অমিক্রনে হেলাফেলা; সংক্রমণের বিদ্যুৎগতি

২৫ জানুয়ারি ২০২২, ১২:৫৮ পিএম | আপডেট: ২৬ নভেম্বর ২০২৩, ০৭:২৬ এএম


অমিক্রনে হেলাফেলা; সংক্রমণের বিদ্যুৎগতি

রাজধানীর এলিফেন্ট রোডের কম্পিউটার ব্যবসায়ী ফরিদ আলম। জ্বর, ঠান্ডা, কাশিতে ভুগছেন। তিন দিন আগে জ্বর ছিলো। এখন নেই। সর্দিও কিছুটা কেমেছে। কিন্তু জ্বর বলে বাড়িতে থাকেননি। একদিন বাড়িতে থেকেই চলে এসেছেন ব্যবসা প্রতিষ্ঠানে। মানিক চাকরি করেন একটি বেসরকারি প্রতিষ্ঠানে। জ্বর, ঠান্ডা কাশি নিয়েই চলছেন তিন দিন ধরে। বলেন তেমন কিছু না; ঠান্ডা লেগেছে। জাহিদ চাকরি করেন হাউজিং কোম্পানিতে। রাতে হালকা জ্বর আসায় নাপা খেয়ে সকালে অফিসে চলে গেলেন। বিকাল থেকে নাক দিয়ে পানি ঝড়ছে, আর হালকা কাশি। কিন্তু তাতে কিছু মনে করছেন না। বলেন, শীতে এমন হয়ই।

বিশ্বের মতো বাংলাদেশেও দাপট দেখাচ্ছে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট অমিক্রন। প্রতিদিনই লাফিয়ে বাড়ছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় (গতকাল সোমবার সকাল ৮টা থেকে আজ মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) মোট ১৬ হাজার ৩৩ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পরেছে। এ সময় মারা গেছেন ১৮ জন। শনাক্তের হার ৩২ দশিমিক ৪০।

বাংলাদেশে করোনাভাইরাসের অমিক্রন শনাক্ত হয় ৬ ডিসেম্বর। করোনা ইনফো ওয়েব সাইটের তথ্য মতে, গত এক মাসে এক লাখ ৩৫ হাজার ৮৬ জন শনাক্ত হয়েছে। আর মারা গেছেন ২১৪ জন। আর গত ৭দিনে দেশে নতুন শনাক্ত হয়েছে ১ লাখ ২৪ হাজার ৯০৪ জন। আর এ সময় মৃত্যু হয়েছে ১৫৮ জনের। সুতরাং একথা সহজেই বোঝা যাচ্ছে ৬ ডিসেম্বরের তুলনায় এক মাস পর সংক্রমণের তীব্রতা কতটুকু বেড়েছে। যেভাবে শনাক্তের সংখ্যা বাড়ছে, তাতে মনে হচ্ছে নতুন এই ঢেউয়ে ভাইরাসটি বিদ্যুতের গতিতেই ছড়াচ্ছে।

আন্তর্জাতিক উদরাময় রোগ গবেষণা সংস্থা (আইসিডিডিআর'বি) গত ২০ জানুয়ারি একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিদেনে বলা হয়েছে রাজধানী ঢাকায় জানুয়ারি মাসের প্রথম দুই সপ্তাহে করোনাভাইরাসে আক্রান্ততের ৬৯ শতাংশ শরীরে অমিক্রন ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। প্রতিবেদনে জানিয়েছে, অন্ততপক্ষে অমিক্রনের তিনটি সাব-টাইপ ঢাকা শহরে ছড়িয়ে পড়েছে।

বিজ্ঞানীদের মতে, করোনাভাইরাসের এই ভ্যারিয়েন্টটি অধিক সংবেদশীল। যে কারণে এর বিস্তার ঘটছে দ্রুত। যেটা অন্যান্য ভ্যারিয়েন্টের ক্ষেত্রে দেখা যায়নি। তবে আশার জায়গা হচ্ছে এই ভ্যারিয়েন্টটি প্রাণঘাতি নয়। এ কারণে মৃত্যুর হার তুলনামূলক কম।

