রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ | ১৫ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

দুদকের মামলার চার্জশীট থেকে ৮ জনের নাম কর্তনের সুপারিশ,দুদক কমিশন গ্রহণ না করেই রিপোর্ট ফেরত

গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার খয়রাতির চালের ২২ কোটি টাকা আত্নসাতের মামলায় দুদকের চার্জশীট থেকে ৮ জনের নাম কেটে নিতে কোটি টাকা খরচের অভিযোগ। 

২০১৬-১৭ অর্থবছরে গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলায় ধর্মীয় অনুষ্ঠানের অনুকূলে জিআর চাল ৫,৮২৩ মেট্রিক টন বরাদ্দ দেয়া হয়। যার তৎকালীন বাজার মূল্য ২২ কোটি টাকার অধিক। এই পুরো অর্থ আত্মসাতের ফলে প্রথমে অভিযোগ যায় দুদকের সমন্বিত জেলা কার্যালয়, রংপুরে। স্মারক নং- গাইবান্ধা/অনুঃ (তদন্ত-১)/৩০৮২৮, তারিখ-১২/১০/২০১৭। এই স্মারকের ফরওয়ার্ডিংটি পরিসমাপ্তির (দায়মুক্তি) জন্য সুপারিশ করে দুদকের প্রধান কার্যালয়ে, (স্মারক নং-০০.০১.৩২০০.৭২১.০১.০২৯, তারিখ-১৭/০৫/২০১৭)। কিন্তু দুদক কমিশন সভায় দায়মুক্তির কোন উপযুক্ত ব্যাখ্যা না পেয়ে (পুনঃ) তদন্ত করার জন্য দুদক প্রধান কার্যালয় হতে সমন্বিত জেলা কার্যালয়, রংপুরে দুই সদস্যের কমিটি অনুমোদন করেন। যার নেতৃত্বে ছিলেন সহকারী পরিচালক মোঃ জাহাঙ্গীর আলম ও অপর সদস্য হলেন উপ সহকারী পরিচালক মোঃ নুর আলম। এই কমিটি দন্ডবিধির ৪০৯/৪৬৭/৪৬৮/৪৭১ এবং ১৯৪৭ সালের ৫(২) ধারায় ১৯টি পৃথক মামলা করার জন্য সুপারিশ করেন। যার মধ্যে ১৬জন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, ১ জন ওয়ার্ড কাউন্সিলর, ১ জন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান (তৎকালীন ভারপ্রাপ্ত চেয়ারম্যান) ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা। পরবর্তীতে সহকারী পরিচালক মোঃ জাহাঙ্গীর আলমের বদলি হওয়ার কারণে ২০২১ সালের ৩০শে আগষ্ট সহকারী পরিচালক হোসাইন শরীফ বাদী হয়ে ১৯ জনকে আসামি করে ১টি মামলা করেন। মামলার পরবর্তী তদন্তের দায়িত্ব আবারও দেওয়া হয় সহকারী পরিচালক হোসাইন শরীফকে। এরপর সকল আসামি হাইকোর্ট থেকে ৮ সপ্তাহের জামিন নিলেও পরবর্তীতে আর নিম্নকোর্টে আর সেলেন্ডার করে নাই। এর মধ্যে সকল আসামি নাম কেটে নেওয়ার তদবির শুরু করেন। অনেক আসামি চার্জশীট থেকে নাম কেটে নিতে সক্ষম হলেও অনেকেই পারি নাই।

এই মামলার অনুসন্ধান করতে গিয়ে ঢাকা প্রকাশ জানতে পারে দুদকের সমন্বিত জেলা কার্যালয়, রংপুর হতে চার্জশীট থেকে যে ৮ জনের নাম কর্তন বা অবমুক্তির জন্য ঢাকায় দুদক প্রধান কার্যালয়ে প্রেরণ করা হয়েছে তারা হলেন, (১) জনাব মোঃ মোশাহেদ হোসেন চৌধুরী, সাবেক চেয়ারম্যান ১ নং কামদিয়া ইউপি (২) জনাব মোঃ রেজাউল করিম (রফিক), সাবেক চেয়ারম্যান ২ নং কাটাবাড়ি ইউপি  (৩) জনাব মোঃ তাজুল ইসলাম, সাবেক চেয়ারম্যান ৩ নং সাখাহার ইউপি  (৪) জনাব মোঃ আব্দুল লতিফ সরকার, সাবেক চেয়ারম্যান ৪ নং রাজাহার ইউপি  (৫) জনাব মোঃ শাহদাত হোসেন, সাবেক চেয়ারম্যান ১০ নং রাখালবুরুজ ইউপি  (৬) জনাব মোঃ মোশারফ হোসেন, সাবেক চেয়ারম্যান ১৪ নং কোচাশহর ইউপি  (৭) জনাব মোঃ আমির হোসেন শামীম, সাবেক চেয়ারম্যান ১৭ নং শালমারা ইউপি (৮) মোছাঃ গোলাপী বেগম, সাবেক কাউন্সিলর গোবিন্দগঞ্জ পৌরসভা।

