বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১৫ জন

২৫ জানুয়ারি ২০২৩, ০৬:১৮ পিএম | আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১২:২৫ পিএম


বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১৫ জন

লেখক ও শিল্পী ধ্রুব এষসহ ২০২২ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন ১৫ জন। বুধবার (২৫ জানুয়ারি) বাংলা একাডেমি পুরস্কারের জন্য ১৫ নাম ঘোষণা করে।

বাংলা একাডেমির জনসংযোগ বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তদের তালিকা প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়,‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার কমিটি ২০২২' এর সদস্যের সম্মতিক্রমে এবং বাংলা একাডেমি নির্বাহী পরিষদের অনুমোদনক্রমে সাহিত্য পুরস্কার ২০২২ ঘোষণা করা হলো।

মোট দশটি বিভাগে ১৫ জনকে এবার এ পুরস্কার দেওয়া হবে।

চলতি বছর শিশুসাহিত্যের জন্য পুরস্কার পাচ্ছেন লেখক ও চিত্রশিল্পী ধ্রুব এষ। কবিতায় ফারুক মাহমুদ ও তারিক সুজাত, কথাসাহিত্যে তাপস মজুমদার ও পারভেজ হোসেন, প্রবন্ধ/গবেষণায় মাসুদুজ্জামান, অনুবাদে আলম খোরশেদ, নাটকে মিলন কান্তি দে ও ফরিদ আহমদ দুলাল, শিশুসাহিত্যে ধ্রুব এষ, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় মুহাম্মদ শামসুল হক, বঙ্গবন্ধুবিষয়ক গবেষণায় সুভাষ সিংহ রায়, বিজ্ঞান/কল্পবিজ্ঞান/পরিবেশ বিজ্ঞানে মোকারম হোসেন, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনীতে ইকতিয়ার চৌধুরী, ফোকলোরে আবদুল খালেক ও মুহম্মদ আবদুল জলিল।

বিজ্ঞপ্তিতে জানানো হয়,অমর একুশে বইমেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে তাদের হাতে এ পুরস্কার তুলে দেবেন।

২০২১ সালের জন্য গতবার ১১ বিভাগে ১৫ জন এ পুরস্কার পেয়েছিলেন। ১৯৫৫ সালে বাংলা একাডেমি প্রতিষ্ঠার ৫ বছর পর ১৯৬০ সাল থেকে নিয়মিতভাবে এ পুরস্কার দিয়ে আসছে একাডেমি।

প্রসঙ্গত, তিন বছর পর এবার বইমেলা ১ ফেব্রুয়ারি শুরু হচ্ছে। করোনাভাইরাস সংক্রমণ কমে আসায় এবার মেলা প্রচলিত রীতি মেনে ১ ফেব্রুয়ারি থেকে শুরুর প্রস্তুতি নিচ্ছে আয়োজক বাংলা একাডেমি।

এনএইচবি/এমএমএ/