বুধবার, ১ মে ২০২৪ | ১৮ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

অ্যাবসলুটলি পারফেক্ট নির্বাচন সম্ভব হবে না: সিইসি

শিক্ষকদের সঙ্গে সংলাপ শেষে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, তারা যে বক্তব্য দিয়েছেন, আমরা গুরুত্ব-সহকারে শুনেছি। আমরা লিপিবদ্ধ করে রেখেছি। আমরা এগুলো পরবর্তীতে নিজেদের মধ্যে আলোচনা পর্যালোচনা মূল্যায়ন করে আমাদের তরফ থেকে কিছু করণীয় আছে কি না সেগুলো আমরা নির্ধারণ করব।

তিনি বলেন, ‘সব সাধ্য তো কখনই হয় না। জিনিসটা হয় আপেক্ষিক। আরও ভালো করতে হবে, আরও ভালো করা, আরও ভালো করা। আজকের আলোচনা শিক্ষকরাও বলেছেন, কিছু দ্বিমত থাকবেই। সেটার অর্থ এই নয় অ্যাবসলুটলি পারফেক্ট করতে হবে। সেটা কিন্তু সম্ভব নাও হতে পারে, সম্ভব হবে না হয়তো।’

রবিবার (১৩ মার্চ) বিকালে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে শিক্ষাবিদ-বুদ্ধিজীবীদের সঙ্গে সংলাপ শেষে গণমাধ্যম-কর্মীদের প্রশ্নের জবাবে সিইসি এসব কথা বলেন। সংলাপে মতামত এসেছে রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা করতে হবে।

সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘অ্যাবসলুটলি জিনিসটা আমরা কেন? অনেক দেশেই হয় না। অনেক দেশে সেটা নাও হতে পারে। কাজেই সেটা অন্যভাবে নেবেন না। আমরা চেষ্টা করব আমাদের সামর্থ্য বাড়াতে। তারা যে পরামর্শ দিয়েছেন সেগুলো নিয়ে আরও হৃদ্য হয়ে কিভাবে আগামী নির্বাচনে দক্ষতাকে আরও বেশি প্রয়োগ করে আরও সুন্দর আরও অবাধ নিরপেক্ষ নির্বাচন করতে পারি। এক্ষেত্রে তারাও বলেছেন সকলের সহযোগিতা লাগবে। তারা এটাও বলেছেন, সমঝোতা লাগবে। সকল দিক থেকে সকল দিকের সহযোগিতা লাগবে।’

সিইসির পক্ষ থেকে ৩০ শিক্ষককে আমন্ত্রণ জানানো হলেও মাত্র ১৩ জন উপস্থিত এতে অংশগ্রহণমূলক বিষয়টাতে ভাটা পড়ল কি না এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, এটা কিন্তু নির্বাচন না। আজকে যেটা ছিল এখানে নির্বাচন হয়নি, এখানে আমরা অনেককেই নেমন্তন্ন করেছি, খুব স্ববাভতই অনেকেরই বিভিন্ন অসুবিধা থাকতে পারে।

তিনি বলেন, ‘আমরা ৩০ জনকে নেমন্তন্ন করেছিলাম ১৫ জন এসেছে। সেটা ভালোভাবেই তারা আলোচনা করেছেন। আমাদের আলোচনায় ঘাটতি হয়েছে তা না। মোটামুটি যারা আলোচনা করেছেন একজন আর এক জনের সমর্থন করে একই কথারই পুনরাত্তি হয়েছে। আরও বেশি আসলে আমরা আরও একটু খুশি হতাম। আগামীতে আমরা যদি আরও বেশি অংশগ্রহণ চাই তাহলে আর একটু বেশি দাওয়াত করব।’

অতীতের কমিশনগুলোও সংলাপ করেছে সেই সংলাপের সুপারিশগুলো কমিশন আমলে নেয়নি বলে অনেকে আসেননি সেটাই তারা গণমাধ্যমকে জানিয়েছেন এবিষয়ে সিইসি বলেন, ‘পরামর্শ অতীতেও দিয়েছেন। তবে সময় বলে দিবে আমরা কতটুক পেরেছি, তারা কি পরামর্শ দিয়েছেন আমরা কতটা নিতে পেরেছি বা নিতে পেরেও কতটা ফলদয় হয়েছে সেটা ভবিষ্যৎ বলে দেবে।’

