শুক্রবার, ১৭ মে ২০২৪ | ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

শ্রীপুর থানার নতুন ওসির সঙ্গে সাংবাদিকদের মতবিনিময় সভা

গাজীপুরের শ্রীপুরে কর্মরত ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেছেন শ্রীপুর থানায় সদ্য যোগদানকৃত ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল ফজল মো. নাসিম।

এসময় তিনি বলেন, আমার থানায় পুলিশের সেবা নেওয়ার ক্ষেত্রে কোন পুলিশ সদস্যকে আর্থিক সুবিধা দিতে হবে না। যদি কেউ আর্থিক সুবিধা দেন সেটা আপনার নিজ দায়িত্বে দিবেন। এর দায়ভার থানা নিবে না। আপনি পুলিশকে আর্থিক সুবিধা দিবেন, এর মানে হলো আপনি একজন খারাপ ও দুষ্টু লোক। তাই, নিজের সমস্যা থেকে রেহাই পেতে আপনি পুলিশকে আর্থিক সুবিধা দিয়েছেন। আমি ওইসব লোকদের বলবো আপনি সৎ হোন, আমাকেও সৎ থাকতে দিন।

শুক্রবার (২৮ এপ্রিল) বেলা ১১ টায় শ্রীপুর থানায় ওসির কক্ষে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

ওসি বলেন, দালাল, বাটপার এবং পুলিশের সোর্স পরিচয়ে কোনো ব্যক্তি শ্রীপুর থানায় আমার কাছে আসতে পারবে না। আমার কোন সোর্স নেই, সোর্স হলেন আপনি। আপনারাই হলেন সমাজের রক্ষক এবং একজন সচেতন নাগরিক। আপনার সামনে যে ঘটনা ঘটবে সেটা বলে দিবেন এবং সত্য মিথ্যা যাচাইয়ের জন্য বলবেন।

সাংবাদিকদের উদ্দেশে ওসি বলেন, আপনার ব্যক্তিগত কাজে এক দিন, দুই দিন অথবা তিন দিন আসতে পারেন। এর বেশি হলে আমিও আপনাকে দালাল মনে করব।

তিনি আরও বলেন, রাজধানীর নিকটবর্তী উপজেলা হওয়ায় শ্রীপুরে সর্বত্র শিল্প কারখানা গড়ে উঠেছে। জমির মূল্য বেড়ে যাওয়ায় এক শ্রেণীর লোক জমি সংক্রান্ত ঝামেলা পাকিয়ে পরস্পরের মধ্যে ঝামেলা সৃষ্টি করে নিজেদের উদ্দেশ্য হাসিলের জন্য তৎপর থাকে। যদিও জমি সংক্রান্ত বিষয় কোনো ধরনের ঝামেলা থানা পুলিশের কাজ নয়, আদালতের বিষয়। জমি সংক্রান্ত ঘটনায় কোন বিরোধে পরবর্তীতে যেন আইনশৃঙ্খলার অবনতি না ঘটে সে বিষয়টি আমাদের লক্ষ্য রেখে কাজ করতে হয়। আমার চেষ্টা থাকবে নির্যাতিত মানুষ ও পরিবারের পাশে থেকে ন্যায্য বিচারটুকু পাইয়ে দেওয়া।

ওসি আবুল ফজল মো. নাসিম শ্রীপুর থানাকে দালাল, বাটপার এবং সাধারণ মানুষকে হয়রানি থেকে মুক্তির জন্য সাংবাদিকদের সহযোগিতা আশা করেন। পুলিশ এবং সাংবাদিক মিলেমিশে কাজ করলে ওইসব কর্যক্রম থেকে থানাকে মুক্ত করা সম্ভব হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

শ্রীপুর উপজেলা সাংবাদিক সমিতির সভাপতি আনিছুর রহমান শামীম, সাধারণ সম্পাদক সেলিম শেখ, শ্রীপুর রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক কাজী আকতার হোসেন, শ্রীপুর প্রেসক্লাবের সভাপতি প্রবীণ সাংবাদিক আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান আকন্দ, সাংগঠনিক সম্পাদক মাসুদ রানা, সাংবাদিক আবু সাঈদসহ শ্রীপুরে কর্মরত বিভিন্ন গণমাধ্যম কর্মীরা মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

/এএস

Header Ad

গাজীপুরের কালীগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় চালকসহ দুইজনের মৃত্যু

ছবি: সংগৃহীত

আজ শুক্রবার দুপুর দেড়টার দিকে গাজীপুরের কালীগঞ্জের তুমিুলিয়া ইউনিয়নের বোয়ালী ব্রিজ সংলগ্ন সড়কে এ মোটরসাইকেল দুর্ঘটনা ঘটে।

