মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৪ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

৬ মাস ধরে জামালপুর মা ও শিশুকল্যাণ কেন্দ্রে অস্ত্রোপচার বন্ধ

চিকিৎসা সরঞ্জাম, অস্ত্রোপচারের আধুনিক কক্ষ সবই আছে। অন্তঃসত্ত্বা নারীদের অস্ত্রোপচারের আগে যিনি ‘অ্যানেসথেসিয়া’ প্রয়োগ বা অচেতন করেন, সেই অবেদনবিদ নেই। এতে ছয় মাসের বেশি সময় ধরে জামালপুর সদর উপজেলার মা ও শিশুকল্যাণ কেন্দ্রে অস্ত্রোপচার (সিজার) বন্ধ রয়েছে। অথচ এই কেন্দ্রে প্রতি মাসে গড়ে ৩০টি অস্ত্রোপচার হতো। এ অবস্থায় এলাকার দরিদ্র অন্তঃসত্ত্বা নারীরা ভোগান্তিতে পড়েছেন। তাদের অতিরিক্ত টাকা খরচ করে জেলা শহরের বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে গিয়ে অস্ত্রোপচার করাতে হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, জামালপুর মা ও শিশুকল্যাণ কেন্দ্রে অন্তঃসত্ত্বা নারীরা চিকিৎসা নিতে আসছেন। দ্বিতীয় তলায় অস্ত্রোপচারের কক্ষ। তবে কক্ষটি তালাবদ্ধ। কেন্দ্রের একজন নার্সের সহযোগিতায় তালা খোলা হয়। দেখা যায়, সেখানে অস্ত্রোপচারের জন্য সব সরঞ্জাম রয়েছে।

জামালপুর শহরের জিগাতলা এলাকার মিজানুর রহমানের স্ত্রী শাহিলা আক্তার (২৫) কেন্দ্রের চিকিৎসকদের আন্তরিকতা ও সেবায় খুশি। কিন্তু এই শেষ সময়ে তাকে বেসরকারি হাসপাতালের চিকিৎসকের দ্বারস্থ হতে হচ্ছে।

মিজানুর রহমান বলেন, ওই কেন্দ্রে বিনামূল্যে অনেক ভালো সেবা দেওয়া হয়। কিন্তু অস্ত্রোপচারের সুবিধা না হওয়ায় এখন বেসরকারি হাসপাতালে যেতে হবে। এতে তার অন্তত ২০ হাজার টাকা খরচ হবে। এখন এত টাকা জোগার করতে তাকে হিমশিম খেতে হবে।

শহরের লাঙ্গলজোড়া এলাকার মুক্তা খাতুনের সন্তান প্রসব হতে এখনো কিছুটা সময় বাকী। তবে যদি অস্ত্রোপচার করাতে হয়, সেই ক্ষেত্রে তিনি কী করবেন, চিন্তায় আছেন। মুক্তা খাতুন বলেন, ‘দেখেন, কত মায়েরা আসছেন। বিনামূল্যে চিকিৎসা নিচ্ছেন। এখন সিজার করাতে হলে প্রাইভেট ক্লিনিকে করাতে হচ্ছে। আর এই সিজারের খরচ জোগানো অনেক কষ্টকর।’

মেলান্দহ উপজেলার হাজরাবাড়ী এলাকার পূর্ণিমা আক্তার জামালপুর মা ও শিশুকল্যাণ কেন্দ্রে অস্ত্রোপচার করাতে আগ্রহী ছিলেন। পরে শহরের একটি বেসরকারি হাসপাতালে অস্ত্রোপচার করিয়েছেন। সব মিলিয়ে তার ১৭ হাজার টাকা খরচ হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে জামালপুর মা ও শিশুকল্যাণ কেন্দ্রের এক নার্স বলেন, তাদের অস্ত্রোপচার কক্ষে সব ধরনের যন্ত্রপাতি আছে। গত বছরের মার্চে কেন্দ্রের অবেদনবিদ সোহরাব আলী অবসরে চলে যান। এরপর একজন ডিপ্লোমাধারী অবেদনবিদ দিয়ে অস্ত্রোপচারের কার্যক্রম চালু করা হয়েছিল। কিন্তু তিনিও গত বছরের জুলাই মাসে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চলে যান। এর পর থেকে অস্ত্রোপচার কার্যক্রম পুরোপুরি বন্ধ।

