রবিবার, ৫ মে ২০২৪ | ২২ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

দালালের দৌরাত্ম্য রাজশাহীর পাসপোর্ট অফিস

রাজশাহী বিভাগীয় পাসপোর্ট অফিসের বারান্দায় বছর ধরে ধরনা দিচ্ছেন অনেকেই। প্রতিদিন শতশত সেবাপ্রার্থী ভিড় জমাচ্ছেন। আর কিছু অসাধু কর্মচারী-কর্মকর্তা এসব সেবপ্রার্থীকে নানা ছুতোই দুর্ভোগে ফেলে দালালের সহযোগিতা নিয়ে কাজ করতে বাধ্য করেন বলে অভিযোগ রয়েছে।

সেবাপ্রার্থীদের অভিযোগ, সরকারি নিয়মানুযায়ী যারা পাসপোর্ট করাতে চান এখানে তাদের দুর্ভোগের শেষ থাকে না। দিনের পর দিন, মাসের পর মাসই শুধু নয়; বছরের পর বছর ঘুরানোর রেকর্ডও রয়েছে। কিন্তু এসব দেখার যেন কেউ নেই। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সেবাপ্রার্থী জানান, এ অফিসের আনসার সদস্যসহ অন্যরাও এই সিন্ডিকেটের সঙ্গে জড়িত। দালালের পাশাপাশি প্রকাশ্যেই আনসার সদস্যরাও টাকা নিয়ে কাজ করে দেন। আবেদনের জন্য আজ সার্ভারের সমস্যা, কাল নেটওয়ার্কের সমস্যা এমন নানা অজুহাত দেখিয়ে ঘুরাতে থাকে। এদিকে দালালকে ১৫০০ টাকা দিলে সহজেই কাজ হয়ে যায়।

অভিযোগ রয়েছে, ভুল সংশোধন নামে ফাঁদে একবার কেউ পড়লে মোটা অঙ্কের কমিশন ছাড়া পাসপোর্ট হাতে পাওয়া যেন অসম্ভব বিষয়।

সংশ্লিষ্টদের তথ্য মতে, রাজশাহীতে পাসপোর্টের জন্য যে আবেদন পড়ে এর প্রায় ৫০ শতাংশই পার্শ্ববর্তী দেশ ভারতে চিকিৎসা করতে যেতে। সেবাপ্রার্থীরা জরুরি ভিত্তিতে পাসপোর্ট করাতে তাই দালালের সহযোগিতা নিচ্ছেন বেশি। কারণ আপনজনের সুস্থতার কথা চিন্তা করে বাধ্য হচ্ছেন দালালের সহযোগিতা নিতে। এতে সুসংগঠিত দালাল চক্র আরও শক্তিশালী হচ্ছে। বাড়ছে দালালের দৌরাত্ম্যও।

নাম প্রকাশ না করার শর্তে সরকারি একটি দপ্তরের সাবেক কর্মকর্তা রাজশাহী নগরীর উপশহর এলাকার এক বাসিন্দা জানান, তার চিকিৎসার প্রয়োজনে থাইল্যান্ডের ভিসা করতে বছর খানেক সময় লেগেছে। তার পাসপোর্টের নামের আগে ইংরেজিতে ‘মোহা’ লেখা ছিল। সরকারিভাবে নির্দেশনাই ‘এমডি’ লিখতে হবে। তাই রেনুয়্যাল (হালনাগাদ) করা হয়েছে।

তিনি জানান, চলতি বছরের জানুয়ারিতে আবেদন করে সম্ভাব্য ফেব্রুয়ারিতে পাসপোর্ট পাওয়ার কথা থাকলেও তা পাননি। নানা টালবাহানা শুরু করে তারা। পরে মাসের পর মাস ঘুরে একজনের পরিচয় দেওয়ার পর পাসপোর্ট হাতে পান।

আরেকজন ভুক্তভোগী জানান, তিনি ২০২১ সালে পাসপোর্টের জন্য আবেদন করেন। পাসপোর্ট হাতে পাওয়ার পরে দেখেন নামের বানান ও জন্ম সালে ভুল ধরা পড়েছে। সঙ্গে সঙ্গে সংশোধনের জন্যও আবেদন করা হয়। কিন্তু এক বছরের বেশি সময় পার হলেও তা আর ঠিক হয়নি।