অমিক্রণের লক্ষণ:

চিকিৎসকদের মতে, অমিক্রন অনেকের কাছে সাধারণ ঠান্ডার মতোই মনে হবে। আক্রান্ত হওয়ার পর গলা শুকিয়ে যাওয়া, সর্দি লাগা, শরীরের জয়েন্টে ব্যাথা বা মাথা ব্যাথা হতে পারে। সাথে হালকা জ্বর। আক্রান্তের কাছ থেকে মূলত এসব লক্ষণ জানাগেছে।অনেকের ক্ষেত্রে ফুসফুসের উপরি অংশ ব্যাথা হচ্ছে।শরীর ক্লান্ত লাগছে বলে জানাচ্ছেন রোগীরা।

এসবের তোয়াক্কা করে কি আমাদের দেশের মানুষ? শিক্ষিত সচেতনদের মধ্যেও সাধারণ সর্দি কাশিকে তোয়াক্কা করতে দেখো যায় না। আর যার খেটে খাওয়া মানুষ তারা এসব সাধারণ ঠান্ডা কাশিকে বা হালকা জ্বরকে পাত্তা দেওয়ার সময় কোথায়? ফলে অধিক সংবেদনশীল অমিক্রমন আরও দ্রুত ছড়াচ্ছে। রাজধানীর বাইরে কোনো কোনো এলাকায় সংক্রমণের হার ৫০ শতাংশ ছাড়িয়ে গেছে।

এছাড়া অমিক্রণের উপসর্গ হালকা বলে অনেকেই পরীক্ষা করানোর প্রয়োজনও অনুভব করছেন না। কারণ ৪-৫দিন পর সর্দি, জ্বর কাশি আপনা আপনি ভালো হয়ে যাচ্ছে। আর ভালো হলেই কাজে ফেরা যাচ্ছে। যেহেতু পরীক্ষা নেই, আইসোলেশনের বেরিয়ারও নেই বলেই তারা মনে করছেন। সংক্রমনের গতি বেশি হওয়ার এটাও উল্লেখযোগ্য কারণ। 

Omicron: WHO classifies new COVID-19 variant B.1.1.529 as Omicron

অমিক্রনে আক্রান্তরা কতদিন অন্যের জন্য বিপদজনক:

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিভিন্ন দেশের সরকারকে সতর্ক করেছে অমিক্রনকে কোনোভাবেই হেলাফেলা করা উচিৎ হবে না। বিশেষ করে যাদের এখনও ভ্যাকসিন হয়নি তারা এই ভাইরাসে মারা যেতে পারেন।

যুক্তরাষ্ট্রে গত ডিসেম্বরে প্রকাশিত এক গবেষণার ফলাফলে দেখা যায়, অমিক্রনের উপসর্গ তিনদিনের মধ্যে স্পষ্ট হয়ে পড়ছে। অন্যান্য ভ্যারিয়েন্টের ক্ষেত্রে এই সময়সীমা গড়ে পাঁচদিন।

বিজ্ঞানীরা ইতিমধ্যেই জানতে পেরেছেন করোনাভাইরাসের রোগীরা আক্রান্ত হওয়ার শুরুর দিকে সবচেয়ে বেশি সংক্রামক হন। অমিক্রনের ক্ষেত্রে, আক্রান্ত রোগীর শরীরে উপসর্গ দেখা দেওয়ার একদিন বা দুদিন আগেই সে অন্যকে আক্রান্ত করতে পারে। আর উপসর্গ দেখা দেওয়ার পর দুই থেকে তিনদিন পর্যন্ত সে অন্যের জন্য ঝুঁকি থাকবে।

