শুক্রবার, ১৭ মে ২০২৪ | ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

শিক্ষকদের প্রশিক্ষণ শুরু, মানতে হবে যেসব নির্দেশনা

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। ছবি: সংগৃহীত

নতুন শিক্ষাক্রমে শিক্ষকদের প্রশিক্ষিত করতে অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে উপজেলা পর্যায়ে শিক্ষক প্রশিক্ষণ শুরু হচ্ছে আজ রোববার। শিক্ষকদের সাত দিনের এ প্রশিক্ষণ চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত চলবে। প্রথম ধাপে ৪৭৭টি উপজেলা-থানায় ৫০৮টি ব্যাচে শিক্ষক প্রশিক্ষণ আয়োজন করা হবে।

প্রথম পর্যায়ে ইআইআইএন-ধারী (এডুকেশনাল ইনস্টিটিউট আইডেন্টিফিকেশন নম্বর) শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকেরা প্রশিক্ষণ পাচ্ছেন। নির্ধারিত দিনে সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চলবে শিক্ষক প্রশিক্ষণ।

বেলা ১১টায় ১৫ মিনিটের চা-বিরতি, দুপুর ১টায় এক ঘণ্টা নামাজ ও দুপুরের খাবারের বিরতি ও বিকেল সোয়া ৩টায় চা-বিরতি থাকবে। এ প্রশিক্ষণ পরিচালনা নিয়ে গত বৃহস্পতিবার জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের একগুচ্ছ নির্দেশনা দিয়েছে ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিম। এতে প্রশিক্ষণ বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে।

প্রশিক্ষণে যেসব নির্দেশনা মানতে হবে-

১. প্রশিক্ষণ ব্যয় পরিচালনার জন্য উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় ও ক্ষেত্র বিশেষে জেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয় কস্ট সেন্টার হবে এবং সংশ্লিষ্ট উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও ক্ষেত্র বিশেষে জেলা শিক্ষা কর্মকর্তা আয়ন-ব্যয়ন কর্মকর্তার দায়িত্ব পালন করবেন। কোর্স সমন্বয়কদ্বয় কোর্স পরিচালকের পরামর্শ অনুযায়ী প্রশিক্ষণ পরিচালনা সংক্রান্ত যাবতীয় কার্যাবলি সম্পাদন করবেন।

২. সুষ্ঠুভাবে প্রশিক্ষণ পরিচালনার জন্য এবং স্কিম বাস্তবায়ন ইউনিটের আর্থিক ব্যবস্থাপনার সুবিধার্থে সংশ্লিষ্ট উপজেলা/থানা বরাদ্দ বাজেটের প্রকৃত প্রয়োজন অনুযায়ী ঠিক যে পরিমাণ বাজেটের প্রয়োজন, সেই পরিমাণ অর্থ আইবাস থেকে উত্তোলন করবেন। গ. প্রশিক্ষণ কোর্স আয়োজনের জন্য ভেনু্য নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই পর্যাপ্ত কক্ষ, প্রশিক্ষণ সুবিধা, যোগাযোগ ব্যবস্থা, মাল্টিমিডিয়া ও সাউন্ড সিস্টেমের ব্যবস্থা, পর্যাপ্ত আলো বাতাসের সুবিধা সংবলিত প্রতিষ্ঠান নির্বাচন করতে হবে।

৩. প্রশিক্ষণ কার্যক্রম চলাকালে বাজেটে বরাদ্দ করা অর্থ ব্যয়কেন্দ্রগুলোতে পাঠানো হবে। প্রশিক্ষণের প্রাথমিক ব্যয়গুলো নিজস্ব ব্যবস্থাপনায় নির্বাহ করে প্রশিক্ষণ শেষে প্রকৃত বিল ভাউচার অনুযায়ী প্রয়োজনীয় অর্থ উত্তোলনপূর্বক পরিশোধ করতে হবে এবং অবশিষ্ট অর্থ আইবাসেই রেখে দিতে হবে। ঙ. পরিচালনার সুবিধার্থে প্রশিক্ষক/প্রশিক্ষণার্থীদের দুপুরের আহার ও নাশতা বাবদ বাজেটে বরাদ্দ করা অর্থ প্রশিক্ষণের শেষের দিন তাদেরকে প্রদান করতে হবে। চ. প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক নির্দেশিকা ও পাঠ্যবইগুলো প্রতি উপজেলায় প্রেরণের বিষয়ে জেলা সংশ্লিষ্ট শিক্ষা কর্মকর্তা সমন্বয়কের দায়িত্ব পালন করবেন।

