয়েছে। প্রার্থিতা ফিরে পান জাকের পার্টির মেয়রপ্রার্থী এস এম সাব্বির হোসেন এবং ১৭নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মো. ইউসুফ আলী খান ও ১৮নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মো. জাকির হোসেন।

খুলনা বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, গত ১৬ মে কেসিসি নির্বাচনে মেয়র পদে ৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৪৯ জন ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদে ৩৯ জনসহ ১৯৫ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। গত ১৮ মে মনোনয়নপত্র বাছাইয়ে ৪ জন মেয়রপ্রার্থী ও ১৪ জন কাউন্সিলর প্রার্থীসহ ১৮ জনের মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দীন।

গত ২১ মে পর্যন্ত ১৮ জন প্রার্থীর মধ্যে ১৫ জন প্রার্থিতা ফিরে পেতে আপিল করেন। গত দুদিনে ১৫ জনের আপিল শুনানি শেষে এক মেয়র প্রার্থীসহ ৭ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। এ ছাড়া ৩ জন স্বতন্ত্র মেয়র প্রার্থীসহ ৮ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। আপিলে ৭ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হওয়ায় মঙ্গলবার বিকাল ৪টা পর্যন্ত ৪ জন মেয়রপ্রার্থী, ১৪১ জন সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী ও সংরক্ষিত ওয়ার্ডের ৩৯ জন কাউন্সিলর প্রার্থীসহ ১৮৪ জনের মনোনয়নপত্র বৈধ হয়েছে।

খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ও স্থানীয় সরকার বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক মো. শহিদুল ইসলাম বলেন, আপিল শুনানির দুই দিনে মেয়র পদে এক প্রার্থীসহ ৭ জনের আপিল মঞ্জুর হয়েছে। এ ছাড়া ৮ জনের আপিল নামঞ্জুর হয়েছে। আপিলে যাদের মনোনয়ন নামঞ্জুর হয়েছে, তারা হাইকোর্টে আপিল করতে পারবেন।

অন্যদিকে ১০নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী কাজী তালাত হোসেন কাউট হলফনামায় তথ্য গোপন করেছেন এমন অভিযোগ তুলে তার প্রার্থিতার বৈধতার বিরুদ্ধে আপিল করেও পরে তা প্রত্যাহার করে নিয়েছেন অপর কাউন্সিলর প্রার্থী শরিফুল ইসলাম।

এসজি

Header Ad

সবার শেষে বিশ্বকাপের দল ঘোষণা করল পাকিস্তান

ছবি: সংগৃহীত

আর মাত্র ৯ দিন পর টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্ব আসরের জন্য বেশিরভাগ দেশই নিজেদের স্কোয়াড ঘোষণা করেছে মাসখানেক আগে। এক্ষেত্রে একমাত্র ব্যতিক্রম পাকিস্তান। একেবারে শেষ মুহূর্তে এসে নিজেদের বিশ্বকাপ দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

শুক্রবার (২৪ মে) আনুষ্ঠানিকভাবে ১৫ সদস্যের বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেছে পিসিবি। দলের নেতৃত্ব দেয়া হয়েছে নিয়মিত অধিনায়ক বাবর আজমের কাঁধে। ওয়ানডে বিশ্বকাপে অধিনায়কত্ব হারানো এই ক্রিকেটার সম্প্রতি নেতৃত্ব ফিরে পেয়েছেন।

১৫ সদস্যের পাকিস্তান দলে তেমন কোনো চমক নেই। মোটামুটি প্রত্যাশিত দল নিয়েই বিশ্ব আসরে যাচ্ছে টুর্নামেন্টের ২০০৯ সালের চ্যাম্পিয়নরা। টপ অর্ডার ব্যাটিংয়ে বাবরের সঙ্গে থাকছেন ফখর জামান, মোহাম্মদ রিজওয়ান এবং সাইম আইয়ুব।

মিডল অর্ডারে থাকবেন ফখর জামান, ইফতিখার আহমেদ, শাদাব খান এবং আজম খান। লোয়ার অর্ডারে পিসিবি ভরসা রেখেছে দুই অলরাউন্ডার শাহিন শাহ আফ্রিদি এবং ইমাদ ওয়াসিমের ওপর।

পেস বোলিংয়ে বিশ্বের অন্যতম সেরা দল হিসেবে পরিচিত পাকিস্তান। এবারের বিশ্বকাপেও দেখা যাবে তাদের শক্তিশালী পেস বোলিং ইউনিট। অবসর ভেঙে ফেরা মোহাম্মদ আমিরের সঙ্গে থাকবেন শাহিন আফ্রদি, নাসিম শাহ, হারিস রউফ এবং আব্বাস আফ্রিদি। স্পেশালিষ্ট লেগ স্পিনার হিসেবে দলে আছেন উসমান খান।