এ বিষয়ে রাজশাহী বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের উপপরিচালক মোহাম্মদ কামাল হোসেন খন্দকার জানান, এ অফিসে তিনি একমাত্র কর্মকর্তা। সবাইকে ওইভাবে মনিটরিং করা সম্ভব না। তবে যেহেতু অভিযোগ এসেছে। বিষয়টি খতিয়ে দেখব। আর কোনো নির্দিষ্ট আনসার সদস্য বা অন্য কারও বিরুদ্ধে অভিযোগ করলেও ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও জানান, গত মাসে তাদের অফিসে প্রায় ৩ হাজার ৬০০’র মতো আবেদন হয়েছে। গড়ে আবেদনের সংখ্যা এমনই থাকে। প্রতিদিন গড়ে প্রায় শতাধিক আবেদন থাকছেই। একারণে দীর্ঘ লাইন তৈরি হয়। আর এই অফিসে নেটওয়ার্কের কিছু সমস্যা আছে। এতে কিছুটা দুর্ভোগ তৈরি হতে পারে। তবে এটা সত্য ভুল সংশোধনের জন্য একটু সময় বেশি লাগে। তাবে তারা যতটা দ্রুত সম্ভব পাসপোর্ট দেওয়ার চেষ্টা করেন।

এসএন

Header Ad

উপজেলা নির্বাচন বর্জনে রিজভীর লিফলেট বিতরণ

ছবি : ঢাকাপ্রকাশ

উপজেলা নির্বাচন বর্জনের সমর্থনে লিফলেট বিতরণ করেন বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাড. রুহুল কবির রিজভী’র নেতৃত্বে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

রোববার (৫ মে) রাজধানীর বেইলি রোডে পথচারীদের মধ্যে লিফলেট বিতরণ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে দলটির কয়েকজন নেতা। 

এসময় রিজভী বলেন, শেখ হাসিনা ৭ জানুয়ারি ডামি নির্বাচন করার পরে আবার উপজেলা নির্বাচন করছে। এই ডামি নির্বাচনে দেশের গণতন্ত্রকামী কোনো দল অংশগ্রহণ করছে না।

রিজভী আরও বলেন, বর্তমানে দেশের জনগণ ভোট দিতে পারে না। তাদের পছন্দের প্রতিনিধি বানাতে পারে না। দেশের এই পরিস্থিতি সৃষ্টি করেছে বর্তমান ডামি নির্বাচনের সরকারের প্রধান।

সাবেক এই ছাত্র নেতা বলেন, দেশের জনগণকে আহ্বান জানাই, আপনারা এই ডামি সরকারের অধীনে ডামি নির্বাচনে কেউ অংশগ্রহণ করবেন না। এখানে যারা উপস্থিত আছেন সবাই কোনো না কোনো উপজেলার বাসিন্দা, আপনারাও কেউ ভোট দেবেন না।

ছবি : ঢাকাপ্রকাশ

এসময় আরো উপস্থিত ছিলেন বিএনপি’র স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাঃ মোঃ রফিকূল ইসলাম, যুবদলের কেন্দ্রীয় সহ সভাপতি জাকির হোসেন সিদ্দিকী, স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সহ সভাপতি ডাঃ জাহিদুল কবির, যুবদলের সাহিত্য ও প্রকাশনা সম্পাদক মেহবুব মাসুম শান্ত, বিএনপি নেতা জাকির হোসেন, ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সহ সভাপতি এজমল হোসেন পাইলট, তারেক উজ জামান তারেক, সিনিয়র যুগ্ম সম্পাদক আসাদুজ্জামান আসাদ,সাবেক সহ সাংগঠনিক সম্পাদক সাইদুর রহমান রয়েল, সহ সভাপতি ওমর ফারুক কাওসার, যুগ্ম সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান আউয়াল, সহ সাধারণ সম্পাদক নুরুল ইসলাম মিশু, ঢাবি ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক মাসুদুর রহমান মাসুদ, যুগ্ম সম্পাদক রাজু আহমেদ, তিতুমীর কলেজ ছাত্রদলের সাধারণ সম্পাদক ইমাম হোসেন, যুগ্ম সম্পাদক আব্দুল হামিদ, ঢাকা কলেজ ছাত্রদলের সহ সাধারণ সম্পাদক শাহ পরান, ছাত্রদল নেতা মিরাজ হোসেন, ডাঃ মুশফিক, আশরাফুল আসাদ-সহ নেতৃবৃন্দ।

