মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৪ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ঈদের বাজারেও ক্রেতা সংকটে ভুগছে টাঙ্গাইলের তাঁত শিল্প

প্রাচীনকাল থেকে নারীদের প্রথম পছন্দ তাঁতের শাড়ি। এই শাড়ির চাহিদা পূরণ করে আসছে টাঙ্গাইলের তাঁত পল্লী। জেলার বিভিন্ন এলাকায় তাঁতের শাড়ি তৈরি হলেও দেলদুয়ার উপজেলার চন্ডী-পাথরাইল ও পাশের এলাকা নিয়ে সেই তাঁত পল্লীটি। টাঙ্গাইল তাঁত শিল্প দেশের অন্যতম পুরানো কুটির শিল্প। এখানকার মানুষের রোজগারের প্রধান মাধ্যম হচ্ছে এই শিল্প। সুঁতা কাটা থেকে শাড়ি বানানো, শাড়ি বানানো থেকে শাড়ি বিক্রি পর্যন্ত সম্পৃক্ত তাঁত পল্লীর অধিকাংশ মানুষ। শাড়ির বাজারের সঙ্গে ঘুরে এখানকার সাধারণ মানুষের ভাগ্যের চাকা। অথচ ঈদের বাজারেও সংকটে টাঙ্গাইলের তাঁত শিল্প।

নব্বই দশকের হিসেব অনুযায়ী টাঙ্গাইলের কুটির শিল্পের তাঁতগুলো তাঁতীদের বাড়ির অভ্যন্তরে বসানো হয়। এর মধ্যে ৭২ শতাংশ ৫টি তাঁতের সমন্বয়ে গঠিত, ১১ শতাংশ তাঁত ৬ থেকে ১০টি তাঁতের সমন্বয়ে গঠিত এবং ৬ শতাংশ তাঁত ১১ থেকে ১২টি তাঁতের সমন্বয়ে গঠিত এবং অবশিষ্ট ১১ শতাংশ ১২টির অধিক তাঁতের সমন্বয়ে গঠিত। ১৯৯২ সালের হিসেব অনুযায়ী টাঙ্গাইল জেলায় ১ লাখের অধিক তাঁত শিল্প ছিল এবং তাঁতীর সংখ্যা ছিল ১ লাখ ৫০ হাজার। ২০০৮ সালে এক লাখ ছোট-বড় কারখানায় ৩৭ হাজার ২২২টি তাঁত এবং ৭০ হাজার তাঁতী ছিল।

২০১৩ সালের শুমারিতে পাওয়া তথ্যানুযায়ী টাঙ্গাইল জেলায় ওই সময়ে ৬০ হাজার তাঁত ছিল। এর মধ্যে ৮ হাজার ৩০৫টি পিট তাঁত, ৫১ হাজার ১৪১টি চিত্তরঞ্জন তাঁত এবং ৮৯২টি পাওয়ার লোম তাঁত। সেই ঐতিহ্যবাহী তাঁত শিল্পের তাঁতের সংখ্যা কমে বর্তমানে দাঁড়িয়েছে ৩৪ হাজার ৪০২টি। বিপর্যয়ের মুখে পড়েছে শিল্পটি। দফায় দফায় সুঁতার দাম বৃদ্ধি, করোনাভাইরাস এবং ওমিক্রনের ধাক্কাসহ কারিগরের অভাবে এই শিল্প হুমকির মুখে। রমজানে চলে ঈদের প্রস্তুতি। শাড়ির চাহিদা মেটাতে রমজানজুড়ে থাকে তাঁতের সেই খঁটখঁটি শব্দ।

তাঁত পল্লীর বিক্রয় কেন্দ্রগুলোতে থাকে সারি-সারি ব্যক্তিগত গাড়ি। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসে খুচরা ও পাইকারি শাড়ি ক্রেতারা। অথচ ঈদ ঘনিয়ে এলেও এবারে নেই সেই পুরানো চিত্র। জেলার একমাত্র শাড়ির হাট করটিয়ার চিত্রও একই। মধ্যম দামের সুতি জামদানি শাড়ির চাহিদা থাকলেও অন্য শাড়ির চাহিদা অনেকটাই কম।

এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, গত এক বছরে ১০০ শতাংশের বেশি সুঁতার দাম বেড়েছে। সুঁতার দাম বৃদ্ধি, করোনাকালীন হোঁচট-এমন কি কারিগরের অভাবে তাঁত শিল্প হুমকির মুখে। এ ছাড়াও সুঁতার দাম বৃদ্ধির সঙ্গে কিছু শাড়ির দাম বেড়ে যাওয়ায় ক্রেতা কমেছে। খরচ কমাতে চিত্তরঞ্জন ও পাওয়ার লোমে শাড়ি উৎপাদন হচ্ছে। কম খরচে একই ধরনের শাড়ি পাওয়ায় হস্তচালিত তাঁত শিল্পে বিরূপ প্রভাব পড়েছে বলেও সংশ্লিষ্টদের ধারণা।

শাড়ি ব্যবসায়ীরা মনে করেন, বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রথম ঢেউয়ের লকডাউনে তাঁতে শাড়ি তৈরিতে নিষেধাজ্ঞা ছিল। দীর্ঘস্থায়ী লকডাউনে অসংখ্য কারিগর বেকার হয়ে পড়েন। বেঁচে থাকার তাগিদে এই পেশা ছেড়ে ভিন্ন পেশায় যান তাঁতীরা। এরপর ২০২০ সালের বন্যায় জেলার তাঁত শিল্প আরও ক্ষতিগ্রস্ত হয়। বন্যার পানিতে কারখানার তাঁত, তাঁতে থাকা সুঁতার ভিম, কাপড় ও সরঞ্জামাদি নষ্ট হওয়ায় বিনিয়োগের লোকসান হয়। এর পরও তাঁতশিল্প ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছিল। দীর্ঘদিন বন্ধ থাকার পর ২০২১ সালের রমজানের আগ মুহূর্তে তাঁত খুলে। এরই মধ্যে সুঁতা, রঙ, রাসায়নিক কেমিক্যালসহ কাঁচামালের দাম বেড়ে যায়। করোনার দ্বিতীয় ঢেউ এসে সেখানেও আরেক ধাক্কা দেয়। প্রথমে তাঁতীরা অস্থায়ী সংকট মনে করলেও ক্রমশ তাঁতপল্লী স্থায়ী সংকটে পড়ে। বর্তমানে ৮৫ শতাংশ হস্তচালিত তাঁত বন্ধ রয়েছে। হস্তচালিত তাঁতের জায়গা দখল করছে পাওয়ার লোম।

তাঁত বোর্ডের তথ্যমতে, জেলায় তাঁতের সংখ্যা কমে হয়েছে ৩৪ হাজার ৪০২টি। তাঁত মালিকের সংখ্যা রয়েছে ৪ হাজার ১৫১ জন। এই তাঁত পল্লীতে কেউ শাড়ি বুনেন, কেউ চরকায় সুঁতা কাটেন , কেউ কাপড়ের নকশার সুঁতা কাটেন। আবার সুঁতা রঙ করা, শুকানো, পাটিকরা, সুঁতা কাটা, ড্রাম থেকে ভিমে সুতা পেঁচানো, তানা সাজানো, মালা বা নকশার ডিজাইন তোলা, কাপড় ভাঁজ করা, পেটি করা এবং বাজারজাত ও আনা-নেওয়ার কাজ করে থাকে এই পেশার সঙ্গে সম্পৃক্তরা। পেশাটি নিয়ে তৃণমূলে যারা সম্পৃক্ত তারাও উদ্বিগ্ন।

স্থানীয় অধিকাংশ তাঁতীরা ইতিমধ্যে পেশা পরিবর্তন করেছে। যমুনা চরাঞ্চল ও সিরাজগঞ্জের কারিগররা টাঙ্গাইলের তাঁতপল্লীর হাল ধরেছে। এসব এলাকা থেকে প্রায় আড়াইশ কারিগর এসে তাঁত পল্লীতে তাঁতের কাজ করছেন।

