শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

অসমাপ্ত ভালোবাসাই তুলিতে আমি

আকাশ:এই রনি শোনতো।এদিকে আই একটু দরকার আছে।

রনি:বল কি বলবি।

আকাশ:ভাই ওই মেয়েটাকে আমার খুব ভালো লাগছে কি করবো তাই বল।

রনি:আমি গিয়ে তোর কথা বলে আসি.আর সবকিছু জেনে আসি।

আকাশ:না,থাক বন্ধু আগে একটু জেনে নিই।

রনি:ওকে তুই যেটা ভালো মনে করিস। আর আমার আজকে তারাতারি বাসাই যেতে হবে কাজ আছে,বাসাই যাব চল।

আকাশ:ওকে চল। sorry আপনাদের তো পরিচয়ই দেওয়া হলো না আমি আকাশ,আর যার সাথে কথা বলছিলাম সে আমার বন্ধু রনি আমরা দুজনেই কলেজে পড়ালেখা করি। বলতে গেলে দুজনেই কলিজার দোস্ত
রনি বিকেলে দেখা করিস খেলার মাঠে।
আমি পড়ালেখাতে মোটামুটি ভালো তবে ফুটবলকে খুব ভালোবাসি আমার বন্ধু রনিও আমার সাথেই এখন বিকেলে খেলা করে কিন্তু ও আমার থেকে পড়ালেখাতে অনেক ভালো।

বিকেলে.....
আকাশ:ফোন করে, এই রনি কই আছিস মাঠে আই।
রনি:এইতো আসছি,ঘুমায়ে ছিলাম।
আকাশ:ওকে।

(এভাবেই কিছুদিন চলতে থাকে আমাদের কলেজে গিয়ে ওই মেয়েকে দেখা আর বিকেলে খেলা করা)

আকাশ:বন্ধু মেয়েটা তো ভালোই মনে হয়, পড়ালেখাতেও তো ভালো,আমাদের সাথেই তো পরে,হয়তো নামায পরে যেভাবে থাকে দেখে ওটাই মনে হয়,আর আচরনটাও কত ভালো,কি জানি ওই মেয়ের চোখে কি এমন জাদু আছে যে তাকাইলেই কি এমন নেশা লেগে যায় চোখ ফেরাতে পারিনা।

রনি:আরে বন্ধু পাগল হয়ে গেছিস নাকি এবার একটু থাম। আসলেই কি মেয়েকে ভালোবেসে ফেলছিস নাকি???

আকাশ:কি জানি তবে সব সময় ওই মেয়ের কথাই ভাবি, চোখ বুঝলে খুল্লে শুধু ওকেই দেখি, এটা যদি ভালোবাসা হয় তবে আমি ওকে ভালোবাসি

রনি:আচ্ছা আমি দেখছি কি করা যায়,আমার বান্ধবি মায়া তো ওই মেয়ের সাথেই থাকে দেখি কি বলে।

আকাশ:শুধু নামটা শোন। যা বলার আমি বলবো।
রনি:ওকে।

কিছুক্ষন পরে...
রনি:এই মায়া শোনতো...বলছি তোর ওই বান্ধবির নাম কি???
মায়া:ওটা,ও ওর নাম কানিজ।
রনি:আচ্ছা একটু দরকার ছিলো।
আরও কিছু সময় গল্প করে রনি চলে আসে।

রনি:বন্ধু মেয়ের নাম কানিজ।
আকাশ :ধন্যবাদ বন্ধু,আচ্ছা বাসাই যাই। বিকেলে দেখা হবে।
(এভাবে কিছুদিন দেখা আর তাকিতে থাকাই হয় কিন্তু সামনে গিয়ে কখনো বলার সাহস হয়নি)

