বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ফের ভাঙল কাচালং সেতুর পাটাতন

মেরামতের ৩ দিনের মাথায় ফের রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার কাচালং সেতুর পাটাতন ভেঙে গেছে। এতে ইট বোঝাই ট্রাক আটকে গিয়ে উপজেলার সঙ্গে ভারী যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

শুক্রবার (১২ মে) সকাল ৮টায় সীমান্ত সড়কের জন্য নিয়ে আসা ইট বোঝাই একটি ট্রাক সেতুতে উঠার পরপরই পাটাতন ভেঙে নিচে পড়ে যায়। এতে সেতুর দুই পাশে বহু যানবাহন আটকা পড়ে। তবে কোন ধরনের হতাহতের খবর পাওয়া না গেলেও যাত্রী ও সাধারণ মানুষ ভোগান্তিতে পড়েছে । তবে নতুন সেতুর সংযোগ সড়কের কাজ দ্রুত শেষ না হওয়ায় ছোট ছোট যানবাহন চলাচলের জন্য সেতুর এক পাশ খুলে দেওয়া হয়েছে।

এর আগে গেল ৮ মে সকালে পাথর বোঝাই একটি ট্রাকসহ সেতুটি ভেঙে পড়ে। এতে সারাদেশের সঙ্গে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। পরে সেনাবাহিনী ও সড়ক বিভাগের দুই দিনের চেষ্টায় সেতু মেরামতের পর পৌরসভা ও সড়ক বিভাগের পক্ষ থেকে ১০ টনের অধিক ভারী যানচলাচলে ঝুঁকিপূর্ণ সাইনবোর্ড লাগানো হয়।

খাগড়াছড়ি সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশী মাকসুদুর রহমান জানান, খবর পাওয়ার পরপরই আমাদের সকল ইউনিটকে কাজে নামিয়েছি অল্প সময়ের মধ্যে সেতু মেরামতের কাজ শুরু করবো। এ ছাড়া নতুন সেতুর কাজ শেষ হয়েছে সংযোগ সড়কের কাজ কিছু বাকি রয়েছে সেটিও চলমান রয়েছে।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার রুমানা আক্তার জানান, সড়ক বিভাগের লোকজনকে সংবাদ দেওয়া হয়েছে। নতুন সেতুর সংযোগ সড়কের কাজ দ্রুত শেষ করার জন্য বলা হয়েছে। ছোট ছোট যানবাহন চলাচলের জন্য নতুন সেতুর এক পাশ খুলে দেওয়া হয়েছে।

এসএন

বোতলজাত সয়াবিনের দাম বাড়ল, কমল খোলা তেলের

বোতলজাত সয়াবিনের দাম বাড়ল, কমল খোলা তেলের। ছবি: সংগৃহীত

প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম চার টাকা বাড়িয়ে ১৬৭ টাকা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। একই সঙ্গে পাঁচ লিটারের বোতলের দাম ১৮ টাকা বাড়িয়ে ৮১৮ টাকা বাড়ানো হয়েছে।

এদিকে খোলা সয়াবিন তেলের দাম লিটারে দুই টাকা কমিয়ে ১৪৭ টাকা করা হয়েছে। এর সঙ্গে পাম অয়েলের দাম ১৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। যা আগামীকাল থেকে কার্যকর করা হবে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভোজ্যতেলের দাম নির্ধারণ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

এর আগে, সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা বাড়ানোর ঘোষণা দেন মিল মালিকেরা। গত মঙ্গলবার থেকে নতুন এই দাম কার্যকরের ঘোষণা দিয়ে বাণিজ্য সচিব বরাবর চিঠি দেয় কোম্পানিগুলো সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

তবে, সেদিন সয়াবিনের মূল্যবৃদ্ধির ‘সুযোগ নেই’ বলে জানিয়েছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম। কিন্তু গত ১৫ এপ্রিল সরকার প্রদত্ত ভ্যাট অব্যাহতির মেয়াদ শেষ হওয়ায় বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে ভোজ্যতেলের মূল্য সমন্বয় করেছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স এন্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন।

