রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ | ১৫ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

রানী


-‘এতো ভাব নিচ্ছস কেন?’
-‘যেদিকে তাকাই, সব জায়গাতেই গোলাপ আর গোলাপ। দেখলেই মন ভালো হয়ে যায়। নিজেকে মনে হচ্ছে গোলাপের রানি।’
-‘ও, বুঝসি। সেজন্য ভাব নিচ্ছস’?
-‘হু হু হু। তুই নে। এই ফুলের মাঝে অনুভূতিই অন্যরকম।’
-‘হ রে! তর মনে বসন্ত এসে গেছে। প্রেম করবি?’
-‘কী? কী বললি? প্রেম? হইছে- আমার কখনো প্রেম-টেম হবে না। টের পাচ্ছস? দেখ, সুমধুর সুগন্ধ ভেসে আসছে।’
-‘এটা মাধবীলতা ফুলের গন্ধ।’
-‘মাধবীলতা?’
-‘হ, মাধবীলতার ফুল ছোট আর ঘিয়ে রঙের। অত্যন্ত সুগন্ধময় ও দুর্লভ গাছ। রবীন্দ্রনাথ ঠাকুর মাধবীলতা নিয়ে কী বলেছেন জানস?’
-‘আমি কবিতা খুব কম বুঝি। পড়িও কম। কালেভ্রদ্রে দু-একটা পড়ি। তুই বল কী বলেছেন।’
-‘তিনি বলেছেন-‘‘বসন্তের মাধবী মঞ্জরী মিলনের স্বর্ণপাত্রে সুধা দিল ভরি।’’
-‘বাহ! অসাধরণ। তবে বসন্তে মেয়েরা করবী ফুল খোঁপায় দেয়। চল সামনে হাঁটি.. করবী পেলে তরে কিনে দিচ্ছি।’

রানী আর মাসউদ হাঁটছে। কাল বসন্ত দিন। রঙিন বসনে, ফুল্ল সাজে বসন্তের প্রথম দিন কখনো কাটানো হয়নি রানীর। আজ অনেকে সেজেছে সে। মেরুন রংয়ের থ্রিপিস পড়েছে। চুলের একপাশে সিঁথি করেছে। চুল বেণি করে ক্লিপ দিয়ে আটকে রেখেছে। কিছুটা রোমাঞ্চের পরশ দিচ্ছে মাসউদকে। সাদুল্লাহপুর গোলাপ বাগান।এই বাগানে এর আগে কখনো আসেনি রানী। পত্র-পত্রিকা আর টেলিভিশনে অনেক খবর দেখেছে এই বাগান নিয়ে।বিশেষ করে প্রতি বছর ফাল্পুন এলেই খবরের কেন্দ্রবিন্দু এই গোলাপ বাগান।

ওরা হাঁটছে। মোটামুটি আজ ভালোই ভিড়ভাট্টা। কারও মাথায় গোলাপের রিং, কারও খোঁপায় গোঁজা গোলাপ। অনেকে মালা করে গলায় পরেছেন গোলাপ। কেউবা হাঁটু গেড়ে প্রিয় মানুষটিকে উপহার দিচ্ছেন গোলাপ। এ যেন গোলাপের ভুবন। সর্বত্রই গোলাপ, গোলাপ। মাসউদ বলল, অন্য ফুলও আছে। হলুদ গাঁদা, জারবেরা, ক্যালেন্ডিয়া, চন্দ্রমল্লিকাসহ নানান জাতের ফুলের চাষ হয় এখানে। রানী বলল, দারুণ প্রকৃতি। প্রতিদিন যদি এখানে আসতে পারতাম।
-‘রানী, তরে একটা কথা বলতে চাই।’
-‘কী কথা?’
-‘ইদানীং আমার একটা প্রেম করতে ইচ্ছে হচ্ছে। কয়েকদিন ধরে ইউটিউবে প্রচুর রোমান্টিক নাটক দেখছিলাম, গান শুনছিলাম।’
-‘গুড। তো প্রেম কর। ইচ্ছে হইছে কর, না করছে কে।’
-‘ইচ্ছে হলেই তো আর প্রেমে পড়া হয় না। কে করবে প্রেম, কে আমাকে সময় দেবে? এই প্রযুক্তির যুগে সবাই ডিজিটাল প্রেমে ব্যস্ত। আমার আবার এসব ভাল্লাগে না। আমার ইচ্ছে-যেই প্রেমে পড়–ক, ভার্চুয়ালি নয়, সরাসরি প্রেম হবে। একসাথে ঘুরব। পার্কে যাব। বাগানে প্রকৃতি দেখব। মাঠে যাব, ঘাসের উপর শুয়ে থাকব। পাশে বসে থাকবে প্রেমিকা। ঘাসের পাতা ছিঁড়ে আমার নাকে ধরবে- এরকম প্রেমিকা চাই। দেখ, আজ তুই আর আমি এই গোলাপ বাগানে ঘুরতেছি। কী অদ্ভুত অনুভূতি, মজাই আলাদা।’
-‘তা ঠিক বলছস। বাট!’।
-‘বাট কী?’
-‘এই নগরীর যা অবস্থা, তাতে ডিজিটাল ছাড়া উপায় কী বল। জ্যাম, যান্ত্রিক জীবন, করোনাকাল। দম বন্ধ জীবন। সেই আগিলা যুগের প্রেম কেউ করতে চায় না। সময়ও ম্যাচ করে না। বুঝলি তো।’

