বুধবার, ১৫ মে ২০২৪ | ১ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ময়মনসিংহে ঈদের নামাজ অনুষ্ঠিত

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ময়মনসিংহে পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২২ এপ্রিল) সকাল ৮টায় নগরীর আঞ্জুমান ঈদগাহ মাঠে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এতে গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সিটি মেয়র ইকরামুল হক টিটু, বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস, জেলা প্রশাসক মোস্তাফিজার রহমানসহ অর্ধ লক্ষাধিক মুসল্লি ঈদের নামাজ আদায় করেন।

নামাজে ইমামতি করেন আঞ্জুমান ঈদগাহ মসজিদের ইমাম হাফেজ মাওলানা আব্দুল্লাহ আল মামুন। নামাজ শেষে দেশ ও জাতির শান্তি ও সমৃদ্ধ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এ ছাড়া নগরীর বড় মসজিদ, মার্কাস মসজিদ, ময়মনসিংহ সেনানিবাস, পুলিশ লাইন্স, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়সহ জেলায় দুই হাজার ৪৫০টি মাঠ এবং বিভিন্ন মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এবারও মাঠের নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সর্বোচ্চ তৎপরতা ছিল।

এসজি

Header Ad

৪২ বছর পর চ্যাম্পিয়নস লিগে ফিরল অ্যাস্টন ভিলা

ছবি: সংগৃহীত

ইংলিশ প্রিমিয়ার লিগে গতকাল মঙ্গলবার (১৪ মে) ঘরের মাঠে ম্যানচেস্টার সিটির কাছে ২-০ গোলে হেরেছে টটেনহ্যাম। সিটিজেনদের কাছে টটেনহ্যামের এই হারের মধ্যে দিয়ে ভাগ্য খুলেছে অ্যাস্টন ভিলার। কারণ এর মধ্যে দিয়ে আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের টিকিট নিশ্চিত হয়েছে অ্যাস্টন ভিলার। ৪২ বছর পর আবারও ইউরোপের সবচেয়ে বড় টুর্নামেন্টে খেলার সুযোগ পেল ইংলিশ ক্লাবটি।

১৯৮২-৮৩ মৌসুমের পর এই প্রথম ইউরোপের শীর্ষ ক্লাব প্রতিযোগিতায় খেলার সুযোগ পেল ভিলা। তার আগের মৌসুমে ইউরোপিয়ান কাপ জিতেছিল দলটি। ১৯৯১-৯২ মৌসুম থেকে এই প্রতিযোগিতাই চ্যাম্পিয়নস লিগ নামে শুরু হয়। সে হিসেবে চ্যাম্পিয়নস লিগে এবারই প্রথম খেলার সুযোগ পেল ভিলা।

সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স এ একটি ভিডিও পোস্ট করেছে ভিলা। সেখানে দেখা যায়, সিটির জয়ের পর ভিলা পার্কে বার্ষিক অ্যাওয়ার্ডস নাইটে ভিলার কোচ উনাই এমেরি তার খেলোয়াড়দের নিয়ে উদ্‌যাপন করছেন।

ইংল্যান্ডের শীর্ষ ফুটবল লিগের নামকরণ প্রিমিয়ার লিগ করা হয় ১৯৯২-৯৩ মৌসুম থেকে। সেবার এবং ১৯৯৫-৯৬ মৌসুমে লিগ টেবিলে যথাক্রমে দ্বিতীয় ও চতুর্থ হয়েছিল ভিলা। তবু চ্যাম্পিয়নস লিগে সুযোগ মেলেনি। কারণ এ দুই মৌসুমেই লিগ টেবিলে শুধু শীর্ষ দল ইউরোপের শীর্ষ এই ক্লাব প্রতিযোগিতায় খেলার সুযোগ পেয়েছে।

৩৭ ম্যাচে অ্যাস্টন ভিলার পয়েন্ট ৬৮। তাদের হাতে যে একটি ম্যাচ আছে, তা লিভারপুলের বিপক্ষে আগামী সোমবার। এই ম্যাচে যদি তারা হেরে যায়, তবুও টটেনহ্যাম তাদের ধরতে পারবে না। কারণ, ৩৭ ম্যাচে টটেনহ্যামের পয়েন্ট ৬৩। বাকি এক ম্যাচে টটেনহ্যাম জিতলেও চতুর্থ স্থানে আসতে পারবে না। সেক্ষেত্রে দলটির পয়েন্ট হবে বড়জোর ৬৬। অর্থাৎ ভিলা থেকে ২ পয়েন্ট পিছিয়েই থাকবে তারা।

ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন

ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন। ছবি: সংগৃহীত

ইসরায়েলের একটি সেনা ঘাঁটিতে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। দেশটির রাজধানী তেল আবিবে অবস্থিত ‘হাসোমের’ নামে একটি ঘাঁটিতে ঘটনাটি ঘটে।

মঙ্গলবার (১৪ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল। এ ঘটনার পরপরই দমকল বাহিনীর অন্তত ২৮টি দল আগুন নেভাতে কাজ করছে বলে প্রতিবেদনে বলা হয়।

