মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৪ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

এপ্রিলে তুরস্ক সফর করতে পারেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তুরস্কের আক্কুয়ু পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের ফুয়েল লোডিং অনুষ্ঠানে যোগ দিতে পারেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িফ এরদোয়ান এ হ্যাবের টিভি চ্যানেলকে এ কথা বলেছেন।

এরদোয়ান বলেন, আক্কুয়ু পরমাণু বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের কাজ সফলতার সঙ্গেই এগিয়ে চলেছে। আগামী ২৭ এপ্রিল অনুষ্ঠেয় আয়োজনে তুরস্কে এসে পুতিন অংশ নিতে পারেন। আমরা উভয়ে সম্ভবত অনলাইনে যোগ দেব।

দ্য আক্কুয়ু এনপিপি তুরস্কে নির্বিতব্য প্রথম পরমাণু বিদ্যুৎ কেন্দ্র। রাশিয়ার সঙ্গে ২০১০ সালে তুরস্কের আন্তর্সরকারি চুক্তির মাধ্যমে এ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এর কাজ শেষ হলে এটি তুরস্কের বিদ্যুৎ চাহিদার দশ শতাংশ পূরণ করতে সক্ষম হবে। বিদ্যুৎ কেন্দ্রটি চলতি বছরেই চালু হওয়ার কথা রয়েছে।

পারমাণবিক কেন্দ্রে চারটি রাশিয়ান ডিজাইন করা ভিভিইআর প্রজন্মের ৩ প্লাস চুল্লি অন্তর্ভুক্ত থাকবে। প্রতিটি চুল্লির পাওয়ার আউটপুট দাঁড়াবে ১২০০ মেগাওয়াট। একবার চালু এবং পূর্ণ ক্ষমতায় আনা হলে এটি প্রতি বছর প্রায় ৩৫ বিলিয়ন কেডব্লিউএইচ উৎপাদন করবে।

এমএমএ/

 

Header Ad

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে লাগবে ডোপ টেস্ট

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে লাগবে ডোপ টেস্ট। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ডোপ টেস্ট করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

‘মাদকের বিরুদ্ধে লড়াই’ মন্ত্রে উজ্জীবিত হয়ে চবির ইতিহাসে প্রথমবারের মতো এই ব্যবস্থা চালু হতে যাচ্ছে বলে জানিয়েছেন শিক্ষকরা। এর আগে দেশে প্রথমবারের মতো ডোপ টেস্ট চালু করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

সম্প্রতি চবি উপাচার্য অধ্যাপক মো. আবু তাহেরের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় ডোপ টেস্টের সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী, শিক্ষার্থীদের চবিতে চূড়ান্ত ভর্তির আগে ডোপ টেস্টে উত্তীর্ণ হতে হবে। পুরো প্রক্রিয়া সম্পন্ন হবে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে।

এ বিষয়ে চবি উপাচার্য অধ্যাপক মো. আবু তাহের গণমাধ্যমে বলেন, 'মাদক আমাদের সমাজ, পরিবার ও সংস্কৃতিকে ধ্বংস করছে। তাই আমরা এ বছর ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ডোপ টেস্ট করার সিদ্ধান্ত নিয়েছি।'

তিনি বলেন, 'প্রথমে যারা সফলভাবে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাদের ডোপ টেস্ট করা হবে। তারপরে আমরা পর্যায়ক্রমে আমাদের অন্যান্য শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মীদের জবাবদিহি ও স্বচ্ছতা নিশ্চিত করতে ধীরে ধীরে এর আওতায় আনব।'

উপাচার্য বলেন, 'এই প্রক্রিয়া শুরু করতে আমরা চমেক হাসপাতালের মেডিসিনের ডিনের সঙ্গে কথা বলেছি। কে এই খরচ বহন করবে তা এখনো স্পষ্ট নয়। তবে আমরা একটি সীমা—২০০ টাকা থেকে ৫০০ টাকা—নির্ধারণ করার চেষ্টা করছি।'

ম্যাডোনার কনসার্টে হাজির ১৬ লাখ দর্শক

ম্যাডোনার কনসার্ট দেখতে ব্রাজিলের কোপাকাবানা সমুদ্র সৈকতে হাজির হয়েছিল ১৬ লাখ দর্শক। ছবি: সংগৃহীত

বিশ্বখ্যাত গায়িকা ম্যাডোনার কনসার্ট, সেটিও ফ্রি! এই সুযোগ কি মিস করা যায়? মোটেও না। আর তাই তো ব্রাজিলের কোপাকাবানা সমুদ্র সৈকতে শনিবার (৪ মে) ম্যাডোনার কনসার্টে ১৬ লাখেরও বেশি লোক ভিড় করেছিল। গায়িকার সেলিব্রেশন ট্যুরের অংশ হিসেবে আয়োজিত এই কনসার্টে উপচে পড়া ভক্তদের ভীড় দেখা গেছে।

শনিবার (৪ মে) স্থানীয় সময় রাতে কোপাকাবানা সৈকতে উঠেছিল রীতিমতো ম্যাডানো ঝড়। আর সেই ঝড়ের সাক্ষী হয়ে রইল প্রায় ১৬ লাখ মানুষ।

ম্যাডোনার কনসার্ট। ছবি: সংগৃহীত

সঙ্গীতে পপ আইডল ম্যাডোনার ৪০ বছর পূর্তি উপলক্ষে গত বছর অক্টোবরে লন্ডন থেকে শুরু হয় সেলিব্রেশন ট্যুর কনসার্ট। শনিবার রিও ডি জেনিরোতে কোপাকাবানা সমুদ্র সৈকতে আয়োজন করা হয় এই ট্যুরের শেষ কনসার্ট। সবার জন্য উন্মুক্ত অনুষ্ঠানটি দেখতে প্রায় ১৬ লাখ মানুষ হাজির হয়েছিলেন। যা একক শিল্পীর কনসার্টে দর্শক উপস্থিতির দিক থেকে সর্বকালের সবচেয়ে বড় কনসার্ট বলে জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, পারফরম্যান্স শুরুতে ম্যাডোনা দর্শকদের উদ্দেশ করে বলেন, “রিও, আমরা বিশ্বের সবচেয়ে সুন্দর জায়গায় আছি।”

ম্যাডোনার কনসার্ট দেখতে ব্রাজিলের কোপাকাবানা সমুদ্র সৈকতে হাজির হয়েছিল ১৬ লাখ দর্শক। ছবি: সংগৃহীত

স্থানীয় সময় রাত ১০টা ৪৫ মিনিটে কোপাকাবানা প্যালেস হোটেল থেকে বিশেষ এলিভেটেড ব্রিজে মঞ্চে আসেন এ জনপ্রিয় তারকা। দুই ঘণ্টারও বেশি সময় ধরে “নাথিং রিয়েলি ম্যাটার্স”, “লাইক আ প্রেয়ার” ও “ভোগ”-এর মতো কালজয়ী গান পরিবেশন করে শ্রোতাদের মাতিয়ে রাখেন ৬৫ বছর বয়সী ম্যাডোনা। একপর্যায়ে তার সঙ্গে মঞ্চে যোগ দেন ব্রাজিলিয়ান গায়িকা আনিতা।

অনুষ্ঠানটি দেখার জন্য সমুদ্র সৈকতের পাশে বড় পর্দা স্থাপন করা হয়। এছাড়া বিভিন্ন কেউ অ্যাপার্টমেন্ট, হোটেল, নৌকা থেকে ম্যাডোনার গান উপভোগ করেন। পুরো সৈকতে ছিল টি-শার্ট, স্যুভেনিরসহ নানা উপকরণের দোকান। এই কনসার্ট ব্রাজিলের স্থানীয় অর্থনীতিতে ৪০ লাখ ডলারের বেশি অবদান রেখেছে বলে জানা গেছে।

মার্কিন এ তারকা মঞ্চে ওঠার কয়েক ঘণ্টা আগে থেকেই স্পিকারে তার গান বাজানো হয়। এ সময় ম্যাডোনার গানের সঙ্গে ভক্তদের নাচতে দেখা যায়। অনুষ্ঠানটি নির্বিঘ্ন করতে নিরাপত্তার দায়িত্বে ছিলেন ৩ হাজার ২০০ সেনাসদস্য, প্রস্তুত ছিলেন আরও ১ হাজার ৫০০ পুলিশ সদস্য।

কনসার্টটি উপভোগ করতে বিভিন্ন দেশ থেকে ম্যাডোনা ভক্তদের ঢল নামে ব্রাজিলে। এজন্য রিও ডি জেনিরোতে ১৭০টি অতিরিক্ত ফ্লাইট নামে বলে জানা গেছে। স্থানীয় হোটেলগুলোও ছিল প্রায় শতভাগ পূর্ণ।

নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে সিঙ্গাপুরের হাইকমিশনারের সাক্ষাৎ

নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে সিঙ্গাপুরের হাইকমিশনারের নেতৃত্বে একটি প্রতিনিধিদলের সাক্ষাৎ। ছবি: সংগৃহীত

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত সিঙ্গাপুরের হাইকমিশনার (নন-রেসিডেন্ট) ডেরেক লোহ এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করেছেন।

মঙ্গলবার (৭ মে) সচিবালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট দ্বিপাক্ষিক বিষয়াদি নিয়ে আলোচনা করেন। এছাড়াও বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে নৌ প্রটোকল রুটের বিষয়গুলো নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়।

এসময় নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মোস্তফা কামাল এসময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে লাগবে ডোপ টেস্ট
ম্যাডোনার কনসার্টে হাজির ১৬ লাখ দর্শক
নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে সিঙ্গাপুরের হাইকমিশনারের সাক্ষাৎ
এ বছর পুলিৎজার পুরস্কার পেল যেসব সংবাদমাধ্যম
৩ দিনেই স্টার সিনেপ্লেক্স থেকে নামিয়ে দেওয়া হল 'ডেডবডি'
গরমে আনারস খাওয়ার উপকারিতা
দেশে যানবাহনের নতুন স্পিড লিমিট, মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ৬০ কিলোমিটার
১৪১ উপজেলায় বুধবার সাধারণ ছুটি
খাবারের প্যাকেটে সাংবাদিকদের টাকা দিল ন্যাশনাল ব্যাংক
ঢাকায় বিএনপির সমাবেশ ১০ মে
নির্বাচনে প্রভাব বিস্তার বড় সমস্যা না : সিইসি
যেভাবে জানা যাবে এসএসসি ও সমমানের ফল
বঙ্গবন্ধু সেতু মহাসড়কে কভার্ডভ্যান-ট্রাক সংঘর্ষে একজন নিহত, যান চলাচল স্বাভাবিক
স্বাভাবিক রুটিনে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু
উপজেলা নির্বাচনে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা, দুই নম্বর হুঁশিয়ারি সংকেত
হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম
অ্যান্ড্রয়েড ফোনে ভয়ংকর ত্রুটির খোঁজ, নিরাপত্তাঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী
গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে সম্মত হামাস
প্রতিষ্ঠাবার্ষিকীতে এবারও বিএনপিকে দাওয়াত করা হবে: ওবায়দুল কাদের