বুধবার, ৮ মে ২০২৪ | ২৫ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

আপনি কি জানেন, আত্মহত্যার চেষ্টা শাস্তিযোগ্য অপরাধ?

আত্মহত্যায় সহায়তা বা প্ররোচনাকারীকে দণ্ডবিধির ৩০৬ ধারা অনুযায়ী ১০ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। এ ছাড়া আত্মহত্যার চেষ্টাকারীর শাস্তি, দণ্ডবিধির ৩০৯ ধারায় এক বছরের কারাদণ্ড। এরপরও মানুষ নিজেকে নিজে হত্যার মতো সিদ্ধান্ত নেয় কেন? এমন নানান প্রশ্ন অনেকের মনেই দেখা দেয়।

গত মাসের ২ ফেব্রুয়ারি রাত ৯টার দিকে ধানমন্ডির ৭ নম্বর রোডের একটি বাড়ির লেভেল-৫ এর একটি ফ্ল্যাটে নিজে বন্দুক মাথায় ঠেকিয়ে গুলি চালিয়ে আত্মহত্যা করেন ব্যবসায়ী আবু মহসিন খান। আত্মহত্যার আগে তিনি চিরকুটে সবকিছু লিখে গেছেন। ব্যক্তিগত নানা হতাশার কারণে তিনি এ পথ বেছে নিয়েছেন। এরপর সারাদেশে এ বিষয়টি নিয়ে নানা আলোচনা-সমালোচনা হয়। চোখের সামনে এমন একটি প্রাণ ঝরে পড়া কোনোভাবেই মেনে নিতে পারছিলেন না অনেকেই।

চলতি বছরের ২৭ জানুয়ারি দুপুরে প্রেস ক্লাবের সামনে নিজের গায়ে পেট্রোল ঢেলে আগুন ধরানোর চেষ্টা করেন এক যুবক। ওই যুবকের নাম মামুন মিয়া (২৭)। আগুন দেওয়ার সময় সে বলে, ‘সবাই সরে যান। আমি গায়ে আগুন দেব।’ তখন উপস্থিত লোকজন ও পুলিশ সদস্যরা কিছু সময় চেষ্টা করে যুবকটিকে উদ্ধার করে শাহবাগ থানায় নিয়ে যান। এ ঘটনায় মামুনের বিরুদ্ধে ৩০৯ ধারায় একটি মামলা দায়ের করা হয়।

এ মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই শ্রী চম্পক চক্রবর্তী বলেন, সাধারণ আত্মহত্যায় চেষ্টা বা প্ররোচনা করলে ৩০৯ ও ৩০৬ ধারায় মামলা হয়। মামুনের বিরুদ্ধে সেটি হয়েছে।

এদিকে পুলিশ বলছে, আত্মহত্যায় প্ররোচনাকারীদের বিরুদ্ধে তেমন কোনো আইনত ব্যবস্থা গ্রহণ করা হয় না। তবে মরার পরে অপমৃত্যু মামলা হয়। আইনে আত্মহননের চেষ্টা শাস্তিযোগ্য অপরাধ। কাউকে আত্মহত্যার দিকে ঠেলে দেওয়া আরও বড় অপরাধ।

এ বিষয়ে জানতে চাইলে পুলিশ হেডকোয়ারটার্সের এক কর্মকর্তা বলেন, আত্মহত্যার চেষ্টা করে ব্যর্থ হওয়া এমন সব ব্যক্তিদের বিরুদ্ধে তেমন কোনো আইনি পদক্ষেপ নেওয়া হয় না। অনেক ঘটনা পুলিশের নজরে আসে আবার অনেক ঘটনা আসে না। এ বিষয়টি নিয়ে পুলিশ যথেষ্ট সচেতন রয়েছে।

আত্মহত্যার ওপর বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণা

আত্মহত্যার ওপর পরিচালিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক গবেষণায় দেখা গেছে, গত ৫০ বছরে বিশ্বে মূলত উন্নয়নশীল দেশগুলোতে আত্মহত্যার হার শতকরা ৬০ শতাংশ বেড়েছে। এর মধ্যে বাংলাদেশেই ২ দশমিক ০৬ শতাংশ। প্রতিবছর বাংলাদেশে প্রতি লাখে ২৮ দশমিক ০৮ জন মানুষ আত্মহত্যা করছে। প্রতিবছরই এ সংখ্যা বাড়ছে। বাংলাদেশের প্রতিদিন গড়ে প্রায় ৩০ জন মানুষ আত্মহত্যা করছে।

