সোমবার, ১৩ মে ২০২৪ | ৩০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

সিলেটে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু, যাত্রীদের দুর্ভোগ

ছবি: সংগৃহীত

সিলেটে ৩ দফা দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেছে জেলা সড়ক পরিবহন ঐক্য পরিষদ। বুধবার (২৮ ফেব্রুয়ারি) ভোর ছয়টা থেকে পুরো জেলায় শুরু হয় এ ধর্মঘট। এতে সবচেয়ে বেশি ভোগান্তিতে সাধারণ মানুষ।

শ্রমিকরা জানান, সিএনজি স্টেশনগুলোতে গ্যাসের সংকট দূর করা, রাজনৈতিক বিভিন্ন মামলায় শ্রমিকদের মুক্তি ও ২০২১ সালে নগরীর চৌহাট্টায় শ্রমিকদের সাথে সংঘর্ষের ঘটনায় পুলিশের করা মামলা প্রত্যাহারের দাবি তাদের। আজকের মধ্যে এ দাবি মেনে না নিলে আগামীকাল বৃহস্পতিবার থেকে পুরো বিভাগজুড়ে ধর্মঘট করার হুঁশিয়ারি দেন তারা।

এর আগে মঙ্গলবার সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি ময়নুল ইসলাম জানান, সিলেটের সিএনজি রিফুয়েলিং স্টেশনগুলোতে প্রতি মাসের ২০ থেকে ২২ তারিখ আসার পর গ্যাসের লিমিট শেষ হওয়ার কথা বলে বন্ধ রাখা হয়। এতে পরিবহনশ্রমিকেরা বিপাকে পড়েন। ঘণ্টার পর ঘণ্টা পরিবহনশ্রমিকদের যানবাহন নিয়ে রাস্তা দাঁড়িয়ে থাকতে হয়। এর ফলে পরদিন কাজে যোগ দিতে পারছেন না। এ সমস্যা সমাধানের জন্য একাধিকবার জালালাবাদ গ্যাস কর্তৃপক্ষ এবং প্রশাসনের কাছে অনুরোধ জানানো হয়েছে। এরপরও এর কোনো সুরাহা হয়নি।

তিনি আরও জানান, ২০২১ সালে সিলেট নগরের চৌহাট্টা স্ট্যান্ড নিয়ে শ্রমিকদের সঙ্গে সিটি করপোরেশনের কর্মীদের অনাকাঙ্ক্ষিত ঘটনার পরিপ্রেক্ষিতে পুলিশ বাদী হয়ে মামলা করে। ওই ঘটনা আপস-মীমাংসার পরও মামলা চলমান। সেই মামলার সমাধান চান তারা। অন্য দাবির মধ্যে পরিবহনশ্রমিকদের রাজনৈতিক মামলায় বিভিন্ন সময় গ্রেপ্তার করা হয়েছে। দেখা গেছে, যে শ্রমিক ঘটনাস্থলে ছিলেন না, তাকেও মামলার আসামি করে গ্রেপ্তার করা হয়েছে। এরপর ওই শ্রমিককে জামিন দেওয়া হচ্ছে না। এসব মামলায় গ্রেপ্তার শ্রমিকদের জামিন চাচ্ছেন তারা।

দীর্ঘদিন ধরে সিলেটে প্রতি মাসের ১৮-২০ দিন পর থেকেই ‘লিমিট’ শেষ হয়ে যায় সিলেটের সিএনজি ফিলিং স্টেশনগুলোর। ফরে চরম ভোগান্তিতে পড়েন সিএনজিচালিত গাড়িগুলোর চালক। শুধু তাই নয়, সড়কের যানবাহন কম চলাচল করায় ভোগান্তিতে পড়েন যাত্রীসাধারণরাও।

Header Ad

বাড়ি ফেরার পথে গরুবাহী ট্রাকের ধাক্কায় প্রাণ হারালেন এক পুলিশ সদস্য

ছবি: সংগৃহীত

টাঙ্গাইলের ভূঞাপুরে বাড়ি ফেরার পথে গরুবাহী ট্রাকের ধাক্কায় আলাউদ্দিন খান (৭৫) নামে অবসরপ্রাপ্ত এক পুলিশ কনস্টেবল নিহত হয়েছেন। নিহত আলাউদ্দিন খান উপজেলার অর্জুনা গ্রামে মৃত মাজম আলীর ছেলে।

সোমবার (১৩ মে) সকাল ১১টার দিকে ভূঞাপুর-তারাকান্দি আঞ্চলিক মহাসড়কের উপজেলার অর্জূনা এলাকায় এ ঘটনা ঘটে।


