মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৪ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির নতুন কমিটি গঠন

সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির (সতিকসাস) ২০২২-২৩ কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৬ মার্চ) কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সেমিনারে স্বাস্থ্যবিধি মেনে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে সভাপতি নির্বাচিত হয়েছেন দৈনিক সময়ের আলোর স্টাফ রিপোর্টার সাব্বির আহমেদ ও সাধারণ সম্পাদক আমার সংবাদের স্টাফ রিপোর্টার রাব্বি হোসেন।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- নির্বাচনে সহ-সভাপতি সময়ের আলোর মাল্টিমিডিয়া রিপোর্টার মামুন সোহাগ, সাংগঠনিক সম্পাদক স্বদেশ প্রতিদিনের শাহাদাত হোসেন নিশাদ, দপ্তর সম্পাদক সংবাদের সাহেদুজ্জামান সাকিব, অর্থ সম্পাদক সারা বাংলা ডট নেটের নিফাত সুলতানা মৃধা এবং বিনা প্রতিদ্বন্ধিতায় প্রচার ও প্রশিক্ষণ সম্পাদক পদে সংবাদের মামুনুর রশিদ নির্বাচিত হয়েছেন। এছাড়া কার্যনির্বাহী সদস্য নির্বাচিত হয়েছেন পূর্ব পশ্চিম নিউজের মামুনুর রহমান হৃদয় ও রাইজিং বিডির বিনায়েক রহমান কৃর্তী।

সাংবাদিক সমিতির নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার ছিলেন তিতুমীর কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোঃ মহিউদ্দিন, নির্বাচন কমিশনার হিসেবে রাষ্টবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক এস এম কামাল উদ্দিন হায়দার, এশিয়ান টেলিভিশনের প্লানিং এডিটর রফিকুল ইসলাম রলি, বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র রিপোর্টার মানিক মুনতাসির, চ্যানেল ২৪ এর সিনিয়র ক্রাইম রিপোর্টার (সার্চলাইট) শাহরিয়ার আরিফ, সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক ফয়েজ রেজা, সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ মাহমুদ এবং নির্বাচন কমিশনের সমন্বয়ক হিসেবে ছিলেন সদ্য সাবেক সভাপতি শামিম হোসেন শিশির।

প্রসঙ্গত, তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি (সতিকসাস) ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয়। কলেজটিতে এবারই প্রথমবারের মতো কোনো সহ-শিক্ষামূলক সংগঠনের কোনো নির্বাচন অনুষ্ঠিত হলো।

এমএইচ/এএস

Header Ad

৩ দিনেই স্টার সিনেপ্লেক্স থেকে নামিয়ে দেওয়া হল 'ডেডবডি'

'ডেডবডি’ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

পরিকল্পনা ছিল পবিত্র ঈদুল ফিতরে মুক্তি দেওয়ার। ‘ডেডবডি’ সিনেমার পরিচালক মোহাম্মদ ইকবাল প্রচারণাও চালাচ্ছিলেন সেভাবে। এর মধ্যে তিনি জানতে পারেন, ঈদে মুক্তি পেতে যাচ্ছে ১১টি সিনেমা। সিদ্ধান্ত বদলে ফেললেন এ নির্মাতা। মুক্তি দিলেন না ঈদে। কিন্তু শেষমেশ তা পিছিয়ে মুক্তি পায় গেল ৩ মে (শুক্রবার)।

তবে সিনেমাটি দর্শক টানতে পারেনি। দর্শক টানতে ব্যর্থ হওয়ার সিঙ্গেল স্ক্রিনের পাশাপাশি দেশের সর্ববৃহৎ সিনেমা চেইন স্টার সিনেপ্লেক্স থেকেও নামিয়ে ফেলা হয়েছে ‘ডেডবডি’।

শুক্রবার মুক্তি পেলেও দর্শক খরায় স্টার সিনেপ্লেক্স থেকে সিনেমাটির রবিবারের পর আর কোনো শো রাখা হয়নি। যদিও সিনেমাটি নিয়ে আশাবাদী ছিলেন পরিচালক ও প্রযোজক এমডি ইকবাল। মুক্তির আগে প্রচারণায় তাকে বলতে শোনা গেছে, ‘ডেডবডি’ দর্শক না দেখে এবং খারাপ বলে তবে তিনি আর সিনেমা বানাবেন না!