সড়ক দুর্ঘটনায় নিহত চালক মোঃ রায়হান মিয়া (২৪) তুমিুলিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের বাসিন্দা মোঃ সুরুজ আলীর ছেলে। অপরজন একই এলাকার মোঃ কামাল হোসেনের ছেলে মোঃ রিফাত (২১)।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, নিহত রায়হান এবং তার সহকর্মী মোঃ রিফাত কালীগঞ্জের হামিম গ্রুপের একটি পোশাক কারখানায় কাজ করতেন। কারখানা থেকে দুপুরের খাবারের বিরতিতে বাসায় যাওয়ার সময় বোয়ালী ব্রিজ সংলগ্ন একটি বালুবাহী ড্রাম ট্রাক অতিক্রম করার সময় ট্রাকের পাশে বালু থাকায় নিয়ন্ত্রণ হারিয়ে দুইজনই ছিটকে পড়ে গাছের সঙ্গে আঘাত পান। মোটরসাইকেলের হাতলের একটি রড চালক মোঃ রায়হানের (২৪) গলার ভিতর ঢুকে যায় এবং মাথা থেঁতলে ঘটনাস্থলেই মারা যান। অপরজন মোটরসাইকেলের পিছনে বসা মোঃ রিফাত (২১) মারাত্মক আহত হলে স্থানীয় লোকজন ঢাকার একটি হাসপাতালে নিয়ে গেলে বিকাল অনুমানিক ৬টায় মৃত্যুবরণ করেন।

কৃত্রিম বুদ্ধিমত্তার বিরূপ প্রভাব ঠেকাতে আসছে আইন : তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী

ছবি: সংগৃহীত

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) মানুষের জীবনধারাকে যেমন সহজ করবে ঠিক তেমনি এটি সভ্যতার জন্য একটি বড় ঝুঁকি। প্রযুক্তির এই চ্যালেঞ্জ মোকাবিলায় বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) বিরূপ প্রভাব সামলাতে সরকার আইন প্রণয়ন করতে যাচ্ছে।

শুক্রবার (১৭ মে) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় পর্যায়ে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস-২০২৪ উদযাপন উপলক্ষ্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উদ্যোগে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ইন্টারনেটের ২০ এমবিপিএস গতিকে ব্রডব্যান্ড হিসেবে সংজ্ঞায়িত করতে এবং ইন্টারনেট সুলভ ও সহজলভ্য করতে ২০২৪ সালের মধ্যেই নতুন ব্রডব্যান্ড নীতিমালা প্রণয়ন করা হবে।

পলক বলেন, বঙ্গবন্ধু ১৯৭৩ সালে আইটিইউ এর সদস্যপদ অর্জন করেন এবং যুদ্ধের ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়েও বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে বিশ্ব তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দুনিয়ায় বাংলাদেশকে অন্তর্ভুক্ত করেন। ১৭ মে বিশ্ব টেলিযোগাযোগ দিবসের পাশাপাশি এ দিনটি জাতীয় জীবনের জন্য এক ঐতিহাসিক দিন। ভিস্যাটের মাধ্যমে দেশে ইন্টারনেট সংযোগ, তিনটি মোবাইল কোম্পানিকে লাইসেন্স প্রদানের মাধ্যমে মোবাইলের মনোপলি ব্যবসা বন্ধ করে মোবাইল ফোন সাধারণের নাগালে পৌঁছে দেওয়া এবং ১৯৯৮-৯৯ অর্থবছরে কম্পিউটারের ওপর থেকে ভ্যাট ট্যাক্স প্রত্যাহার করে কম্পিউটার সাধারণের জন্য সহজ লভ্য করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বেরই ফসল। ১৫ বছর আগে আইটি খাতে রপ্তানি আয় ছিল মাত্র ২৬ মিলিয়ন ডলার। বর্তমানে তা দাঁড়িয়েছে ১.৯ বিলিয়ন ডলার।

তিনি বলেন, বাংলাদেশ তথ্য প্রযুক্তি সেবা (আইটি) রপ্তানি খাতে একটি বড় মাইলফলক ছুঁয়েছে। তথ্যপ্রযুক্তি খাতের ৪০০ প্রতিষ্ঠান বিশ্বের ৮০টি দেশে ডিজিটাল সেবা রপ্তানি করছে।

এর আগে প্রতিমন্ত্রী বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস উপলক্ষ্যে স্বারক ডাকটিকিট অবমুক্ত করেন এবং দিবসটি উদযাপন উপলক্ষ্যে আয়োজিত রচনা ও বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব এ, কে, এম, আমিরুল ইসলাম, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির চেয়ারম্যান ও সিইও ড. শাহজাহান মাহমুদ এবং বিটিআরসির চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ।

এশিয়ান অনূর্ধ্ব-১৪ টেনিসে বালক একক ও দ্বৈতে চ্যাম্পিয়ন বাংলাদেশ

টেনিসের জন্য এই মুহূর্তে এটাই সবচেয়ে ভালো অনুভূতি : নৌপরিবহন প্রতিমন্ত্রী

ছবি : ঢাকাপ্রকাশ

নৌপরিবহন প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ টেনিস ফেডারেশনের সভাপতি খালিদ মাহমুদ চৌধুরী এম.পি বলেছেন, এশিয়ান অনূর্ধ্ব-১৪ টেনিস প্রতিযোগিতা ২০২৪ এ বাংলাদেশ বালক একক ও দ্বৈতে চ্যাম্পিয়ন হয়েছে। টেনিসের জন্য এই মুহূর্তে এটাই সবচেয়ে ভালো অনুভূতি।

