মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | ১৭ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

শ্রীপুর থানার নতুন ওসির সঙ্গে সাংবাদিকদের মতবিনিময় সভা

গাজীপুরের শ্রীপুরে কর্মরত ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেছেন শ্রীপুর থানায় সদ্য যোগদানকৃত ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল ফজল মো. নাসিম।

এসময় তিনি বলেন, আমার থানায় পুলিশের সেবা নেওয়ার ক্ষেত্রে কোন পুলিশ সদস্যকে আর্থিক সুবিধা দিতে হবে না। যদি কেউ আর্থিক সুবিধা দেন সেটা আপনার নিজ দায়িত্বে দিবেন। এর দায়ভার থানা নিবে না। আপনি পুলিশকে আর্থিক সুবিধা দিবেন, এর মানে হলো আপনি একজন খারাপ ও দুষ্টু লোক। তাই, নিজের সমস্যা থেকে রেহাই পেতে আপনি পুলিশকে আর্থিক সুবিধা দিয়েছেন। আমি ওইসব লোকদের বলবো আপনি সৎ হোন, আমাকেও সৎ থাকতে দিন।

শুক্রবার (২৮ এপ্রিল) বেলা ১১ টায় শ্রীপুর থানায় ওসির কক্ষে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

ওসি বলেন, দালাল, বাটপার এবং পুলিশের সোর্স পরিচয়ে কোনো ব্যক্তি শ্রীপুর থানায় আমার কাছে আসতে পারবে না। আমার কোন সোর্স নেই, সোর্স হলেন আপনি। আপনারাই হলেন সমাজের রক্ষক এবং একজন সচেতন নাগরিক। আপনার সামনে যে ঘটনা ঘটবে সেটা বলে দিবেন এবং সত্য মিথ্যা যাচাইয়ের জন্য বলবেন।

সাংবাদিকদের উদ্দেশে ওসি বলেন, আপনার ব্যক্তিগত কাজে এক দিন, দুই দিন অথবা তিন দিন আসতে পারেন। এর বেশি হলে আমিও আপনাকে দালাল মনে করব।

তিনি আরও বলেন, রাজধানীর নিকটবর্তী উপজেলা হওয়ায় শ্রীপুরে সর্বত্র শিল্প কারখানা গড়ে উঠেছে। জমির মূল্য বেড়ে যাওয়ায় এক শ্রেণীর লোক জমি সংক্রান্ত ঝামেলা পাকিয়ে পরস্পরের মধ্যে ঝামেলা সৃষ্টি করে নিজেদের উদ্দেশ্য হাসিলের জন্য তৎপর থাকে। যদিও জমি সংক্রান্ত বিষয় কোনো ধরনের ঝামেলা থানা পুলিশের কাজ নয়, আদালতের বিষয়। জমি সংক্রান্ত ঘটনায় কোন বিরোধে পরবর্তীতে যেন আইনশৃঙ্খলার অবনতি না ঘটে সে বিষয়টি আমাদের লক্ষ্য রেখে কাজ করতে হয়। আমার চেষ্টা থাকবে নির্যাতিত মানুষ ও পরিবারের পাশে থেকে ন্যায্য বিচারটুকু পাইয়ে দেওয়া।

ওসি আবুল ফজল মো. নাসিম শ্রীপুর থানাকে দালাল, বাটপার এবং সাধারণ মানুষকে হয়রানি থেকে মুক্তির জন্য সাংবাদিকদের সহযোগিতা আশা করেন। পুলিশ এবং সাংবাদিক মিলেমিশে কাজ করলে ওইসব কর্যক্রম থেকে থানাকে মুক্ত করা সম্ভব হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

শ্রীপুর উপজেলা সাংবাদিক সমিতির সভাপতি আনিছুর রহমান শামীম, সাধারণ সম্পাদক সেলিম শেখ, শ্রীপুর রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক কাজী আকতার হোসেন, শ্রীপুর প্রেসক্লাবের সভাপতি প্রবীণ সাংবাদিক আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান আকন্দ, সাংগঠনিক সম্পাদক মাসুদ রানা, সাংবাদিক আবু সাঈদসহ শ্রীপুরে কর্মরত বিভিন্ন গণমাধ্যম কর্মীরা মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

