শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০
Dhaka Prokash

নিম্নআয়ের মানুষের স্বস্তি ফেরাবে ওএমএস

খাদ্যশস্যের বাজার মূল্যের ঊর্ধ্বগতির প্রবণতা রোধ করে নিম্নআয়ের জনগোষ্ঠীকে সহায়তা দেওয়া এবং বাজার দর স্থিতি রাখার লক্ষ্যে দেশব্যাপী ওএমএস কার্যক্রম পরিচালনার অংশ হিসেবে জয়পুরহাটে সরকার নির্ধারিত মূল্যে চাল ও আটা বিক্রয়কেন্দ্র উদ্বোধন করেন জয়পুরহাট জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সকাল ১০টায় জয়পুরহাট জেলা প্রশাসক কার্যালয়ে নিম্নআয়ের মানুষের জন্য খোলা বাজারে চাল বিক্রি বা ওএমএস কার্যক্রম পরিচালনা করা হবে। ওএমএস কার্যক্রমে টিসিবির কার্ডধারীরা ১৫ দিন পর পর ৫ কেজি করে ৩০ টাকা কেজি দরে মাসে দুবার মোট ১০ কেজি চাল ক্রয় করতে পারবেন।

জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি বলেন, ওএমএস কার্যক্রমে চাল বিক্রির জন্য ক্রেতাদের ২টি লাইন থাকবে। এর মধ্যে এক লাইনে সাধারণ ক্রেতারা এবং অন্য লাইনে টিসিবির কার্ডধারীরা দাঁড়াবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জয়পুরহাট সদর উপজেলার ১৬ হাজার ৫৫৪ জন, পাঁচবিবি উপজেলার ১৫ হাজার ২৫১ জন, কালাই উপজেলার ৯ হাজার ৭৮৩ জন, আক্কেলপুর উপজেলার ৯ হাজার ৯২৬ জন এবং ক্ষেতলাল উপজেলার ৭ হাজার ৯৬১জন টিসিবি কার্ডধারী ওএমএস এর ডিলার থেকে পাক্ষিক ৫ কেজি করে মাসে ২ বার মোট ১০ কেজি চাল কিনতে পারবেন।

এতে আরও বলা হয়, খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় জয়পুরহাট জেলার মোট ৩৭ হাজার ৭৬ জন ভোক্তার প্রত্যেকের জন্য মাসিক ৩০ কেজি করে মোট ১১১২ দশমিক ২৮ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে। খাদ্যবান্ধব কর্মসূচির ভেরিফায়েড ডিজিটাল ডাটাবেজ অনুসারে সুবিধাভোগী প্রতি পরিবারকে ১৫ টাকা কেজি দরে মাসে ৩০ কেজি বিতরণ করা হবে।

সংবাদ সম্মেলন শেষে জেলা প্রশাসক বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর এই উদ্যোগ বাজারে চালের মূল্যের ভারসাম্য আনয়নে কার্যকরী ভূমিকা রাখবে এবং নিম্নআয়ের মানুষের মাঝে স্বস্তি আসবে বলে তিনি প্রত্যয় ব্যক্ত করেন।

এসময় উপস্থিত ছিলেন জয়পুরহাট সদর উপজেলার চেয়ারম্যান এস এম সোলায়মান আলী, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আরাফাত হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন প্রমুখ।

এসজি

আজকের সেহরির শেষ সময় (ঢাকা)

0

ঘণ্টা

0

মিনিট

0

সেকেন্ড

বাতিঘরের শ্যুটিংয়ে হিমাচলে শিরোনামহীন ব্যান্ড

ছবি: সংগৃহীত

ভক্ত-অনুরাগীদের জন্য নিজেদের ৮ম অষ্টম অ্যালবাম উন্মুক্ত করতে যাচ্ছে দেশের জনপ্রিয় ব্যান্ড শিরোনামহীন। 'বাতিঘর' নামের এ অ্যালবামে থাকবে ১০টি গান। মিউজিক ভিডিও আকারে আসবে গানগুলো। এরইমধ্যে অ্যালবামের গান বাতিঘরের টিজারও প্রকাশিত হয়েছে। বাকি গানগুলোর ভিডিওর শুটিং চলছে।

বাতিঘর ও 'এই অবেলায় ২' ছাড়াও এ অ্যালবামের উল্লেখযোগ্য দুটি গান 'জানে না কেউ' ও 'প্রিয়তমা'। গান দুটির শুটিং করতে ইতিমধ্যে ভারতে পৌঁছে গেছে শিরোনামহীন। তুষারাবৃত পর্বত প্রদেশ হিমাচলে চলছে শুটিং।

জানা গেছে, দুই গানের শুটিং করতে সেখানে ১২ দিন অবস্থান করবেন শিরোনামহীনের সদস্যরা। জানে না কেউ ও প্রিয়তমা গানে মডেল হিসেবে দেখা যাবে সিফাত আমিন ও জান্নাতুল বিস্মিকে। ঈদের পর প্রকাশ পাবে গান দুটি।