তিনি আরও বলেন, গত বছরের ১৫ নভেম্বর একজন অবেদনবিদ যোগ দিয়েছিলেন। কিন্তু তিনি আর এক দিনও কেন্দ্রে আসেননি। গড়ে প্রতি মাসে এ কেন্দ্রে ৩০টি অস্ত্রোপচার হতো।

কেন্দ্রটির আবাসিক চিকিৎসা কর্মকর্তা (ক্লিনিক) উম্মে হাবিবা বলেন, এই কেন্দ্রে অস্ত্রোপচারসহ বিভিন্ন সেবায় কোনো টাকা লাগে না। ফলে রোগীর সংখ্যা অনেক বেশি। প্রতিদিন শতাধিক অন্তঃসত্ত্বা নারী চিকিৎসা নিতে আসে। তাদের মধ্যে যাদের কোনো সমস্যা থাকে তাদের বিনামূল্যে অস্ত্রোপচার করা হতো। কিন্তু প্রায় ৯ মাস ধরে তাদের অবেদনবিদ না থাকায় অস্ত্রোপচার হচ্ছে না।

এ ব্যাপারে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক মো. মাজহারুল হক চৌধুরী বলেন, দ্রুত একজন অবেদনবিদ দেওয়ার জন্য তিনবার লিখিতভাবে জানানো হয়েছে।

এসআইএইচ

Header Ad

দেশে যানবাহনের নতুন স্পিড লিমিট, মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ৬০ কিলোমিটার

ছবি: সংগৃহীত

দেশে যানবাহনের নতুন স্পিড লিমিট প্রকাশ করেছে সরকার। এতে মোটরসাইকেলের গতি এক্সপ্রেসওয়েতে ৬০ কিলোমিটার ও মহাসড়কে সর্বোচ্চ ৫০ কিলোমিটার গতিসীমা বেধেঁ দেয়া হয়েছে। আর সিটি করপোরেশন ও পৌরসভা এলাকায় মোটরসাইকেল চলতে পারবে সর্বোচ্চ ৩০ কিলোমিটারে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় মোটরযাানের গতিসীমা নির্দেশিকা ২০১৪ -নামে বিভিন্ন যানবাহনের সর্বোচ্চ স্পিড লিমিট নতুন করে প্রকাশ করেছে।

নির্দেশিকা অনুযায়ী, দেশের এক্সপ্রেসওয়ে সড়কে মোটরসাইকেলের সর্বোচ্চ গতিসীমা আগের ৮০ কিালোমিটার থেকে নামিয়ে ৬০ নির্ধারণ করা হয়েছে। জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে মোটরসাইকেল এখন থেকে সর্বোচ্চ ৫০ কিলোমিটার গতিতে চলতে পারবে। মিনি ট্রাক, কাভার্ডভ্যান ও মালবাহী গাড়ির গতিসীমা সর্বোচ্চ ৫০ কিলোমিটারে নামিয়ে দেয়া হয়েছে। আর বাস-মিনিবাস, মাইক্রোবাস ও প্রাইভেট কার সর্বোচ্চ ৮০ কিালোমিটার গতিতে চলতে পারবে।

গত ৫ মে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপসচিব মো জহিরুল ইসলাম সাক্ষরিত এই ‘মোটরযান গতিসীমা নির্দেশিকা ২০১৪’ প্রকাশ করা হয়।

১৪১ উপজেলায় বুধবার সাধারণ ছুটি

ছবি: সংগৃহীত

প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোট উপলক্ষে আগামীকাল বুধবার সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. কামরুজ্জামান স্বাক্ষরিত প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, অ্যালোকেশন অব বিজনেস অ্যামং দি ডিফারেন্ট মিনিস্ট্রিজ অ্যান্ড ডিভিশন্সের জনপ্রশাসন মন্ত্রণালয়ের অংশে ৩৭ নম্বর ক্রমিকের অনুবলে বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের চাহিদা মোতাবেক ১৪১টি উপজেলা পরিষদের সাধারণ নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের দিন অর্থাৎ ৮ মে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হলো।

