মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৪ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ঢাকা-কক্সবাজারে রেলের ভাড়া ও সময়সূচি

ছবি সংগৃহিত

বিশ্বের অন্যতম দীর্ঘ সমুদ্রসৈকত কক্সবাজারে এখন ট্রেনে করেই যাওয়া যাবে। শনিবার (১১ নভেম্বর) স্টেশনসহ নবনির্মিত রেলপথের উদ্বোধনের মাধ্যমে ঢাকা এবং চট্টগ্রাম থেকে কক্সবাজারগামী পর্যটকদের প্রত্যাশা পূরণ হতে চলেছে। রেললাইনের দুই পাশের সৌন্দর্য দেখতে দেখতে নিরাপদ ও দ্রুত সময়ে কক্সবাজারে পৌঁছে যাবেন পর্যটকেরা। ভাড়াও থাকবে সহনীয় পর্যায়ে।

এ রেলসংযোগ সমুদ্র নগরীর যোগাযোগ, পর্যটন এবং কৃষি ও মৎস্য খাতে নতুন দুয়ার খুলে দেবে বলে মনে করছেন কক্সবাজারের ব্যবসায়ী ও উদ্যোক্তারা। মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের সঙ্গে নেটওয়ার্ক গড়ে তোলার পরিকল্পনা রয়েছে রেলওয়ের। এতে অর্থনৈতিক উন্নয়নেও বড় ধরনের ভূমিকা রাখতে যাচ্ছে নতুন রেলপথটি।

দোহাজারী-কক্সবাজার ১০২ কিলোমিটার দীর্ঘ এই সিঙ্গেল লাইন ডুয়েল গেজ রেলপথসহ কক্সবাজার আইকনিক রেলস্টেশন উদ্বোধন করতে আজ শনিবার (১১ নভেম্বর) কক্সবাজার যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও তিনি প্রায় ৮৮ হাজার কোটি টাকা ব্যয়ে ১৯টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এর মধ্যে রেললাইনসহ ১৫টি প্রকল্পের উদ্বোধন ও ৪টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। এছাড়াও মহেশখালীর মাতারবাড়িতে জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় তার ভাষণ দেওয়ার কথা রয়েছে।

কক্সবাজার শহর থেকে তিন কিলোমিটার দূরে ঝিলংজা ইউনিয়নের হাজিপাড়া এলাকায় ২১৫ কোটি টাকা ব্যয়ে ২৯ একর জমির ওপর নির্মিত হচ্ছে আইকনিক রেলওয়ে স্টেশনটি। যাতে থাকবে অত্যাধুনিক সুযোগ-সুবিধা। ঝিনুকের আদলে তৈরি দৃষ্টিনন্দন ও মনোমুগ্ধকর এই স্টেশন ভবনটির আয়তন এক লাখ ৮২ হাজার বর্গফুট। ছয় তলা বিশিষ্ট ভবনটির কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। কাজ শেষের পর থেকে আইকনিক রেলওয়ে স্টেশনটি দেখতে প্রতিদিন ভিড় করছে অসংখ্যক মানুষ। এই স্টেশনেই হবে উদ্বোধনী অনুষ্ঠান।

উদ্বোধনের পর কক্সবাজার-চট্টগ্রামে রেল যোগাযোগ শুরু হবে। পরে ঢাকার সঙ্গে রেল যোগাযোগ চালু হবে। এজন্য সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১ ডিসেম্বর। এদিন রাজধানী থেকে সমুদ্র নগরীতে টেন চলাচল শুরুর পরিকল্পনা করেছে রেল কর্তৃপক্ষ।

তাদের প্রস্তাব অনুযায়ী, ঢাকা থেকে প্রথমদিকে দিনে একটি আন্তঃনগর ট্রেন চলবে। ট্রেনটি ঢাকা থেকে রাত সাড়ে ১০টায় যাত্রা করে বিমানবন্দর ও চট্টগ্রাম স্টেশনে বিরতি দিয়ে সকাল ৬টা ৪০ মিনিটে কক্সবাজারে পৌঁছাবে। আর কক্সবাজার থেকে বেলা ১টায় যাত্রা করে রাত ৯টা ১০ মিনিটে ঢাকায় ফিরবে। ফিরতি পথেও চট্টগ্রাম ও ঢাকার বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি থাকবে। পরে আরও একাধিক ট্রেন যুক্ত করা হবে এই রেলপথে।

জানা গেছে, ঢাকা-কক্সবাজার রুটে নন এসি মেইল ট্রেনে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে, যা ১৮৮ টাকা। আর সর্বোচ্চ ভাড়া এসি বার্থে ১ হাজার ৭২৫ টাকা। বর্তমানে রেলের যে ভাড়ার হার আছে, সেই অনুযায়ী তা নির্ধারণ করা হয়েছে।