কাতুলী থেকে আসা বুদ্দু মিয়া, জব্বার হোসেন ও সিরাজগঞ্জ থেকে আসা মোন্তাজ আলী, আবু তাহের, আলম, হোসেন আলী ও রবিউল ইসলামের সঙ্গে কথা হয়। এসব কারিগররা জানান, হস্তচালিত তাঁত বিলুপ্তির পথে। অধিকাংশ কারিগর চিত্তরঞ্জনে চলে গেছেন। অনেকে পাওয়ার লোমেও চলে গেছেন। হস্তচালিত তাঁতে শাড়ি বানাতে সময় বেশি লাগে। শাড়ি বানিয়ে যা উপার্জন হয় এতে সংসার চলে না। কিন্তু পাওয়ার লোমে অল্প সময়ে বেশি শাড়ি বানানো যায়। ফলে কারিগররা পাওয়ার লোম ও চিত্তরঞ্জন তাঁতের দিকে ঝুঁকছে। অন্যান্য শ্রমিকদের উন্নয়নে নানা ধরনের সংগঠন থাকে। আমাদের পেশায় কোনো সংগঠনও নেই। যারা নিরুপায় তারাই এখনও এই পেশায় আছে।

প্রবীণ তাঁতী সচীন রাজবংশী বলেন, টাঙ্গাইলে শাড়ির অবস্থা ভালো না। কারিগর পাওয়া যায় না। হস্তচালিত তাঁতে শাড়ি বানাতে বেশি সময় লাগে। সেই অনুযায়ী কারিগরদের মুজুরি দেওয়া যায় না। ফলে কারিগররা চিত্তরঞ্জন ও পাওয়ার লোমের দিকে ঝুঁকছে।

তিনি আরও বলেন, আমরা মহাজনদের কাছ থেকে সুঁতা, তানা এনে কারিগর দিয়ে শাড়ি বানাই। শাড়ি তৈরি করে মহাজনদের দেই। তারাই বিক্রি করেন। সেক্ষেত্রে আমরা ক্ষুদ্র মুজুরি পাই। ইচ্ছে করলে আমরা কারিগরদের মুজুরি বাড়াতে পারি না।

পবন দাসের মতো অনেকেই হস্তচালিত তাঁত বন্ধ করে শুরু করেছেন ছোট্ট পরিসরে পাওয়ার লোমের কারখানা। তিনি জানান, কারিগরের অভাব থেকে মূলত পাওয়ার লোম শুরু। পাওয়ার লোমের কারখানা বিদ্যুৎ চালিত। ফলে অল্প কারিগরে বেশি উৎপাদন সম্ভব।

এদিকে কম কারিগরে অধিক শাড়ি উৎপাদন করতে চায়না থেকে র‌্যাপিয়ার মেশিন এনেছেন বাদল রাজবংশী। হস্তচালিত তাঁতে তিন দিনে তৈরি করা হতো একটি শাড়ি। জানা গেছে, এই মেশিনে একদিনে তৈরি করা হচ্ছে একই মানের ৩টি শাড়ি। কম্পিউটারে ডিজাইন করে দিলে নির্ধারিত ডিজাইনে অটো শাড়ি বানানো যাবে। একই তানায় একাধিক ডিজাইনের শাড়ি বানানো যাবে । নতুন এই মেশিন কারিগরের অভাব দূর করে গুণগত মান বজায় রাখতে অগ্রণী ভূমিকা রাখবে বলে মনে করেন এই উদ্যোক্তা।

শাড়ি ব্যবসায়ী তারাপদ শাড়ি হাউজের স্বত্ত্বাধিকারী পলাশ বসাক জানান, এবারের ঈদে অর্থনৈতিক অস্বচ্ছলতায় সাধারণ মানুষ তুলনামূলকভাবে কম শাড়ি কিনছে। উৎসবে কেনাকাটার জন্য সবারই একটা বাজেট থাকে। বাজেটের ভেতরে যেটা বেশি জরুরি সেটা আগে কেনেন। অনেকে শাড়ির পরিবর্তে থ্রি-পিস কিনে ঈদের কেনাকাটা সেরে নিচ্ছেন।