বিকেল শেষ হয়ে আসছে। সবাই নিজ নিজ গন্তব্যে ছুটছে। রানী আর মাসউদ গোলাপের বাগানে ভেতর ডুবে আছে নিঃশব্দের মতো।

কিছুটা ক্লান্ত দেহ। বাসায় এসেই ঘুমিয়ে পড়ে মাসউদ। মধ্যরাতে ঘুম ভেঙে যায়। বিছানা থেকে উঠে মুখটা ধুয়ে নিলো। ড্রয়িং রুমে গিয়ে টিভিটা অন করে স্পোর্টস চ্যানেলে খেলার খবরটা দেখছে। হঠাৎ গোলাপ বাগানের কথা মনে পড়ে গেলো। বিশেষ করে রানীর কথা। মেয়েটা এত সরল সোজা, বাট প্রেমটাই বুঝে না। কখনো বলল না, ‘মাসউদ, তোমায় ভালোবাসি’। মাসউদও তাকে সরাসরি কখনো বলেনি ভালোলাগার কথা।

গত বছর পহেলা বৈশাখে রমনায় তাদের প্রথম দেখা। পথম যেদিন রানীকে দেখেছিল, তখনই ভালো লেগেছিল তাকে। দেখতে বেশ সুন্দরী। লাল ফর্সা চেহারা। হাত, পা ধবধবে সাদা। হাত পায়ের দিকে তাকালে আর চোখ ফেরাতে ইচ্ছে করে না। বেশ সুন্দর। সে সময়ই রানীকে বলেছিল, চলো বন্ধু হই। হাসিমুখে উওর দিয়ে তখন রানী বলেছিল, ধন্যবাদ। এরপর সময় পেলেই দুজনে মাঝে মাঝে বিভিন্ন জায়গা ঘুরতে যায়। হাতে সেলফোনটা নিয়ে রানীকে ফোন দিলো-
-‘হ্যালো, ধুর! তুমি যে কী, ফোন দিবা না?’
-‘কেনো?’
-‘ঠিকমতো পৌঁছাইছো কিনা জানাব না।’
-‘ধুর, এসে দিছি একটা ঘুম।’
-‘ভালো তো। কাল তো ফাগুনের দিন। চলো ঢাকার বাইরে কোনো গ্রামে যাই। ঘুরে আসি।’
-‘সম্ভব না’, বলেই ফোনটা কেটে দিলো।

টেলিভিশন বন্ধ করে দিলো। মোবাইলটা রেখে জানালার গ্রিল ধরে দাঁড়ালো মাসউদ। বাইরে তাকিয়ে দেখে মধ্যরাত। আবারও বিছানায় এলো। একবার বসছে, আবার শুয়ে ফ্যানের দিকে তাকিয়ে ভাবছে। রাত বাড়ছে। পায়চারি করতে করতে ঘুমিয়ে পড়লো মাসউদ।

রানীকে কালকের ওই কথাটা বলার আগে আরও কবার ভাবা উচিত ছিলো। কিন্তু কি করার, গোলাপের বাগানে গোলাপের মাঝে নিজেকে সামলে নিতে পারেনি মাসউদ। ভাবনা বাদ দিয়ে ফোন দিলো রানীকে।
-‘হ্যালো, তুমি কই?’
-‘আমি.. বাসায়। কেনো?’
-‘বিকেলে দেখা করতে পারবা?’
-‘ওকে। টেক্সট দিয়ে রাখ। আমি চলে আসবনি।’
-‘ওকে। রাখছি।’