যৌনস্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিন খাদ্যতালিকায় রাখুন এ সব

ছবি: সংগৃহীত

বিবাহিত জীবনের অন্যতম সৌন্দর্য হলো যৌনতা। কর্মব্যস্ত জীবন, খাদ্যাভ্যাসের জটিলতা ইত্যাদি কারণে নানা অসুখ যেমন ঘাঁটি গাড়ছে শরীরে, তেমনই প্রাত্যহিক জীবন থেকে সরে যাচ্ছে যৌনতার ইচ্ছা। দেশ-বিদেশের নানা গবেষণায় প্রমাণিত, প্রতি দিনের জীবনে যত কাজের চাপ বাড়ে, ততই হ্রাস পায় লিবিডো বা কামেচ্ছা। এ দিকে সুস্থ ও স্বাভাবিক ভাবে বেঁচে থাকতে গেলে সুন্দর যৌন জীবনও অনেকটাই গুরুত্বপূর্ণ।

তবে বেশ কিছু পুষ্টিকর খাবার রয়েছে যা আমাদের শরীরে ভিটামিন ও মিনারেলের ভারসাম্য রক্ষা করে এন্ড্রোক্রাইন সিস্টেম কার্যকর রাখে। এন্ড্রোক্রাইনের কাজ শরীরে ইস্ট্রোজেন এবং টেস্টোস্টেরন উৎপাদন করা আর এই ইস্ট্রোজেন এবং টেস্টোস্টেরন আপনার যৌন ইচ্ছা জাগানোর ক্ষেত্রে অত্যন্ত জরুরি।

জেনে নিন এমন ১০টি খাবার যা যৌনজীবন সতেজ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

পালং শাক : পালং শাকে আছে প্রচুর পরিমাণ ম্যাগনেসিয়াম। ম্যাগনেসিয়াম শরীরে রক্ত চলাচল বৃদ্ধি করে। জাপানের গবেষকদের মতে শরীরে রক্ত চলাচল বাড়লে যৌন উদ্দীপনাও বাড়ে। পালং শাক ও অন্যান্য বিভিন্ন রকম শাক,ব্রকলি, লেটুস, ফুলকপি, বাঁধাকপি এগুলোতে রয়েছে ফলেট, ভিটামিন বি সহ অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট। এগুলো সুস্থ যৌন জীবনের জন্য অত্যন্ত প্রয়োজনীয় কিছু উপাদান।

রসুন : রসুনে অনেক উপকারিতা রয়েছে। রসুন ফোড়া ভালো করে, ঋতুস্রাব চালু করে, প্রস্রাব স্বাভাবিক করে, পাকস্থলী থেকে গ্যাস নির্গত করে, নিস্তেজ লোকদের মধ্যে যৌন ক্ষমতা সৃষ্টি করে, বীর্য বৃদ্ধি করে, গরম স্বভাব লোকদের বীর্য গাঢ় করে, পাকস্থলী ও গ্রন্থর ব্যাথার উপকার সাধন এ্যাজমা এবং কাঁপুনি রোগেও উপকার সাধন করে।

তৈলাক্ত মাছ : তৈলাক্ত মাছে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি এসিড যা সুস্থ যৌন জীবনের জন্য অত্যন্ত উপকারী। সামুদ্রিক মাছেও প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি এসিড থাকে। ওমেগা ৩ ফ্যাটি এসিড শরীরে ডোপামিন বাড়িয়ে দেয় এবং মস্তিষ্কে উদ্দীপনা জাগিয়ে তোলে। তৈলাক্ত ও সামুদ্রিক মাছ খেলে শরীরের রক্ত চলাচল বৃদ্ধি পায় এবং গ্রোথ হরমোনের নিঃসরন হয়। ফলে যৌন স্বাস্থ্য ভালো থাকে এবং যৌন ক্ষমতা বৃদ্ধি পায়।
ডিম: পুষ্টিকর খাবারের তালিকায় উপরের দিকেই রয়েছে ডিমের নাম। ডিম যৌন সামর্থ্য বাড়াতে ভূমিকা রাখে। ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন বি-৬ থাকে যা হরমোন লেভেলের ভারসাম্য রক্ষা করে এবং ক্লান্তি দূর করে।

আপেল : প্রতি দিন পুরুষদের একটি করে আপেল খাওয়া উচিত। এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ জননাঙ্গে রক্ত সরবরাহ বাড়ায়। যা আপেলের মধ্যে থেকে পাওয়া যায়।

দুধ : যেসব খাবারে বেশি পরিমাণ প্রাণিজ-ফ্যাট আছে এমন প্রাকৃতিক খাদ্য আপনার যৌনজীবনের উন্নতি ঘটাবে। আপনি যদি শরীরে সেক্স হরমোন বাড়াতে চান তাহলে অবশ্যই দুধ খান।