৪. প্রতিদিন প্রশিক্ষণ কার্যক্রম সকাল ৯টা থেকে বিকাল ৪টা ৩০ মিনিট পর্যন্ত চলবে। বেলা ১১টায় ১৫ (পনেরো) মিনিটের চা বিরতি, দুপুর ১টা থেকে ১ (এক) ঘণ্টা নামাজ ও দুপুরের খাবারের বিরতি এবং বিকাল ৩টা ১৫ মিনিটে ১৫ (পনেরো) মিনিটের চা বিরতি থাকবে। জ. প্রশিক্ষণের কার্যকারিতা বাড়ানোর লক্ষ্যে জেলা ও উপজেলা পর্যায়ের সব প্রশিক্ষকের সমন্বয়ে ওই প্রশিক্ষণ কার্যক্রমটি পরিচালিত হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা শিক্ষা কর্মকর্তা সমন্বয়কের দায়িত্ব পালন করবেন।

৫. বাজেটে তিনজন প্রশিক্ষকের কথা উলেস্নখ থাকলেও ক্ষেত্রবিশেষে তিনের কম বা বেশি প্রশিক্ষককে দায়িত্ব প্রদান করা যেতে পারে। সেক্ষেত্রে প্রশিক্ষকদের দায়িত্ব ও সম্মানী সমহারে বণ্টিত হবে। ঞ. ভিন্ন জেলা থেকে আগত প্রশিক্ষকগণের ভ্রমণ ভাতা প্রদানের ক্ষেত্রে অর্থ বিভাগের বিগত ১৪ জুলাই, ২০২২ স্মারকের নির্ধারিত হার অনুসরণ করতে হবে।

৬. প্রশিক্ষণার্থী ও প্রশিক্ষকদেরকে অবহিতকরণের জন্য সংশ্লিষ্ট দপ্তরগুলোতে পাঠানো অফিস আদেশের অনুলিপি স্কিম বাস্তবায়ন ইউনিট এ প্রেরণ করবেন। ঠ. ঢাকা থেকে আগত পরিদর্শকদের জন্য সার্কিট হাউজে থাকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। ক্ষেত্র বিশেষে, একই মানের এবং নিরাপত্তা সংবলিত জেলা পরিষদ/উপজেলা পরিষদ ডাক বাংলো কিংবা অন্য কোনো রাষ্ট্রীয় রেস্ট হাউসে থাকার ব্যবস্থা নেওয়া যেতে পারে।

৭. প্রশিক্ষণ কার্যক্রম শুরুর দিন বিকাল ৪টার মধ্যে প্রশিক্ষণার্থীদের তথ্য সংশ্লিষ্ট কোর্স পরিচালক নির্ধারিত গুগল ফরমের মাধ্যমে [https://forms.gl/CchpM4QZDtFy6dTQ6] স্কিম বাস্তবায়ন ইউনিটে প্রেরণ করবেন।

৮. সব প্রশিক্ষণার্থীর হাজিরা শিট/সম্মানী শিট/ যাতায়াত ভাতা/ আবাসন ভাতা এবং সব বিল ভাউচার, টপ শিট এবং খাতওয়ারি ব্যয় বিবরণসহ সব কপি স্ক্যান করে পিডিএফ ফরম্যাটে প্রশিক্ষণ শেষ হওয়ার ৬ কর্ম দিবসের মধ্যে স্কিমের ই-মেইলে (dnc.ctinfo.23@gmail.com) প্রেরণ করবেন এবং এক সেট অনুলিপি সরকারি রেজিস্টার্ড ডাকে স্কিম ইউনিটে পাঠাতে হবে।

৯. প্রশিক্ষণ শেষে যদি উত্তোলিত অর্থ অব্যয়িত থেকে যায়, তা প্রশিক্ষণ শেষ হওয়ার ছয় কর্ম দিবসের মধ্যে সরকারি কোষাগারে জমা দিতে হবে।

১০. প্রশিক্ষণ শেষে দ্রম্নততম সময়ে অডিট কার্যক্রম সমাপ্ত করে অডিট প্রতিবেদন স্কিম পরিচালক বরাবর পাঠাতে হবে।