বর্তমানে খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৪৯ টাকা থেকে ১৪৭ টাকা নির্ধারণ করা হয়েছে। সয়াবিন তেলের বোতল লিটার প্রতি ১৬৩ টাকা থেকে বাড়িয়ে ১৬৭ টাকা করা হয়েছে। আর প্রতি ৫ লিটার বোতলজাত সয়াবিন তেল ৮১৮ টাকায় বিক্রি হবে।

এছাড়াও সুপার পাম তেল প্রতি লিটার খোলা ১৩৫ টাকা বিক্রি হবে। তবে বাজারে মজুদকৃত পূর্বের সর্বোচ্চ খুচরা মূল্য সম্বলিত ভোজ্যতেল পূর্বের মূল্যেই বিক্রয় হবে।

মুস্তাফিজের বদলে ইংল্যান্ড পেসারকে দলে নিল চেন্নাই!

মুস্তাফিজ-রিচার্ড গ্লিসন। ছবি: সংগৃহীত

বিসিবির দেওয়া ছাড়পত্র অনুসারে আইপিএলের চলতি মৌসুমে আর মাত্র ৪টি ম্যাচ খেলতে পারবেন মুস্তাফিজ। স্বাভাবিকভাবেই তার জায়গা চেন্নাই সুপার কিংস কাকে দিয়ে পূরণ করবে, সেই প্রশ্ন উঠছিল। সেই জবাবটাই কি দিয়ে দিলো আইপিএলের সফলতম ফ্র্যাঞ্চাইজিটি!

নতুন করে বিদেশি এক পেসারকে তারা দলে ভিড়িয়েছে। তিনি হচ্ছেন ইংল্যান্ডের রিচার্ড গ্লিসন। তবে তাকে নেওয়া হয়েছে নিউজিল্যান্ড ওপেনার ডেভন কনওয়ের বদলি হিসেবে। এবারই প্রথম আইপিএলে ডাক পেলেন ডানহাতি এই পেসার।

মুস্তাফিজুর রহমান। ছবি: সংগৃহীত

আসরের শুরু থেকেই ডেভন কনওয়ের খেলা নিয়ে অনিশ্চয়তা ছিল। বাঁ-পায়ের চোটের কারণে এবার কনওয়ে পুরো আসর থেকেই ছিটকে গেলেন। গত ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে চোটে পড়েছিলেন তিনি। এরপর সার্জারি করা কনওয়ে মে মাসের মাঝামাঝিতে ফিরতে পারেন বলে আশা করেছিল চেন্নাই। তবে সেটি আর সম্ভব নয়। তার পরিবর্তে স্বাভাবিকভাবেই কোনো ব্যাটার নেওয়ার কথা ছিল, তবে চেন্নাই দলের ব্যাটিং লাইনআপ যথেষ্ট শক্তিশালী হওয়ায় বিদেশি খেলোয়াড়ের স্লটটি পূরণ করা হয়েছে পেসার গ্লিসনকে দিয়ে।

জিম্বাবুয়ে সিরিজের জন্য এপ্রিল শেষেই বাংলাদেশে ফিরবেন মুস্তাফিজ। তাকে ১ মে পর্যন্ত সময়ের জন্য এনওসি (অনাপত্তিপত্র) দিয়েছিল বিসিবি। তাই নিশ্চিতভাবেই আইপিএলের শেষদিকে বড় একটা সময় দলের সেরা এই উইকেটশিকারিকে চেন্নাই পাচ্ছে না। পাঁচ ম্যাচে এখন পর্যন্ত টাইগার পেসার ফিজের শিকার ১০ উইকেট। যা টুর্নামেন্টের সেরা উইকেটশিকারের তালিকায়ও রেখেছে তাকে।

রিচার্ড গ্লিসন। ছবি: সংগৃহীত

ফিজের অনুপস্থিতি পূরণে হয়তো চেন্নাই একাদশে সুযোগ মিলতে পারে ইংলিশ পেসার গ্লিসনের। ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার ইংল্যান্ডের হয়ে ৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন। পেশাদার ক্রিকেটেও তার যাত্রা শুরু হয়েছে কিছুটা দেরিতে, ২৭ বছর বয়সে। ২০১৬ টি-টোয়েন্টি ব্লাস্টে নর্থহ্যাম্পটনশায়ারের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি ছিলেন গ্লিসন। পরবর্তীতে ৩৪ বছর বয়সে ২০২২ সালে তার আন্তর্জাতিক অভিষেক হয় ইংল্যান্ডের জার্সিতে। যেখানে নিজের প্রথম আট ডেলিভারিতে গ্লিসন রোহিত শর্মা, বিরাট কোহলি ও রিষাভ পান্তের উইকেট শিকার করেছিলেন।