নাম প্রকাশ না করা শর্তে, গোবিন্দগঞ্জের পেশাজীবী সংগঠনের এক নেতা বলেছেন, শুনেছি দুদকের চার্জশীট থেকে ৮ জনের নাম কেটে নিতে ২ কোটি টাকার অধিক খরচ হইছে। তিনি আরও বলেন, প্রত্যেক আসামী এই ২২ কোটি টাকার ভাগ খেয়েছে, কেউ কম আর কেউ বেশি। কোন আইনে চার্জশীট থেকে নাম কাটা হইছে তা আমার বোধগম্য নয়। অপরাধীরা মাফ পেলে দুদকের উপর থেকে সাধারণ মানুষের বিশ্বাস উঠে যাবে বলে তিনি মনে করেন।

তবে দুদকের প্রধান কার্যালয়, এই চার্জশীটের রিপোর্ট গ্রহণ না করে কয়েকটি কোয়ারী দিয়ে পুনরায় রিপোর্ট দেয়ার জন্য সমন্বিত জেলা কার্যালয়, রংপুরে প্রেরণ করেন।

এই বিষয়ে সমন্বিত জেলা কার্যালয়, রংপুরের সহকারী পরিচালক হোসাইন শরীফের সাথে কথা বললে তিনি বলেন, হেড অফিস থেকে কিছু কোয়ারী দিয়েছে সেগুলোর জবাব দিয়ে আমরা কিছু দিনের ভিতর পুনরায় রিপোর্ট হেড অফিসে প্রেরণ করবো। নাম কর্তনের বিষয়ে জিজ্ঞাসা করলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

এছাড়াও সমন্বিত জেলা কার্যালয়, রংপুরের উপ-পরিচালক আবু হেনা আশিকুর রহমানকে একাধিক বার ফোন করা হলে তিনি ফোন রিসিভ করেন নাই।

 

Header Ad

রিকশাচালকদের মাঝে ডিএনসিসির ৩৩ হাজার ছাতা বিতরণ

ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকাসহ সারাদেশে বইছে তীব্র তাপপ্রবাহ। যার ফলে তীব্র রোদে কাজের জন্য বের হতে বেগ পেতে হচ্ছে দিনমজুর ও নিম্ন আয়ের মানুষদের। তীব্র তাপপ্রবাহ থেকে কিছুটা প্রশান্তি দিতে রাজধানীতে রিকশাচালকদের মাঝে ছাতা বিতরণ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। রোববার (২৮ এপ্রিল) সকালে উত্তর সিটির নগর ভবন এলাকায় ছাতা বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র আতিকুল ইসলাম।

বিতরণ কার্যক্রমে রিকশাচালকদের মধ্যে ৩৩ হাজার ছাতা মাঝে বিতরণ করা হয়। এ সময় মেয়র বলেন, যারা দিনমজুর তাদের সহায়তায় একটি ছাতা দিয়ে হলেও বিত্তবানদের যেন এগিয়ে আসে।

একইসাথে নগরবাসীকে যার যার জায়গা থেকে বৃক্ষরোপন করার আহ্বান জানান উত্তরের মেয়র। তিনি বলেন, উত্তর সিটির অনেক গাছ পরিচর্যার অভাবে নষ্ট হয়ে গেছে। এজন্য এবার নতুন করে ৪৭ জন মালিও নিয়োগ দেয়া হয়েছে বলে জানান মেয়র।

নির্বাচনী গণসংযোগে গিয়ে হিটস্ট্রোকে আ.লীগ নেতার মৃত্যু

ছবি: সংগৃহীত

বরিশালের বাকেরগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থীর পক্ষে গণসংযোগ শেষে বাড়ির ফেরার পথে হিটস্ট্রোকে আ.লীগ নেতা রিয়াজুল ইসলামের মৃত্যু হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) দুপুর আড়াইটার দিকে কলসকাঠী বাজারে অসুস্থ হয়ে পড়লে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

আ.লীগ নেতা রিয়াজুল ইসলাম বাকেরগঞ্জ উপজেলার কলসকাঠী ইউনিয়নের কলসকাঠী গ্রামের বাসিন্দা। তিনি কলসকাঠি ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন।