কলা : কলা পুষ্টি বাড়ায় শুধু তাই নয়, যৌন ইচ্ছা তীব্র করে। এতের প্রচুর পরিমাণে রয়েছে পটাশিয়াম যা যৌন মিলনে শক্তি যোগায় ও রিবফ্লাবিন যা শারীরিক শক্তি বৃদ্ধি করে দেহকে সুস্থ রাখে এবং বীর্যের মান উন্নত করে।

বিট : জননাঙ্গের স্বাস্থ্যের উন্নতি করতে প্রতিদিন বিট খাওয়া উচিত। সালাদের সঙ্গে নিয়ম করে বিট খেলে প্রচুর নাইট্রট শরীরে প্রবেশ করবে।

বাদাম : সকল ধরনের বাদামেই আছে প্রচুর পরিমাণে ফ্যাট ও কোলেস্টেরল যা দেহের যৌন শক্তি বৃদ্ধি করে এবং বীর্য তৈরি ও ঘন হতে সাহায্য করে। এর মধ্যে এ্যলমন্ড (কাঠ বাদাম) চিনা বাদাম, কাজু বাদাম, পেস্তা বাদাম খাওয়া বেশি ভাল।

চেরি : ডায়েট চাটে রাখুন চেরি ফল। চেরিতে প্রচুর অ্যান্থোসায়ানিন থাকায় ধমনীতে রক্ত চলাচল স্বাভাবিক থাকে। কাজেই প্রতিদিন চেরি খেলে পুরুষদের যৌনাঙ্গের উন্নত হয়।

সূত্র : ইন্টারনেট

গাজায় নিহত আরও অর্ধশতাধিক ফিলিস্তিনি

ফাইল ছবি

প্রায় ৬ মাস ধরে ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে ইসরায়েলি বাহিনীর নৃশংস হামলায় আরও ৬২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে অঞ্চলটিতে নিহতের মোট সংখ্যা দাঁড়াল ৩২ হাজার ৫৫২ জনে।

এছাড়া গত অক্টোবর থেকে চলা এই হামলায় আহত হয়েছেন আরও প্রায় ৭৫ হাজার ফিলিস্তিনি। বৃহস্পতিবার (২৮ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে চীনের রাষ্ট্রীয় বার্তাসংস্থা সিনহুয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসনে নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে ৩২ হাজার ৫৫২ জনে পৌঁছেছে বলে অবরুদ্ধ এই ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার এক প্রেস বিবৃতিতে জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলি সেনাবাহিনীর হামলায় গত ২৪ ঘণ্টায় ৬২ ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং আরও ৯১ জন আহত হয়েছেন।

মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, এর ফলে গত বছরের অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলের মারাত্মক আক্রমণে নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ৩২ হাজার ৫৫২ জনে পৌঁছেছে। একই সময়ে অন্তত ৭৪ হাজার ৯৮০ জন ফিলিস্তিনি ইসরায়েলি হামলায় আহত হয়েছেন বলেও মন্ত্রণালয়ের এই বিবৃতিতে বলা হয়েছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

এছাড়া ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন।

মূলত ইসরায়েলি আক্রমণ গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। জাতিসংঘের মতে, ইসরায়েলের বর্বর আক্রমণের কারণে গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। আর খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে গাজার সকলেই এখন খাদ্য নিরাপত্তাহীন অবস্থার মধ্যে রয়েছেন।

 

সর্বশেষ সংবাদ

বাতিঘরের শ্যুটিংয়ে হিমাচলে শিরোনামহীন ব্যান্ড
যৌনস্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিন খাদ্যতালিকায় রাখুন এ সব
গাজায় নিহত আরও অর্ধশতাধিক ফিলিস্তিনি
৮ এপ্রিলের ট্রেনের টিকিট বিক্রি শুরু আজ
ডিজিটাল হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেপ্তার ৫
দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের অকালমৃত্যু: বিশ্বব্যাংক
বরিশালে নামাজ চলাকালে মসজিদে এসি বিস্ফোরণ
নওগাঁয় পরীক্ষার রুটিন পরিবর্তনের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন
গুলি করে মারা হলো বিশ্বের সবচেয়ে বড় সেই সাপটিকে
দুঃসময় অতিক্রম করছি, সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে: মির্জা ফখরুল
মাকে বাড়ি থেকে বের করে দেওয়ায় শিক্ষক কারাগারে
বাংলাদেশ থেকে আম-কাঁঠাল-আলু নিতে চায় চীন
ঢাবির ভর্তি পরীক্ষায় চার ইউনিটে প্রথম হলেন যারা
বাংলাদেশে আসছেন সংগীতশিল্পী আতিফ আসলাম
চট্টগ্রামে ফিশিং বোটে আগুন, দগ্ধ ৪
ঢাবি ভর্তি পরীক্ষার ৪ ইউনিটের ফল প্রকাশ, ৮৯ শতাংশই ফেল
ভারত থেকে ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার!
৮ বছর পর বাঙলা কলেজ ছাত্রলীগের কমিটি ঘোষণা
‘নির্বাচনে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা তুলব, এটুক অন্যায় করবোই’
প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে শরফুদ্দৌলা