আগামী ২ জুন থেকে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর শুরু হবে। ২৫ মে স্কোয়াড চূড়ান্ত করার শেষ দিন। তার আগেরদিনই জরুরি বৈঠকের পর পাকিস্তান স্কোয়াড ঘোষণা করেছে। এর আগে অবশ্য এ নিয়ে কম নাটকীয়তা হয়নি। আগামী ৭ জুন নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলবে বাবরের দল। এরপর ৯ জুন চিরপ্রতিদ্বন্দ্বী ভারত, ১২ জুন কানাডা ও ১৬ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে গ্রুপপর্বে পাকিস্তানের শেষ ম্যাচ।

বিশ্বকাপে পাকিস্তানের স্কোয়াড: বাবর আজম (অধিনায়ক), আবরার আহমেদ, আজম খান, ফখর জামান, হারিস রউফ, ইফতেখার আহমেদ, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ আব্বাস আফ্রিদি, মোহাম্মদ আমির, মোহাম্মদ রিজওয়ান, নাসিম শাহ, সাইম আইয়ুব, শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি, উসমান খান।

সেপটিক ট্যাংক থেকে ৪০ হাজার ডলার উদ্ধার

ছবি: সংগৃহীত

ইলেকট্রিক মিস্ত্রির কাজ করতে গিয়ে ৪০ হাজার ডলার চুরি করে নিজ গ্রামে পালিয়ে গিয়েও বাঁচতে পারল না চোর। সেপটিক ট্যাংক থেকে সেই ডলার উদ্ধার করে পুলিশ।

শুক্রবার (২৪ মে) সকালে অভিযান চালিয়ে ভাঙ্গা পৌরসভার রায়পাড়া সদরদী গ্রামের চোর মেহেদী হাসান তামিম (২৭) এর বাড়ির সেপটিক ট্যাংক থেকে ডলারগুলো উদ্ধার করে থানা পুলিশ।

মেহেদী হাসান তামিম (২৭) সদরদী গ্রামের মৃত আলতাফ কাজীর ছেলে। এ ঘটনায় চোরের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

ভাঙ্গা থানার এসআই মনির হোসেন জানান, আসামি মেহেদী হাসান তামিম ঢাকায় ইলেকট্রিক মিস্ত্রির কাজ করতেন। বুধবার বসুন্ধরা গ্রুপের ইঞ্জিনিয়ার এসএম তৌহিদুজ্জামানের বাসায় বিদ্যুতের কাজ করতে যায় তামিম। কাজ করার এক ফাঁকে ইঞ্জিনিয়ারের ছোট ভাই অস্ট্রেলিয়া পাঠানোর জন্য বাসায় রাখা ছিল ৪০ হাজার ডলার, যা টাকার অংকে দাঁড়ায় প্রায় ৪৭ লাখ টাকা। তামিম কাজ করার ফাঁকে কৌশলে ৪০ হাজার ডলার নিয়ে গ্রামের বাড়ি ভাঙ্গায় পালিয়ে আসেন। পরে তৌহিদুজ্জামানের লিখিত অভিযোগের ভিত্তিতে শুক্রবার সকালে তামিমের বাড়ি রায়পাড়া অভিযান চালিয়ে মেহেদী হাসান তামিমকে আটক করা হয়। তার দেওয়া তথ্যমতে, বাড়ির সেপটিক ট্যাংকের মধ্যে লুকিয়ে রাখা ৩৬ হাজার ২০০ ডলার উদ্ধার করা হয়। আসামির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

টাঙ্গাইলে আ.লীগ নেতার উপর হামলা ও গাড়ি ভাঙচুরের অভিযোগ

ছবি : ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলের কালিহাতীতে এমএ মালেক ভূইয়া নামে এক আওয়ামী লীগ নেতার উপর হামলা ও তার গাড়ি ভাঙচুর করার অভিযোগ উঠেছে নবনির্বাচিত উপজেলা পরিষদের চেয়ারম্যান শামীম আল মনসুর আজাদ সিদ্দিকীর লোকজনের বিরুদ্ধে।

এমএ মালেক ভূইয়া উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও উপজেলার দশকিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

শুক্রবার (২৪ মে) বিকালে উপজেলা শহরের হাসপাতাল মোড়ে এ ঘটনা ঘটে। এদিকে, ঘটনার পর পরই প্রতিবাদে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের এলেঙ্গা বাসস্ট্যান্ডে মহাসড়ক অবরোধ করেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। পরে পুলিশের আশ্বাসে অবরোধ তুলে নেওয়া হয়।

স্থানীয়রা জানান, নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান শামীম আল মনসুর আজাদ সিদ্দিকীর পক্ষে বিজয় মিছিলের প্রস্তুতি নেয় তার অনুসারীরা। অপরদিকে, সাবেক সংসদ সদস্য হাসান ইমাম খান সোহেল হাজারী তার বাসায় একটি মিটিংয়ের আয়োজন করেন। সেই অনুষ্ঠানে যাওয়ার সময় কালিহাতী হাসপাতাল মোড়ে এমএ মালেক ভূইয়ার গাড়িতে হামলা চালায় সংঘবদ্ধ একটি গ্রুপ।