অর্জুনা ইউপি চেয়ারম্যান দিদারুল আলম খান মাহবুব বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয়রা জানান, অবসরপ্রাপ্ত ওই পুলিশ সদস্য স্থানীয় অর্জুনা উপ-স্বাস্থ্যকেন্দ্র থেকে সড়কের পাশ দিয়ে বাড়ির দিকে যাচ্ছিল। পথিমধ্যে একটি গরুবাহী ট্রাক তাকে ধাক্কা দিয়ে পালিয়ে যায়। এতে সে ঘটনাস্থলে গুরুত্বর আহত হয়ে সড়কের উপর পরে যায়।

এরপর তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে নিয়ে যায়। পরে হাসপাতালের চিকিৎসক তাকে উন্নত চিকিৎসার জন্য টাঙ্গাইল হাসপাতালে স্থানান্তর করেন। পরে টাঙ্গাইল যাওয়ার পথেই তিনি মারা যান।

উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. খাদেমুল ইসলাম জানান, সড়ক দূর্ঘটনায় গুরুত্বর আহত এক ব্যক্তিকে হাসপাতালে আনা হয়েছিল। তার শারিরীক অবস্থা খারাপ হওয়ায় পরে তাকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে পাঠানো হলে পথেই তার মৃত্যু হয়।

এ ঘটনায় ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আহসান উল্লাহ্ বলেন, নিহতের খবরটি জানতে পেরেছি। তবে, এনিয়ে কোনো অভিযোগ পাওয়া যায়নি।

প্রধানমন্ত্রীর সঙ্গে সৌদি রাষ্ট্রদূতের সাক্ষাৎ

প্রধানমন্ত্রীর সঙ্গে সৌদি রাষ্ট্রদূতের সাক্ষাৎ। ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান।

সোমবার (১৩ মে) গণভবনে সৌজন্য সাক্ষাৎ করেন তিনি। প্রধানমন্ত্রীর প্রেস উইং এ তথ্য নিশ্চিত করেছে।

বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর বক্তৃতা লেখক মো. নজরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর বিষয়টি উত্থাপন করেছেন। বিভিন্ন জটিলতায় সৌদি আরব থেকে এখনো ভিসা পাননি ১০ হাজারের বেশি হজযাত্রী।

এর জবাবে সৌদি রাষ্ট্রদূত বলেছেন, যেসব হজযাত্রী এখনো হজ পালনের জন্য ভিসা পাননি, তাদের ভিসা দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে।

এ সময় সৌদি রাষ্ট্রদূত বাংলাদেশে কিছু প্রকল্প বাস্তবায়নে তার দেশের বিনিয়োগকারী ও কোম্পানির আগ্রহ প্রকাশ করেন এবং সেসব প্রকল্পের একটি তালিকা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

জবাবে শেখ হাসিনা বলেছেন, যাচাইবাছাই শেষে বাংলাদেশ পরবর্তী পদক্ষেপ নেবে। আর সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলো বিষয়টি খতিয়ে দেখবে এমন আশ্বাসও দেন।

বৈঠকে ফিলিস্তিন ইস্যু নিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, বাংলাদেশ ফিলিস্তিনি জনগণের জন্য সহায়তার আরেকটি চালান প্রস্তুত করছে। এরইমধ্যে তাদের দুবার সহায়তা পাঠানো হয়েছে। যুক্তরাষ্ট্র এবং তার কয়েকটি মিত্র ছাড়া পুরো বিশ্ব ফিলিস্তিনের পেছনে রয়েছে।

সৌদি রাষ্ট্রদূত উল্লেখ করেন, তার দেশে প্রায় ৩২ লাখ বাংলাদেশি রয়েছেন যারা বাংলাদেশ ও সৌদি আরবের অর্থনীতিতে অবদান রাখছেন।

এ সময় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) সচিব মোহাম্মদ সালাহউদ্দিন উপস্থিত ছিলেন।

একসঙ্গে এসএসসি পরীক্ষা দিয়ে মা পেলেন জিপিএ ৪.৫৪, মেয়ে ২.৬৭

নুরুন্নাহার বেগমের সঙ্গে মেয়ে নাসরিন বেগম। ছবি: সংগৃহীত

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার চাতলপাড় ইউনিয়নে মা ও মেয়ে একসঙ্গে এসএসসি পরীক্ষায় উর্ত্তীণ হয়েছেন। মা চাতলপাড় ইউনিয়নের ১,২ ও ৩ নং ওয়ার্ডের সংরক্ষিত সদস্য (মেম্বার) নুরুন্নাহার বেগম (৪৪)। ফলাফলের এমন খবর জেনে বেশ খুশি তিনি।