ফোনটা রেখে কিছুক্ষণ শুয়ে থাকল। নাহ! আজ সব খুলে বলতেই হবে। দুইদিন পর ফ্লাইট। একটা মাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকরি হয়েছে। কোম্পানিতে চলে যেতে হবে। যেতে হবে কানাডায়। ছাড়তে হবে ঢাকা। বিছানা থেকে উঠে গোছল সেওে কাপড় চোপড় পওে রেডি হলো। আজ নীল রঙের জিন্স প্যান্টের সঙ্গে হালকা আকাশি রঙের ফুল শার্ট পরেছে। বের হলো মাসউদ। ভিসা সেন্টারে কিছু কাজ আছে। এরপর হোটেলে লাঞ্চ সেরে বিকেলে যাবে আশুলিয়ায়। ওখানে রানীকে আসার জন্য বার্তা দিয়ে রেখেছে মাসউদ।

আবহাওয়াটা চমৎকার। বেশি শীত নেই। রোদ আছে। আকাশে কাক উড়ছে। মাসউদ চলে আসল আশুলিয়ায়। ঢাকার দূষিত বায়ু ছেড়ে বাঁচতে মাঝে মাঝেই এখানে আসে সে। আজ একটু অন্যরকম। দুুদিন পর এই আলো বাতাস ছেড়ে চলে যাবে দূরপরবাসে। এ কথা ভাবতেই শরীর শিউরে উঠে মাসউদের। রানী চলে আসল। মাসউদ বলল,
-‘কী খবর? তোমাকে তোমাকে দারুণ লাগছে।’ মাসউদের কথা শুনে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে আছে রানী। কোন কথা নেই মুখে।
-‘কী ব্যাপার কথা বলছ না কেন? তোমাকে একটা কথা বলতে চাই। হয় তো আজই তোমার সঙ্গে শেষ দেখা। ফ্লাইট ঠিক হয়ে গেছে। নতুন চাকরি হয়েছে। যেতে হবে কানাডায়।’

মাথায় আকাশ ভেঙে পড়লো রানীর। মনটা বিষন্ন।চোখের কোনায় জল আসছে। কিছুক্ষণ মাসউদের চোখের দিকে তাকিয়ে থাকল। বলল,
-‘তার মানে চলে যাচ্ছ।’
মাথা নিচু করে বসে আছে মাসউদ। তিন মাস পর অনার্স ফাইনাল পরীক্ষা রানীর। পরীক্ষা শেষে কয়েকদিনের জন্য মাসউদকে নিয়ে বেড়ানোর পরিকল্পনা করেছিল রানী। মাকেও রাজি করিয়েছিল। মাসউদের কথা মাকে অনেক বলেছে। রানী বলল,
-‘অভিনন্দন। নতুন জীবন শুভ হোক।’
-‘তোমায় অনেক মিস করব।’
-‘পরীক্ষার পর তোমাকে নিয়ে ঘুরার প্ল্যান করেছিলাম। মাকেও রাজি করিয়েছিলাম।’
মাাসউদ রানীর হাতটা ধরে একটা হাসি দিল। কিছুক্ষণ বসার পর রানী বলল,
-‘চলো। সামনে হাঁটি।’

ঠিক সন্ধার আগে। হঠাৎ আকাশ মেঘলা হয়ে গেলো। ওরা হাঁটছে। কিছুদূর যাওয়ার পর ছোট্ট একটা ব্রিজে দাঁড়ালো। এরই মধ্যে হালকা বৃষ্টি শুরু হলো। রানী মাসউদকে জড়িয়ে ধরে কান্না করতে লাগল। বলল,
-‘চাকরির খবর কখনো বলোনি কেন? ওখানে গিয়ে কতদিন থাকবে? ঢাকায় তো আর মনে হয় দুই-তিন বছরের মধ্যে আসা হবে না। ততদিনে বাবা হয়তো বিয়ের ব্যবস্থা করবে। বাট আমি..।’ কথা বলতে পারছে না রানী। চোখ থেকে জল পড়ছে। মাসউদও কিছুক্ষণ জড়িয়ে ধরে রাখলো।

বৃষ্টি থেমে গেছে। মাগরিবের আজান শোনা যাচ্ছে। ওরা হেঁটে হেঁটে বাসস্ট্যান্ডে আসল। রানী বাসে উঠবে। হাতটা ধরে মাসউদ বলল,‘মিস ইউ। ভালো থেকো।’

 