তাঁত পল্লীর বিক্রয় কেন্দ্রের স্বত্ত্বাধিকারী সোরহাব হোসেন জানান, টাঙ্গাইলের তাঁতের শাড়ির মূল ব্যবসা ঈদ-পূজাকে কেন্দ্র করে। সারা বছর ব্যবসাটাকে ধরে রাখা হয়। ঈদ বা পূজাকে ঘিরে সারা বছরের উৎপাদিত শাড়ি বিক্রি শেষ হয়। রমজান চলছে। ঈদের আগে সব শাড়ি বিক্রি শেষ হয়। এবার তুলনামূলকভাবে বিক্রি কম। তবে ঈদের আগে বিক্রি বাড়বে বলে মনে করেন তিনি।

এ ব্যাপারে টাঙ্গাইলের তাঁত পল্লীর শাড়ী ব্যবসায়ী সমিতির সভাপতি রঘুনাথ বসাক বলেন, ঈদের বাজারে এই বছর শাড়ি বিক্রি কম। সুঁতার দাম ১০০ শতাংশ বেড়ে যাওয়ায় উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে। মধ্যম দামের শাড়ির বিক্রয় মূল্য বাড়লেও অন্যান্য শাড়ি আগের দামেই বিক্রি হচ্ছে। তবুও দামি ও কমদামি শাড়ির ক্রেতা পাওয়া যাচ্ছে না। মধ্যম দামের শাড়ি কিছুটা বিক্রি হচ্ছে। আমার ধারণা ঈদ ঘনিয়ে আসার সাথে সাথে শাড়ি বিক্রি বাড়বে।

তিনি আরও বলেন, এটা দেশের অন্যতম কুটির শিল্প। এই শিল্পকে টিকিয়ে রাখতে সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতা প্রয়োজন।

এসআইএইচ

Header Ad

নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে সিঙ্গাপুরের হাইকমিশনারের সাক্ষাৎ

নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে সিঙ্গাপুরের হাইকমিশনারের নেতৃত্বে একটি প্রতিনিধিদলের সাক্ষাৎ। ছবি: সংগৃহীত

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত সিঙ্গাপুরের হাইকমিশনার (নন-রেসিডেন্ট) ডেরেক লোহ এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করেছেন।

মঙ্গলবার (৭ মে) সচিবালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট দ্বিপাক্ষিক বিষয়াদি নিয়ে আলোচনা করেন। এছাড়াও বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে নৌ প্রটোকল রুটের বিষয়গুলো নিয়ে মধ্যে আলোচনা হয়।

এসময় নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মোস্তফা কামাল এসময় উপস্থিত ছিলেন।

এ বছর পুলিৎজার পুরস্কার পেল যেসব সংবাদমাধ্যম

পুলিৎজার পুরস্কার। ছবি: সংগৃহীত

এ বছর পুলিৎজার পুরস্কার পেয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স, মার্কিন সংবাদমাধ্যম দ্যা নিউ ইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্ট। সোমবার (৬ মে) এবারের পুলিৎজার পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

এ বছর দুইটি পুলিৎজার পুরস্কার পেয়েছে রয়টার্স। একটি গাজায় চলমান সংঘাতের ভয়াবহ চিত্র তুলে ধরায়। অন্যটি ইলন মাস্কের বিভিন্ন প্রতিষ্ঠানের ওপর অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করায়। অনুসন্ধানী প্রতিবেদনটির জন্য ন্যাশনাল রিপোর্টিং বিভাগে এ পুরস্কার পেয়েছে রয়টার্স।

পুলিৎজারের ব্রেকিং নিউজ ফটোগ্রাফি বিভাগে পুরস্কার পেয়েছে গাজা সংঘাত নিয়ে রয়টার্সের বেশ কয়েকটি ছবি। এর মধ্যে একটি ছবি তুলেছেন আলোকচিত্রী মোহাম্মদ সালেম। ছবিটিতে দেখা যায়, গাজায় নিহত পাঁচ বছরের এক শিশুর লাশ জড়িয়ে ধরে আছেন এক ফিলিস্তিনি নারী। ছবিটি এ বছর সম্মানজনক ওয়ার্ল্ড প্রেস ফটো অফ দ্য ইয়ার পুরস্কারও পেয়েছে।