Header Ad

গোবিন্দগঞ্জে বিয়ের প্রলোভনে ধর্ষণের ঘটনায় যুবক গ্রেফতার

ছবি : ঢাকাপ্রকাশ

গাইবান্ধার গোবিন্দগঞ্জে এক তরুণীকে অপহরণের পর বিয়ের প্রলোভনে জোর পূর্বক ধর্ষণ করার ঘটনায় জড়িত আবু হোসেন (২১) নামের এক যুবককে গ্রেফতার করেছে র‌্যাব। বৃহস্পতিবার (১৬ মে) দিবাগত রাতে র‌্যাব-১৩, গাইবান্ধা ক্যাম্পের স্কোয়াড্রন লিডার মাহমুদ বশির আহমেদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গ্রেপ্তার আবু হোসেন গোবিন্দগঞ্জ উপজেলার কামারদহ ইউপির কন্দর্পপুর (ঘোড়ামারা) গ্রামের খলিলুর রহমানের ছেলে। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৬ মার্চ বিকেল পৌনে ৫ টার দিকে কামারদহ ইউনিয়নের চাঁদপাড়া বাজারের পশ্চিম পাশে ওই তরুণীকে একা পেয়ে আবু হোসেন তার দলবল নিয়ে টেনে হেঁচড়ে তরুণীকে একটি সিএনজিতে তুলে অপরহরণ করে নিয়ে যায়।

এরপর বিয়ের প্রলোভন দিয়ে তার ইচ্ছের বিরুদ্ধে আবু হোসেন তাকে জোরপূর্বক ধর্ষণ করে। ঘটনায় মামলা দায়ের হলে ওই তরুণীকে উদ্ধার করে পুলিশ। এরপর থেকে আবু হোসেনসহ অন্যান্য আসামিরা আত্মগোপনে থাকেন। তাদের গ্রেফতার অভিযান অব্যাহত রেখে বুধবার (১৫ মে) গোপন সংবাদে র‌্যাব গাইবান্ধা ও কেরানীগঞ্জ যৌথ অভিযান পরিচালনা করে। এসময় ঢাকার লালবাগের চানখারপুল নামকস্থান থেকে আবু হোসেনকে গ্রেফতার করা হয়। র‌্যাব-১৩, গাইবান্ধা ক্যাম্পের স্কোয়াড্রন লিডার মাহমুদ বশির আহমেদ বলেন, গ্রেপ্তার আসামি আবু হোসেনকে গোবিন্দগঞ্জ থানায় হস্তান্তর করা হয়েছে।

গাজীপুরের কালীগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় চালকসহ দুইজনের মৃত্যু

ছবি: সংগৃহীত

আজ শুক্রবার দুপুর দেড়টার দিকে গাজীপুরের কালীগঞ্জের তুমিুলিয়া ইউনিয়নের বোয়ালী ব্রিজ সংলগ্ন সড়কে এ মোটরসাইকেল দুর্ঘটনা ঘটে।

সড়ক দুর্ঘটনায় নিহত চালক মোঃ রায়হান মিয়া (২৪) তুমিুলিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের বাসিন্দা মোঃ সুরুজ আলীর ছেলে। অপরজন একই এলাকার মোঃ কামাল হোসেনের ছেলে মোঃ রিফাত (২১)।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, নিহত রায়হান এবং তার সহকর্মী মোঃ রিফাত কালীগঞ্জের হামিম গ্রুপের একটি পোশাক কারখানায় কাজ করতেন। কারখানা থেকে দুপুরের খাবারের বিরতিতে বাসায় যাওয়ার সময় বোয়ালী ব্রিজ সংলগ্ন একটি বালুবাহী ড্রাম ট্রাক অতিক্রম করার সময় ট্রাকের পাশে বালু থাকায় নিয়ন্ত্রণ হারিয়ে দুইজনই ছিটকে পড়ে গাছের সঙ্গে আঘাত পান। মোটরসাইকেলের হাতলের একটি রড চালক মোঃ রায়হানের (২৪) গলার ভিতর ঢুকে যায় এবং মাথা থেঁতলে ঘটনাস্থলেই মারা যান। অপরজন মোটরসাইকেলের পিছনে বসা মোঃ রিফাত (২১) মারাত্মক আহত হলে স্থানীয় লোকজন ঢাকার একটি হাসপাতালে নিয়ে গেলে বিকাল অনুমানিক ৬টায় মৃত্যুবরণ করেন।

কৃত্রিম বুদ্ধিমত্তার বিরূপ প্রভাব ঠেকাতে আসছে আইন : তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী

ছবি: সংগৃহীত

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) মানুষের জীবনধারাকে যেমন সহজ করবে ঠিক তেমনি এটি সভ্যতার জন্য একটি বড় ঝুঁকি। প্রযুক্তির এই চ্যালেঞ্জ মোকাবিলায় বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) বিরূপ প্রভাব সামলাতে সরকার আইন প্রণয়ন করতে যাচ্ছে।