আমরা বয়সভিত্তিক টুর্নামেন্টকে গুরুত্ব দিচ্ছি, আগামী দিনের একজন খেলোয়াড় তৈরির জন্য। সবকিছু ঠিক থাকলে টেনিস আরো এগিয়ে যাবে। আগামী দিনের জন্য এটা আমাদের ভালো সংবাদ। আমাদের আরো কঠোর পরিশ্রম করতে হবে। প্লেয়ারদের পুষ্টিসহ অন্যান্য বিষয়ে ফেডারেশন এবং সংগঠকদের আরো কার্যকর ভূমিকা রাখতে হবে। টেনিসে বিরাট সম্ভাবনা আছে- যেটা দেখতে পাচ্ছি।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় রমনাস্থ শেখ জামাল জাতীয় টেনিস কমপ্লেক্সে 'এশিয়ান অনূর্ধ্ব-১৪ টেনিস প্রতিযোগিতা ২০২৪'এর বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসব কথা বলেন।বালক এককে বাংলাদেশের কাব্য গায়েন এবং বালিকা এককে ভারতের নভি রেড্ডি ভুন্দিয়ালা চ্যাম্পিয়ন হয়েছে। তারা দু'জনেই দ্বি-মুকুট লাভ করছে।

এশিয়ান টেনিস ফেডারেশনের অনুমোদনক্রমে ও বাংলাদেশ টেনিস ফেডারেশনের ব্যবস্থাপনায় শেখ জামাল জাতীয় টেনিস কমপ্লেক্স, রমনায় ১৩-১৭ মে ২০২৪ পর্যন্ত ‘এশিয়ান অনূর্ধ্ব-১৪ টেনিস প্রতিযোগিতা ২০২৪’ এর চূড়ান্ত দিনে বালক এককের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। ফাইনালে বাংলাদেশের কাব্য গায়েন ৬-২, ৭-৫ গেমে হংকং এর হিম ওয়াংকে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। কাব্য গায়েন ও মুশফিকুর রহমান আপন জুটি বালক দ্বৈতে চ্যাম্পিয়ন হয়েছিল। ফলে দুটি ইভেন্টে চ্যাম্পিয়ন হয়ে কাব্য গায়েন দ্বি-মুকুট লাভ করল।

এসময় বাংলাদেশ টেনিস ফেডারশনের সহ-সভাপতি মো. জসিম উদ্দিন, মো. মোতাহার হোসেন (সাজু), মো. সেলিম, মো. মাসুদ করিম, সাধারণ সম্পাদক আবু সাঈদ মোহাম্মদ হায়দার, টুর্নামেন্ট ডিরেক্টর ও কোষাধ্যক্ষ খালেদ আহমেদ ও বিটিএফ নির্বাহী কমিটির সদস্য মিসেস শিরিন আকতার চৌধুরী উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

গাজীপুরের কালীগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় চালকসহ দুইজনের মৃত্যু
কৃত্রিম বুদ্ধিমত্তার বিরূপ প্রভাব ঠেকাতে আসছে আইন : তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী
টেনিসের জন্য এই মুহূর্তে এটাই সবচেয়ে ভালো অনুভূতি : নৌপরিবহন প্রতিমন্ত্রী
গাজায় ইসরায়েলের হামলা হামাসের জন্যই: মাহমুদ আব্বাস
নুসরাত ফারিয়ার সঙ্গে প্রেম নিয়ে মুখ খুললেন জায়েদ খান
২০২৭ নারী ফুটবল বিশ্বকাপের আয়োজক ব্রাজিল
স্বর্ণ পাচারের ‘গোল্ডেন রুটে’ পরিণত হচ্ছে খুলনা
বিএনপির সময় ঋণখেলাপির তালিকা সবচেয়ে বড় ছিল : আইনমন্ত্রী
বাংলাদেশিরা মাত্র ১ দিনেই পাবেন ভারতের ভিসা!
গুগল অ্যাস্ট্রা : হারানো জিনিস খুঁজে পাবেন নিমিষেই
লাগামহীন নিত্যপণ্যের বাজার, দিশেহারা ক্রেতারা
সাড়ে ১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য
নিবন্ধন ছাড়াই নোংরা পরিবেশে তৈরি হচ্ছিল রাফসানের 'ব্লু' ড্রিংকস
যারা একবেলা খেতে পারতো না, তারা এখন চারবেলা খায়: প্রধানমন্ত্রী
রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে দুই শ্রমিকের মৃত্যু
শেখ হাসিনা গণতন্ত্রকামী মানুষের নেতা: খাদ্যমন্ত্রী
সৌদি আরবে পৌঁছেছেন ২৪ হাজার ২৩৬ জন হজযাত্রী
যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল
বাংলাদেশে আসছেন কুরুলুস উসমানের নায়ক বুরাক
কোপা আমেরিকার আগে ব্রাজিল শিবিরে দুঃসংবাদ