সামনে কলেজে আসছে একটা বিদায়ী অনুষ্ঠান আমাদের বড় ভাইদের।

অনুষ্ঠানের দিন;
আকাশ:বন্ধু আজ বলেই দেবো যা হয় হবে।
রনি:ওকে বলে দেখ কি হয়।

আকাশ :ওই কানিজ শোনো।
কানিজ:হুম বলেন।
আকাশ:কথাটা তুমি কেমন করে নিবে জানিনা,তবে যা বলবো হয়তো তুমি শোনার জন্য প্রস্তুত নাই।
কানিজ: না বলেন।
আকাশ:তোমার চোখে কি এমন মায়া আছে আমি জানিনা,তোমাকে দেখলেই আমার কেমন যেন লাগে মনে হয় তোমার মায়াতে আমি ডুবে গেছি,তোমাকে দেখলে মনে হয় হাজার বছরের প্রিয় কিছু আমার সামনে, সব সময় তোমার কথাই ভাবি,আর যদি এটা কোনো নেশা হয় বা ভালোবাসা তবে আমি তোমাকে ভালোবেসে ফেলেছি,এমন বিদায়ের দিনে বাড়িয়ে দিলাম আমার হাত যদি আমাকে ভালোবাসো তবে আমাকে গ্রহন করো আমি তোমাকে ভালোবাসি I love you

কানিজ:দেখেন এভাবে তো হুট করে ভালোবাসি বল্লেন আর ভালোবাসা হয়ে যায় না,আপনি আমার বিষয়ে জানবেন আমি আপনার বিষয়ে তারপরই তো ভালোবাসা

আকাশ:ওকে জোর করে তো আর ভালোবাসা হয় না, ভাবেন আপনি দেখেন কি করবেন।

(এভাবে কিছুদিন যাওয়ার পর হটাত একদিন)

কানিজ:এই শোনো, আমিও তোমাকে ভালোবাসি, I love you 2

আকাশ:তুমি খুব খারাপ আমাকে অনেক কষ্ট দিছো। ভাবতাম আমাকে গ্রহন করবে নাকি হারিয়ে যাবে।
কানিজ:এই কান ধরলাম জানু,sorry.

(এভাবে দুষ্টু মিষ্টি ভালোবাসার চলতে থাকে ৪ বছর কানিজ আর আকাশের)

হটাত একদিন....
কানিজের বাবা কানিজকে এক বড়লোক ছেলের সাথে কানিজের বিয়ে ঠিক করে ছেলের নাম সজল,টাকার অভাব নাই,কিন্তু কানিজ তো আকাশ কে ৪ বছর ধরে ভালোবাসে তাহলে এখন সে অন্য আর একজন কে কেমনে গ্রহন করবে??
তবে কানিজ ওর বাবাকে দেখলে অনেক ভয় পাই।বিয়ে করতে কানিজ রাজি ছিলো না তবুও তার বাবার ধমকানিতে সজল নামের টাকাওয়ালার সাথে কানিজের বিয়ে হয় যায়।

( এটা কোনোভাবেই আকাশ মেনে নিতে পারে না,৪ বছরের রিলেশন ভেঙ্গে কানিজ এখন অন্যর ঘরে,এই কারনে আকাশ অনেক আঘাত পায় মনে হয় পুরাই পাগল হয়ে গেছে,এভাবে আরও ১ বছর চলে যায়।আকাশের বাবা মা এটা দেখে আর ভালো থাকতে পারে না তবে আকাশ এখন অনেকটা ভালো তবে মাঝে মাঝে খুব কানিজের জন্য কান্না করে হয়তো সে তাকে কখনো ভুলতে পারবে না কিন্তু কি আর করা যার যাওয়ার সে তো যাবেই।প্রায় রাতেই আকাশ কান্না করতো কানিজের জন্য)

অন্যদিকে,কানিজ বিয়ের প্রথমে এটা মানতে না পারলেও কিছুদিন পর সব ঠিক হয়ে যায়, এখন সজলের সাথে সে অনেক ভালোই আছে।

( আকাশের বাবা মা আকাশের বিয়ের জন্য একটা মেয়ে দেখে তার নাম তুমি,আকাশ বিয়ে না করতে চাইলেও কানিজের বিয়ের দের বছরের মাথায় আকাশ তুলি নামের ওই মেয়েটাকে বিয়ে করে)