শুক্রবার (১৭ মে) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় পর্যায়ে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস-২০২৪ উদযাপন উপলক্ষ্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উদ্যোগে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ইন্টারনেটের ২০ এমবিপিএস গতিকে ব্রডব্যান্ড হিসেবে সংজ্ঞায়িত করতে এবং ইন্টারনেট সুলভ ও সহজলভ্য করতে ২০২৪ সালের মধ্যেই নতুন ব্রডব্যান্ড নীতিমালা প্রণয়ন করা হবে।

পলক বলেন, বঙ্গবন্ধু ১৯৭৩ সালে আইটিইউ এর সদস্যপদ অর্জন করেন এবং যুদ্ধের ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়েও বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে বিশ্ব তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দুনিয়ায় বাংলাদেশকে অন্তর্ভুক্ত করেন। ১৭ মে বিশ্ব টেলিযোগাযোগ দিবসের পাশাপাশি এ দিনটি জাতীয় জীবনের জন্য এক ঐতিহাসিক দিন। ভিস্যাটের মাধ্যমে দেশে ইন্টারনেট সংযোগ, তিনটি মোবাইল কোম্পানিকে লাইসেন্স প্রদানের মাধ্যমে মোবাইলের মনোপলি ব্যবসা বন্ধ করে মোবাইল ফোন সাধারণের নাগালে পৌঁছে দেওয়া এবং ১৯৯৮-৯৯ অর্থবছরে কম্পিউটারের ওপর থেকে ভ্যাট ট্যাক্স প্রত্যাহার করে কম্পিউটার সাধারণের জন্য সহজ লভ্য করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বেরই ফসল। ১৫ বছর আগে আইটি খাতে রপ্তানি আয় ছিল মাত্র ২৬ মিলিয়ন ডলার। বর্তমানে তা দাঁড়িয়েছে ১.৯ বিলিয়ন ডলার।

তিনি বলেন, বাংলাদেশ তথ্য প্রযুক্তি সেবা (আইটি) রপ্তানি খাতে একটি বড় মাইলফলক ছুঁয়েছে। তথ্যপ্রযুক্তি খাতের ৪০০ প্রতিষ্ঠান বিশ্বের ৮০টি দেশে ডিজিটাল সেবা রপ্তানি করছে।

এর আগে প্রতিমন্ত্রী বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস উপলক্ষ্যে স্বারক ডাকটিকিট অবমুক্ত করেন এবং দিবসটি উদযাপন উপলক্ষ্যে আয়োজিত রচনা ও বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব এ, কে, এম, আমিরুল ইসলাম, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির চেয়ারম্যান ও সিইও ড. শাহজাহান মাহমুদ এবং বিটিআরসির চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ।

সর্বশেষ সংবাদ

গোবিন্দগঞ্জে বিয়ের প্রলোভনে ধর্ষণের ঘটনায় যুবক গ্রেফতার
গাজীপুরের কালীগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় চালকসহ দুইজনের মৃত্যু
কৃত্রিম বুদ্ধিমত্তার বিরূপ প্রভাব ঠেকাতে আসছে আইন : তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী
টেনিসের জন্য এই মুহূর্তে এটাই সবচেয়ে ভালো অনুভূতি : নৌপরিবহন প্রতিমন্ত্রী
গাজায় ইসরায়েলের হামলা হামাসের জন্যই: মাহমুদ আব্বাস
নুসরাত ফারিয়ার সঙ্গে প্রেম নিয়ে মুখ খুললেন জায়েদ খান
২০২৭ নারী ফুটবল বিশ্বকাপের আয়োজক ব্রাজিল
স্বর্ণ পাচারের ‘গোল্ডেন রুটে’ পরিণত হচ্ছে খুলনা
বিএনপির সময় ঋণখেলাপির তালিকা সবচেয়ে বড় ছিল : আইনমন্ত্রী
বাংলাদেশিরা মাত্র ১ দিনেই পাবেন ভারতের ভিসা!
গুগল অ্যাস্ট্রা : হারানো জিনিস খুঁজে পাবেন নিমিষেই
লাগামহীন নিত্যপণ্যের বাজার, দিশেহারা ক্রেতারা
সাড়ে ১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য
নিবন্ধন ছাড়াই নোংরা পরিবেশে তৈরি হচ্ছিল রাফসানের 'ব্লু' ড্রিংকস
যারা একবেলা খেতে পারতো না, তারা এখন চারবেলা খায়: প্রধানমন্ত্রী
রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে দুই শ্রমিকের মৃত্যু
শেখ হাসিনা গণতন্ত্রকামী মানুষের নেতা: খাদ্যমন্ত্রী
সৌদি আরবে পৌঁছেছেন ২৪ হাজার ২৩৬ জন হজযাত্রী
যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল
বাংলাদেশে আসছেন কুরুলুস উসমানের নায়ক বুরাক