এদিকে, ছাত্রভিত্তিক সামাজিক সংগঠন আঁচল ফাউন্ডেশন দাবি করছে, আগের তুলনায় বাংলাদেশে আত্মহত্যা ৪৪ দশমিক ৩৬ শতাংশ বেড়েছে। এদের মধ্যে নারীর ক্ষেত্রে ৫৭ শতাংশ ও পুরুষের ক্ষেত্রে ৪৩ শতাংশ।

আত্মহত্যার বিষয়ে নেই কাউন্সেলিংয়ের পর্যাপ্ত সুযোগ

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, আমাদের দেশে পর্যাপ্ত মানসিক কাউন্সেলিংয়ের ব্যবস্থা থাকলে হতাশাগ্রস্তদের কাউন্সেলিংয়ের মাধ্যমে এ ধরনের ঘটনা অনেকাংশে কমানো সম্ভব হতো। আমাদের দেশে কাউন্সেলিংয়ের ব্যবস্থা যা আছে সেটা সীমিত। এসব সুযোগ-সুবিধা বাড়াতে সরকারের ও আমাদের সকলের সহায়তা থাকলে আত্মহত্যার প্রবণতা কিছুটা ঠেকানো সম্ভব হবে। তা ছাড়া পরিবারের সদস্যদের এসব বিষয়ে সচেতন থাকতে হবে।

আত্মহত্যা থেকে ফিরে আসছেন অনেকে, নিচ্ছেন মানসিক চিকিৎসা

মানসিকভাবে বিপর্যস্ত হয়ে আত্মহত্যার চেষ্টা করেছে এমন বেশ কয়েকজনের সঙ্গে কথা হয় ঢাকাপ্রকাশের এ প্রতিবেদকের। বর্তমান আত্মহত্যার চেষ্টাকারীরা রাজধানীর বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা নিচ্ছেন। অনেকে আবার সুস্থ হয়ে বাসায় ফিরেছেন।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটে বর্তমানে চিকিৎসা নিচ্ছেন ১৬ বছর বয়সী একটি মেয়ে। সে তিনবার আত্মহত্যার চেষ্টা করেছে। মা ছোটবেলায় ছেড়ে চলে যাওয়ায় তিনি আর বেঁচে থাকার কারণ খুঁজে পাচ্ছে না। সৎমায়ের কাছে নানা যন্ত্রণায় বেড়ে ওঠা তার। তাই ঘুমের ওষুধ, ব্লেড, দড়ি এমনকি লবণ মিশিয়ে গুঁড়া সাবান খেয়ে আত্মহত্যার চেষ্টা করেছে মেয়েটি।

কথা হয় আত্মহত্যা থেকে ফিরে আসা ঢাকা কমিউনিটি মেডিকেলের এক রোগীর সঙ্গে। ওই রোগির নাম আশিক বিল্লাহ (১৬)। তার গ্রামের বাড়ি মুন্সিগঞ্জ। তিনি দুবার গামছা দিয়ে আত্মহত্যা করার চেষ্টা করেছে। বর্তমানে চিকিৎসা নিচ্ছে।

আশিক বিল্লাহর বিষয়ে জানতে চাইলে তার বড় ভাই আশিকুর বলেন, প্রথমে একবার সে এই ঘটনা ঘটিয়েছে পরে আমাদের মনে হলো ওর চিকিৎসা প্রয়োজন এজন্য চার মাস ধরে চিকিৎসা করছি।

যা জানালেন চিকিৎসক

আত্মহত্যার প্রবণতা বাড়ছে কেন? কীভাবে এসব রোগীদের চিকিৎসা করেন?- এমন প্রশ্নের জবাবে ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের সাইকিয়াট্রি বিভাগের অধ্যাপক ডা. সাহিদা চৌধুরী ঢাকাপ্রকাশকে বলেন, এসমস্ত রোগীরা একাকিত্ব ও বিভিন্ন আতঙ্ক বোধ করেন। আমরা তাদের কৌশলে চিকিৎসা দিয়ে থাকি। যাতে পরবর্তীকালে এমন কোনো ঘটনা তারা না ঘটান। তবে এর প্রবণতা বাড়ার কারণ হচ্ছে বর্তমানে মানুষ পরিবারকে মোটেও সময় দিতে চাই না। অনেকে কাজে ব্যস্ত থাকে। আমার পরামর্শ হলো কর্মের পাশাপাশি প্রতিটা মানুষের পরিবারকে সময় দেওয়া উচিত। মানুষ এ বিষয়ে সতর্ক থাকলে এই ঘটনাগুলো অনেকটাই কমে আসবে বলে মনে করেন তিনি।