বাসর রাতে আকাশ তুলিকে বলে আমি তোমাকে মেনে নিতে পারবো না তার কারন.........আগের সব কথা তুলিকে বলে, তুলি সব শুনে আর মন খারাপ করে বাসর রাত পার করে।

তুলি মনে মনে ভাবে কানিজ তো আর আসবে না যেভাবেই হোক আকাশকে আমার আপন করে নিতে হবে। সেই লক্ষে তুলি আকাশের সকল কাজে সহযোগিতা করে,কিন্তু আকাশ তুলিকে সব সময় অপমান করে।

(এভাবে ৬ মাস যাওয়ার পরে আকাশ তুলিকে আস্তে আস্তে ভালোবাসতে থাকে)
একদিন আকাশ বলে sorry তুলি আমি তোমাকে অনেক কষ্ট দিয়েছি আমাকে মাফ করে দাও।
তুলি বলে এটা কি বলছেন আপনি আপনি তো আমার স্বামি।
আকাশ:তুমি আপনি করে বলছো কেনো??? তুমি করে বলো।
তুলি:ওকে। তবে তোমার একটা শাস্তি হবে আমাকে এতদিন এভাবে কষ্ট দেওয়ার জন্য।
আকাশ : ওকে তুমি যা শাস্তি দেবে আমি মাথা পেতে নেবো।
তুলি:বেশি না আজ আবার আমাদের বাসর করতে হবে এবং তোমার মতো একটা দুষ্টু ছেলে বাবু দিতে হবে।

আকাশ: এই ছিলো তোমার মনে

তুলি : আর কোনো কথা না আজকেই আমাদের বাসর হবে এবং আমার একটা বাবু চাই

আকাশ :আচ্ছা জানু তাই হবে তবে সবাইকে বিদাই দিই না হলে সকলে হা করে তাকিয়ে থাকবে,লজ্জা করে আমার খুব.....

 

ডিএসএস/ 

জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন

শিব নারায়ণ দাস। ছবি: সংগৃহীত

বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার ও জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস (৭৮) মারা গেছেন।

শুক্রবার (১৯ এপ্রিল) সকাল ৯টা ২৫ মিনিটের দিকে তিনি রাজধানী ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের আইসিইউতে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

জানা গেছে, শিব নারায়ণ রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন। শারীরিক অবস্থার অবনতি হলে চিকিৎসকদের পরামর্শে দ্রুত তাকে বিএসএমএমইউতে ভর্তি করা হয়।

১৯৭০ সালের ছয় জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইকবাল হলের (বর্তমান শহীদ সার্জেন্ট জহুরুল হক হল) ১১৬ নম্বর কক্ষে রাত ১১টার পর পুরো পতাকার নকশা সম্পন্ন করেন। এ পতাকাই পরবর্তীতে ১৯৭১-এর দুই মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় উত্তোলিত হয়।

১৯৭০ সালের সাত জুন ঢাকার পল্টন ময়দানে অনুষ্ঠিত ছাত্রদের এক সামরিক কুচকাওয়াজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অংশ গ্রহণের কথা ছিল। এই জন্য ছাত্রদের নিয়ে একটি জয়বাংলা বাহিনী, মতান্তরে 'ফেব্রুয়ারি ১৫ বাহিনী' গঠন করা হয়। ছাত্র নেতারা এই বাহিনীর একটি পতাকা তৈরির সিদ্ধান্ত নেন।

১৯৭১ সালের ২৩ মার্চ পাকিস্তান দিবসে সমগ্র পূর্ব পাকিস্তানের বিভিন্ন স্থানে পাকিস্তানের জাতীয় পতাকার পরিবর্তে শিবনারায়ন দাশের নকশা করা বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়।

১৯৭২ সালে শেখ মুজিবুর রহমানের সরকার শিবনারায়ন দাসের নকশা করা পতাকার মধ্যে মানচিত্রটি বাদ দিয়ে পতাকার মাপ, রঙ, ও তার ব্যাখ্যা সংবলিত একটি প্রতিবেদন দিতে বলে পটূয়া কামরুল হাসানকে। কামরুল হাসান দ্বারা পরিমার্জিত রূপটিই বর্তমানে বাংলাদেশের জাতীয় পতাকা।