হামলার শিকার এমএ মালেক ভূইয়া বলেন, সাবেক এমপি সোহেল হাজারীর বাসায় যাওয়ার সময় আমার গাড়িতে অতর্কিত হামলা চালিয়ে ভাঙচুর করে কয়েকজন লোক। এ সময় আমি ও আমার গাড়ি চালক গুরুতর আহত হই। নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান আজাদ সিদ্দিকীর লোকজন এ হামলা করেছে। এতে আওয়ামী লীগের আরও কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ নির্বাচনে পরাজিত চেয়ারম্যান প্রার্থী আনোয়ার হোসেন মোল্লা বলেন- নির্বাচনের পর থেকে কয়েকদিনে বেশ কয়েকজন আওয়ামী লীগের নেতাকর্মী হামলার শিকার হয়েছেন। আওয়ামী লীগ নেতা মালেক ভূইয়ার ন্যাক্কারজনক উপর হামলার প্রতিবাদে নেতাকর্মীরা এলেঙ্গা মহাসড়ক প্রায় আধা ঘন্টা অবরোধ করে রাখেন।

এরপর পুলিশের উর্ধতন কর্মকর্তারা এসে বিচারের আশ্বাস দিলে অবরোধ তুলে নেওয়া হয়। তিনি এ হামলার জন্য স্থানীয় এমপি আব্দুল লতিফ সিদ্দিকীর ছোট ভাই ও নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান আজাদ সিদ্দিকীর বাহিনীকে দায়ী করেছেন।

এ ব্যাপারে নবনির্বাচিত উপজেলা পরিষদের চেয়ারম্যান শামীম আল মনসুর আজাদ সিদ্দিকী বলেন, আমাদের বিজয় মিছিলে কতিপয় দুষ্কৃতিকারী হামলা চালায়। এতে আমার কয়েকজন কর্মী আহত হয়েছেন। আমি পুলিশ প্রশাসনের কাছে এর সুষ্ঠু বিচার চাই।

কালিহাতী থানার অফিসার ইনচার্জ (ওসি) কামরুল ফারুক বলেন, নব‌নির্বা‌চিত উপ‌জেলা চেয়ারম‌্যান আজাদ সিদ্দিকীর বিজয় মিছিল নিয়ে আসার সময় উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মালেক ভূইয়ার উপর হামলা করে অজ্ঞাতরা। এ সময় গাড়ি ভাঙচুর করে। এখনো লিখিত অভিযোগ পায়নি। অ‌ভি‌যোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ সংবাদ

সবার শেষে বিশ্বকাপের দল ঘোষণা করল পাকিস্তান
সেপটিক ট্যাংক থেকে ৪০ হাজার ডলার উদ্ধার
টাঙ্গাইলে আ.লীগ নেতার উপর হামলা ও গাড়ি ভাঙচুরের অভিযোগ
কঠিন হয়ে গেল দুবাই ভ্রমণ, ভিজিট ভিসায় প্রবেশে নতুন শর্ত
কখন কোথায় আঘাত হানতে পারে ‘ঘূর্ণিঝড়’ রেমাল
জাভিকে বরখাস্ত করলো বার্সেলোনা
গোবিন্দগঞ্জে ২ হাজার পিস বুফ্রেনরফিন ইনজেকশন উদ্ধার
সৌদি পৌঁছেছেন প্রায় ৩৯ হাজার হজযাত্রী
রাজনীতিতে আসার ইঙ্গিত দিলেন আনারকন্যা ডরিন
আজিজ ও বেনজীরের দুর্নীতির দায় সরকার এড়াতে পারে না: দুদু
ফাইনালে ওঠার লড়াইয়ে রাতে মাঠে নামছে হায়দরাবাদ-রাজস্থান
এমপি আনার হত্যা: ১২ দিনের রিমান্ডে কসাই জিহাদ
মারা গেছে মিমস জগতের জনপ্রিয় কুকুরটি
ফিক্সিং প্রমাণিত হলে ১০ বছর নিষিদ্ধ পাকুয়েতা!
নিম্নচাপে পরিণত সাগরের লঘুচাপ, বন্দরে সতর্কতা জারি
নওগাঁয় ভুয়া ডাক্তারকে অর্ধলক্ষ টাকা জরিমানা ও ৩ মাসের জেল
আনারের মরদেহ টুকরো টুকরো করে কাটার লোমহর্ষক বর্ণনা দিলেন ‘কসাই’ জিহাদ
এমপি আনারকে হত্যার বিষয়ে যা জানালেন মাস্টারমাইন্ড শাহীন
এমপি আনারের টুকরো টুকরো লাশের সন্ধান দিল গাড়িচালক
নিয়ামতপুর, পোরশা ও সাপাহারে ৪৬ প্রার্থীর ২৫ জনেই জামানত হারালেন