করোনাকালে সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা

পুলিশ সদরদপ্তরের দায়িত্বশীল সূত্র জানায়, করোনাকাল-২০২১ ও চলতি বছরে মানুষ বেশি আত্মহত্যা করেছে। গত বছরে পুরুষের থেকে নারীর আত্মহত্যার সংখ্যা ছিল বেশি। সঠিক কোনো তথ্য নেই তারপরও ধারণা করা হচ্ছে, চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত নারীদের তুলনায় পুরুষেরা বেশি আত্মহত্যা করছে।

মহামারিকালে এক বছরে ১০১ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর আত্মহত্যা

করোনাভাইরাস মহামারিকালে ২০২১ সালে সারাদেশে বিভিন্ন বিশ্ববিদ্যালেয়ে ১০১ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। আত্মহত্যাকারী শিক্ষার্থীদের ৬৫ জন পুরুষ, ৩৬ জন নারী। গবেষকরা মনে করছেন, মহামারির মধ্যে সামাজিক, আর্থিক ও পারিবারিক চাপে হতাশা বেড়ে যাওয়া এই আত্মহত্যার কারণ হতে পারে।

একটি পরিসংখ্যানের তথ্য মতে, মহামারিকালে চাকরির চিন্তা, দুশ্চিন্তা, বয়স ও বিভিন্ন বিষয় নিয়ে মানসিক ভারসাম্য হারিয়ে আত্মহত্যা করার চেষ্টা করছে অনেক শিক্ষার্থী।

পরিসংখ্যান ব্যুরো জানায়, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে সবচেয়ে বেশি আত্মহত্যা করেছে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। যাদের সংখ্যা ৩ জন। আত্মহননকারীদের বয়সভিত্তিক তথ্য পর্যালোচনায় দেখা যায়, ২২-২৫ বছর বয়সীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা তুলনামূলকভাবে বেশি।

এ ছাড়াও বিভিন্ন ধরনের পারিবারিক সমস্যার কারণে আত্মহত্যা করেছেন ৩৫ শতাংশ নারী-পুরুষ। এর বাইরে ২৪ শতাংশ সম্পর্কে টানাপোড়েনের কারণে এবং অজানা কারণে ৩২ শতাংশ মানুষ আত্মহত্যা করেছেন। আর্থিক ও লেখাপড়ার কারণে আত্মহত্যা করেছেন ৪ ও ১ শতাংশ।

আত্মহত্যার কারণ

মনোবিজ্ঞানীরা বলছেন, মানুষ নিজের আবেগ ধরে রাখতে পারে না। হতাশ হলে সামান্য কারণে আত্মহত্যার পথ বেছে নেয়। দুশ্চিন্তা, উদ্বেগ থেকে মানুষ নিজেকে নিয়ন্ত্রণ করতে পারে না। মন খারাপ থেকেই মূলত মানুষ আত্মহত্যা করে।

সামাজিক, আর্থিক ও পারিবারিক চাপ বেড়ে যাওয়ায়, হতাশায় ভোগা আত্মহত্যার কারণ বলে মনে করছেন গবেষকরা। গবেষকদের দাবি, যৌতুক, নির্যাতন, বখাটের নিপীড়ন, আর্থিক টানাপোড়েন বা পারিবারিক কলহ মানুষকে আত্মহত্যার দিকে ঠেলে দিচ্ছে। আইনে আত্মহননের চেষ্টা শাস্তিযোগ্য অপরাধ। কাউকে আত্মহত্যার দিকে ঠেলে দেওয়া আরও বড় অপরাধ।

আত্মহত্যা রোধে করণীয়

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল‍্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অপরাধ বিশেষজ্ঞ তৌহিদুল হক বলেন, আত্মহত্যার প্রবণতা ঠেকাতে সম্পর্কের বন্ধন দৃঢ় করতে হবে। আত্মহত্যার ক্ষেত্রে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করা, এটা হচ্ছে বাংলাদেশের নতুন ট্রেন্ড। এই ট্রেন্ডটা মানুষ বেছে নিচ্ছে কেন? এটা একটা বিষয়। এই বিষয়ের ক্ষেত্রে আমার বিশ্লেষণটা হলো, মানুষ বেঁচে থাকার জন্য নানা ধরনের সম্পর্কে জড়িত হয় বা জড়িয়ে পড়ে। নানা ধরনের সংকট জীবনে তৈরি হয়। সংকটগুলোকে মোকাবিলা করে আমাদের এগিয়ে যেতে হয়।