অর্থাৎ কেউ এই ভাইরাসে আক্রান্ত বলে নিশ্চিত হওয়ার পর তিন থেকে পাঁচদিন সে অন্য যে কাউকে সংক্রামিত করতে পারে। অমিক্রন ভাইরাস আক্রান্ত ব্যক্তির শরীরে সাতদিনের মত থাকে। ফলে, শরীরে উপসর্গ দেখা দেওয়ার পর বড়জোর সাতদিন কোনো রোগী অন্যের শরীরে সংক্রমণ ঘটাতে পারে।

আইসোলেশন কত দিন

আইইডিসিআর এর হটলাইনের চিকিৎসকের মতে, সর্দি, জ্বর বা হালকা কাশির মতো উপসর্গগুলো চারদিনের মধ্যে ভালো হয়ে গেলে টেস্ট না করালেও চলে। কারণ টেস্ট সঠিক ফল পেতে উপসর্গ দেখা দেয়ার চার দিন পর টেস্ট করালে ঠিক ফলাফল পাওয়া না। আর চার দিনের মধ্যে ঠিক হয়ে গেলে উপসর্গ দেখা দেয়ার দিন থেকে ১০দিন আইসোলেশনে থাকতে হবে। তা না হলে জীবানু অন্যদের মধ্যে ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে।

তবে যাদের কমপক্ষে দুই ডোজ ভ্যাকসিন নেওয়া আছে তাদেরকে অমিক্রনে আক্রান্ত হলেও গুরুতর অসুস্থ হয়ে পড়তে হচ্ছে না বা তাদের মৃত্যু ঝুঁকির মুখে পড়তে হচ্ছে না। এ কারণে যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনসহ বেশ কিছু দেশে আক্রান্ত রোগীর বাধ্যতামূলক আইসোলেশন বা ঘরে আলাদা হয়ে থাকার সময়সীমা পাঁচদিনে নামিয়ে আনা হয়েছে।

এদিকে মঙ্গলবার বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল মালিকদের সঙ্গে ভার্চ্যুয়াল আলোচনা সভায় স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন করোনা সংক্রমিতদের আইসোলেশন ১০ দিনের পরিবর্তে ৫ থেকে ৭ দিন করা হচ্ছে। খুব শিগগির স্বাস্থ্য অধিদপ্তর নতুন আইসোলেশন নীতি ঘোষণা দেবে।

 

 


বিভাগ : স্বাস্থ্য



মোটরসাইকেল তল্লাশিতে বেরিয়ে এল ১৬ কোটি টাকার সোনা

২৮ নভেম্বর ২০২৩, ১২:২১ পিএম | আপডেট: ২৯ নভেম্বর ২০২৩, ১১:৩৬ এএম


মোটরসাইকেল তল্লাশিতে বেরিয়ে এল ১৬ কোটি টাকার সোনা
মোটরসাইকেল তল্লাশিতে বেরিয়ে এল ১৬ কোটি টাকার সোনা। ছবি: সংগৃহীত

চুয়াডাঙ্গার দামুড়হুদা সীমান্ত থেকে ১৬ কেজি ওজনের ৯৬টি সোনার বার জব্দ করেছে বিজিবি। এসময় গ্রেপ্তার করা হয়েছে নাজমুল ইসলাম (৩১) নামের এক পাচারকারীকে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সকালে দামুড়হুদার সীমান্তবর্তী রুদ্রনগর গ্রামে এ অভিযান চালানো হয়। গ্রেপ্তার নাজমুল দর্শনার শ্যামপুরের আসাদুল হকের ছেলে।

চুয়াডাঙ্গা-৬ ব্যাটালিয়নের (বিজিবি) পারচালক লেফটেন্যান্ট কর্নেল সাঈদ মোহাম্মদ জাহিদুর রহমান জানান, অভিযানের সময় চোরাকারবারী নাজমুল ইসলাম মোটরসাইকেল ফেলে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। কিন্তু বিজিবি সশস্ত্র টহলদল তাকে আটক করতে সক্ষম হয়। এসময় তল্লাশি চালিয়ে ৯৬টি সোনার বার উদ্ধার করা হয়, যার ওজন ১৬ কেজি ১৪ গ্রাম। এর আনুমানিক মূল্য ১৬ কোটি ১৫ লাখ টাকা। এ ঘটনায় দর্শনা থানায় মামলার প্রক্রিয়া চলছে।