/এএস

চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে আজ মুখোমুখি রিয়াল-বায়ার্ন

চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে আজ মুখোমুখি রিয়াল-বায়ার্ন। ছবি: সংগৃহীত

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরের প্রথম সেমিফাইনালের প্রথম লেগে আজ মুখোমুখি হচ্ছে ইউরোপের এ দুই জায়ান্ট দল। এর মধ্য দিয়ে মাঠে নামছে বায়ার্ন মিউনিখ ও রিয়াল মাদ্রিদ; সেমিফাইনালের প্রথম লেগে মুখোমুখি হচ্ছে ইউরোপের এ দুই জায়ান্ট।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে এই দু’দল সবচেয়ে বেশিবার মুখোমুখি হয়েছে। মোট ২৬ বারের লড়াইয়ে রিয়ালের জয় ১২টিতে এবং বায়ার্ন জিতেছে ১১টিতে। গত এক দশক একচ্ছত্র আধিপত্য দেখাচ্ছে ১৪ বারের চ্যাম্পিয়নস লিগজয়ী রিয়াল। সর্বশেষ ৩ লড়াইয়েই জয় পেয়েছে তারা। ছয়বার চ্যাম্পিয়নস লিগজয়ী বায়ার্ন অবশ্য ইতিহাসের চেয়ে বেশি ভয় পাচ্ছে দুরন্ত ফর্মে থাকা জুড বেলিংহামকে। তাই এই তরুণকে নিয়ে সতর্ক জার্মানির এই ক্লাবটি।

চ্যাম্পিয়নস লিগে ২০১৩-১৪ মৌসুমে বায়ার্নকে টপকে ফাইনালে উঠেছিলো রিয়াল মাদ্রিদ। সেবার রোনালদো ও রামোসের জোড়া গোলে ফিরতি লেগে বাভারিয়ানদের ৪-০ গোলে উড়িয়ে দিয়েছিলো লস ব্লাঙ্কোস। সেই ম্যাচের ঠিক দশ বছর পর আরও একবার মুখোমুখি দুই হ্যাভিওয়েট।

নিজেদের প্রমাণের পালা স্বাগতিক বায়ার্নের। এরই মধ্যে হাতছাড়া হয়ে গেছে বুন্দেসলিগা ও জার্মান সুপার কাপ। মৌসুমে একমাত্র শিরোপা জয়ের সুযোগ নষ্ট করতে চায় না বাভারিয়ানরা। কোয়ার্টারে আর্সেনাল বধ, সাহস যোগাচ্ছে স্বাগতিকদের।

রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার ভালভার্দে বলেন, এই টুর্নামেন্টের সব ম্যাচই কঠিন। আর বায়ার্নের মতো প্রতিপক্ষ সমীহ পাওয়ার যোগ্য। তবে এটা প্রমাণের মঞ্চ।

রেলের ভাড়া না বাড়ানোর আহ্বান জাতীয় কমিটির

ফাইল ছবি

রেলের ভাড়া না বাড়ানোর জন্য সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি (এনসিপিএসআরআর)।