সংলাপে তো অনেকে বলেছেন দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন কঠিন আপনি কি মনে করেন এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘দলীয় সরকারের অধীনে নির্বাচন ভালো হবে না, ভোট সুষ্ঠু হবে না এবিষয়ে সকলে সেভাবে বলেননি, কথাটা ঠিক নয়। তারা কেউ বলেছেন ওই নির্বাচনটা তত্ত্বাবধায়ক সরকারের আমলে হয়েছিল, এখন সাংবিধানিক সরকার আছে এরমধ্যে আমাদের নির্বাচন করতে হবে। যেটাকে বলা হয়েছে দলীয় সরকার নির্দলীয় সরকার। আসলে সকলে এটা ওভাবে বলেননি। সকলেই বলেননি নির্দলীয় সরকার লাগবেই। এভাবে কোনো বক্তব্য শুনিনি দুই একজন হয়তো বলেছেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, শিক্ষকরাও রাজনৈতিক সমঝোতার বিষয়টা বলেছেন এবং স্বীকার করেছেন রাজনৈতিক সমঝোতাটা গুরুত্বপূর্ণ। রাজনৈতিক দলগুলোর মধ্যে যদি আকেটা সমঝোতা থাকে তাহলে নির্বাচন কমিশনের কাজটা সহজ হবে। তাদের সহযোগিতার কারণে আমরা আমাদের দায়িত্বটাকে আরও সুচারুরূপে পালন করতে পারব।

এ সময় অন্য চার নির্বাচন কমিশনারও উপস্থিত ছিলেন।

 

এসএম/এমএমএ/

Header Ad

বিমানের খাবার নিয়ে অসন্তোষ প্রধানমন্ত্রী, দুইদিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ

ফাইল ছবি

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটে মেনু কার্ডের ছবির সঙ্গে খাবারের মিল পাওয়া যায়নি বলে স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই অভিযোগ করেছেন। সম্প্রতি থাইল্যান্ডে ছয় দিনের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন শেখ হাসিনা। এই সফরে যাওয়ার ফ্লাইটেই মেনু অনুযায়ী পছন্দের খাবার অর্ডার দিয়ে পাওয়া গেছে 'ভিন্ন খাবার'।

এদিকে, এমন ঘটনায় বিমান ফ্লাইট ক্যাটারিং সেন্টারের মহাব্যবস্থাপকসহ সংশ্লিষ্টদের কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

গত ২৪ এপ্রিল বাংলাদেশ থেকে ব্যাংককের ডং মিউয়েং আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী। বিমানে পরিবেশিত মেনু কার্ডের ছবির সঙ্গে খাবারের মিল না থাকার বিষয়টি নজরে আসে তার। পরে তিনি এ নিয়ে অসন্তোষ প্রকাশ করেন।

কারণ দর্শানোর নোটিশে বলা হয়েছে, ভিভিআইপি মেনু অনুযায়ী প্রধানমন্ত্রীর পছন্দ অনুযায়ী 'ফ্রাইড চিলি উইথ স্টাফিং' পরিবেশন করা হলে মেনু কার্ডে প্রদর্শিত খাবারের ছবির সাথে বাস্তবে মিল পাওয়া যায় না। এতে প্রধানমন্ত্রী অসন্তোষ প্রকাশ করেন। প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানার পছন্দ অনুযায়ী 'চিকেন মর্টাডেলা স্যান্ডউইচ অন ব্রাউন ব্রেড' পরিবেশন করা হলে মেনু কার্ডে প্রদর্শিত খাবারের ছবির সাথে বাস্তবে মিল পাওয়া যায় না। এতে তিনিও অসন্তোষ প্রকাশ করেন।

কারণ দর্শানোর নোটিশে বলা হয়, খাবার প্রস্তুতকালে আপনি সঠিকভাবে তদারকি বা মনিটরিং করেননি, তাই উল্লিখিত খাবার দুটি মেনু অনুযায়ী সঠিক রেসিপি অনুসরণ করে প্রস্তুত করা হয়নি। এতে প্রতীয়মান হয়, ভিভিআইপি-এর মতো একটি গুরুত্বপূর্ণ ফ্লাইটের খাবার প্রস্তুতকালে আপনি কর্তব্যে অবহেলা ও গাফিলতির পরিচয় দিয়েছেন।