তবে এর আগে কখনোই আইপিএল খেলা হয়নি গ্লিসনের। যদিও বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট দ্য হান্ড্রেড, বিপিএল, বিগ ব্যাশ, এসএটোয়েন্টি ও আইএল টি-টোয়েন্টিতে তিনি খেলেছেন। সবমিলিয়ে ৯০ টি-টোয়েন্টিতে ১০১ উইকেট শিকার করেন গ্লিসন, যেখানে তার ইকোনমি রেট ৮.১৮।

যে কারণে দুবাইয়ে এমন ভারী বৃষ্টিপাত ও ভয়াবহ বন্যা

বৃষ্টিতে ভাসছে দুবাই। ছবি: সংগৃহীত

প্রবল বৃষ্টিতে ভাসছে দুবাই। শহরের বিভিন্ন এলাকা প্লাবিত। ঝাঁ চকচকে শপিং মল থেকে হাইওয়ে, সর্বত্র পানি থইথই করছে। বিপর্যস্ত বিমানসহ সকল পরিবহন পরিষেবা। দুবাইয়ের পাশাপাশি সংযুক্ত আরব আমিরাতের অন্যান্য এলাকাও তলিয়ে গেছে। ২৪ ঘণ্টার অস্বাভাবিক বৃষ্টিতে এমন রেকর্ড বন্যার পর কৃত্রিমভাবে বৃষ্টি নামানো নিয়ে গুঞ্জন উঠেছে।

হঠাৎ এমন বৃষ্টিপাত আর বন্যার ব্যাপারে সংযুক্ত আরব আমিরাত আবহাওয়া বিভাগ বলছে, গত ৭৫ বছরে এত পরিমাণ বৃষ্টিপাত হয়নি। প্রশ্ন উঠেছে, মরুর দেশে হঠাৎ কেন এত বৃষ্টিপাত? এর জন্য ‘ক্লাউড সিডিং’কে দায়ী করছেন বিশেষজ্ঞদের একাংশ। তবে এ দাবির সঙ্গে দ্বিমত পোষণ করে সংযুক্ত আরব আমিরাতের আবহাওয়া বিভাগ। তাদের দাবি, জলবায়ু পরিবর্তনের কারণে এমন প্রাকৃতিক দুর্যোগের মধ্যে পড়েছে দুবাই।

বৃষ্টিতে ভাসছে দুবাই। ছবি: সংগৃহীত

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনের একটি প্রতিবেদনে বলা হয়, আকাশে ভেসে থাকা বৃষ্টির অনুপযোগী মেঘগুলো বৃষ্টি হয়ে মাটিতে ঝরে পড়ার জন্য পর্যাপ্ত ঘনীভবন প্রয়োজন হয়। স্বাভাবিকভাবে বৃষ্টি না হলে ড্রাই আইস অথবা সিলভার আয়োডাইড ব্যবহার করে মেঘের ঘনীভবন ঘটানো যায়।

ড্রাই আইসের তাপমাত্রা মাইনাস ৭৮ ডিগ্রি সেলসিয়াস হয়ে থাকে। ভেসে থাকা মেঘের ওপর এই ড্রাই আইসের গুড়া ছড়িয়ে দিলে সেটা ঘনীভূত হয়ে বৃষ্টি হয়ে মাটিতে পড়ে। এই প্রক্রিয়াকেই ক্লাউড সিডিং বলা হয়।

বিশেষজ্ঞরা বলছেন, সংযুক্ত আরব আমিরাতে চলতি সপ্তাহে যে ব্যাপক বন্যার সৃষ্টি হয়েছে, এর মূল কারণ ক্লাউড সিডিং। পানির নিরাপত্তা সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য ২০০২ সাল থেকে অর্থাৎ গত প্রায় ২২ বছর ধরে এই ক্লাউড সিডিং কার্যক্রম পরিচালনা করছে দেশটির সরকার।