'ডেডবডি’ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

স্টার সিনেপ্লক্স থেকে নামিয়ে দেওয়ার বিষয় নিশ্চিত করে প্রতিষ্ঠানটির সিনিয়র মার্কেটিং ম্যানেজার মেজবাহ উদ্দিন আহমেদ বলেন, আমরা সনি স্কয়ারে দুটি শো রেখেছিলাম। কিন্তু কোনোভাবেই দর্শক ছবিটিকে গ্রহণ করেনি। তাই আমরা তিন দিন পর সিনেমাটি নামিয়ে দিতে বাধ্য হয়েছি।

হরর-অ্যাকশন ধাঁচের 'ডেডবডি' ছবিটিতে অভিনয় করেছেন ওমর সানী, জিয়াউল রোশান, শ্যামল মাওলা ও ভারতীয় মডেল অন্বেষা রায় প্রমুখ।

গরমে আনারস খাওয়ার উপকারিতা

ছবি: সংগৃহীত

গরমে আনারস খেয়েই আপনি পেতে পারেন কয়েক রকম পুষ্টিগুণ। প্রতিদিন যদি ১ কাপ আনারস খান তাহলেই দূরে করা যাবে গরম-ঠান্ডার জ্বর, জ্বর-জ্বর ভাবসহ নানা সমস্যা। জেনে নেয়া যাক- আনারসের কিছু গুণাগুণ।

পুষ্টিগুণ: থিয়ামিন, রাইব্ফ্লোাভিন, ভিটামিন বি-৬, ফোলেট, প্যান্টোথেনিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, অ্যান্টিঅক্সিড্যান্ট ও বিটা ক্যারোটিনের মতো পলিফেনল থাকায় আনারস খুবই পুষ্টিকর।

ভিটামিন সি: সাধারণ ভাবে আমরা মনে করি ভিটামিন সি-র সবচেয়ে বড় উৎস কমলালেবু। কিন্তু সেই কাজ অনায়াসে করে ফেলতে পারে আনারস।

বয়সজনিত সমস্যা: প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট থাকার দরুণ আনারস বয়সজনিত সমস্যা দূরে রাখতে সাহায্য করে।

বদহজম: বদহজমের সমস্যা থাকলে রোজ আনারস খেলে রেহাই পেতে পারেন। এর মধ্যে থাকা ব্রোমেলিন উৎেসচক প্রোটিন ভেঙে বদহজম রুখতে ও প্রদাহ কমাতে সাহায্য করে।

অ্যাস্থমা: আনারসে থাকা বিটা ক্যারোটিন অ্যাস্থমার সমস্যা দূরে রাখতে সাহায্য করে।

প্রজনন ক্ষমতা: যদি সন্তান ধারণের পরিকল্পনা থাকে তাহেল ডায়েটে রাখুন আনারস। এর মধ্যে থাকা ভিটামিন সি, বিটা ক্যারোটিন, জিঙ্ক, কপার, ফোলেট পুরুষ ও মহিলা উভয়েরই প্রজনন ক্ষমতা উন্নত করতে সাহায্য করে।

রক্তচাপ নিয়ন্ত্রণ: আনারসে থাকা ব্রোমেলিন উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। অ্যাসপিরিনের বিকল্প হিসেবেও কাজ করে আনারস।

ত্বক: আনারসের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ও ভিটামিন সি রক্তের ফ্রি র‌্যাডিক্যালস কমিয়ে ত্বকের ক্ষয় রুখতে সাহায্য করে। তেমনই ভিটামিন সি ত্বকে কোলাজেন তৈরি করে ইলাসটিসিটি বজায় রাখে।

প্রদাহ: অষ্টদশ শতকে আঘাত ও অস্ত্রপচারের ক্ষত সারাতে আনারস ব্যবহার করা হত। শরীরের প্রদাহ কমানোর গুণ থাকার কারণে আঘাত, মচকে যাওয়া কমাতে সাহায্য করে আনারস।