ডিএসএস/ 

Header Ad

নিউইয়র্কে বন্দুকধারীর গুলিতে দুই বাংলাদেশি নিহত

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বাফেলোতে বন্দুকধারীর গুলিতে দুই বাংলাদেশি নিহত হয়েছেন।

স্থানীয় সময় শনিবার (২৭ এপ্রিল) বিকেলে তাদের মৃত্যু হয় বলে জানা গেছে।

দেশটির সংবাদমাধ্যম জানিয়েছে, বাফেরোতে দুই ব্যক্তিকে গুলি করা হয়েছে; এমন সংবাদ পেয়ে শনিবার দুপুরের দিকে ঘটনাস্থলে ছুটে যায় পুলিশ। পরে তারা দুইজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে।

ইরাকের টিকটক তারকাকে গুলি করে হত্যা

ছবি: সংগৃহীত

ইরাকের টিকটক তারকা উম ফাহাদকে বাগদাদে তার বাড়ির সামনে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। দেশটির রাজধানীর পূর্ব জায়েন এলাকায় এই ঘটনা ঘটেছে। শনিবার (২৭ এপ্রিল) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ বিবিসি এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, গাড়িতে চড়ে যাওয়ার সময় মোটরবাইকে আসা একদল দুর্বৃত্ত তাকে গুলি করে হত্যা করে। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ইরাকের একটি নিরাপত্তা সূত্রের তথ্য অনুযায়ী, হামলাকারীরা খাবার সরবরাহকারী ছদ্মবেশে এসে ফাহাদকে গুলি করে হত্যা করে। এ হামলায় আরেক নারী আহত হয়েছেন।

ফাহাদ টিকটকে পপ মিউজিকের সঙ্গে নাচের ভিডিও শেয়ার করে জনপ্রিয় হয়েছেন। তার রয়েছে হাজার হাজার ভক্ত-অনুসারী। গত বছর আদালত শালীনতা ও জনসাধারণের নৈতিকতা ক্ষুণ্ন করে এমন ভিডিও শেয়ার করার জন্য তাকে ছয় মাসের কারাদণ্ড দেন।

তীব্র গরমে আবারও দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস

ছবি: সংগৃহীত

ঢাকাসহ সারা দেশে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ পরিস্থিতিতে আবারও ৭২ ঘণ্টার হিট এলার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার (২৮ এপ্রিল) আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

এতে বলা হয়, দেশের উপর দিয়ে চলমান তাপপ্রবাহ আজ (২৮ এপ্রিল) হতে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

এর আগে গত ১৯ এপ্রিল তীব্র তাপপ্রবাহের কারণে আবহাওয়া অধিদপ্তর থেকে প্রথমবার তিন দিনের হিট অ্যালার্ট জারি করা হয়। এরপর কয়েক ধাপে তা বাড়ানো হয়।

 

সর্বশেষ সংবাদ

নিউইয়র্কে বন্দুকধারীর গুলিতে দুই বাংলাদেশি নিহত
ইরাকের টিকটক তারকাকে গুলি করে হত্যা
তীব্র গরমে আবারও দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস
এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ জানাল বোর্ড
গোবিন্দগঞ্জে চোরাবালিতে আটকে পড়া কিশোরকে উদ্ধার
চাকরি ছেড়ে বসের সামনে ঢোল বাজিয়ে নাচানাচি, ভিডিও ভাইরাল
টাঙ্গাইলে বিদ্যুতের লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন, হিটস্ট্রোকে নারীর মৃত্যু
৬০ বছর বয়সে সেরা সুন্দরীর খেতাব, কে এই আর্জেন্টাইন নারী?
গোবিন্দগঞ্জে দুই বন্ধুকে সাথে নিয়ে প্রেমিকাকে সংঘবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ২
হজের প্রথম ফ্লাইট ৯ মে
স্বর্ণের দাম আরও কমলো
আজও দেশের সর্বোচ্চ ৪২.৭ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা
মস্কো চলচ্চিত্র উৎসবের পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা
বনানীতে সড়কের মাঝে চলন্ত যাত্রীবাহী বাসে আগুন
টাঙ্গাইলে ইসতিসকার নামাজ শেষে মুসল্লিদের অঝোরে কান্না
আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল তিন বিদেশি শক্তি: জিএম কাদের
উন্নয়নের ভেলকিবাজিতে দেশ এখন মৃত্যু উপত্যকা: রিজভী
চিফ হিট অফিসার একটি টাকাও বেতন নেন না: মেয়র আতিক
বৃষ্টি নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস
বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেল একই পরিবারের ৩ জনের