নোটিশে আরও বলা হয়, আপনি একজন দায়িত্বশীল কর্মকর্তা হওয়া সত্ত্বেও এ ধরনের কার্যকলাপ মোটেও গ্রহণযোগ্য নয়। আপনার কর্তব্য পালনে অবহেলা ও গাফিলতির কারণে প্রধানমন্ত্রী ও উনার ছোট বোন শেখ রেহানার নিকট বিএফসিসি তথা বিমানের ভাবমূর্তি দারুণভাবে ক্ষুণ্ণ হয়েছে। আপনার এ ধরনের কার্যকলাপ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গৃহীত ও অনুসৃত বাংলাদেশ বিমান কর্মচারী (চাকরি) প্রবিধানমালা অনুযায়ী, কঠোর শাস্তিযোগ্য অপরাধ। অতএব, উপর্যুক্ত ঘটনার প্রেক্ষিতে আপনার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তার কারণ দর্শিয়ে আপনার লিখিত জবাব ৪৮ ঘণ্টার মধ্যে জমাদানের জন্য নির্দেশ দেওয়া হলো। অন্যথায় আপনার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

ছাত্রলীগ নেতাকে খুঁটির সঙ্গে বেঁধে নির্যাতনের অভিযোগ ছাত্রদলের বিরুদ্ধে

ছাত্রলীগ নেতাকে খুঁটির সঙ্গে বেঁধে নির্যাতন। ছবি: সংগৃহীত

কক্সবাজার টেকনাফ হ্নীলা এলাকায় ফেসবুকে ছবি পোস্টে কমেন্ট করা নিয়ে তর্কের জেরে নাছির উদ্দীন নামে এক ছাত্রলীগ নেতাকে বৈদ্যুতিক খুঁটির সঙ্গে বেঁধে নির্যাতন করার অভিযোগ উঠেছে বিএনপির নেতাকর্মীর বিরুদ্ধে। এমন ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) দুপুর ৩টার দিকে টেকনাফ হ্নীলা পশ্চিম সিকদারপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। ছাত্রলীগ নেতা নাছির উদ্দীন হ্নীলা ইউনিয়ন ছাত্রলীগের সাবেক প্রচার সম্পাদক। হ্নীলা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের ফুলের ডেইল এলাকার বাসিন্দা তিনি।

এ বিষয়ে ভুক্তভোগী নাছির উদ্দীন বলেন, কিছুদিন আগে ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক নুরুল আজিম আওয়ামী লীগকে কটাক্ষ করে পোস্ট করেন। সেটি আমার চোখে পড়লে তার পোস্টে কমেন্ট করে আমি এর প্রতিবাদ জানাই। এরপর তিনি আমাকে বিভিন্নভাবে হুমকি দিতে থাকেন। আমি সেটি খুব সাধারণ ভাবেই নিয়েছিলাম। সেদিন আমার ছোট বোনের বিয়ে উপলক্ষ্যে দাওয়াতের কার্ড নিয়ে এক আত্মীয়ের বাসা থেকে ফিরছিলাম। আমি হ্নীলা পশ্চিম সিকদার পাড়া পল্লী চিকিৎসক সোহেলের চেম্বারের সামনে পৌঁছানো মাত্র ছাত্রদলের ১০-২০ জন নেতাকর্মী আমার গতিরোধ করে মারধর শুরু করেন। আমাকে বাঁচানোর জন্য স্থানীয় একজনও এগিয়ে আসেনি।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রাশেদ মোহাম্মদ আলী। তিনি বলেন, একজন ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদককে একটি স্টেশনের সামনে বৈদ্যুতিক খুঁটির সঙ্গে বেঁধে নির্যাতন করার চেয়ে জঘন্য কাজ আর হতে পারে না। ঘটনা শোনার পর আমরা ঘটনাস্থলে গিয়ে তাকে উদ্ধার করি। এ সময় অপরাধীরা পালিয়ে যায়। আমরা এ বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করেছি।

এই বিষয়ে টেকনাফ মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওসমান গনী বলেন, আমি শুনেছি ফেসবুকে পোস্ট করা নিয়ে তর্কের জেরে এই ঘটনা ঘটে। আমরা একটি অভিযোগ পেয়েছি। আগামীকাল আমি নিজেই সরজমিনে গিয়ে তদন্ত করব।

