মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

এবারের বইমেলায় নতুন প্রকাশিত বই ৩ হাজার ৭৩০টি

মেলার ২৭তম দিনে আজ নতুন বই এসেছে ২৬৭টি। গতকাল সোমবার এ সংখ্যা ছিল ১৫৮টি। এ নিয়ে এবারের বইমেলায় প্রকাশ হওয়া নতুন বইয়ের সংখ্যা দাঁড়াল ৩ হাজার ৭৩০টিতে। 

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির জনসংযোগ দপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জানা যায়, মঙ্গলবার মেলায় গল্প ৩৯টি, উপন্যাস ২৪টি, প্রবন্ধ ১১টি, কবিতা ১২১টি, গবেষণা ৫টি, ছড়া ৩টি, শিশুসাহিত্য ২, জীবনী ৯টি, রচনাবলি ২টি, মুক্তিযুদ্ধ ৪টি, নাটক ৬টি, বিজ্ঞান ১টি, ভ্রমণ ২টি, ইতিহাস ৭টি, রাজনীতি ২টি, চিকিৎসা/স্বাস্থ্য ৩টি, বঙ্গবন্ধু ২টি, রম্য/ধাঁধা ১টি, ধর্মীয় ১টি, অনুবাদ ৫টি, অভিধান ৩টি, সায়েন্স ফিকশন ২টি এবং অন্যান্য ১২টি বই নতুন এসেছে।

এদিকে আজ মঙ্গলবার ‘লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন বাদল সৈয়দ, সালাহ উদ্দিন মাহমুদ, সৌম্য সালেক এবং পলি শাহিনা।

এসজি

চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল হতে পারে মঙ্গলবার

ঢাকাপ্রকাশ ফাইল ।

আগামী মঙ্গলবার (২৩ এপ্রিল) ষষ্ঠ উপজেলা পরিষদের নির্বাচনে চতুর্থ ধাপের তফসিল হতে পারে বলে জানা গেছে। এ বিষয়ে ইসি কর্মকর্তারা জানান, নির্বাচন কমিশনের ৩২তম সভা শেষে এই ঘোষণা হবে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে ঢাকার আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে বিকেল সাড়ে ৩টায় এই কমিশন সভা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, সভার আলোচ্যসূচিতে উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপের তফসিলের বিষয়টি রাখা হয়েছে। বৈঠকে কমিশন যদি সিদ্ধান্ত নেয়, তাহলে চতুর্থ ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে।

এর আগে উপজেলা নির্বাচনের প্রথম ও দ্বিতীয় ধাপের তফসিল ঘোষণা করে ইসি। আগামী ৮ মে প্রথম ধাপে ১৫০টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে, আর দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলার ভোটগ্রহণ করা হবে ২১ মে। তৃতীয় ধাপে ১১২টি উপজেলার নির্বাচন আগামী ২৯ মে হবে।

এবারের উপজেলা নির্বাচনে বাধ্যতামূলকভাবে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার বিধান রেখে নতুন বিধিমালা করেছে ইসি। সেই অনুযায়ী প্রথম ধাপের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ২২ এপ্রিল।

বুড়িচং সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক আহত

ফাইল ছবি

কুমিল্লার বুড়িচং সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে বিল্লাল হোসেন (২৮) নামের এক বাংলাদেশি যুবক গুলিবিদ্ধ হয়েছেন। সোমবার (২২ এপ্রিল) রাত ৮টার দিকে বুড়িচং উপজেলার রাজাপুর ইউনিয়নের চড়ানল তেঁতুলতলা সীমান্তে এ ঘটনা ঘটে।

আহত বিল্লাল হোসেন রাজাপুর ইউনিয়নের লড়িবাগ এলাকার আলী আহমদের ছেলে।

স্থানীয়রা জানান, আহত বিল্লাল হোসেন চোরাই মাল নামানোর কাজের শ্রমিক। ভারত থেকে অবৈধপথে আসা চিনি ও অন্যান্য পণ্য ওঠা-নামার শ্রমিক হিসেবে কাজ করেন তিনি। সোমবার রাত ৮টার দিকে তেঁতুলতলা সীমান্ত দিয়ে অবৈধপথে আসা চিনি নামানোর সময় বিএসএফের সদস্যরা গুলি চালায়। তাদের ছোড়া ছররা গুলিতে আহত হন বিল্লাল। তার শরীরে ৩০টির মতো ছররা গুলি লেগেছে। পরে তাকে উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়।