ক্ষেপণাস্ত্র হামলার খবর অস্বীকার ইরানের, তেহরানে বিমান চলাচল স্বাভাবিক

ছবি: সংগৃহীত

ইরানে ইসরায়েল ক্ষেপণাস্ত্র হামলার দাবিটি নাকচ করে দিয়েছে ইরান। তেহরানের দাবি, ইরানে কোনো ক্ষেপণাস্ত্রের হামলা হয়নি, তিনটি ড্রোন এসেছিল সেগুলো আকাশেই ধ্বংস করা হয়েছে।

শুক্রবার (১৯ এপ্রিল) এক ইরানি কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ইরানি ওই কর্মকর্তা বলেন, ইসফাহানের বিমানবন্দরে বিস্ফোরণের যে শব্দ পাওয়া গেছে তার কারণ ইরানের আকাশ সুরক্ষাব্যবস্থা সক্রিয় হয়ে ওঠা। ইরানে কোনো ক্ষেপণাস্ত্র হামলা হয়নি।

এদিকে ইরানের মহাকাশ সংস্থার মুখপাত্র হোসেইন দালিরিয়ান সামাজিকমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে বলেছেন, এয়ার ডিফেন্সের মাধ্যমে বেশ কয়েকটি ড্রোন সফলভাবে ভূপাতিত করা হয়েছে। আপাতত কোনো ক্ষেপণাস্ত্র হামলার খবর নেই।

এর আগে ইসফাহান শহরের কাছে বিস্ফোরণের খবর পাওয়ার পর বিভিন্ন প্রদেশে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করে ইরান। একই সঙ্গে তেহরান, ইসফাহান এবং শিরাজের ফ্লাইট স্থগিত করা হয়। এবার তেহরানের প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু হয়েছে।

শুক্রবার (১৯ এপ্রিল) এ খবর জানিয়েছে দেশটির সরকারি বার্তা সংস্থা ইরনা। প্রতিবেদনে বলা হয়েছে, তেহরানের ইমাম খোমেনি ও মেহরাবাদ বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু হয়েছে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (১৯ এপ্রিল) রাতে ইরানের ইসফাহান শহরে হামলা চালিয়েছে ইসরায়েল। ইসফাহান শহরের কাছে বিস্ফোরণের খবর পাওয়ার পর বিভিন্ন প্রদেশে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করেছে ইরান। একই সঙ্গে তেহরান, ইসফাহান এবং শিরাজের ফ্লাইট স্থগিত করা হয়েছিল।

এর আগে, গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। হামলায় ইরানের কয়েকজন শীর্ষ সেনা কর্মকর্তা নিহত হন। ওই হামলার জবাবে গত ১৩ এপ্রিল শনিবার রাতে ইসরায়েলকে লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরানের রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি)। এ হামলার প্রতিশোধ নিতে ইরানে পাল্টা হামলার কথা বলেছিল ইসরায়েল।

এর আগে, ইরান বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে জানায়, ইসরায়েলকে তাদের স্বার্থের বিরুদ্ধে সামরিক দুঃসাহসিকতা বন্ধ করতে বাধ্য করতে হবে।

নওগাঁয় ভুয়া সিআইডি কর্মকর্তা গ্রেপ্তার

নওগাঁয় ভুয়া সিআইডি কর্মকর্তা গ্রেপ্তার। ছবি: ঢাকাপ্রকাশ

নওগাঁর ধামুরহাটে ভুয়া সিআইডি কর্মকর্তা পরিচয় দিয়ে প্রতারণার অভিযোগে রেজওয়ানুল আহমেদ পিয়াল (২৫) নামে এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরের দিকে উপজেলার রুপনারায়নপুর গ্রাম থেকে গ্রেপ্তার করা হয় তাকে।