এই রেলপথে মঙ্গলবার সাপ্তাহিক বন্ধ রাখা হয়েছে। এদিন রেল চলবে না। কক্সবাজারকে রেল নেটওয়ার্কে যুক্ত করতে নির্মিত নতুন রেলপথ তৈরিতে খরচ হয়েছে প্রায় ১৮ হাজার কোটি টাকা। পরে ঘুমধুম সীমান্ত পর্যন্ত সম্প্রসারিত হবে এই রেললাইন।

 

Header Ad

উপজেলা নির্বাচনে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন

ছবি: সংগৃহীত

উপজেলা নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। আগামী শুক্রবার পর্যন্ত নির্বাচনী এলাকায় বিজিবি দায়িত্ব পালন করবে।

বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরীফুল ইসলামের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

বুধবার অনুষ্ঠেয় নির্বাচনের প্রথম ধাপে স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য ‘ইন এইড টু দ্য সিভিল পাওয়ার’-এর আওতায় সোমবার থেকে শুক্রবার পর্যন্ত নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষায় বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা, দুই নম্বর হুঁশিয়ারি সংকেত

ছবি: সংগৃহীত

দেশের ১৫টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড়ের শঙ্কা প্রকাশ করছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে বজ্রসহ বৃষ্টিও হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার ভোর ৫টা থেকে বেলা ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে দুই নম্বর (পুনঃ) দুই নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম

ছবি: সংগৃহীত

হজ ভিসার ক্ষেত্রে নতুন নিয়ম আরোপ করেছে সৌদি আরব। দেশটির হজ ও ওমরাবিষয়ক মন্ত্রণালয় বলেছে, হজ ভিসা দিয়ে ২০২৪ সালে হজের আনুষ্ঠানিকতায় অংশ নেয়া যাবে এবং শুধু জেদ্দা, মদিনা ও মক্কা শহরে ভ্রমণ করা যাবে। দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদন এ তথ্য জানিয়েছে।

হজ ও ওমরাবিষয়ক মন্ত্রণালয় জোর দিয়ে বলেছে, সৌদি আরবে কোনো কাজ করা, বসবাস বা নির্ধারিত শহরের বাইরে ভ্রমণের জন্য হজ ভিসা বৈধ নয়। এই নিয়ম লঙ্ঘনকারী ভবিষ্যতে হজে অংশ নেয়ার অনুমতি না-ও পেতে পারেন। তাকে সৌদি আরব থেকে বের করে দেওয়া হতে পারে।

উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) অন্তর্ভুক্ত দেশগুলো ছাড়া যেসব আন্তর্জাতিক দর্শনার্থী হজ পালন করতে চান, তাদের অবশ্যই হজ ভিসা নিতে হবে। হজ ভিসা শুধু হজ মৌসুমের জন্যই বৈধ। এই সময়ের মধ্যে হজ ভিসা নেওয়া ব্যক্তির ওমরা পালন বা যেকোনো ধরনের আর্থিক বা অবৈতনিক কাজের ব্যাপারে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে নতুন নিয়মে।

সর্বশেষ সংবাদ

উপজেলা নির্বাচনে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা, দুই নম্বর হুঁশিয়ারি সংকেত
হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম
অ্যান্ড্রয়েড ফোনে ভয়ংকর ত্রুটির খোঁজ, নিরাপত্তাঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী
গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে সম্মত হামাস
প্রতিষ্ঠাবার্ষিকীতে এবারও বিএনপিকে দাওয়াত করা হবে: ওবায়দুল কাদের
গোবিন্দগঞ্জে ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিসিক উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ সমাপনী
দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে আরও ৩ জনকে বহিষ্কার করল বিএনপি
আপাতত চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত নেই: জনপ্রশাসনমন্ত্রী
ঝিনাইদহ-১ উপনির্বাচন স্থগিত
প্রিমিয়ার লিগে বিধ্বংসী বোলিংয়ে নতুন রেকর্ড গড়লেন রাজা
দুদকের ‘ধাওয়ায়’ বিদেশ পালিয়েছেন বেবিচকের ৭ কর্মকর্তা
জনগণকে কবর দিয়ে আ.লীগ ক্ষমতায় থাকতে চায়: রিজভী
‘মঙ্গল গ্রহে গেলেও সেরা ক্লাব হবে রিয়াল মাদ্রিদ’
আমার জীবনের পাঁচটা বছর আমি গাঁজা খেয়ে নষ্ট করেছি : হানি সিং
মন্ত্রীর ব্যক্তিগত সচিবের গৃহকর্মীর বাসায় টাকার পাহাড়
স্বামীকে মাঠে খাবার দিতে গিয়ে বজ্রপাতে স্ত্রীর মৃত্যু
এক ফোনে ২ সিম ব্যবহার করলেই গুণতে হবে বাড়তি খরচ
অসহায়দের সেবা না দিয়ে টাকা ব্যাংকে জমাতেন মিল্টন: ডিবি হারুন
সৌদি আরব বাড়িয়ে দিয়েছে তেলের দাম