এ বিষয়ে এখন পর্যন্ত কিছু জানায়নি বিজিবি।

বোরকা পরে বালিকা মাদরাসায় ফাহিম, ধরা পড়ে খেলেন গণপিটুনি

ছবি: সংগৃহীত

টাঙ্গাইলের সদর উপজেলার একটি বালিকা মাদরাসায় এক যুবক এতিমদের মাঝে অনুদানের কথা বলে বোরকা পরে প্রবেশ করার ঘটনা ঘটেছে। সোমবার (২২ এপ্রিল) করটিয়ার রওজাতুল কুরআন বালিকা মাদরাসায় এ ঘটনা ঘটে। পরে মাদরাসার কর্মীদের সন্দেহ হলে ওই যুবককে আটক করে গণপিটুনি দিয়ে পুলিশে দেয়া হয়।

আটক ওই যুবকের নাম ফাহিম (১৯)। তিনি টাঙ্গাইল পৌরসভার ধুলেরচর এলাকার মো. ফরহাদ আলীর ছেলে।

এবিষয়ে মাদরাসার পরিচালক মাওলানা সিয়াম হোসেন জানান, হঠাৎ করে মাদরাসায় এতিম শিশুদের অনুদানের কথা বলে বোরকা পরে ওই ব্যক্তি প্রবেশ করে। তার কথাবার্তা শুনে অফিস স্টাফদের সন্দেহ হয়। পরে বিষয়টি মাদরাসার ইমামকে মোবাইলে জানালে তিনি কয়েকজন মহিলাকে নিয়ে আসেন। ওই মহিলারা তার বোরকার হিজাব খোলার পর দেখেন সে মহিলা নয়, পুরুষ। একপর্যায়ে খবর পেয়ে আশপাশের লোকজন এসে তাকে ধরে বেঁধে গণপিটুনি দেয়। পরে তাকে পুলিশের হেফাজতে তুলে দেয়া হয়।

টাঙ্গাইল সদর থানার পুলিশ পরিদর্শক আরিফ রব্বানি বলেন, ঘটনার পরপরই ছেলেটিকে আটক করে থানায় নেয়া হয়েছে। কী উদ্দেশ্যে সেখানে গিয়েছিল সেটি যাচাই-বাছাই চলছে।

সর্বশেষ সংবাদ

চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল হতে পারে মঙ্গলবার
বুড়িচং সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক আহত
বোরকা পরে বালিকা মাদরাসায় ফাহিম, ধরা পড়ে খেলেন গণপিটুনি
তাইওয়ানে কয়েক ঘন্টায় ৮০ বার ভূমিকম্প অনুভূত
এবার ইরাকে মার্কিন বাহিনীকে লক্ষ্য করে ড্রোন হামলা
ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ
ঢাকাসহ ৪ অঞ্চলে ধেয়ে আসছে ঝড়
যত বাড়ল ট্রেনের ভাড়া !
কাতারের আমিরের সাথে প্রধানমন্ত্রীর বৈঠক আজ
‘বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব’ গঠন করা হয়েছে : প্রধানমন্ত্রী
নওগাঁয় গলায় কাঁচি দিয়ে খুঁচিয়ে স্ত্রীকে হত্যা, স্বামীর মৃত্যুদণ্ড
মীনা মিডিয়া অ্যাওয়ার্ডস পেলেন বনি আমিন ও সবুজ মাহমুদ সহ ১৫ সাংবাদিক
রাজধানীতে হিট স্ট্রোকে রিকশা চালকের মৃত্যু
আধুনিক ও টেকসই ভূমি ব্যবস্থাপনার জন্য কাজ করছে সরকার: ভূমিমন্ত্রী
সমাবেশ স্থগিত করেছে বিএনপি
হিট স্ট্রোক হলে করণীয় কী?
ঢাকায় এসেছেন কাতারের আমির শেখ তামিম
বেনজীর ও তার পরিবারের বিরুদ্ধে তদন্তের সিদ্ধান্ত দুদকের
রাতে ঢাকায় ফিরেছেন চন্ডিকা হাথুরুসিংহে
আরও ৭২ ঘণ্টার তাপদাহের সতর্কতা জারি