ইসরায়েলি গণমাধ্যমগুলো জানায়, তেল হাশোমার সামরিক ঘাঁটিটি বিভিন্ন ধরনের সামরিক সরঞ্জাম ও অস্ত্র মজুতের জন্য নির্ধারিত ছিল।

কীভাবে ঘাঁটিটিতে আগুন লাগল সে ব্যাপারে এখন পর্যন্ত কিছু জানা যায়নি। এতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও বাধাগ্রস্ত হতে পারে ঘাঁটিটির স্বাভাবিক কার্যক্রম। নিরাপত্তার জন্য এরই মধ্যে ঘাঁটিটির আশপাশের অবকাঠামো থেকে সাধারণ মানুষকে সরিয়ে নেয়া হচ্ছে বলেও জানিয়েছে বেশ কিছু সংবাদমাধ্যম।

গেল বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইহুদিবাদী ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। সে সময় থেকে ইসরায়েলের বিভিন্ন শহর লক্ষ্য করে হামলা চালিয়েছে হামাস ও ইরানপন্থি বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী।

তবে তেল আবিবের এই ঘাঁটিতে অগ্নিকাণ্ডের সঙ্গে হামাসের কোনো সংশ্লিষ্টতা থাকার সম্ভাবনা কম বলে মনে করা হচ্ছে। কারণ ইসরায়েলের এসব ঘাঁটি শক্তিশালী আকাশ প্রতিরক্ষা দিয়ে সুরক্ষিত।

হামাসের ছোড়া রকেট অথবা ক্ষেপণাস্ত্র সেখানে পৌঁছানোর সম্ভাবনা নেই। এ ছাড়া লেবানের সশস্ত্র গোষ্ঠী সেখানে হামলা চালিয়েছে এমন কোনো দাবিও করা হয়নি।

 

হেলমেট ছাড়া বাইকারদের তেল না দিতে ওবায়দুল কাদেরের কঠোর নির্দেশ

ছবি: সংগৃহীত

শুধু ঢাকা নয়, সারাদেশে হেলমেট ছাড়া বাইকারদের তেল না দিতে কঠোর নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আজ বুধবার (১৫ মে) সকালে রাজধানীর বনানীতে বিআরটিএর কার্যালয়ে সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদের সভায় এমন নির্দেশ দেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, ঢাকা সিটিতে মোটরসাইকেল অনেকটা নিয়ন্ত্রণ করেছি। এখানে হেলমেট ছাড়া নরমালি দেখা যায় না। সবাই হেলমেট পরে। আমরা যে পলিসিটা নিয়েছি তা মফস্বলেও চালু করেন। ডিসি-এসপি সাহেবদের বলেন যে ওইসব জায়গায়ও কাউকে তেল দেওয়া হবে না, যদি হেলমেট না থাকে।

সেতুমন্ত্রী বলেন, ‘আজ সিদ্ধান্তই নিলাম। শুধু ঢাকা শহর করলে হবে না। পুরো বাংলাদেশ করতে হবে। নো হেলমেট নো ফুয়েল- এই নীতিতে আমরা যাব। এই সিদ্ধান্তই আজ নিলাম।'

এত উন্নয়নের পরও সড়ক, মহাসড়কে যানজট ও দুর্ঘটনা কেন তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন সেতুমন্ত্রী। বলেন, সড়কে পরিবহনে যদি শৃঙ্খলা না আসে, তাহলে নিরাপদ সড়কের স্বপ্ন দেখে কী লাভ।

সর্বশেষ সংবাদ

৪২ বছর পর চ্যাম্পিয়নস লিগে ফিরল অ্যাস্টন ভিলা
ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন
হেলমেট ছাড়া বাইকারদের তেল না দিতে ওবায়দুল কাদেরের কঠোর নির্দেশ
চলতি মাসেই আঘাত হানতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড় রেমাল
বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দিয়েছিল : প্রধানমন্ত্রী
চলতি মাসে অবসরে যাচ্ছেন সরকারের গুরুত্বপূর্ণ ৪ সচিব
রাফা ছেড়ে পালিয়েছেন ৫ লাখেরও বেশি ফিলিস্তিনি
মিশা-ডিপজলের কমিটি বাতিল চেয়ে নিপুণের রিট
এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা পাবেন ৬০ হাজার টাকা
বাড়ল সোনার অলংকারের মজুরি
৮ লাখ কোটি টাকার বাজেট অনুমোদন
র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে যা বলেছেন ডোনাল্ড লু
লাল পাহাড়ে আরসার আস্তানায় র‌্যাবের অভিযান, গোলাগুলি চলছে
বিদেশে বসে জঙ্গিবাদ উসকে দেওয়া হয় : দীপু মনি
ইসরায়েলি বাহিনীর ওপর একাধিক হামলার দাবি কাসসাম ব্রিগেডের
ইরানের সাথে চাবাহার চুক্তি, ভারতকে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের
মোটরসাইকেলের গতি সীমা নিয়ে যা বললেন ডিএমপি কমিশনার
গলায় লিচুর বিচি আটকে আওয়ামী লীগ নেতার মৃত্যু
টাঙ্গাইলে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল এক কলেজছাত্রের
খারকিভে হামলা জোরদার করেছে রাশিয়া