‘ভোটার আইডি হ্যাক করে বিএনপি নেতাদের মনোনয়নপত্র তোলা হচ্ছে’

২৮ নভেম্বর ২০২৩, ১১:৪৭ এএম | আপডেট: ২৯ নভেম্বর ২০২৩, ১১:৩৫ এএম


‘ভোটার আইডি হ্যাক করে বিএনপি নেতাদের মনোনয়নপত্র তোলা হচ্ছে’
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ছবি: সংগৃহীত

ভোটার আইডি হ্যাক করে বিএনপির নেতাদের নামে মনোনয়নপত্র তোলা হচ্ছে বলে অভিযোগ করেছে দলটি। মঙ্গলবার (২৮ নভেম্বর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ অভিযোগ করেন।

তিনি বলেন, জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে সরকার প্রতারণা করার চেষ্টা করছে। নেতারা জানেনও না, এরপরও তাদের নামে মনোনয়নপত্র কেনা হচ্ছে। যেহেতু পরিচয়পত্রের সব তথ্য সরকারের হাতে, অতএব এটার মাধ্যমে বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের নামে মনোনয়ন ফরম কিনছে। এখন সরকারের নিয়ন্ত্রণে থাকা জাতীয় পরিচয়পত্রকেও ব্যবহার করা হচ্ছে মহাজালিয়াতির জন্য।

রিজভী বলেন, নারায়ণগঞ্জ জেলা বিএনপির সভাপতি গিয়াস উদ্দিন জানেন না, তার নাম দিয়ে, হ্যাক করা ন্যাশনাল আইডি কার্ড নিয়ে তার ফরম তোলা হয়েছে। পরে তিনি সংবাদ সম্মেলন করে এর প্রতিবাদ জানিয়েছেন।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, বাংলাদেশ এখন এক দীর্ঘ মেয়াদি সংকটের দিকে যাচ্ছে। নির্বাচনকে কেন্দ্র করে সরকারের মাস্টারপ্ল্যানের অংশ হিসেবে বিরোধী দলের নেতাকর্মীদের ওপর তাণ্ডব শুরু করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

সোমবার ডিবি প্রধান ২৮ অক্টোবরে ঘটনার পেছনে যুব দলের নেতাকর্মীরা জড়িত বলে আটকদের স্বীকারোক্তি দিয়ে যেসব বক্তব্য রেখেছেন তাকে মিথ্যাচার বলে প্রতিবাদ জানিয়েছেন রিজভী।

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৩৩৫ জনের বেশি নেতাকর্মী গ্রেপ্তার ও ৯ মিথ্যা মামলায় ১ হাজার ১৩৫ জন নেতাকর্মীকে আসামি করা হয়েছে। বিএনপির এ নেতা বলেন বলেন, দলের ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর ফেনীর গ্রামের বাড়িতে আওয়ামী সন্ত্রাসীরা বোমা নিক্ষেপ করে বিস্ফোরণ ঘটিয়ে ব্যাপক ক্ষতি করেছে। এ ঘটনায় তিনি নিন্দা জানান।


খাবারের ব্যবসায় নামছেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা

২৮ নভেম্বর ২০২৩, ১১:৩০ এএম | আপডেট: ২৯ নভেম্বর ২০২৩, ১১:২৪ এএম


খাবারের ব্যবসায় নামছেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা
আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। ছবি: সংগৃহীত

এবার খাবারের ব্যবসায় নামছেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। 'হ্যাংজু মা'স কিচেন ফুড' নামের একটি স্টার্টআপ কোম্পানি শুরু করেছেন চীনা এই ধনকুবের। চীনের পাবলিক রেকর্ডের তথ্য অনুযায়ী, কোম্পানিটি গত বুধবার পূর্ব চীনে, মা-এর নিজ শহর হ্যাংজুতে নথিভুক্ত হয়েছে।