শেখ হাসিনার অধীনে কেয়ামত পর্যন্ত সুষ্ঠু নির্বাচন হবে না: রিজভী

বক্তব্য রাখছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে কেয়ামত পর্যন্ত সুষ্ঠু নির্বাচন হবে না বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বুধবার (১ মে) সারাদেশে চলমান তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ নগরীর পথচারীদের মাঝে ঢাকা মহানগর উত্তর বিএনপি’র পক্ষ থেকে খাবার পানি, স্যালাইন বিতরণ কর্মসূচিতে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, ২০১৮ সালে বিএনপি জাতীয় নির্বাচনে গিয়েছিল, কিন্তু আওয়ামী লীগ আগের রাতেই ভোট কেড়ে নিয়ে ক্ষমতায় গিয়েছিল। বিএনপির মতো এত বড় রাজনৈতিক দলকে ৫টি আসন ধরিয়ে দিয়েছিল। বিএনপির নেতাকর্মীদের ওপর জুলুম করে, নির্যাতন করে, মিথ্যা মামলা দিয়ে কারাগারে পাঠিয়ে ভোট ডাকাতি করেছিল তারা।

বক্তব্য রাখছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ছবি: সংগৃহীত

তিনি বলেন, জনগণ সরকারের পতন চায়। ভোটের অধিকার চায়, মতপ্রকাশের স্বাধীনতা চায়। এভাবে জুলুম করে আর ক্ষমতায় থাকা যাবে না।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, বর্তমানে যে ভয়াবহ দুর্যোগ চলছে তা শুধু প্রাকৃতিক দুর্যোগ নয়, এটি ক্ষমতাসীনদের অপরিকল্পিত উন্নয়নের সৃষ্ট দুর্যোগ। তথাকথিত উন্নয়নের নামে পদ্মা সেতু, মে্ট্রোরেল নির্মাণ, ফ্লাইওভার নির্মাণের নামে শুধু লুটপাট করা হয়েছে। আর সে টাকা বিদেশে পাচার করে অট্রেলিয়া, দুবাই, কানাডায় সেকেন্ডহোম তৈরি করা হয়েছে।

ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক, সাবেক মেয়র প্রার্থী তাবিথ আউয়াল, মাহমুদুর রহমান সুমন, তারিকুল আলম, আনোয়ারুজ্জামান আনোয়ার, ফেরদৌসি আহমেদ মিষ্টি এ সময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

বিমানের খাবার নিয়ে অসন্তোষ প্রধানমন্ত্রী, দুইদিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ
ছাত্রলীগ নেতাকে খুঁটির সঙ্গে বেঁধে নির্যাতনের অভিযোগ ছাত্রদলের বিরুদ্ধে
শেখ হাসিনার অধীনে কেয়ামত পর্যন্ত সুষ্ঠু নির্বাচন হবে না: রিজভী
যতবার সরকারে এসেছি ততবার শ্রমিকদের মজুরি বাড়িয়েছি: প্রধানমন্ত্রী
দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড
জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব!
সৌদি আরবে ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে রাস্তাঘাট, মদিনায় রেড এলার্ট!
সন্ধ্যায় হাসপাতালে যাবেন খালেদা জিয়া
নাটোরে আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা
বৃষ্টি নিয়ে সুসংবাদ দিলো আবহাওয়া অফিস
কেনিয়ায় বৃষ্টি-বন্যায় নিহত বেড়ে ১৬৯, নিখোঁজ শতাধিক
টাঙ্গাইলে ট্রাক-অটোরিকশার সংঘর্ষ, নারীসহ নিহত ২
শ্রমিকের কল্যাণে নিরন্তর কাজ করে যাচ্ছে সরকার: রাষ্ট্রপতি
‘আমার জীবনটা এখানেই থেমে গেলো’
চ্যাম্পিয়ন্স লিগ: ভিনিসিয়ুসের জোড়া গোলে বায়ার্নকে রুখে দিলো রিয়াল
মহান মে দিবস: শ্রমিকদের অধিকার আদায়ের দিন আজ
মহাদেবপুরে খাদ্যগুদামের ২ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা
ফিলিপাইনে গরমে জেগে উঠল ৩০০ বছর আগে ডুবে যাওয়া শহর
দাম বাড়ল জ্বালানি তেলের
সুন্দরবনের খালে ভাসছে মরা বাঘ