গ্রেপ্তারকৃত রেজওয়ানুল আহমেদ পিয়াল বগুড়া জেলার আদমদিঘী উপজেলার রিয়াজ আহমেদ এর ছেলে।

ভুক্তভোগী মানুয়েল তপন বলেন, ভয়ভীতি দেখিয়ে বিকাশ এবং নগদের মাধ্যমে ২৯,৫৩৮ টাকা গ্রহণ করে এবং আরো টাকা দাবি করলে স্থানীয় জনতা এই ভুয়া সিআইডি পুলিশ কর্মকর্তাকে চ্যালেঞ্জ করে ধামইরহাট থানায় খবর দেয়। বেশকিছু দিন ধরে আমার মতো এলাকার অন্য লোকজনের কাছেও বিভিন্ন ফন্দি এঁটে প্রতারণা করে এই প্রতারক।

নওগাঁয় ভুয়া সিআইডি কর্মকর্তা গ্রেপ্তার। ছবি: ঢাকাপ্রকাশ

পরে থানার এসআই (নিঃ) পরিতোষ চন্দ্র সরকার সঙ্গীয় কনস্টেবল মো. ইকবাল হোসেন, মো. নুর ইসলাম ও মো. ফরহাদ হোসেন গিয়ে ভুয়া সিআইডি কর্মকর্তা পরিচয়দানকারী প্রতারক রেজওয়ানুল আহমেদ পিয়ালকে গ্রেপ্তার করে থানায় নিয়ে আসে।

এ প্রসঙ্গে ধামইরহাট থানার অফিসার ইনচার্জ মো. বাহাউদ্দিন ফারুকী বিপিএম, পিপিএম ঢাকাপ্রকাশকে বলেন, ভুয়া সিআইডি কর্মকর্তা পরিচয়দানকারী প্রতারক রেজওয়ানুল আহমেদ পিয়াল বিভিন্ন সময় বিভিন্ন এলাকায় নিজেকে সিআইডি কর্মকর্তা পরিচয় দিয়ে প্রতারণা করতেন। সিউডি কর্মকর্তার পরিচয় দিয়ে ভয়ভীতি দেখিয়ে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ রয়েছে। এছাড়াও ভুয়া পরিচয় দিয়ে ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদা নিতেন। তার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ মামলা দায়ের হয়েছে।

সর্বশেষ সংবাদ

জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন
ক্ষেপণাস্ত্র হামলার খবর অস্বীকার ইরানের, তেহরানে বিমান চলাচল স্বাভাবিক
নওগাঁয় ভুয়া সিআইডি কর্মকর্তা গ্রেপ্তার
মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে: প্রধানমন্ত্রী
দাঁড়িয়ে থাকা বাসকে পিকআপের ধাক্কা, ১০ পোশাককর্মী আহত
নতুন রেকর্ড গড়ে ইউরোপা লিগের সেমিতে লেভারকুসেন
ইরানে ইসরাইলের হামলা: লাফিয়ে বাড়ছে তেল ও স্বর্ণের দাম
মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য
চুয়াডাঙ্গায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করার লক্ষ্যে কিশোর-কিশোরীদের নিয়ে সেমিনার
ইরানে হামলা শুরু করেছে ইসরায়েল
নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ, ডিপজলকে শোকজ
টাঙ্গাইলে সেরা ওসি হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার
দেশে প্রতিদিন সড়কে প্রাণ হারাচ্ছেন ১৬ জনের বেশি
টানা তিনদিন চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট অ্যালার্ট জারি
তীব্র গরমে পশ্চিমবঙ্গে স্কুল ছুটি ঘোষণা
ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক
বাংলাদেশ সেনাবাহিনী জাতিসংঘের 'প্রিমিয়াম টিম': সেনাপ্রধান
আগামীকাল ঢাকা মাতাবেন আতিফ আসলাম
এমপি-মন্ত্রীর স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়াতে আ.লীগের নির্দেশনা
নওগাঁয় শান্ত বাহিনীর শাস্তির দাবিতে ঝাড়ু মিছিল ও মানববন্ধন