টাঙ্গাইলে বজ্রপাতে বাবুর্চির মৃত্যু

ছবি: সংগৃহীত

টাঙ্গাইলের ঘাটাইলে হোটেলের কাজ শেষে বাড়ি ফেরার পথে বজ্রপাতে ওয়াজেদ আলী খান (৫০) নামে এক হোটেল বাবুর্চির মৃত্যু হয়েছে। ওয়াজেদ আলী খান উপজেলার ২নং ঘাটাইল ইউনিয়নের খিলপাড়া এলাকার মৃত সোনা খার ছেলে।

রবিবার (০৫ মে) সকালে উপজেলার ঝাইকা রাস্তায় নদীর পাড় থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। এর আগে শনিবার (০৪ মে) রাত ১১টায় উপজেলায় ফতেরপাড়া-খিলপাড়া রোড এলাকায় এই ঘটনা ঘটে।

স্থানীয় ইউপি সদস্য মো. রায়হান খান ও নিহতের পরিবার জানিয়েছেন, শনিবার রাতে হোটেলে কাজ শেষ করে ঘাটাইল থেকে তিনি বাড়ি ফিরছিলেন।

এ সময় আকাশে ঘনঘন বজ্রপাত হচ্ছিল। রাত ১১ টায় ফতেরপাড়া-খিলপাড়া রোডে একটি বজ্রপাত ওয়াজেদ আলীর ওপর পড়লে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

রবিবার সকালে স্থানীয়রা তার মরদেহ দেখতে পেয়ে পরিবারকে খবর দেয়। পরে ঝাইকা রাস্তায় নদীর পাড় থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। ওয়াজেদ আলী একজন হোটেল বাবুর্চি ছিলেন।

এ ঘটনার সত্যতা নিশ্চিত করে ঘাটাইল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ আবু ছালাম মিয়া জানান, শনিবার রাতে বজ্রপাতে এক হোটেল শ্রমিকের মৃত্যু হয়েছে। তার শরীরের বিভিন্ন অংশ বজ্রপাতে ঝলসে গেছে।

জিম্বাবুয়ে-যুক্তরাষ্ট্র সিরিজের ফলাফল কোনো কাজে আসবে না : সাকিব

ফাইল ছবি

জিম্বাবুয়ে সিরিজ এবং তার পরবর্তীতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের ফলাফল আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের জন্য কোনো কাজেই আসবে না বলে জানিয়েছেন সাকিব আল হাসান।

গতকাল বিকালে সাবেক জাতীয় দলের সতীর্থ পেসার রুবেল হোসেনের বাইকের শো রুম উদ্বোধন অনুষ্ঠানে গণমাধ্যমের মুখোমুখি হয়ে একথা জানান তিনি। সেই সাথে এই গরমে ডিপিএলের সুপার লিগ পর্বের খেলা চালানোকে অমানবিক বলেও আখ্যা দেন সাকিব।

নবম টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে টাইগারদের প্রস্তুতির প্রসঙ্গে কথা বলতে গিয়ে সাকিব বলেন, ‘দেখুন জিম্বাবুয়ে এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে খেলা বিবেচনা করে আমরা যদি বিশ্বকাপ চিন্তা করি, সেটা আমার কাছে মনে হয় ভুল হবে। বিশ্বকাপ সম্পূণ ভিন্ন একটা জায়গা। সেখানে আমরা যতবেশী চাপ নিতে পারব তত বেশি ভালো খেলার সম্ভাবনা থাকবে। সর্বশেষ আমরা যখন টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছি, আমার কাছে মনে হয় আমরা মোটামুটি একটা পারফরম্যান্স করেছিলাম। সেটা খুব ভালো না হলেও কেউ বলবে না যে খুব একটা খারাপ ছিল। আমি আশা করব সেখান থেকে যদি আমাদের শুরু হয় তাহলে এই বিশ্বকাপটা হবে আমাদের সেটাকে ছাড়িয়ে যাওয়ার। সেটা যদি করতে হয় তাহলে আমাদের অবশ্যই প্রথম রাউন্ডের (বিশ্বকাপে) তিনটা ম্যাচে জিততে হবে, তা যদি করতে পারি তাহলে সেটা আমাদের জন্য মোটামোটি ভালো একটা অর্জন হবে সেখান থেকে পরবর্তীতে চিন্তা করলে আমার মনে হয় ভালো হবে।’