এছাড়া তিনটি করে পুরস্কার পেয়েছে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট ও দ্য নিউ ইয়র্ক টাইমস।

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলা নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় ন্যাশনাল রিপোর্টিং বিভাগে পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে ওয়াশিংটন পোস্ট। পাশাপাশি সম্পাদকীয় ও মতামত বিভাগেও পুরস্কার জিতেছে সংবাদমাধ্যমটি। জেলবন্দি রাশিয়ার বিরোধী রাজনীতিবিদ ও ওয়াশিংটন পোস্টের কলামলেখক ভ্লাদিমির কারা-মুর্জাকে পুলিৎজার দেওয়া হয়েছে। কারাগারে থেকেই জীবনের ঝুঁকি নিয়ে আলোচিত কিছু কলাম লেখার কারণে তিনি এই পুরস্কার পেয়েছেন।

নিউ ইয়র্ক টাইমস যে তিনটি বিভাগে পুরস্কার পেয়েছে, সেগুলো হলো-ইনভেস্টিগেটিভ রিপোর্টিং, ইন্টারন্যাশনাল রিপোর্টিং ও ফিচার রাইটিং। গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলা ও তারপর থেকে গাজায় ইসরাইলি বাহিনীর ব্যাপক ও বর্বর আগ্রাসন নিয়ে বিস্তৃত ও প্রকাশযোগ্য প্রতিবেদন করায় ইন্টারন্যাশনাল রিপোর্টিং ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে দ্য নিউ ইয়র্ক টাইমস।

এবারের পুলিৎজারে অভিবাসীদের নিয়ে ছবি প্রকাশ করে ফিচার ফটোগ্রাফি বিভাগে শীর্ষস্থান ধরে রেখেছে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)। এক্সপ্লেনেটরি রিপোর্টিং ও ইলাস্ট্রেটেড রিপোর্টিং অ্যান্ড কমেন্টারি বিভাগে পুরস্কার জিতেছেন দ্যা নিউ ইয়র্কারের সাংবাদিকেরা। আর ক্রিটিসিজম বিভাগে পুরস্কার নিজেদের করে নিয়েছে দ্যা লস অ্যাঞ্জেলেস টাইমস।

পুলিৎজারে সবচেয়ে সম্মানজনক পুরস্কার হিসেবে ধরা হয় পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ডকে। এ বছর এই অ্যাওয়ার্ড নিজেদের দখলে রেখেছে অনুসন্ধানী সাংবাদিকতা নিয়ে কাজ করা নিউইয়র্কভিত্তিক অলাভজনক সংস্থা প্রোপাবলিকা। আর ব্রেকিং নিউজ বিভাগে এবার পুলিৎজার পেয়েছে লুকআউট সান্তা ক্লজ নামের একটি নিউজ পোর্টাল।

এবার পুলিৎজারের ফিকশন অ্যাওয়ার্ড জিতেছেন সাহিত্যিক জেন অ্যান ফিলিপস। যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধ চলাকালীন ও তার পরবর্তী সময়ে এক মা ও তার মেয়েকে নিয়ে লেখা উপন্যাস নাইট ওয়াচের জন্য এই পুরস্কার পেয়েছেন তিনি।

অন্যদিকে এ ডে ইন দ্যা লাইফ অফ আবেদ সালামা: অ্যানাটমি অব এ জেরুজালেম ট্র্যাজেডি বইয়ের জন্য পুলিৎজারের ননফিকশন পুরস্কার পেয়েছেন আমেরিকান ইহুদি লেখক নাথান থ্রাল।

সাংবাদিকতার নোবেল হিসেবে খ্যাত এই পুলিৎজার পুরস্কার। ১৯১৭ সাল থেকে সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য এ পুরস্কার দেওয়া হচ্ছে। যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া ইউনিভার্সিটির একটি বোর্ড প্রতি বছর এ পুরস্কার ঘোষণা করে।

৩ দিনেই স্টার সিনেপ্লেক্স থেকে নামিয়ে দেওয়া হল 'ডেডবডি'