ওজন: আনারসের মধ্যে থাকা ব্রোমেলিনে প্রচুর পরিমাণ ডায়েটারি ফাইবার থাকে। যা হজমে সাহায্য করে। ওজন কমাতে চাইলে আনরসের স্মুদি বা ফ্রুট স্যালাড, ব্রেকফাস্ট বা ডেজার্ট হিসেবে খেতে পারেন।

দেশে যানবাহনের নতুন স্পিড লিমিট, মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ৬০ কিলোমিটার

ছবি: সংগৃহীত

দেশে যানবাহনের নতুন স্পিড লিমিট প্রকাশ করেছে সরকার। এতে মোটরসাইকেলের গতি এক্সপ্রেসওয়েতে ৬০ কিলোমিটার ও মহাসড়কে সর্বোচ্চ ৫০ কিলোমিটার গতিসীমা বেধেঁ দেয়া হয়েছে। আর সিটি করপোরেশন ও পৌরসভা এলাকায় মোটরসাইকেল চলতে পারবে সর্বোচ্চ ৩০ কিলোমিটারে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় মোটরযাানের গতিসীমা নির্দেশিকা ২০১৪ -নামে বিভিন্ন যানবাহনের সর্বোচ্চ স্পিড লিমিট নতুন করে প্রকাশ করেছে।

নির্দেশিকা অনুযায়ী, দেশের এক্সপ্রেসওয়ে সড়কে মোটরসাইকেলের সর্বোচ্চ গতিসীমা আগের ৮০ কিালোমিটার থেকে নামিয়ে ৬০ নির্ধারণ করা হয়েছে। জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে মোটরসাইকেল এখন থেকে সর্বোচ্চ ৫০ কিলোমিটার গতিতে চলতে পারবে। মিনি ট্রাক, কাভার্ডভ্যান ও মালবাহী গাড়ির গতিসীমা সর্বোচ্চ ৫০ কিলোমিটারে নামিয়ে দেয়া হয়েছে। আর বাস-মিনিবাস, মাইক্রোবাস ও প্রাইভেট কার সর্বোচ্চ ৮০ কিালোমিটার গতিতে চলতে পারবে।

গত ৫ মে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপসচিব মো জহিরুল ইসলাম সাক্ষরিত এই ‘মোটরযান গতিসীমা নির্দেশিকা ২০১৪’ প্রকাশ করা হয়।

সর্বশেষ সংবাদ

৩ দিনেই স্টার সিনেপ্লেক্স থেকে নামিয়ে দেওয়া হল 'ডেডবডি'
গরমে আনারস খাওয়ার উপকারিতা
দেশে যানবাহনের নতুন স্পিড লিমিট, মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ৬০ কিলোমিটার
১৪১ উপজেলায় বুধবার সাধারণ ছুটি
খাবারের প্যাকেটে সাংবাদিকদের টাকা দিল ন্যাশনাল ব্যাংক
ঢাকায় বিএনপির সমাবেশ ১০ মে
নির্বাচনে প্রভাব বিস্তার বড় সমস্যা না : সিইসি
যেভাবে জানা যাবে এসএসসি ও সমমানের ফল
বঙ্গবন্ধু সেতু মহাসড়কে কভার্ডভ্যান-ট্রাক সংঘর্ষে একজন নিহত, যান চলাচল স্বাভাবিক
স্বাভাবিক রুটিনে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু
উপজেলা নির্বাচনে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা, দুই নম্বর হুঁশিয়ারি সংকেত
হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম
অ্যান্ড্রয়েড ফোনে ভয়ংকর ত্রুটির খোঁজ, নিরাপত্তাঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী
গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে সম্মত হামাস
প্রতিষ্ঠাবার্ষিকীতে এবারও বিএনপিকে দাওয়াত করা হবে: ওবায়দুল কাদের
গোবিন্দগঞ্জে ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিসিক উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ সমাপনী
দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে আরও ৩ জনকে বহিষ্কার করল বিএনপি
আপাতত চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত নেই: জনপ্রশাসনমন্ত্রী
ঝিনাইদহ-১ উপনির্বাচন স্থগিত