দেশটির ন্যাশনাল এন্টারপ্রাইজ ক্রেডিট ইনফরমেশন পাবলিসিটি সিস্টেমের তথ্য অনুযায়ী, কোম্পানিটি খাদ্য আমদানি-রপ্তানি, ভোজ্য কৃষিপণ্য ও প্রি-প্যাকেজ খাদ্যের ব্যবসা করবে। কোম্পানিটি নিবন্ধনের সময় প্রায় ১.৪ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণের মূলধন দেখিয়েছে। আর এর মালিকানাতে যে প্রতিষ্ঠান রয়েছে, সেটির ৯৯.৯ ভাগ মালিকানা জ্যাক মা-এর দখলে।

যদিও নতুন এই কোম্পানিটির পক্ষ থেকে বিজনেস মডেল সম্পর্কে জনসম্মুখে কোনো তথ্য জানানো হয়নি। এমনকি ঠিক কোন ধরণের খাবার বিক্রি করবে সেটিও নিশ্চিত করা হয়নি। অন্যদিকে গত সোমবার জ্যাক মা ফাউন্ডেশনের সাথে সিএনএন-এর পক্ষ থেকে যোগাযোগ করা হলেও তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ধারণা করা হচ্ছে যে, মা-এর প্রতিষ্ঠানটি সম্ভাবনাময়ী রেডিমেইড খাবারের বাজার দখল করতে মাঠে নামছেন। ইউরোমনিটর ইন্টারন্যাশনালের হিসেব মতে, চীনে রেডিমেইড খাবারের বাজার গত বছর ছিল ৯.৯ বিলিয়ন ডলারের। যা ২০১৮ সালের তুলনায় শতকরা ২৮ ভাগ বৃদ্ধি পেয়েছে।

যদিও জ্যাক মা-এর কোম্পানিটি ঠিক কী উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু করেছে সেটি পরিষ্কার নয়। তবে এক্ষেত্রে ব্যাপক সম্ভাবনা রয়েছে বলে মনে করেন চায়না মার্কেট রিসার্চ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক বেন ক্যাভেন্ডার।

তিনি বলেন, "এটি এমন একটি ক্ষেত্র যেখানে উদ্ভাবনের প্রচুর সুযোগ রয়েছে। প্যাকেটজাত খাবার ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। ক্ষেত্রবিশেষে ভোক্তারা এই খাবারগুলি বেছে নিচ্ছে কারণ তারা ব্যবসা-বাণিজ্যে ব্যস্ত থাকায় ডাইনিং আকারে খাবার খাওয়ার জন্য আলাদা করে সময় পাচ্ছে না। আর তাই সময় স্বল্পতার জন্য তারা এই ধরণের খাবার বেছে নিচ্ছে।"

বেন ক্যাভেন্ডার আরও বলেন, "জ্যাক মা-এর কোম্পানি যদি ফলের মতো তাজা খাবার বিক্রিও শুরু করে তবে সেটিরও মার্কেটে বেশ বৈচিত্র্যপূর্ণ চাহিদা থাকবে। এছাড়াও এটি এমন একটি ক্ষেত্র যেটি ই-কমার্সের সাথে যুক্তের ফলে ভিন্ন মাত্রা যোগ হবে।"

উল্লেখ্য, ১৯৯৯ সালে জ্যাক মা আলিবাবা প্রতিষ্ঠা করেছিলেন। ২০১৯ সালে তিনি কোম্পানিটির চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন। এর আগে চীনের আর্থিক নিয়ন্ত্রক ব্যবস্থার সমালোচনা করার দেশটির সরকারের রোষানলে পড়েছিলেন তিনি। এরপর দীর্ঘদিন নিজেকে অনেকটা আত্মগোপনেও রেখেছিলেন এই ধনকুবের।

অনুসরণ করুন