এদিকে মা ও মেয়ের একসঙ্গে পাস করার ঘটনা এলাকায় বেশ আলোচনা সৃষ্টি করেছে। সবাই ইউনিয়ন পরিষদ মেম্বার নুরুন্নাহার বেগমের প্রশংসা করছেন। নুরুন্নাহারের পরিবারেও বইছে আনন্দের বন্যা। স্বজনরা ছুটে আসছেন তার বাড়িতে।

প্রকাশিত এসএসসি পরীক্ষায় (কারিগরি শাখা) ৪.৫৪ জিপিএ পেয়ে উত্তীর্ণ হয়েছেন। নুরুন্নাহারের মেয়ে নাসরিন বেগমও এবার মানবিক বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় ২.৬৭ জিপিএ পেয়ে উত্তীর্ণ হয়েছে।

তারা উভয়েই ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার চাতলপাড় ইউনিয়নের চাতলপাড় ওয়াজউদ্দিন উচ্চ বিদ্যালয় থেকে ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। নুরুন্নাহার বেগম ১নং চাতলপাড় ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা সদস্য।

নিজের সাফল্যের বিষয়ে নুরুন্নাহার বেগম যুগান্তরকে জানান, আমার ইচ্ছা ছিল লেখাপড়া করব। আমি দেখেছি একজন মানুষের বিশেষ করে একজন নারীর লেখাপড়ার খুব প্রয়োজন। এবার আমি আর আমার মেয়ে উভয়ই এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি।

তিনি আরও জানান, একজন নারী সংরক্ষিত সদস্য হিসেবে আমার অনেক দায়িত্ব রয়েছে। লেখাপড়া ছাড়া সে দায়িত্ব পালন করাও কঠিন।

মায়ের এমন অর্জনে মেয়ে নাসরিন বেগম জানান, আমার মায়ের সাফল্যে আমি অনেক খুশি। মা আমার থেকেও জিপিএ বেশি পেয়েছে। এটা অনেকের জন্য অনুপ্রেরণার বিষয়।

চাতলপাড় ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. ওমর আলী বলেন, একজন মানুষের কতটুকু আগ্রহ থাকলে এ বয়সে মেয়ের সঙ্গে পড়াশোনা করে। নুরুন্নাহার ঘরে বাহিরে সব জায়গায় সমানতালে অবদান রেখে যাচ্ছেন। আমাদের সমাজের জন্য নুরুন্নাহার বেগম অনন্য দৃষ্টান্ত।

সর্বশেষ সংবাদ

বাড়ি ফেরার পথে গরুবাহী ট্রাকের ধাক্কায় প্রাণ হারালেন এক পুলিশ সদস্য
প্রধানমন্ত্রীর সঙ্গে সৌদি রাষ্ট্রদূতের সাক্ষাৎ
একসঙ্গে এসএসসি পরীক্ষা দিয়ে মা পেলেন জিপিএ ৪.৫৪, মেয়ে ২.৬৭
ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ায় নিহত ১৫
টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা মঙ্গলবার দুপুরে
চূড়ান্ত রায়ের আগে ফাঁসির আসামিকে কনডেম সেলে রাখা যাবে না: হাইকোর্ট
উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে হেড মাঝিকে গুলি করে হত্যা
ধর্ম নিয়ে কটূক্তি, জবি শিক্ষার্থী তিথি সরকারের ৫ বছর কারাদণ্ড
শূন্য রানে আউট হয়েও বিশ্বরেকর্ড গড়লেন বাবর আজম
স্পেনে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি যুবক নিহত
আওয়ামী লীগ পালানোর দল নয়: ওবায়দুল কাদের
একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হতে পারে ২৬ মে
রাজধানীতে ২৩ জন গ্রেপ্তার
এসএসসি পাস করেছে বিদ্যালয়ের একমাত্র পরীক্ষার্থী রুবিনা
আবারও সীমান্তে বিএসএফের গুলি, হাসপাতালে বাংলাদেশী যুবক
আবারও দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস
মালয়েশিয়ায় ২৭ বাংলাদেশী অভিবাসী আটক
রাতেই কুবুবদিয়ায় পৌঁছাবে এমভি আবদুল্লাহ
সড়ক দুর্ঘটনায় অভিনেত্রীর মৃত্যু
এসএসসির খাতা চ্যালেঞ্জ শুরু, চলবে ১৯ মে পর্যন্ত