পরিবেশবিদদের মতে, ক্লাউড সিডিং পরিবেশের জন্য ভাল নয়। এর নানান ক্ষতিকর প্রভাব রয়েছে। যেসব এলাকায় ক্লাউড সিডিং পদ্ধতি ব্যবহার করা হয়, সেখানে সাধারণত অতিরিক্ত বৃষ্টির জন্য পরিকাঠামো থাকে না। ফলে অতিরিক্ত বৃষ্টির কারণে বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে।

ওমানে ভারী বৃষ্টিপাতে ১৮ জনের মৃত্যু, আরব আমিরাতে বন্যা ওমানে ভারী বৃষ্টিপাতে ১৮ জনের মৃত্যু, আরব আমিরাতে বন্যা
সংযুক্ত আরব আমিরাতের আবহাওয়া বিভাগ ন্যাশনাল সেন্টার অফ মেটিওরোলজির জ্যেষ্ঠ কর্মকর্তা এসরা আলনাকবি বলেন, ‘ভারী বর্ষণের ঘটনাটি একটি ঐতিহাসিক ঘটনা। কারণ ৫৭ বছরের মধ্যে প্রথমবারের মতো ২৪ ঘন্টারও কম সময়ের মধ্যে ২৫৪ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।’

‘যদি ক্লাউড সিডিং করা হতো, তাহলে আপনারা বলতে পারতেন যে ক্লাউড সিডিংয়ের কারণে এটি হয়েছে। কারণ সাধারণত ক্লাউড সিডিং বৃষ্টিপাতের পরিমাণ বাড়িয়ে দেয়। কিন্তু এবার বৃষ্টিপাত স্বাভাবিক হওয়ায় কোনো ক্লাউড সিডিং করা হয়নি। এপ্রিল মাসে এই ধরনের চরম আবহাওয়ার ঘটনা ঘটা স্বাভাবিক কারণ এই মাসে ঋতু পরিবর্তন হয়।’

যুক্তরাজ্যের ইম্পেরিয়াল কলেজ লন্ডনের জলবায়ুবিজ্ঞানের জ্যেষ্ঠ প্রভাষক ফ্রেডেরিক ওটো বলেন, ‘ দুবাইয়ে যদি বৃষ্টি ঝরাতে ক্লাউড সিডিং পদ্ধতি প্রয়োগ করা হয়েও থাকে, তবে আগে থেকেই মেঘ সৃষ্টির জন্য পানি বহন করার মতো পরিবেশ সেখানে বিরাজমান ছিল।’

সর্বশেষ সংবাদ

বোতলজাত সয়াবিনের দাম বাড়ল, কমল খোলা তেলের
মুস্তাফিজের বদলে ইংল্যান্ড পেসারকে দলে নিল চেন্নাই!
যে কারণে দুবাইয়ে এমন ভারী বৃষ্টিপাত ও ভয়াবহ বন্যা
গায়েব হয়ে গেল জোভান-মাহির ফেসবুক ফ্যানপেজ!
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট: চীন
ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর জায়গা দখল নিয়ে সংঘর্ষ, আহত ৫০
ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি হারালেন ২৮ কর্মী
আইপিএল থেকে বিরতি নিয়ে যুক্তরাষ্ট্রের ক্রিকেটে ম্যাক্সওয়েল
নারী কয়েদির সঙ্গে কারারক্ষীর অবৈধ কার্যকলাপ, দেখে ফেলায় হাজতিকে নির্যাতন!
পরীমণির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা চেয়ে আবেদন
রোমাঞ্চকর টাইব্রেকারে ম্যানসিটিকে বিদায় করে সেমিতে রিয়াল মাদ্রিদ
বিএনপির চিন্তাধারা ছিল দেশকে পরনির্ভরশীল করা: প্রধানমন্ত্রী
ফেসবুক লাইভে অস্ত্রাগার দেখানোয় চাকরি হারালেন এসপি রানা
ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭
৭১ বছর পর সূর্যের কাছে আসছে এভারেস্টের চেয়ে বড় ধূমকেতু
সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসানসহ নিহত ২
টাইমের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা
ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল
দুপুরের মধ্যে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস, হুঁশিয়ারি সংকেত
এসব কাজ আর করব না- ‘রূপান্তর’ নাটক প্রসঙ্গে জোভান