উপজেলার কলসকাঠী ইউনিয়ন যুবলীগের সভাপতি নেছার খান বিষয়টি নিশ্চিত করে বলেন, বাকেরগঞ্জ উপজেলা নির্বাচনে কাপ-পিরিচ মার্কার চেয়ারম্যান পদপ্রার্থী রাজিব আহমেদ তালুকদারের সঙ্গে কলসকাঠীতে গণসংযোগে উপস্থিত ছিলেন রিয়াজুল ইসলাম। তিনি কলসকাঠি ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন।

তিনি বলেন, গণসংযোগ শেষে প্রখর রোদে বাড়ি ফেরার পথে হিটস্ট্রোকে অসুস্থ হয়ে যান। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

 

মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেপ্তার

ছবি: সংগৃহীত

মালয়েশিয়ায় অবৈধভাবে অভিবাসনের জন্য দেশটির জোহর রাজ্যে অভিযান চালিয়ে ১৩২ বাংলাদেশিসহ ২০৬ অভিবাসীকে গ্রেপ্তার করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। গ্রেপ্তারকৃতদের বয়স ১৮ থেকে ৬১ বছরের মধ্যে।

গত শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ১০টা ২০ মিনিটে পাসির গুদাংয়ের একটি নির্মাণ স্থলে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। শনিবার (২৭ এপ্রিল) এক বিবৃতিতে জোহর ইমিগ্রেশনের পরিচালক বাহারউদ্দিন তাহির এ তথ্য জানান।

বিবৃতিতে বলা হয়, অভিবাসন বিভাগ পাসির গুদাং এলাকার একটি নির্মাণস্থলে অভিযান চালিয়ে মোট ৫৩০ জন বিদেশি ও স্থানীয় ব্যক্তির কাগজপত্র পরীক্ষা করে। এর পর সেখান থেকে ২০৬ জনকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে ১৩২ জন বাংলাদেশি, ৫৩ জন চীনা, ১০ জন মিয়ানমার, ৬ জন পাকিস্তানি, ৩ জন ইন্দোনেশিয়ান, ২ জন ভিয়েতনামিজ এবং একজন স্থানীয় রয়েছেন। তাদের বয়স ১৮ থেকে ৬১ বছর। তাদের বিরুদ্ধে মালয় অভিবাসন আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

১৯৫৯/৬৩ সালের ইমিগ্রেশন অ্যাক্টের ধারা ৬(১)(সি) এবং ধারা ১৫(১) সি) এর অধীনে বৈধ ভ্রমণ নথিপত্র ছাড়াই দেশে প্রবেশ করায় তাদের বিরুদ্ধে তদন্ত করা হবে।

চলতি বছরের জানুয়ারি থেকে ২৭ এপ্রিল পর্যন্ত রাজ্যের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১ হাজার ৯৩৬ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে বলেও অভিবাসন বিভাগের বিবৃতিতে জানানো হয়।

সর্বশেষ সংবাদ

রিকশাচালকদের মাঝে ডিএনসিসির ৩৩ হাজার ছাতা বিতরণ
নির্বাচনী গণসংযোগে গিয়ে হিটস্ট্রোকে আ.লীগ নেতার মৃত্যু
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেপ্তার
বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ রপ্তানি করবে ভারত
এমভি আবদুল্লাহসহ ২৩ নাবিকের দেশে ফেরা নিয়ে নতুন তথ্য
নিউইয়র্কে বন্দুকধারীর গুলিতে দুই বাংলাদেশি নিহত
ইরাকের টিকটক তারকাকে গুলি করে হত্যা
তীব্র গরমে আবারও দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস
এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ জানাল বোর্ড
গোবিন্দগঞ্জে চোরাবালিতে আটকে পড়া কিশোরকে উদ্ধার
চাকরি ছেড়ে বসের সামনে ঢোল বাজিয়ে নাচানাচি, ভিডিও ভাইরাল
টাঙ্গাইলে বিদ্যুতের লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন, হিটস্ট্রোকে নারীর মৃত্যু
৬০ বছর বয়সে সেরা সুন্দরীর খেতাব, কে এই আর্জেন্টাইন নারী?
গোবিন্দগঞ্জে দুই বন্ধুকে সাথে নিয়ে প্রেমিকাকে সংঘবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ২
হজের প্রথম ফ্লাইট ৯ মে
স্বর্ণের দাম আরও কমলো
আজও দেশের সর্বোচ্চ ৪২.৭ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা
মস্কো চলচ্চিত্র উৎসবের পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা
বনানীতে সড়কের মাঝে চলন্ত যাত্রীবাহী বাসে আগুন
টাঙ্গাইলে ইসতিসকার নামাজ শেষে মুসল্লিদের অঝোরে কান্না