মঙ্গলবার (৩০ এপ্রিল) এক বিবৃতিতে নাগরিক সংগঠনটির সভাপতি হাজি মো. শহীদ মিয়া ও সাধারণ সম্পাদক আশীষ কুমার দে এই আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ রেলওয়ে আগামী ৪ মে ট্রেনভাড়ার ওপর থেকে দূরত্বভিত্তিক রেয়াত (ছাড়) প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে ওইদিন থেকে ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের ট্রেনযাত্রীদের জনপ্রতি ভাড়া দূরত্বভেদে ২০ থেকে ৩০ শতাংশ বেড়ে যাবে। রেল কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত মোটেও গ্রহণযোগ্য নয় বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির নেতারা বলেন, দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির কারণে সাধারণ মানুষের জীবনযাত্রার ব্যয় অনেক বেড়ে গেছে। অতি সম্প্রতি দেশজুড়ে অসহনীয় দাবদাহের কারণে শ্রমজীবী ও নিম্নমধ্যবিত্ত মানুষের উপার্জন কমে গেছে। একই সঙ্গে উৎপাদন হ্রাসের কারণে নিকট ভবিষ্যতে কৃষিপণ্যের মূল্য আরও বৃদ্ধির আশঙ্কা দেখা দিয়েছে। এ অবস্থায় রেলের মতো গণপরিবহনের ভাড়া বৃদ্ধি অযৌক্তিক ও জনস্বার্থবিরোধী।

রেলকে রাষ্ট্রীয় সেবা সংস্থা উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশের সরকার এ ধরনের সংস্থায় ভর্তুকি দিয়ে থাকে। বাংলাদেশেও দেওয়া হচ্ছে এবং প্রয়োজনে সরকার ভর্তুকির মাত্রা আরও বাড়াতে পারে। তাই বলে ভাড়া বাড়িয়ে জনভোগান্তি সৃষ্টি মোটেও যুক্তিযুক্ত নয় বলে জাতীয় কমিটির নেতারা মন্তব্য করেন।

এর আগে বাংলাদেশ রেলওয়ে ভাড়া বাড়ানো সংক্রান্ত গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এতে জানানো হয়, ১৯৯২ সালে বাংলাদেশ রেলওয়েতে দূরত্বভিত্তিক ও সেকশনভিত্তিক রেয়াত প্রদান করা হয়। ২০১২ সালে 'সেকশনাল রেয়াত' রহিত করা হলেও দূরত্বভিত্তিক রেয়াত চালু থাকে। সম্প্রতি বাংলাদেশ রেলওয়েতে যাত্রীবাহী ট্রেনসমূহে ভাড়া বৃদ্ধি না করে শুধুমাত্র বিদ্যমান দূরত্বভিত্তিক রেয়াত প্রত্যাহারের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সব প্রকার যাত্রীবাহী ট্রেনে বিদ্যমান দূরত্বভিত্তিক রেয়াত প্রত্যাহারের সিদ্ধান্তটি আগামী ৪ মে ২০২৪ থেকে কার্যকর করা হবে।

আজ চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ

৪৩.৭ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে দেশের দক্ষিণ-পশ্চিমের সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গা। ছবি: ঢাকাপ্রকাশ

সারাদেশে দীর্ঘস্থায়ী হচ্ছে তাপদাহ। অতীতে এপ্রিল মাসে দেশে এত দীর্ঘ সময় টানা চরম উষ্ণতার বিস্তার দেখা যায়নি। কখনো তীব্র আবার কখনো অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে দেশের বেশকিছু অঞ্চলের ওপর দিয়ে। এরই মধ্যে ৪৩ দশমিক ৭ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে দেশের দক্ষিণ-পশ্চিমের সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গা। যা ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ।

আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেল ৩ টায় চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা ১২%। যা দেশের ইতিহাসে ১৯৮৯ সাল থেকে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড।

তীব্র গরমে পানিতে নেমে প্রশান্তি খুঁজছে একদল শিশু-কিশোর। ছবি: ঢাকাপ্রকাশ

এর আগে আজ সকাল ৯ টায় চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৩৪.০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়। বাতাসের আর্দ্রতা ৫৭%। এরপর দুপুর ১২ টায় চুয়াডাঙ্গার তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস এবং বাতাসের আর্দ্রতা ১৪%।

চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ মো. জামিনুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) চুয়াডাঙ্গার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস। দেশের ৩৫ বছরের ইতিহাসে এটি সর্বোচ্চ। আরো দু'একদিন তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকবে।