'ডেডবডি’ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

পরিকল্পনা ছিল পবিত্র ঈদুল ফিতরে মুক্তি দেওয়ার। ‘ডেডবডি’ সিনেমার পরিচালক মোহাম্মদ ইকবাল প্রচারণাও চালাচ্ছিলেন সেভাবে। এর মধ্যে তিনি জানতে পারেন, ঈদে মুক্তি পেতে যাচ্ছে ১১টি সিনেমা। সিদ্ধান্ত বদলে ফেললেন এ নির্মাতা। মুক্তি দিলেন না ঈদে। কিন্তু শেষমেশ তা পিছিয়ে মুক্তি পায় গেল ৩ মে (শুক্রবার)।

তবে সিনেমাটি দর্শক টানতে পারেনি। দর্শক টানতে ব্যর্থ হওয়ার সিঙ্গেল স্ক্রিনের পাশাপাশি দেশের সর্ববৃহৎ সিনেমা চেইন স্টার সিনেপ্লেক্স থেকেও নামিয়ে ফেলা হয়েছে ‘ডেডবডি’।

শুক্রবার মুক্তি পেলেও দর্শক খরায় স্টার সিনেপ্লেক্স থেকে সিনেমাটির রবিবারের পর আর কোনো শো রাখা হয়নি। যদিও সিনেমাটি নিয়ে আশাবাদী ছিলেন পরিচালক ও প্রযোজক এমডি ইকবাল। মুক্তির আগে প্রচারণায় তাকে বলতে শোনা গেছে, ‘ডেডবডি’ দর্শক না দেখে এবং খারাপ বলে তবে তিনি আর সিনেমা বানাবেন না!

'ডেডবডি’ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

স্টার সিনেপ্লক্স থেকে নামিয়ে দেওয়ার বিষয় নিশ্চিত করে প্রতিষ্ঠানটির সিনিয়র মার্কেটিং ম্যানেজার মেজবাহ উদ্দিন আহমেদ বলেন, আমরা সনি স্কয়ারে দুটি শো রেখেছিলাম। কিন্তু কোনোভাবেই দর্শক ছবিটিকে গ্রহণ করেনি। তাই আমরা তিন দিন পর সিনেমাটি নামিয়ে দিতে বাধ্য হয়েছি।

হরর-অ্যাকশন ধাঁচের 'ডেডবডি' ছবিটিতে অভিনয় করেছেন ওমর সানী, জিয়াউল রোশান, শ্যামল মাওলা ও ভারতীয় মডেল অন্বেষা রায় প্রমুখ।

সর্বশেষ সংবাদ

নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে সিঙ্গাপুরের হাইকমিশনারের সাক্ষাৎ
এ বছর পুলিৎজার পুরস্কার পেল যেসব সংবাদমাধ্যম
৩ দিনেই স্টার সিনেপ্লেক্স থেকে নামিয়ে দেওয়া হল 'ডেডবডি'
গরমে আনারস খাওয়ার উপকারিতা
দেশে যানবাহনের নতুন স্পিড লিমিট, মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ৬০ কিলোমিটার
১৪১ উপজেলায় বুধবার সাধারণ ছুটি
খাবারের প্যাকেটে সাংবাদিকদের টাকা দিল ন্যাশনাল ব্যাংক
ঢাকায় বিএনপির সমাবেশ ১০ মে
নির্বাচনে প্রভাব বিস্তার বড় সমস্যা না : সিইসি
যেভাবে জানা যাবে এসএসসি ও সমমানের ফল
বঙ্গবন্ধু সেতু মহাসড়কে কভার্ডভ্যান-ট্রাক সংঘর্ষে একজন নিহত, যান চলাচল স্বাভাবিক
স্বাভাবিক রুটিনে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু
উপজেলা নির্বাচনে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা, দুই নম্বর হুঁশিয়ারি সংকেত
হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম
অ্যান্ড্রয়েড ফোনে ভয়ংকর ত্রুটির খোঁজ, নিরাপত্তাঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী
গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে সম্মত হামাস
প্রতিষ্ঠাবার্ষিকীতে এবারও বিএনপিকে দাওয়াত করা হবে: ওবায়দুল কাদের
গোবিন্দগঞ্জে ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিসিক উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ সমাপনী
দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে আরও ৩ জনকে বহিষ্কার করল বিএনপি