খুলনায় পুলিশের বিরুদ্ধে মামলার প্রস্তুতি বিএনপির

২৩ মে ২০২৩, ০৮:২৩ পিএম | আপডেট: ০৭ জুন ২০২৩, ০২:০১ পিএম


খুলনায় পুলিশের বিরুদ্ধে মামলার প্রস্তুতি বিএনপির

খুলনায় শান্তিপূর্ণ সমাবেশে বিনা উসকানিতে লাঠিচার্জ, টিয়ারশেল নিক্ষেপ ও গুলি করে আহত করার ঘটনায় পুলিশের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে বলে জানিয়েছেন খুলনা মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এস এম শফিকুল আলম মনা।

মঙ্গলবার (২৩ মে) দুপুরে নগরীর কেডি ঘোষ রোডের দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

সংবাদ সম্মেলনে শফিকুল আলম মনা বলেন, গত ১৯ মে বিকালে বিএনপির শান্তিপূর্ণ সমাবেশে বিনা উসকানিতে পুলিশ বেধড়ক লাঠিচার্জ, টিয়ারশেল নিক্ষেপ এমনকি গুলি করেছে। এতে বিএনপির ৩ শতাধিক নেতা-কর্মী আহত হয়েছেন। তাদের মধ্যে গুলিবিদ্ধ হয়েছেন ১৫৪ জন। আবার সেই ঘটনায় পুলিশই বিএনপির ১ হাজার ৩০০ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা করেছে। যে মামলায় ইতোমধ্যে ৫৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। আর এখন নেতা-কর্মীদের বাড়ি বাড়ি গিয়ে পুলিশ গ্রেপ্তারের জন্য অভিযান চালাচ্ছে। পুলিশ বিনা উসকানিতে গুলি চালাবে, নেতা-কর্মীদের পঙ্গু করবে, আবার মিথ্যা মামলা দিয়ে গ্রেপ্তার করবে- এটা গণতন্ত্রের কোনো ভাষা হতে পারে না।

তিনি আরও বলেন, দিঘলিয়া উপজেলা যুবদলের নেতা সোহেল গত ১৮ মে হাসপাতালে ভর্তি থাকলেও গত ১৯ মে’র মামলায় পুলিশ তাকে এজাহারনামীয় আসামি করেছে। যা রীতিমতো হাস্যকর। নেতা-কর্মীরা হাইকোর্ট থেকে জামিন নিয়ে ফিরে আসার পর আমরা আইনি প্রক্রিয়ায় যাব। প্রয়োজনে পুলিশের বিরুদ্ধে মামলা করা হবে।

এসময় উপস্থিত ছিলেন জেলা বিএনপির আহ্বায়ক আমীর এজাজ খান, স ম আব্দুর রহমান, শের আলম শান্টু, আবুল কালাম জিয়া, বদরুল আনাম খান, সাইপুর রহমান মিন্ট, চৌধুরী শফিকুল ইসলাম হোসেন, মোল্লা খায়রুল ইসলাম প্রমুখ।

এসজি