তীব্র তাপপ্রবাহে ছায়ায় বসে স্বস্তি খুঁজছেন অনেকেই। ছবি: ঢাকাপ্রকাশ

তীব্র তাপপ্রবাহের কারণে গরমনে অতিষ্ঠ জেলার মানুষজন। ইতিহাস সৃষ্টি করা এই গরমে যেন রোদের মাধ্যমে চারপাশে আগুন ঝরে পড়ছে। এমন পরিস্থিতিতে সব থেকে বেশি বিপাকে পড়েছেন খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষরা। ঘরে-বাইরে কোথাও স্বস্তি মিলছে না।

অনেকেই একটু প্রশান্তির খোঁজে গাছের ছায়া ও ঠান্ডা পরিবেশে স্বস্তি খুঁজছেন। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তা ঘাটে লোকজনের চলাচল সীমিত হয়ে পড়ছে। আবার অনেকে জরুরী প্রয়োাজন ও জীবন-জীবিকার তাগিদে প্রচণ্ড তাপপ্রবাহ উপেক্ষা করেই কাজে বের হচ্ছেন। তবে রোদের এতো উত্তাপ যে মাথা ঘুরে যাচ্ছে। হিট স্ট্রোকে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই।

গাছের ছায়ায় বসে আরাম করছেন সাধারণ খেটে খাওয়া মানুষজন। ছবি: ঢাকাপ্রকাশ

এর আগে গতকাল সোমবার (২৯ এপ্রিল) বিকেল ৩ টায় চুয়াডাঙ্গায় তাপমাত্রা ছিল ৪৩.০ ডিগ্রি সেলসিয়াস। সন্ধ্যা ছয়টায় ৪৩.০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এসময় বাতাসের আর্দ্রতা ছিল ২৬%।

চুয়াডাঙ্গায় এখন অতি তাপদাহ চলছে। এ অবস্থা আগামী কয়েকদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ মো. জামিনুর রহমান।

সর্বশেষ সংবাদ

চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে আজ মুখোমুখি রিয়াল-বায়ার্ন
রেলের ভাড়া না বাড়ানোর আহ্বান জাতীয় কমিটির
আজ চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ
ড. ইউনূসের বিরুদ্ধে রংপুর শ্রম আদালতের মামলা হাইকোর্টে স্থগিত
বিরামপুরে বন্ধুর পড়ে যাওয়া ব্যাগ তুলতে গিয়ে ট্রেনের ধাক্কায় মাদ্রাসাছাত্র নিহত
দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে দুই এমপির ভাই-ভাতিজা
বাকিতে সিগারেট না দেওয়ায় দোকানিকে কুপিয়ে হত্যা, কাউন্সিলরের ভাই আটক
তারেক রহমানের নির্দেশে ফিরানো হলো খোকনকে
এএসপি পদে পদোন্নতি পেলেন ৪৫ পুলিশ পরিদর্শক
দুদকের মহাপরিচালক হলেন শিরীন পারভীন
শাকিবের বিয়ে নিয়ে যা বললেন অপু বিশ্বাস
চুনাপাথর নিয়ে দেশের পথে এমভি আবদুল্লাহসহ ২৩ নাবিক
এক সপ্তাহে হিটস্ট্রোকে ১০ জনের মৃত্যু, ৮ জনই পুরুষ
ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেবে ইউরোপীয় ইউনিয়ন
সম্পত্তি ভাগাভাগির জেরে ছেলের মারধরে বাবার মৃত্যু
নারী ভোটারদের নিরাপত্তা দিতে ইসির নির্দেশ
‘দেশের ৭৩ শতাংশ মানুষ পুষ্টিকর খাবার পায়না’
মঙ্গলবার আরও বাড়বে তাপমাত্রা, গরম অনুভূত হবে অনেক বেশি
নওগাঁয় ইটভাটায় অভিযানে ৯ লাখ টাকা জরিমানা
কক্সবাজারে বাস-মাইক্রোবাসের সংঘর্ষ, নিহত ৫