এবার ৮ মে থেকে ৫ জুন পর্যন্ত চার ধাপে দেশের উপজেলাগুলোয় নির্বাচন করছে ইসি। পরবর্তী ধাপের ভোটেও সাধারণ ছুটি থাকবে।

খাবারের প্যাকেটে সাংবাদিকদের টাকা দিল ন্যাশনাল ব্যাংক

ছবি: সংগৃহীত

ফের আলোচনায় নানা সমস্যায় জর্জরিত ন্যাশনাল ব্যাংক। দেশের ব্যাংকিং সেক্টরে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হওয়া ন্যাশনাল ব্যাংকের সদ্য নিয়োগপ্রাপ্ত চেয়ারম্যান খলিলুর রহমান গতকাল এক সংবাদ সম্মেলনে জানান, এখনই একীভূত হবে না, আর কোনো লুটপাট হবে না ন্যাশনাল ব্যাংকে। এক বছরের মধ্যেই ঘুরে দাঁড়াবে ব্যাংকটি। শেয়ারহোল্ডারদের মাধ্যমে এক হাজার কোটি টাকা বিনিয়োগ সংগ্রহ করা হবে বলেও জানান তিনি।

ব্যাংকটির প্রধান কার্যালয়ে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সময় ব্যাংকের সম্পর্কে রহমান সাংবাদিকদের ইতিবাচক কথা লেখার আহ্বান জানান। সংবাদ সম্মেলনের পরে সাংবাদিকদের একটি নাস্তার প্যাকেট দেওয়া হয়। তবে এর ভেতরে খাবারের পরিবর্তে ছিল টাকার একটি খাম। খামের ভেতরে ৫ হাজার করে টাকা ছিল। খাবারের প্যাকেটে টাকা দেখতে পেয়ে কয়েকজন সাংবাদিক সেটা নিতে অস্বীকৃতি জানিয়ে চলে আসেন। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি, ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মো. তৌহিদুল আলম খান।

দেশের অন্যতম পুরনো এই ব্যাংকটি ২০২২ সালে ৩ হাজার ২৮৫ কোটি টাকা লোকসান করে। ২০২৩ সালে এই লোকসানের পরিমাণ দাঁড়ায় ১ হাজার ৪৯৭ কোটি টাকায়। ব্যাংকটির খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১২ হাজার ৩৬৮ কোটি টাকা যা মোট বিতরণ করা ঋণের প্রায় ২৯ শতাংশ।

সর্বশেষ সংবাদ

দেশে যানবাহনের নতুন স্পিড লিমিট, মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ৬০ কিলোমিটার
১৪১ উপজেলায় বুধবার সাধারণ ছুটি
খাবারের প্যাকেটে সাংবাদিকদের টাকা দিল ন্যাশনাল ব্যাংক
ঢাকায় বিএনপির সমাবেশ ১০ মে
নির্বাচনে প্রভাব বিস্তার বড় সমস্যা না : সিইসি
যেভাবে জানা যাবে এসএসসি ও সমমানের ফল
বঙ্গবন্ধু সেতু মহাসড়কে কভার্ডভ্যান-ট্রাক সংঘর্ষে একজন নিহত, যান চলাচল স্বাভাবিক
স্বাভাবিক রুটিনে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু
উপজেলা নির্বাচনে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা, দুই নম্বর হুঁশিয়ারি সংকেত
হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম
অ্যান্ড্রয়েড ফোনে ভয়ংকর ত্রুটির খোঁজ, নিরাপত্তাঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী
গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে সম্মত হামাস
প্রতিষ্ঠাবার্ষিকীতে এবারও বিএনপিকে দাওয়াত করা হবে: ওবায়দুল কাদের
গোবিন্দগঞ্জে ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিসিক উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ সমাপনী
দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে আরও ৩ জনকে বহিষ্কার করল বিএনপি
আপাতত চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত নেই: জনপ্রশাসনমন্ত্রী
ঝিনাইদহ-১ উপনির্বাচন স্থগিত
প্রিমিয়ার লিগে বিধ্বংসী বোলিংয়ে নতুন রেকর্ড গড়লেন রাজা
দুদকের ‘ধাওয়ায়’ বিদেশ পালিয়েছেন বেবিচকের ৭ কর্মকর্তা