এই অপরাধ বিশেষজ্ঞদের মতে, হঠাৎ সারাদেশে আত্মহত্যার প্রবণতা বেড়ে যাওয়ার কারণ হলো, সামাজিক দায়বদ্ধতা এড়িয়ে চলা। সবাইকে সচেতন হতে হবে এবং পরিবারের সদস্যদের খোঁজখবর নিতে হবে। তাহলেই এমন অপরাধ অনেকটা কমে আসবে।

তিনি বলেন, ব্যক্তির প্রয়োজনে ব্যক্তিকে এগিয়ে আসা উচিত। কিন্তু বিষয়টা হলো আমাদের দেশের আত্মহত্যার বিষয়গুলো সামাজিক কলঙ্কজনক অধ্যায় হিসেবে আমরা দেখি। এসব বিষয়ে সরকারেরও একটা ভূমিকা প্রয়োজন। ‘আত্মহত্যাকে না বলুন’ এই স্লোগান সামনে রেখে এগোতে হবে। তাহলে কিছুটা নিয়ন্ত্রণ সম্ভব হবে।

কোনো বিশেষজ্ঞরা বলছেন, আত্মহত্যায় প্ররোচনাকারীদের ক্ষেত্রে তাদের অবশ্যই শাস্তির আওতায় আনতে হবে। তাদের শাস্তি হলে এ ধরনের অপরাধ কমে আসবে।

কেএম/টিটি

Header Ad

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ৩০-৪০ শতাংশ ভোট পড়েছে: সিইসি

উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ নিয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ছবি: সংগৃহীত

প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে ৩০ থেকে ৪০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

বুধবার (৮ মে) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ নিয়ে ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, ১৩৯টি উপজেলা পরিষদে আজ প্রথম ধাপে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আমরা এ পর্যন্ত যে তথ্য পেয়েছি সে অনুযায়ী নির্বাচন অবাধ, নিরপেক্ষ, শান্তিপূর্ণ এবং ভালোভাবেই সম্পন্ন হয়েছে। কিছু-কিছু বিক্ষিপ্ত ঘটনা ঘটেছে। তবে সেগুলো খুবই সীমিত।

তিনি আরও বলেন, কিছু জায়গায় অনিয়ম হয়েছে। যে কারণে আমরা তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নিয়ে দুটি কেন্দ্রে ভোট স্থগিত করেছি। নির্বাচনে দায়িত্ব পালনের ক্ষেত্রে প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যথেষ্ট সতর্ক ছিলেন এবং তারা দায়িত্ব নিয়ে পেশাদারিত্ব বজায় রেখে কাজ করেছেন। সে কারণেই আইন-শৃঙ্খলা পরিস্থিতি যথেষ্ট ভালোই ছিল।

প্রথম ধাপের নির্বাচনে কত শতাংশ ভোট পড়েছে— জানতে চাইলে সিইসি বলেন, সঠিক পার্সেন্টেজে এই মুহূর্তে বলতে পারব না। তবে ৩০ থেকে ৪০ শতাংশের মাঝামাঝি থাকতে পারে।

এর আগে বিকেল ৪টায় ভোটগ্রহণ শেষ হয়। জানা গেছে, প্রথম ধাপের এই নির্বাচনে ১৩৯ উপজেলার ২২টিতে ইভিএমে এবং বাকিগুলোতে ব্যালটে ভোট অনুষ্ঠিত হয়েছে।

নির্বাচনে এক হাজার ৬৩৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান পদে ৬২৫ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন রয়েছেন। প্রথম ধাপে চেয়ারম্যান পদে আট, ভাইস চেয়ারম্যান এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ১০ করে অর্থাৎ ২৮ জন ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

এবার স্থানীয় সরকারের এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে চার ধাপে। প্রথম ধাপে ভোটগ্রহণ করা হলো রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ফরিদপুর, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চলের ১৩৯টি উপজেলা পরিষদে।

নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ

নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ। ছবি: সংগৃহীত

নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির (জাইকা) হেডকোয়ার্টারের ডেপুটি ডিরেক্টর জেনারেল মি. জান সাওতোমি এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করেছেন।

বুধবার (৮ মে) সচিবালয়ে মন্ত্রীর কক্ষে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি বিশেষ করে ‌মাতারবাড়ি ইন্টিগ্রেটেড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভ নিয়ে আলোচনা করেন।

নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে। ছবি: সংগৃহীত

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আন্তর্জাতিক বাণিজ্য চাহিদাকে সামনে রেখে বাংলাদেশের কার্গো হ্যান্ডলিং সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে জাইকার সহায়তায় ১৭ হাজার ৭৭৭ কোটি টাকা ব্যয়ে কক্সবাজার জেলার মহেশখালীতে 'মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর' নির্মিত হচ্ছে। এর ফলে ১৬ মিটার গভীরতার এবং ৮ হাজার টিইইউজ (২০ ফুট দৈর্ঘ্যের) ধারণ ক্ষমতার জাহাজ বন্দরে প্রবেশ করতে পারবে। বন্দরে বেশি গভীরতার জাহাজ ভিড়তে পারার অর্থ হচ্ছে অনেক ধরনের পণ্যের খরচ টন প্রতি ৫/৬ ডলার কমে যাওয়া।

চট্টগ্রাম বন্দরের সঙ্গে তুলনা করলে মাতারবাড়ি টার্মিনালে সমুদ্রপথে প্রতি ২০ ফুট দৈর্ঘ্যের কন্টেইনারে খরচ সাশ্রয় হবে ১৩১ ডলার। আর ৪০ ফুট দৈর্ঘ্যের কন্টেইনারে সাশ্রয় হবে ১৯৭ ডলার। সরাসরি পণ্য রপ্তানির কারণে আমাদের প্রতি বছর গড়ে ৬ বিলিয়ন ডলার সাশ্রয় হবে।

প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

ভোটগ্রহণ শেষে চলছে গণনা। ছবি: ঢাকাপ্রকাশ

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। বুধবার (৮ মে) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ করা হয়েছে। ভোটগ্রহণ শেষে এখন ভোট গণনার কাজ চলছে।

এই ধাপে ১৩৯ উপজেলার ২২টিতে ইভিএমে এবং বাকিগুলোতে ব্যালটে ভোট অনুষ্ঠিত হয়েছে। এদিন সকালে ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা কিছুটা বাড়ে। এখন চলছে ভোট গণনা।

এই নির্বাচনে এক হাজার ৬৩৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান পদে ৬২৫ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন রয়েছেন। প্রথম ধাপে চেয়ারম্যান পদে আট, ভাইস চেয়ারম্যান এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ১০ করে অর্থাৎ ২৮ জন ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

এবার স্থানীয় সরকারের এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে চার ধাপে। প্রথম ধাপে ভোটগ্রহণ করা হলো রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ফরিদপুর, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চলের ১৩৯টি উপজেলা পরিষদে।

উল্লেখ্য, ২১ মে দ্বিতীয় ধাপে ১৬০টি উপজেলায়, ২৯ মে তৃতীয় ধাপে ১১০ উপজেলায় এবং ৫ জুন চতুর্থ ধাপে ৫০টির বেশি উপজেলায় ভোটগ্রহণ করা হবে।

সর্বশেষ সংবাদ

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ৩০-৪০ শতাংশ ভোট পড়েছে: সিইসি
নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা
বগুড়ায় ব্যালট পেপার বাইরে দেওয়ায় প্রিজাইডিং কর্মকর্তা ও প্রার্থীর এজেন্ট আটক
জাতীয় দলে ফিরলেন সাকিব-মুস্তাফিজ-সৌম্য
ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল
মাদারীপুরে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, বিস্ফোরণ, আহত ১০
দেশে অ্যাস্ট্রাজেনেকা টিকার পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে অনুসন্ধান চলছে: স্বাস্থ্যমন্ত্রী
ভোট কারচুপির অভিযোগে ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতির ভোট বর্জন
মসজিদের মাইকে ঘোষণা দিয়ে দুপক্ষের মারামারি, আহত ৫০
নওগাঁর ভোট কেন্দ্রগুলোতে নেই ভোটার উপস্থিতি
বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে দুমড়েমুচড়ে গেল ইউএনওর গাড়ি
ভোট দিতে পেরে খুশি তাহেরা খাতুন
বাজার থেকে করোনার টিকা তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা
থ্যালাসেমিয়া প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর
মৃত্যুদণ্ড কার্যকরের আগমুহূর্তে ছেলের হত্যাকারীকে ক্ষমা করলেন বাবা
পঞ্চগড়ে বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি যুবক নিহত
হাসপাতালে নববধূর লাশ রেখে পালিয়ে গেলেন স্বামী
দুপুরে ১৬ জেলায় ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস
আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী