এক হলো চুয়েট পুরকৌশল ও বার্জার পেইন্টস

২১ সেপ্টেম্বর ২০২২, ১০:১১ পিএম | আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২, ০২:৪৫ পিএম


এক হলো চুয়েট পুরকৌশল ও বার্জার পেইন্টস

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)’র পুরকৌশল বিভাগের সঙ্গে বিশ্বখ্যাত রঙ উৎপাদন ও বিপণন শিল্পপ্রতিষ্ঠান ‘বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড’র দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।  

গতকাল ২০ সেপ্টেম্বর, মঙ্গলবার, ২০২২, বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট রুমে এই মেমোরেন্ডাম অব আন্ডারস্টান্ডিং স্বাক্ষরিত হয়েছে।

চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের উপস্থিতিতে চুক্তিতে তার বিশ্ববিদ্যালয়ের পক্ষে রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) এবং , যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির স্বাক্ষর প্রদান করেছেন।

বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক বাংলাদেশের একমাত্র বহুজাতিক প্রতিষ্ঠানের নারী সিইও, বোর্ড অব ডিরেক্টরসের সদস্য রূপালী হক চৌধুরী প্রতিনিধি হিসেবে স্বাক্ষর দিয়েছেন।

মেমেরেন্ডামে স্বাক্ষী হিসেবে চুয়েটের পক্ষে পুরকৌশল বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আসিফুল হক ও অধ্যাপক ড. সুদীপ কুমার পাল সই করেছেন।

বার্জারের পক্ষে চট্টগ্রাম ফ্যাক্টরির প্রধান পরিচলন কর্মকর্তা মো. কাওসার হাসান ও প্রোডাকশন প্রধান মো. মাসুদুল হাসান স্বাক্ষর করেন।

এ সময় চুয়েটের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সুনীল ধর, পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হাছান, পুরকৌশল বিভাগের অধ্যাপকরা উপস্থিত ছিলেন।

চুয়েট ও বার্জার পেইন্টসের এই দ্বিপাক্ষিক চুক্তির আওতায় আগামী এক বছর চুয়েট ও বার্জার পেইন্টস বাংলাদেশ যৌথভাবে পেইন্টস বর্জ্য ও ডাম্পিং ব্যবস্থার মূল্যায়ন, পেইন্ট বর্জ্যের জন্য সাশ্রয়ী পরিবেশবান্ধব বিকল্প তৈরি, বিভিন্ন ধরণের পুণ:র্ব্যবহারযোগ্য বিকল্পের কার্যকারিতা মূল্যায়ন ও প্রযুক্তিগত সম্ভাব্যতাগুলো যাচাই, ল্যাব ও প্রযুক্তিগত সুবিধার আদান-প্রদান, নতুন পণ্যাদি বিকাশের পেটেন্ট আবেদনে সহয়তা, যৌথভাবে পেটেন্টের মালিকানা অর্জন, বিভিন্ন ইভেন্ট ও অনুষ্ঠান আয়োজন, প্রকাশনা সহযোগিতা উদ্যোগ, জনসচেতনতা বৃদ্ধিতে একযোগে কাজ করবে।

লেখা ও ছবি : জনসংযোগ বিভাগ, চুয়েট।