জিম্বাবুয়ে সিরিজ শেষেই চলতি মাসেই বিশ্বকাপের স্বাগতিক দেশ যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাবেন টাইগাররা। বিশ্বকাপের আগে এই সিরিজ খেলার প্রসঙ্গে সাকিব বলেন, ‘যুক্তরাষ্ট্রের বিপক্ষে আমাদের খেলার বড় কারণ হলো কন্ডিশনের সঙ্গে খাপ খাওয়ানো। সেইসঙ্গে সেই জায়গাটা সম্পর্কে জানা। আমাদের খুব বেশি খেলোয়াড় নেই যারা সেখানে খেলেছে। ফ্লোরিডাতে হয়তো আমাদের কয়েক জন খেলোয়াড়ের খেলার অভিজ্ঞতা আছে। আমাদের ঐ জিনিসটা কাজে লাগবে যে আমরা কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারব। তবে অবশ্যই এটা আদর্শ প্রস্তুতি না। আমি আগে যেটা বললাম যে আপনি যখন একটা কঠিন প্রতিপক্ষের বিপক্ষে খেলে যাবেন... যখন নিউজিল্যান্ড এবং পাকিস্তানের মতো দলের সঙ্গে খেলে বিশ্বকাপ খেলতে গিয়েছিলাম স্বাভাবিকভাবে আমরা ভালো একটি প্রস্তুতি নিয়ে খেলতে গিয়েছিলাম। সেই দিক দিয়ে চিন্তা করলে অবশ্যই এটা আদর্শ নয় তবে মনে হয় এটাই আমাদের কাছে সেরা সুযোগ ছিল প্রস্তুতি নেওয়ার জন্য।’

সর্বশেষ সংবাদ

উপজেলা নির্বাচন বর্জনে রিজভীর লিফলেট বিতরণ
টাঙ্গাইলে বজ্রপাতে বাবুর্চির মৃত্যু
জিম্বাবুয়ে-যুক্তরাষ্ট্র সিরিজের ফলাফল কোনো কাজে আসবে না : সাকিব
১৫ বছরে শেখ হাসিনার নেতৃত্বে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী
সুন্দরবনের আগুন নেভাতে যোগ দিয়েছে নৌ ও বিমান বাহিনী
গাজায় দেড় লাখের বেশি অন্তঃসত্ত্বা নারী পানিশূন্যতায় ভুগছেন
স্বামীর সঙ্গে অভিমানে নববধূর আত্মহত্যা
নারী এমপিকে মাদক খাইয়ে যৌন হেনস্তা
নীলক্ষেতে দুই রেস্টুরেন্টে আগুন
খাগড়াছড়িতে টিনের চালে বজ্রপাত, ঘরসহ পুড়ে ছাই মা-ছেলে
যুদ্ধে বন্ধে যুক্তরাষ্ট্রকেও পাত্তা দিচ্ছে না দখলদার ইসরায়েল
সুন্দরবনে আগুন নেভানোর কাজ শুরু
ঢাকা সফরে আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ
কেমন থাকবে আজকের আবহাওয়া, যা জানাল আবহাওয়া অফিস
আজ থেকে খুলছে সব শিক্ষাপ্রতিষ্ঠান
মিল্টন সমাদ্দারের মানবিকতার আড়ালে প্রতারণা, যা বললেন ব্যারিস্টার সুমন
যুক্তরাষ্ট্রের মুখোশ উন্মোচন হয়েছে: ইরান
নিজের মান ইজ্জত রক্ষা করুন, মন্ত্রী-এমপিদের প্রতি ইসি রাশেদা
উদ্যোক্তারাই দেশের ভবিষ্যৎ অর্থনৈতিক অগ্রগতির কাণ্ডারী : স্থানীয় সরকারমন্ত্রী
টানা ৬ দিন হতে পারে ঝড়বৃষ্টি জানাল আবহাওয়া অফিস